Logo
আজঃ শুক্রবার ১৯ জুলাই ২০২৪
শিরোনাম

ঢাকায় ফিরলেন রাষ্ট্রপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ১৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিজ শহর পাবনায় চার দিনের সফর শেষে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকায় ফিরেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতিকে বহনকারী বিমান বাহিনীর একটি ভিভিআইপি হেলিকপ্টার বেলা সাড়ে ১২টায় রাজধানীতে পৌঁছায়।

সংবর্ধনা অনুষ্ঠান ও মতবিনিময় সভাসহ কয়েকটি কর্মসূচিতে যোগ দিতে ১৫ মে পাবনা যান রাষ্ট্রপতি। গত ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পর পৈতৃক শহর পাবনায় এটাই ছিল তার প্রথম সফর।

আজ বেলা ১১টা ৪০ মিনিটে পাবনা স্টেডিয়াম হেলিপ্যাডে সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, স্থানীয় সংসদ সদস্য, বিশিষ্ট ব্যবসায়ী ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু ও স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা তাকে বিদায় জানান।

রাষ্ট্রপতির পত্নী রেবেকা সুলতানা, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন।


আরও খবর



ফকিরহাটে বাসের ধাক্কায় এক অফিস সহকারির মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

ফটিক ব্যানার্জী,ফকিরহাট(বাগেরহাট)সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে গ্রীন লাইন পরিবহনের ধাক্কায় মটরসাইকেল চালক খোদেজা খাতুন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অফিস সহকারি জামির আলী(৫৫) নিহত হয়েছেন।

খুলনা-মাওয়া মহাসড়কের আরা পেট্রোল পাম্পের সামনে রবিবার সকাল ১১টায় এ দুর্ঘটনা ঘটে। নিহত জামির আলী ফকিরহাট উপজেলা সদরের আট্টাকি গ্রামের মৃত আলীম উদ্দিনের ছেলে। 

পুলিশ ও স্থানীয়রা জানান, জামির আলী মোটরসাইকেল চালিয়ে খুলনা যাওয়ার পথে ঘটনাস্থলে পৌছালে ঢাকা থেকে ছেড়ে আসা গ্রীন লাইন পরিবহনের একটি বাসের ধাক্কায় গুরুত্বর আহত হন। এসময় স্থানীয়রা তাকে উদ্ধার করে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। 

মোল্লাহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুজ্জামান তানু ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘাতক বাস ও চালককে সনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। মরদেহ উদ্ধার করে আইনি প্রক্রিয়াশেষে পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।


আরও খবর



মহিলা দলের নেত্রী অ্যাডভোকেট রুনা লায়লা গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্রেপ্তার হয়েছে বাংলাদেশের জাতীয়তাবাদী মহিলা দল ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব অ্যাডভোকেট রুনা লায়লা রুনা। সোমবার (১৫ জুলাই) দিবাগত রাত ১১টা ৪৫ মিনিটের দিকে ঢাকার মোহাম্মদপুরস্থ নিজ বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এ বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।তিনি বলেন, কাফরুল থানার দায়েরকৃত একটি মামলায় তাকে মোহাম্মদপুর থানার পুলিশ সোমবার রাত ১১টা ৪৫ মিনিটে নিজ বাসভবন থেকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

রুনা লায়লার স্বামী মিন্টু সাংবাদিকদের বলেন, পুলিশ এসে ভবনের সব সিসি ক্যামেরা ডিভাইস নিয়ে গেছে। পুলিশ বলেছে যে উপরের অর্ডার এসেছে, তাকে নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, বাসায় সাদা পোশাকের পুলিশসহ ইউনিফর্ম পরা অবস্থায় প্রথমে বাসার ভেতর এসে কথা বলেন পুলিশ সদস্যরা। কিছুক্ষণের জন্য বাইরে গেয়ে তারপর ১০ মিনিট পর আবারও বাসার ভেতর এসে তাকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



নওগাঁয় বিস্কুট খেয়ে দুই শিশুর মৃত্যু

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁ সদরে বিস্কুট খেয়ে তাবসসুম (৮ মাস) এবং খাদিজা (৬)  নামে সহোদর ২ শিশু কন্যার মৃত্যু হয়েছে। এ ঘটনায় মইন ইসলাম (১৬) নামে আরো এক কিশোর অসুস্থ হয়ে পড়েছে।  মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় তাদের মৃত্যু হয়। সদর উপজেলার দোগাছী স্কুলপাড়া গ্রামে এ মর্মান্তিক নিহতের ঘটনাটি ঘটে।নিহত খাদিজা ও তাবাসসুম দোগাছী স্কুল পাড়া গ্রামের বাসিন্দা জহুরুল ইসলামের মেয়ে।এছাড়া চিকিৎসাধীন মইন একই গ্রামের পাইলটের ছেলে।

এ ঘটনায় মইনকে দ্রুত নওগাঁ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে সেখানে চিকিৎসাধীন রয়েছে।
 
শিশুর চাচা শাহজাহান আলী সাংবাদিকদের জানান, দুপুর দেড়টার দিকে খাদিজা, তাবাসসুম ও মইন নামে ওই তিন শিশু বাড়ির পাশের একটি দোকান থেকে বিস্কুট কিনে খায়। এর কিছু পরই তাঁরা বারবার বমি করতে থাকে। অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাঁদের নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হয়।

হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক ৮ মাস বয়সী তাবাসসুমকে মৃত ঘোষণা করেন। উন্নত চিকিৎসার জন্য খাদিজাকে রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়  কলেজ (রামেবি) হাসপাতালে নেওয়ার পথে খাদিজার ও মৃত্যু হয়।

নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিস্কুট খেয়ে খাদ্যে বিষক্রিয়ায় এই ঘটনা বলে চিকিৎসক ও পুলিশ ধারণা করছে। লাশের ময়নাতদন্ত শেষে সঠিক কারণ জানা যাবে।

ওসি আরো জানান, লাশ দুটি ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



নেটওয়ার্কের সক্ষমতা বাড়াতে এআই যুক্ত করার ঘোষণা হুয়াওয়ের

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৭১জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস সাংহাই ২০২৪-এ আয়োজিত ‘ফাইভজি এডভান্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ গোলটেবিল বৈঠকে হুয়াওয়ে ওয়্যারলেস সল্যুশনের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ মার্কেটিং অফিসার এরিক ঝাও বক্তব্য রেখেছেন। এই বক্তব্যে তিনি নেটওয়ার্কে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহারের পরিকল্পনা তুলে ধরেন। প্রথম পর্যায়ে আগামী ছয় মাসের মধ্যে হাংঝো, গুয়াংঝো, ব্যাংকক, জিনান এবং শেনজেনে ১,০০০ সাইট ইঞ্জিনিয়ার ও ১০,০০০ সাইটকে এর আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তিন বছরের নিরন্তর প্রচেষ্টার পর টেলিকম খাতে ফাইভজি-এ (এডভান্স) পরিকল্পনার পর্যায় থেকে বাস্তবে রূপ পেয়েছে। ২০২৪ সালকে বাণিজ্যিকভাবে ফাইভজি-এ-এর প্রথম বছর হিসেবে গণ্য করা হচ্ছে। এখন পর্যন্ত নেটওয়ার্ক, ব্যবসা ও  ডিভাইস ডেভেলপমেন্টের ক্ষেত্রে ফাইভজি-এ উল্লেখযোগ্য সক্ষমতা প্রদর্শন করেছে। বর্তমানে মোবাইল নেটওয়ার্ক জটিল কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ, নেটওয়ার্কের নানা বৈশিষ্ট্য ও বিভিন্ন অভিজ্ঞতা-নির্ভর কার্যক্রমের সাথে সম্পর্কিত চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। বিষয়গুলো বিবেচনা করে হুয়াওয়ে নেটওয়ার্কে এআই ব্যবহারের প্রস্তাব করেছে। অর্থাৎ, রেডিও এক্সেস নেটওয়ার্ক (আরএএন) ইন্টেলিজেন্ট এজেন্ট তৈরি করে নেটওয়ার্কের কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ, অভিজ্ঞতা ও সেবায় নতুন মাত্রা যোগ করা হবে। 

আরএএন ইন্টেলিজেন্ট এজেন্ট বিভিন্ন প্রক্রিয়াকে সহজ করে দক্ষতা বাড়াতে সাহায্য করে। এর একটি উল্লেখযোগ্য উদাহরণ হলো হুয়াওয়ের চালু করা ফিল্ড মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার কোপাইলট। এই ধরনের প্রথম প্রযুক্তি হিসেবে চালু হওয়া কোপাইলটটিতে রয়েছে এআই-ভিত্তিক অ্যাসিস্টেন্ট, যা বিশেষায়িত তথ্যের ‍উপর ভিত্তি করে স্বাধীনভাবে সল্যুশন পলিসি তৈরির মাধ্যমে দক্ষতা বাড়াতে পারে। একটি ফিল্ড কেসে এটি দশগুণ বেশি দক্ষতার সাথে অপটিক্যাল পাথ ফল্ট পরিচালনায় সাহায্য করছে।

আরএএন ইন্টেলিজেন্ট এজেন্ট নেটওয়ার্ককে স্বাধীন ও কার্যকরভাবে অভিজ্ঞতা দিতে ও শক্তি সঞ্চয় করতে সাহায্য করে। এই অপ্টিমাইজেশান প্রক্রিয়াটি মাল্টি-ডাইমেনশনাল হাই-প্রিসিশন সেন্সিং এবং অপটিমাল এক্সপেরিয়েন্স ও ইনার্জি-সেভিং পলিসির উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। ২২৩টি সেলে আবৃত একটি এলাকায় আরএএন ইন্টেলিজেন্ট এজেন্ট কয়েক হাজার ঘন্টা ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করেছে। এর ফলে স্বয়ংক্রিয়ভাবে শক্তির ব্যবহার সর্বনিম্ন পর্যায়ে রেখে কার্যকারিতা সর্বোচ্চ করা সম্ভব হয়েছে। এই ধরনের স্বয়ংক্রিয় নেটওয়ার্কের কার্যক্রম ও রক্ষণাবেক্ষণ বাস্তবায়নে হুয়াওয়ে এই প্রথম অপারেটরদের সাথে কাজ করেছে। 

নেটওয়ার্ক রিসোর্সের রিয়েল-টাইম ইভ্যালুয়েশনের মাধ্যমে অভিজ্ঞতা-নির্ভর পরিষেবা বিষয়ক কার্যক্রমগুলোকে সহায়তা করে আরএএন ইন্টেলিজেন্ট এজেন্ট। এটি প্রয়োজন অনুযায়ী অপারেটরদের নতুন পরিষেবা সরবরাহ করতে এবং নির্ধারিত পরিষেবার (ডিটারমিনিস্ট সার্ভিস) অভিজ্ঞতা নিশ্চিত করতে সহায়তা করে। এক্ষেত্রে ফাইভজি-এ লাইভস্ট্রিমিং অ্যাসিউরেন্স প্যাকেজটি দারুণ সহায়ক। বিশ্বে প্রথম এই ধরনের লাইভ স্ট্রিমিং প্যাকেজ হিসেবে এটি ফলচাষীদের কাঙ্ক্ষিত আপলিংক স্পিড দিয়েছে, যার মাধ্যমে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে তারা গ্রাহকদের কাছে সহজে পৌঁছাতে পেরেছে।

ঝাও বলেন, “এআই-কে নেটওয়ার্কে নিয়ে আসাই আমাদের লক্ষ্য। এই লক্ষ্য অর্জনের জন্য আমাদের দিক থেকে আমরা একটি সল্যুশন প্রোভাইডার থেকে ইন্টেলিজেন্ট নেটওয়ার্কের সহ-নির্মাতাতে (কো-বিল্ডার) পরিণত হবো। আমরা বিশ্বাস করি যে, আরএএন ইন্টেলিজেন্ট এজেন্ট ও নেটওয়ার্কগুলোর যৌথ প্রবৃদ্ধি আরও বিস্তৃত পরিসরে ব্যবসায়িক মূল্য তৈরি করবে, আরও দ্রুত নেটওয়ার্কগুলোকে রূপান্তরিত করবে এবং আমাদের শিল্পকে বুদ্ধিমত্তার একটি নতুন যুগে নিয়ে যাবে।”

আন্তর্জাতিক অপারেটর, এই খাতের পেশাজীবী ও নেতৃত্বস্থানীয় ব্যক্তিদের সাথে নিয়ে হুয়াওয়ে ২৬ জুন থেকে শুরু করে ২৮ জুন পর্যন্ত চীনের সাংহাইতে এমডব্লিউসি সাংহাই ২০২৪ আয়োজন করছে।   


আরও খবর



ছাত‌কে নৌপ‌থে চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:ছাত‌কে নে‌ৗপ‌থে চি‌হিৃত চাদাবা‌জ ইব্রা‌হিমকে পু‌লিশ গ্রেপ্তার ক‌রে‌ছে ।বৃস্প‌তিবার বিকা‌লে উপ‌জেলার পৌর শহ‌রের মন্ডলী‌ভোগ আবা‌সিক এলাকা পু‌লিশ অ‌ভিযান চা‌লি‌য়ে নে‌ৗপ‌থে চি‌হিৃত চাদাবাজ,ব‌্যবসা প্রতিষ্টা‌নে হামলাকারী ইব্রা‌হিমকে গ্রেপ্তার করা হ‌য়ে‌ছে। সে উপ‌জেলার ইসলাম পুর ইউপির গ‌নেশপুর ছড়ার পাড় গ্রামে তেরা মিয়ার ছে‌লে।

জানা যায়,গত ৭ জুলাই রাতে ছাতক বাজার পুরাতন কাস্টম রোডস্থ মোসার্স জে,আলম এন্ড ব্রাদার্সের বেআইনী ভা‌বে প্রবেশ ক‌রে দাবীকৃত চাদা না পে‌য়ে হামলায়  ভাংচুর  ও ক‌্যাশ ভে‌ঙ্গে লুটপাটের ঘটনার এজাহারভুত্ত ১৩ নং আসামী

ইব্রা‌হিম আলী‌কে পু‌লিশ গ্রেপ্তার ক‌রে‌ছে।এব‌্যাপা‌রে এস আই শ‌ফিকুল ইসলাম শ‌ফি‌ক এ ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন,চি‌হিৃত নৌপ‌থে চাদাবাজ এলাকা ছে‌ড়ে পা‌লি‌য়ে যাবার প‌থে ইব্রা‌হিমকে গ্রেপ্তার ক‌রে পু‌লিশ।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর