Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

‘দিদিকে বলোর’ পর এবার ‘এক ডাকে অভিষেক’

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৮জন দেখেছেন
Image

পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের ‘দিদিকে বলো’ কর্মসূচির পর এবার এল ‘এক ডাকে অভিষেক’। তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জীকে সরাসরি অভিযোগ জানানোর মতোই এবার চালু হচ্ছে এক ডাকে অভিষেক। এরই মধ্যে এই বিষয়ে জোর তৎপরতা শুরু হয়েছে।

অভিষেক ও মমতা ব্যানার্জীর ছবি দিয়ে পোস্টারও টানানো হয়েছে ডায়মন্ড হারবার লোকসভা এলাকার বিভিন্ন স্থানে। অভিষেক ব্যানার্জীর কাছে সরাসরি সাধারণ মানুষের অভিযোগ জানাতে একটি টোল ফ্রি নম্বরও চালু করা হয়েছে।

২০১৯ সালে লোকসভা ভোটের পরে রাজ্যে তৃণমূল কংগ্রেস চালু করেছিল দিদিকে বলো কর্মসূচি। যে কর্মসূচির মাধ্যমে রাজ্যের বড় অংশের মানুষের কাছে পৌঁছে গিয়েছিল তৃণমূল। এবার সেই আঙ্গিকেই অভিষেক ব্যানার্জীর জনসংযোগের নতুন কর্মসূচি এক ডাকে অভিষেক।

জানা গেছে, দিদিকে বলো কর্মসূচির মাধ্যমে গোটা রাজ্যের মানুষের মন জয় করেছিলেন তৃণমূল কংগ্রেস। এবার এই কর্মসূচির মাধ্যমে ডায়মন্ড হারবারের মানুষের ঘরে ঘরে পৌঁছতে চান অভিষেক ব্যানার্জী। সেই কারণেই নাম দেওয়া হয়েছে এক ডাকে অভিষেক।


আরও খবর



মোটরসাইকেল চুরি করতে এসে ধরা ১৩ চুরি মামলার আসামি

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪১জন দেখেছেন
Image

কিশোরগঞ্জের ভৈরবে মোটরসাইকেল চুরির করার সময়ে এক যুবককে (২২) হাতেনাতে আটক করেছে জনতা।

বুধবার (১৫ জুন) রাতে শহরের কমলপুর এলাকা থেকে জনতা তাকে আটক করে পুলিশে সোপর্দ করে।

আটক ব্যক্তির নাম আরমান হোসেন ওরফে আকরাম (২২)। তিনি নরসিংদির বেলাব উপজেলার উজলাব গ্রামের বাছেদ আলীর ছেলে।

এ ঘটনায় বৃহস্পতিবার (১৬ জুন) সকালে মোটরসাইকেল মালিক নয়ন মীর বাদী হয়ে থানায় মামলা করেছেন।

পুলিশ জানায়, বুধবার রাতে নয়ন মীরের একটি মোটরসাইকেল চুরির সময় জনতার হাতে ধরা পড়েন আরমান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাকে আটক করে থানায় নিয়ে আসে।

ভৈরব থানার উপ-পরিদর্শক (এসআই) সাকিব জানান, গত দুই বছরে ভৈরবে কমপক্ষে ২৫টি মোটরসাইকেল চুরি হয়েছে। আরমান একজন কুখ্যাত চোর। তার বিরুদ্ধে ভৈরবসহ বিভিন্ন থানায় ১৩টি চুরির মামলা রয়েছে ।


আরও খবর



বিদ্যালয়ের শ্রেণিকক্ষে মিললো শিক্ষিকার মরদেহ

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

ফরিদপুরের ভাঙ্গায় বিদ্যালয়ের শ্রেণিকক্ষ থেকে শম্পা আক্তার (২০) নামের এক শিক্ষিকার মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সুরতহাল সম্পন্ন করে শুক্রবার (৩ জুন) রাতে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়। শম্পা আলগী ইউনিয়নের বরদিয়া গ্রামের খলিলুর রহমানের মেয়ে। তিনি স্থানীয় প্রভাতী কিন্ডার গার্ডেনের শিক্ষিকা।

স্থানীয়রা জানান, শিক্ষিকা শম্পা আক্তার বেশ কিছুদিন ধরে মানসিক চাপে ভুগছিলেন। ধারণা করা হচ্ছে এরই ফলে হয়তো তিনি আত্মহত্যা করে থাকতে পারেন।

ভাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) মো. জুয়েল জাগো নিউজকে বলেন, ‘স্থানীয় প্রভাতী কিন্ডার গার্ডেনের শিক্ষিকা পার্শ্ববর্তী এবিএ উচ্চ বিদ্যালয়ের একটি শ্রেণীকক্ষে নিয়মিত কোচিং করাতেন। শুক্রবার দুপুরে শ্রেণিকক্ষের ভেতর অবস্থান করে তিনি। বিকেলে ওই শ্রেণীকক্ষে শিক্ষিকার মরদেহ দেখতে পান স্থানীয়রা। খবর আমরা মরদেহটি উদ্ধার করি।’

এ বিষয়ে ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সেলিম রেজা জাগো নিউজকে বলেন, সন্ধ্যার পর ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করা হয়। সুরতহাল শেষে রাতে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ নিয়ে বাজেটে কর্মপরিকল্পনা নেই’

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪১জন দেখেছেন
Image

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার ঘাটতি আছে বলে মত দিয়েছেন দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা।

২০২২-২৩ অর্থবছরের বাজেটকে ব্যবসাবান্ধব উল্লেখ করে তারা বলেছেন, প্রযুক্তি পণ্যে কর বৃদ্ধিতে ডিজিটাল বাংলাদেশের অন্তরায়। এছাড়া সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ আরও বাড়ানো প্রয়োজন বলে তারা মত দিয়েছেন।

রোববার (১২ জুন) বিকেলে রাজধানীর একটি হোটেলে আমেরিকান চেম্বার অফ কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত জাতীয় বাজেট ২০২২-২৩ পরবর্তী এক আলোচনা সভায় তারা এ মত দেন।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করে গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক
ড. আহসান এইচ মনসুর।

তিনি বলেন, বৈশ্বিক ও মূল্যস্ফীতির চাপে বাংলাদেশের অর্থনীতি কঠিন সময় পার করছে। ডলারের রেট বাজারের উপর ছেড়ে দেওয়া উচিত। এবার যে কর কাঠামো প্রস্তাব করা হয়েছে তা ব্যবসা ও বিনিয়োগবান্ধব। তবে সামাজিক নিরাপত্তা খাতে আরও বরাদ্দ বাড়ানোর সুযোগ আছে।

তিনি বলেন, বাজেটে তিনটি বড় চ্যালেঞ্জ আছে। একটা হচ্ছে রাজস্ব কম আহরণ, যেটা প্রতিবছরই হয়, সামনের দিনেও হবে। এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো কর্মপরিল্পনা আমরা দেখি নাই। মধ্যমেয়াদি, দীর্ঘমেয়াদি কোনো পরিকল্পনা নেই। রাজস্ব বোর্ডের কোনো সংষ্কারের কথাও বলা হয়নি।

তিনি আরও বলেন, বাজেটের ঘাটতি দিন দিন বাড়ছে। কিন্তু বর্তমানে এখানে দুটি জিনিস করা হয়েছে। বৈদেশিক উৎস থেকে আনবে সেটা ভালো কথা। কিন্তু এই টাকার পরিমাণ ১১ বিলিয়ন ডলার। দু বছর আগে তা ছিল ছয় বিলিয়ন ডলার। ঘাটতির এই বিষয়ে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আর অভ্যন্তরীণ সোর্স থেকে যে অর্থ সংগ্রহ করার কথা বলা হয়েছে সে জায়গায় ব্যাংকিং খাত প্রস্তুত কি না? ব্যাংকিং খাতে বর্তমানে যে তারল্য সংকট। তাহলে কী করে সরকার ব্যাংক থেকে নেবে?

মূল্যস্ফীতির যে লক্ষ্য সরকার ঠিক করেছে তা ঠিক আছে উল্লেখ করে এই অর্থনীতিবিদ বলেন, কিন্তু তা বাস্তবায়নের জন্য সঠিক পন্থা অবলম্বন করা হয়নি। বাজেট বক্তৃতায় এমন কিছু বলা হয়নি। মুদ্রানীতি নিয়েও বলা হয়নি।

সভায় অংশ নিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, সব সমাজেই বৈষম্য আছে। তবে সরকার সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ দিয়ে বৈষম্য কমানোর চেষ্টা করছে। দেশ উপরের দিকে উঠছে। এটা স্বীকার করতে হবে। এটা নিয়ে কারও কোনো সন্দেহ নাই।

এছাড়া আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মির্জ্জা আজিজুল ইসলাম, বেসিসের সাবেক সাবেক সভাপতি সৈয়দ আলমাস কবীর বক্তব্য দেন।


আরও খবর



বিচার বিভাগে ১৮১৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

আগামী ২০২২-২৩ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য এক হাজার ৮১৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। এছাড়া সুপ্রিম কোর্টের জন্য ২২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন।

আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে আগামী অর্থবছরে এক হাজার ৮১৩ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে এক হাজার ৪৬৪ কোটি এবং উন্নয়ন খাতে ৩৪৯ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট এক হাজার ৭১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়। এর মধ্যে পরিচালন খাতে ছিল এক হাজার ৩১৩ কোটি এবং উন্নয়ন খাতে ৪০৩ কোটি টাকা।

করোনাভাইরাসের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

এটি বর্তমান সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫১তম ও বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট। বাজেটে সঙ্গত কারণেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলি, এম-১৬ রাইফেল উদ্ধার

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় ঘটনাস্থল থেকে সন্ত্রাসীদের ফেলে যাওয়া যুক্তরাষ্ট্রের তৈরি অত্যাধুনিক এম-১৬ রাইফেল ও গুলি উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (১৬ জুন) রাতে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে অভিযানকালে এ ঘটনা ঘটে। তবে গোলাগুলিতে কোনো হতাহতরে খবর পাওয়া যায়নি। এছাড়া কাউকে গ্রেফতারও করা যায়নি।

অভিযানে নেতৃত্ব দেওয়া ৮ আমর্ড পুলিশ ব্যাটেলিয়নের (এপিবিএন) অধিনায়ক এসপি শিহাব কায়সার খান বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাত ১০টার দিকে বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-এম/১৭ ও ক্যাম্প-১৮ তে অভিযান চালানো হয়।

jagonews24

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা গুলি ছুড়ে। পরে পাল্টা গুলি চালায় এপিবিএন। গোলাগুলির এক পর্যায়ে সন্ত্রাসীরা একটি ব্যাগ ফেলে পালিয়ে যায়। ব্যাগটি জব্দ করে এর ভেতর পাওয়া যায় অস্ত্র ও ৪৯২ পিস বুলেট।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সূত্র জানায়, অস্ত্রটি আলোচিত রোহিঙ্গা ‘সন্ত্রাসী’ মাস্টার নবী হোসেন গ্রুপের। ধারণা করা হচ্ছে বড় ধরনের নাশকতার জন্য ভয়ঙ্কর এ অস্ত্র ক্যাম্পে আনা হয়।

এম-১৬ রাইফেল মার্কিন সামরিক বাহিনী ব্যবহার করে থাকে।

jagonews24

রোহিঙ্গাদের একটি সূত্র দাবি করছে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রোহিঙ্গাদের বড় দুটি সশস্ত্র গ্রুপ আরসা ও মাস্টার নবীর গ্রুপের সদস্যরা মুখোমুখি অবস্থান নিয়েছে। এ কারণে দুটি গ্রুপই ক্যাম্পে বৃদ্ধি করে চলছে তাদের শক্তি। এতে করে তাদের মধ্যে যে কোনো সময় ভয়াবহ সংঘর্ষ হতে পারে।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, ক্যাম্পে যে কোনো নাশকতা ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কাজ করছে তারা। অভিযানের পাশাপাশি গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।


আরও খবর