Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

ঢাকাসহ দেশের ১৭ জেলায় মাঝ রাতে ঝড়ের পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮৮জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :ঢাকাসহ দেশের ১৭ জেলায় মাঝ রাতে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে হতে পারে অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন স্বাক্ষরিত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয় রাজশাহী, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

 তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে একই দিন অপর এক আবহাওয়ার বার্তায় আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরও খবর



আত্রাইয়ে রহস্যজনক ভাবে নিখোঁজ যুবক: ৭ দিনেও মেলেনি সন্ধান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর আত্রাইয়ে পুলিশের কথিত সোর্স সুমন (৩৮) নামের এক ব্যক্তি ৭দিন থেকে রহস্যজনক ভাবে নিখোঁজ রয়েছেন। এই নিখোঁজ হওয়াকে ঘিরে এলাকায় সৃষ্টি হয়েছে নানা জল্পনা-কল্পনা।নিখোঁজ সুমন উপজেলার শাহাগোলা ইউনিয়নের কয়সা গ্রামের সাহাদ আলীর ছেলে। 

পারিবারিক সূত্রে জানা যায়, গত ২০ জুন বৃহস্পতিবার দিবাগত রাত ১২ টার দিকে সুমনের মোবাইলে একটি ফোন আসে। ওই ফোন পেয়ে তিনি নাটোর যেতে হবে বলে বাড়ি থেকে বের হন। এরপর থেকে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায় এবং তাকে বিভিন্ন স্থানে খোঁজাখুজি করে তার কোন সন্ধান পাওয়া যায়নি। এদিকে গত ২১ জুন শুক্রবার সন্ধ্যায় কয়সা গ্রামে রাস্তার ধারে রক্ত পরে রয়েছে এমন সংবাদ পেয়ে আত্রাই থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তবে এটি কিসের রক্ত পুলিশ সে ব্যাপারে নিশ্চিত হতে পারেনি। নিখোঁজ সুমন পুলিশের সোর্স বলে এলাকায় ব্যাপক জনশ্রুতি রয়েছে। তবে এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি আত্রাই থানার ওসি জহুরুল ইসলাম।

এ ব্যাপারে সুমনের স্ত্রী বুলি বিবি গত ২১ জুন শুক্রবার আত্রাই থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। নিখোঁজের ৭ দিন অতিবাহিত হলেও তার কোন সন্ধান পাওয়া যায়নি। তিনি আরো বলেন ছোট ছোট তিনটি সন্তান নিয়ে দুশ্চিন্তার মাঝে রয়েছি। স্বামীকে ফিরে পেতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি।

এ ব্যাপারে শাহাগোলা ইউনিয়ন চেয়ারম্যান এসএম মামুনুর রশিদ বলেন, বিষয়টি আমি শুনেছি। বিষয়টি দুঃখজনক, আমি আশাকরছি প্রশাসন বিষয়টি গুরুত্বর সাথে দেখবেন।

 এ ব্যাপারে আত্রাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.জহুরুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন ভাবে তার সন্ধ্যা ন করার চেষ্টা করছি। তাকে বিভিন্ন স্থানে খোঁজাখুজি করছি এবং প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে তাকে উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে। 


আরও খবর



দুর্নীতি রোধে সরকারি চাকরিজীবীদের সম্পদের তথ্য নেওয়ার পরামর্শ আইএমএফের

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সরকারকে পরামর্শ দিয়েছে বাংলাদেশে বড় ধরনের দুর্নীতি ঠেকাতে দেশের সরকারি চাকরিজীবীদের কাছ থেকে প্রতি বছর সম্পদের হিসাব নেওয়া এবং তা নিয়মিত হালনাগাদ করতে।

বাংলাদেশ বিষয়ে ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটির কান্ট্রি রিপোর্টে এই পরামর্শ দেওয়া হয়েছে।গত সোমবার (১৪ জুন) বাংলাদেশকে ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের অনুমোদনের পরই এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

আইএমএফ  সরকারকে এমন এক সময়ে এই পরামর্শ দিলো যখন সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও এনবিআরের মতিউর রহমানের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের সন্ধান পাওয়ার পর সারাদেশে সরকারি চাকরিজীবীদের দুর্নীতির ব্যাপকতা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

শুধু আইএমএফ নয়, সরকারি চাকরিজীবীদের দুর্নীতি ঠেকানোর কথা জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্যরাও বলেছেন।

আইএমএফও বলেছে, উচ্চ স্তরে দুর্নীতি কার্যকরভাবে সামাল দেওয়ার বিষয়ে অসম্মতি (নন-কমপ্লায়েন্স) দেখা দিলে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। সম্পদের পরিমাণ নিয়মিত হালনাগাদের জন্য একটি মানসম্মত পন্থা অবলম্বন করে সরকারি কর্মকর্তাদের সম্পদ ঘোষণার প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে।

দেশে ব্যবসায়িক পরিবেশের উন্নতির ক্ষেত্রে সুশাসন এবং দুর্নীতি রোধ ব্যাপক অবদান রাখবে বলেও মনে করে বহুপাক্ষিক ঋণদানকারী সংস্থাটি।

রাজস্ব ও আর্থিক সুশাসনের উন্নতি, স্বচ্ছতা বৃদ্ধি এবং নীতি কাঠামো শক্তিশালীকরণও উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইএমএফ।


আরও খবর



তিতাস গ্যাসের ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার পুরস্কার বিতরণী অনুষ্ঠান

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাস ট্রান্সমিসন এন্ড ডিস্ট্রিবিউশন পিএলসির ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার আওতায় শুদ্ধাচার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।রোববার কোম্পানির প্রধান কার্যালয় কারওয়ান বাজারে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে উপস্থিত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌ. মো. হারুনুর রশীদ মোল্লাহ। এ সময় কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি পিএলসি'র বিস্ময়কর ব্যবস্থাপনা পরিচালক এমডি হারুনুর রশিদ মোল্লাহ তার যাদুস্পর্শী প্রতিভার ঝলকে কোম্পানিকে লোকসান কমিয়ে আনতে নানামুখী সহায়ক পদক্ষেপ গ্রহণ করেছেন। তার এই যুগোপযোগী পদক্ষেপের কারণে তিতাস গ্যাস পূর্বের সকল রেকর্ড ভঙ্গ করে বর্তমানে একটি শক্ত ভিতের উপর দাঁড়িয়েছে। তিতাস গ্যাসের গ্রাহক সেবার মান বৃদ্ধি পেয়েছে বহুগুণ। তিতাস গ্যাসের অবৈধ গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন করা হচ্ছে, বকেয়া আদায়ে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে, রাজস্ব আদায় ও মাত্রা অর্জনে নিরলস পরিশ্রম করেছে কর্মকর্তা কর্মচারীরা। 

গেজেট অনুযায়ী শুদ্ধাচার পুরস্কার পাওয়ার ক্ষেত্রে সরকারি কর্মচারীকে উল্লিখিত সূচকের ১০০ নম্বরের মধ্যে অবশ্যই ৮০ নম্বর পেতে হবে। এটি না পেলে ওই কর্মচারী এ পুরস্কার পাওয়ার জন্য প্রাথমিকভাবে বিবেচিত হবেন না। আর বিবেচিত কর্মচারীদের মধ্যে সর্বোচ্চ নম্বর পাওয়া কর্মচারী শুদ্ধাচার পুরস্কারের জন্য নির্বাচিত হবেন। 

প্রতি বছর সরকারের শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্ত কর্মচারীরা পুরস্কার হিসেবে একটি সার্টিফিকেট এবং এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাবেন।

উল্লেখ্য, কোম্পানি হতে গ্রেড-২ হতে গ্রেড-৯ ভুক্ত কর্মকর্তা, গ্রেড-১০ হতে গ্রেড-১৬ ভুক্ত কর্মকর্তা ও কর্মচারী এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে ২০২৩-২৪ অর্থবছরে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়।

এই শুদ্ধাচার পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে তিতাস গ্যাসের কর্মকর্তা কর্মচারীরা নতুন উদ্যমে উৎসাহ নিয়ে কাজ করবেন বলে আশা করা যায়।


আরও খবর

রাজধানীতে তাজিয়া মিছিল শুরু

বুধবার ১৭ জুলাই ২০২৪




ছাত‌কে নৌপ‌থে চাদাবাজ ইব্রা‌হিম গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১২ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:ছাত‌কে নে‌ৗপ‌থে চি‌হিৃত চাদাবা‌জ ইব্রা‌হিমকে পু‌লিশ গ্রেপ্তার ক‌রে‌ছে ।বৃস্প‌তিবার বিকা‌লে উপ‌জেলার পৌর শহ‌রের মন্ডলী‌ভোগ আবা‌সিক এলাকা পু‌লিশ অ‌ভিযান চা‌লি‌য়ে নে‌ৗপ‌থে চি‌হিৃত চাদাবাজ,ব‌্যবসা প্রতিষ্টা‌নে হামলাকারী ইব্রা‌হিমকে গ্রেপ্তার করা হ‌য়ে‌ছে। সে উপ‌জেলার ইসলাম পুর ইউপির গ‌নেশপুর ছড়ার পাড় গ্রামে তেরা মিয়ার ছে‌লে।

জানা যায়,গত ৭ জুলাই রাতে ছাতক বাজার পুরাতন কাস্টম রোডস্থ মোসার্স জে,আলম এন্ড ব্রাদার্সের বেআইনী ভা‌বে প্রবেশ ক‌রে দাবীকৃত চাদা না পে‌য়ে হামলায়  ভাংচুর  ও ক‌্যাশ ভে‌ঙ্গে লুটপাটের ঘটনার এজাহারভুত্ত ১৩ নং আসামী

ইব্রা‌হিম আলী‌কে পু‌লিশ গ্রেপ্তার ক‌রে‌ছে।এব‌্যাপা‌রে এস আই শ‌ফিকুল ইসলাম শ‌ফি‌ক এ ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন,চি‌হিৃত নৌপ‌থে চাদাবাজ এলাকা ছে‌ড়ে পা‌লি‌য়ে যাবার প‌থে ইব্রা‌হিমকে গ্রেপ্তার ক‌রে পু‌লিশ।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



মধুপুরে দুষ্কৃতকারীদের দেওয়া আগুনে দুই লক্ষাধিক টাকার ক্ষতি

প্রকাশিত:বুধবার ০৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:টাঙ্গাইলের মধুপুর পৌরসভাধীন বিপ্রবাড়ি এলাকায় খড়ের গাদা ও গোয়াল ঘর সহ অজ্ঞাত দুষ্কৃতকারীদের দেওয়া আগুনে সাত মাসের গাভিন গরুর ৮০ভাগ শরীর পুড়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। 

শুক্রবার (২৮জুন) রাত দেড়টার দিকে পৌরসভার বিপ্রবাড়ি গ্রামের ৪নং ওয়ার্ডের বাসিন্দা মৃত্যু আমান আলীর ছেলে আক্তার হোসেনের বাড়িতে এ ঘটনাটি ঘটে। এতে প্রায় দুই লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়।

ভুক্তভোগী আক্তার হোসেন জানান, আমি রাতে গোয়াল ঘরে ঢুকে আমার ৩টি গরুর ২টি ছেড়ে রাখি এবং ৭মাসের গাভিন গরুটি বেধে রেখে মশারী টানিয়ে শোয়ার ঘরে চলে যাই।

রাত আনুমানিক দেড়টার দিকে লোকজনের ডাকাডাকিতে ঘর থেকে বেরিয়ে দেখি আমার খড়ের পালায় এবং গোয়াল ঘরে আগুন জ্বলছে।

তিনি আরও জানান, আমার ২টি গরু বাঁধন ছাড়া থাকায় আগুনের তাপে ঘর থেকে বেরিয়ে পড়ে, কিন্তু ৭মাসের গাভিন গরুটি বেধে রাখায় তার ৮০ভাগ শরীর পুড়ে ঝলসে গেছে। 

কি কারনে আগুন লাগতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, কিছু দিন আগে আমার লাউয়ের বাগানের লক্ষাধিক টাকার লাউসহ লাউগাছ দুষ্কৃতকারীরা মাটির নিচ দিয়ে কেটে মেরে ফেলে। 

আমার ধারনা এবারেও সেই র্দুবৃত্তরা আমার খড়ের পালায় ও গরুর গোয়াল ঘরে আগুন ধরিয়ে দিয়েছে। আমি ঘটনাস্থলে ১লিটারের ২টি সেভেনআপের বোতল পড়ে থাকতে দেখি এবং সে বোতল দুটিতে কেরোসিনের গন্ধ পাওয়া যায়। যেকারণে আমার এবং এলাকাবাসীর ধারনা, সুপরিকল্পিত ভাবে কেরোসিন ঢেলে খড়ের গাদা ও গোয়াল ঘরে আগুন ধরিয়ে দিয়েছে র্দুবৃত্তরা। 

প্রত্যক্ষদর্শী আঃ করিম জানান, গোয়াল ঘরের সাথেই আমার ঘর থাকায় রাত আনুমানিক দেড়টার দিকে হঠাৎ শরীরে প্রচন্ড তাপ অনুভব করি এবং ঘর থেকে বেরিয়ে খড়ের গাদা ও গোয়াল ঘরে আগুন জ্বলতে দেখে ডাক চিৎকার করতে থাকি।

আমার ডাক চিৎকারে আশপাশের লোকজন ছুটে এসে পাশাপাশি স্থাপন করা ৩টি পানির মটর দিয়ে ১ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকলে পুরো এলাকার বসতবাড়ি পুড়ে ছাই হয়ে যেতো বলে জানান তিনি।

এ ধরনের দুষ্কৃতকারীদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে হবে তা নাহলে এলাকায় এমন ঘটনা প্রতিনিয়ত ঘটতেই থাকবে। এঘটনায় ভুক্তভোগী পরিবারে আতংক বিরাজ করছে। 

ভুক্তভোগী পরিবার ও এলাকাবাসী সম্বলিত ভাবে উর্ধতন কর্তৃপক্ষের নিকট এর সু্‌ষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন। 


আরও খবর