Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম

ধূমপানে পুরুষের বন্ধ্যাত্ব ডেকে আনে

প্রকাশিত:Thursday ১০ March ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৯৩জন দেখেছেন
Image

খবর প্রতিদিন ডেস্কঃ

ক্যানসারের অন্যতম কারণ ধূমপান। তা জানা থাকলেও মানেন না ধূমপায়ীরা! বিভিন্ন গবেষণায় জানা গেছে, শুধু ক্যানসারই নয় বরং ধূমপান হৃদরোগেরও কারণ।


এর পাশাপাশি হাই প্রেশার, ডায়াবেটিসম স্থূলতাসহ নানা সমস্যাও সৃষ্টি করে ধূমপান। আসলে ধূমপান শরীরকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে। তবুও মানুষ বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখেন না।ধূমপানের বিভিন্ন সমস্যার মধ্যে একটি হলো পুরুষের স্পার্ম কাউন্ট কমে যাওয়া। যা পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে। 


অনেকেরই ধারণা আছে, ধূমপান করলে শুধু ফুসফুসেই সমস্যা দেখা দেয়। আসলে তা কিন্তু নয়। শুধু ফুসফুস নয় বরং পুরো শরীরেই প্রভাব ফেলে ধূমপান।


২০১৬ সালের এপ্রিল মাসে ইউরোপিয়ান ইউরোলজি এক গবেষণা থেকে জানা যায়, ধূমপান শুক্রাণুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। ইউরোপের ৫০০০ পুরুষের উপর করা হয় এই গবেষণা।


গবেষণায় দেখা যায়, ধূমপানের ফলে অনেক পুরুষেরই স্পার্ম কাউন্ট কমেছে। এমনকি স্পার্মের গতিবিধিও কমছে। পাশাপাশি শুক্রাণুর গঠনেও সমস্যা দেখা দেয়।এই গবেষণা আরও জানায়, ধূমপানের এই সমস্যা আরও বেশি প্রকট হয় যারা এরই মধ্যে বন্ধ্যাত্বের শিকার। আবার যারা কম ধূমপান করেন তাদের বন্ধ্যাত্বের ঝুঁকিও কম।


সত্যিই কি পুরুষের বন্ধ্যাত্বের কারণ হতে পারে ধূমপান? আসলে স্পার্মের মান কমার সঙ্গে বন্ধ্যাত্বের সরাসরি যোগ নেই। তবে স্পার্মের মান খারাপ হওয়ার জন্য বন্ধ্যাত্ব হতেও পারে। তাই সতর্ক থাকা জরুরি।



ধুমপানে নারীদের ডিম্বাণুতেও সমস্যা হতে পারে। আবার পরোক্ষ ধূমপানেও এ সমস্যা হতে পারে। এমনকি ধূমপান ছাড়াও জরদা, খৈনি, পান মসলার রূপে তামকা খেলেও সমস্যা দেখা দিতে পারে।



আরও খবর



‘অপরাজিত’র বিরুদ্ধে প্লট ছিনতাইয়ের অভিযোগ, ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

প্লট ছিনতাইয়ের অভিযোগে এরই মধ্যেই কাঠগড়ায় অনীক দত্তর ‘অপরাজিত’। এবার শুরু আইনি যুদ্ধ। ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে পরিচালক অনীক দত্ত ও তার প্রযোজকদের আইনি নোটিশ পাঠিয়েছে প্রযোজনা সংস্থা ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’।

প্রযোজনা সংস্থাটির দাবি, সত্যজিৎ রায় ও তার ‘পথের পাঁচালী’ বানানোর জার্নি নিয়ে ২০১২ সাল থেকেই ছবি বানাতে শুরু করেছিলেন তারা। টাকার অভাবে ছবিটি শেষ করে উঠতে পারেননি। কিন্তু ওই ভাবনা ছিনতাই করে ‘অপরাজিত’ ছবিটি বানিয়ে ফেলেছেন অনীক দত্ত। যা এরই মধ্যে মুক্তিও পেয়েছে। ফলে সবদিক থেকেই বিপুল ক্ষতির মুখে ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’।

প্রযোজনা সংস্থার পক্ষের আইনজীবী অয়ন চক্রবর্তী বলেন, শনিবার সন্ধ্যায় অনীক দত্ত ও তার প্রযোজনা সংস্থাকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। এতে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের দাবিও করা হয়েছে। উত্তরের জন্য সাতদিন অপেক্ষা করা হবে। তারপর ঠিক করা হবে পরবর্তী পদক্ষেপ।

এদিকে, রোববার রাতে প্লট ছিনতাইয়ের অভিযোগের বিষয়ে জানতে চাইলে অনীক দত্ত বলেন, আগে তাদের থেকে অভিযোগের প্রমাণ চান। আমি যদি অভিযোগ করি গতকাল আপনি কোনো দোকান থেকে চুরি করেছেন, তা হলে আপনি কী বক্তব‌্য রাখবেন? সেটাই আমার বক্তব‌্য। এই মূর্খতায় আমি অংশগ্রহণ করবো না।

২০১২ সালে মেকিং অব পথের পাঁচালী নিয়ে ‘বিষয় পথের পাঁচালি’ নামে একটি ছবি ইম্পাতে নথিভুক্ত করেছিল আরও একটি গ্রুপ। যাদের প্রায় সবাই রাজ্যের সংস্কৃতিমনস্ক পুলিশকর্মী। ইম্পার নথিতে সিরিয়াল নম্বর ৯০৩৭, তারিখ ১৯.১২.২০১২। লেখক প্রসেনজিৎ ঘোষ।

এই পুলিশকর্মীদেরই প্রশ্ন, ২০১২ সালে যে বিষয়টি সিনেমা বানানোর জন্য নথিভুক্ত করা হয়েছে, সেটা কী করে আরেকজন ব্যবহার করতে পারেন? নিরপেক্ষ তদন্তের দাবিতে সোচ্চার হয়েছেন তারা। তাদের দাবি যে বায়বীয় নয়, তা আইনি নোটিশ পাঠানোর পদক্ষেপেই স্পষ্ট। নোটিশ পাঠানো হয়েছে দুই প্রযোজক ফিরদৌসল হাসান, প্রবাল হালদার ও পরিচালক অনীক দত্তকে। যেখানে স্পষ্ট বলা হয়েছে, ‘অপরাজিত’ নির্মাণে কপিরাইট আইন লঙ্ঘন হয়েছে। চুরি করা হয়েছে চিত্রনাট্যের একাংশ। যা আদতে প্রসেনজিৎ ঘোষের লেখা।

নোটিশে আরও বলা হয়েছে, অনীক দত্ত বা ‘অপরাজিত’র প্রযোজনা সংস্থার তরফে কোথাও ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’ এর কাছে কৃতজ্ঞতা বা ঋণ স্বীকার করা হয়নি। অথচ এই বিষয় ভাবনাকে ঘিরে প্রথম সিনেমা তৈরির পরিকল্পনা তাদেরই, অনীক দত্তর নয়।


আরও খবর



লোয়ার অর্ডারে চড়ে পাকিস্তানের চ্যালেঞ্জিং পুঁজি

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ইমাম-উল-হক আর বাবর আজম মিলে পাকিস্তানকে ভালো একটা জায়গায় পৌঁছে দিয়েছিলেন। কিন্তু হঠাৎ ধসের মুখে পড়ে স্বাগতিকরা। সেখান থেকে লোয়ার অর্ডারের দৃঢ়তায় ৮ উইকেটে ২৭৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে আনপ্রেডিক্টেবল দলটি।

মুলতানে দিবারাত্রির সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় পাকিস্তান। ফাখর জামান (১৭) অল্প রানে ফিরে গেলেও পরে ইমাম আর বাবর ১২৮ বলে ১২০ রানের জুটি গড়েন।

৭২ বলে ৬ বাউন্ডারিতে ৭২ রান করা ইমাম রানআউট হয়ে ফিরলে ভাঙে এই জুটি। এরপর বাবরও আউট হন সত্তরের ঘরে (৯৩ বলে ৫ চার আর ১ ছক্কায় ৭৭)। হঠাৎ বড় ধাক্কা খায় পাকিস্তান। ২০ রানে হারিয়ে বসে ৪টি উইকেট।

২ উইকেটে ১৮৭ থেকে ৬ উইকেটে ২০৭ রানে পরিণত হয় স্বাগতিকরা। লড়াকু পুঁজি পাওয়াও কঠিন হয়ে গিয়েছিল। সেখান থেকে লোয়ার অর্ডারের দারুণ ব্যাটিং।

শাদাব খান (২৩ বলে ২২), খুশদিল শাহ (৩১ বলে ২২), মোহাম্মদ ওয়াসিম (১৩ বলে অপরাজিত ১৭) আর শাহিন শাহ আফ্রিদি (৬ বলে ১৫) দলকে ২৭৫ পর্যন্ত নিয়ে যান।

ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন ৩টি, অ্যান্ডারসন ফিলিপ আর আলজেরি জোসেফ নেন দুটি করে উইকেট।


আরও খবর



বানভাসীদের পাশে ‘কুঁড়েঘর’ ব্যান্ডের তাশরীফ

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

জলে ভাসছে সিলেট৷ সিলেট ও মৌলভীবাজারের প্রায় ৫০ লাখ মানুষ পানিতে বন্দী হয়ে আছেন। মানবেতর জীবনযাপন করছে তারা।

ক্রমশ অবনতি ঘটছে পরিস্থিতির। এরইমধ্যে বাংলাদেশের নানা অঙ্গনের তারকারা সক্রিয় হয়েছেন। নানাভাবে তারা বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন।

সে ধারাবাহিকতায় চমকে দিয়েছেন ‘কুঁড়েঘর’ ব্যান্ডের জনপ্রিয় তরুণ সংগীতশিল্পী তাশরীফ খান। এক ফেসবুক লাইভের মাধ্যমে তিনি জানান, দুই দিনে ১৬ লাখ টাকার আর্থিক সহায়তার ব্যবস্থা করেছেন তিনি।

তাশরীফ লাইভে বলেন, ‘দুই দিনে ১৬ লাখ টাকা অনুদান এসেছে। আমাদের সব নম্বরের লিমিট শেষ। এখন কেউ টাকা পাঠাইয়েন না। আমরা এইটা ডিস্ট্রিবিউট করার পর প্রয়োজন হলে আবার জানাব।’

বেশ কিছুদিন ধরেই সিলেটে অবস্থান করছেন তাশরীফ। সহযোগীদের নিয়ে বন্যাকবলিত মানুষদের সাহায্য করছেন। অন্যরাও যাতে এই সাহায্যে এগিয়ে আসে এ কারণে লাইভ করে সবাইকে জানাচ্ছেন।

তার এই উদ্যোগ এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ প্রশংসিত হয়েছে। সবাই বাহবা দিচ্ছেন তরুণ এই গায়ককে।


আরও খবর



চট্টগ্রামে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ব্যবসায়ী নিহত

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালি থানার কাজীর দেউড়িতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে মো. মহিউদ্দিন (৩০) নামের এক ব্যবসায়ী নিহত ও মো. মোবারক (২৬) নামে আরেক যুবক গুরুতর আহত হয়েছেন।

বৃহস্পতিবার (৯ জুন) ভোর ৫টার দিকে কাজীর দেউড়ি ২নম্বর গলিতে এ ঘটনা ঘটে। মোবারক বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ পর্যন্ত তাকে দুই ব্যাগ রক্ত দিতে হয়েছে বলেও জানিয়েছেন স্বজনরা।

এ ব্যাপারে কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) মো. মোশারফ জাগো নিউজকে বলেন, সকালে একটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এতে ছিনতাইকারীর ছুরিকাঘাতে একজন মারা গেছেন। আরেকজন চমেক হাসপাতালে ভর্তি আছে। বিস্তারিত এখনো জানা যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, মহিউদ্দিন বিভিন্ন মেলায় স্টল নিয়ে পার্টনারে কাপড়ের ব্যবসা করতেন। বুধবার (৮ জুন) ঢাকা থেকে কাপড় কিনে রাতে চট্টগ্রামে এসেছিলেন। ভোরে গরিবুল্লাহ শাহ মাজারে নেমে সিএনজি অটোরিকশা করে কাজীর দেউড়ি ২নম্বর গলিতে আসেন। মহিউদ্দিন আহত মোবারকের বোনের সঙ্গে পার্টনারে ব্যবসা করেন। কাপড়চোপড়গুলো পার্টনারের বাসায় নামিয়ে দিতে এসেছিলেন। ২নম্বর গলিতে কাপড়ের বোঝাগুলো নামানোর পর মহিউদ্দিন ছিনতাইকারীদের কবলে পড়েছে শুনে বাসা থেকে বের হন মোবারক। এসময় ছিনতাইকারীরা দুইজনকেই ছুরিকাঘাত করে ৫৭ হাজার টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। ছিনতাইকারীরা সিএমপি তালিকাভুক্ত কিশোর গ্যাংয়ের সদস্য বলে জানা গেছে।


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে ওয়ালটন প্লাজা

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

ওয়ালটন প্লাজায় ‘বিহেভিওরাল কাউন্সিলর’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ওয়ালটন প্লাজা

পদের নাম: বিহেভিওরাল কাউন্সিলর
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি, এমএসসি
অভিজ্ঞতা: ০১-০৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর