Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

ঢাকার বাদামতলী ঘাটে জমে উঠেছে আম-লিচুর বেচাকেনা

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৮জন দেখেছেন
Image


নিজস্ব প্রতিবেদকঃ   

দেশী মৌসুমি ফলে ছেয়ে গেছে ঢাকা-মহানগরীর ফলবাজার। বর্তমানে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম ও লিচু। পাশাপাশি রয়েছে আনারস, কলা, ডালিম, আনার মালটা, আপেলসহ বেশ কয়েকটি ফল।


আড়তদাররা বলছেন, ভোর এসব ফলের বেচাকেনা হয় সবচেয়ে বেশি। এ সময় পাইকাররা ভিড় করেন আড়তে, বিক্রিও হয় বেশ ভালো। দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে আসা এসব ফল পাইকাররা নিয়ে যাচ্ছেন ভোক্তাদের কাছে। করোনার ধাক্কা কাটিয়ে ব্যবসা জমে উঠতে কিছুটা বেগ পেতে হচ্ছে সবার।


সোমবার (২৩ মে) রাজধানীর সদরঘাটের বাদামতলী, লালকুঠি ঘুরে বাহারী ফলের সমাহার দেখা গেছে।


দেশীয় ফল আম, কাঁঠাল, কলা, লিচু, আনারসসহ প্রধান ফলগুলো বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে উৎপাদন হয়। আর এসব ফল অধিকাংশই আসে রাজধানী ঢাকাতে।বছরের মৌসুমী এসব ফল কেনাবেচা নিয়ে ব্যস্ত থাকেন আড়তদার ও পাইকারি বিক্রেতারা। করোনার কারণে গত দুই বছর আড়তদার ও পাইকাররা সংকটে থাকলেও এবার তা কাটিয়ে উঠতে ব্যস্ত পুরান ঢাকার বাদামতলী ফলের আড়তদাররা।



বাদামতলীসহ আশপাশের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম ও লিচু। ভোরে এসব ফলের বেচাকেনা হয় সবচেয়ে বেশি। এ সময় পাইকাররা ভিড় করেন আড়তে, বিক্রিও হচ্ছে বেশ ভালো। দেশের বিভিন্ন জায়গা থেকে রাজধানীতে আসা এসব ফল পাইকাররা নিয়ে যাচ্ছেন ভোক্তাদের কাছে।


সাতক্ষীরা মেহেরপুরের গোবিন্দভোগ, গোপালভোগ ও হিমসাগরসহ বিভিন্ন জাতের আম আসছে রাজধানীর পুরান ঢাকার বাদামতলী বাজারে। এসব আম বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫৫ থেকে ৭০ টাকায়। ভোর থেকে বেলা ১১টা নাগাদ প্রায় সব আমই বিক্রি হয়ে যায়।


আরও খবর



৯ অনিয়মে সাময়িক বরখাস্ত দিনাজপুর পৌর মেয়র

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪১জন দেখেছেন
Image

নয়টি অনিয়মের অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে অনিয়মগুলোর বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশনের সচিবকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

বুধবার (১৫ জুন) সন্ধ্যায় স্থানীয় সরকার বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে বলে জানা গেছে।

একইসঙ্গে দিনাজপুর পৌরসভার মেয়রের পদ থেকে কেন অপসারণ করা হবে না সে বিষয়ে পত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে জবাব দেওয়ার জন্য মেয়রকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে বুধবার পর্যন্ত তিনি পত্র হাতে পাননি বলে জানা গেছে।

জানা গেছে, দিনাজপুর পৌরসভার বর্তমান ও সাবেক কাউন্সিলররা মেয়রের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও পৌরসভার বিধিমালা ভঙ্গ করার অভিযোগ এনে বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ সম্প্রতি অভিযোগগুলো তদন্ত করেন। এরমধ্যে নয়টি অভিযোগের প্রমাণ পান স্থানীয় সরকার বিভাগের তদন্ত দল। পরে তারা তদন্ত প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে জমা দেন।

যেসব অভিযোগ প্রমাণিত হয়েছে সেগুলো হচ্ছে- হাট বাজার ইজারার টাকা যথা সময়ে আদায় না হলেও আইনগত পরবর্তী করণীয় বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করে প্রশাসনিক অদক্ষতার পরিচয় দিয়েছেন।

২০১৭-২০১৮ অর্থ বছরে স্থানীয় সরকার বিভাগ থেকে ৬৪ লাখ টাকা বরাত্ত থাকলেও স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা ছাড়াই ২ কোটি ৪৭ লাখ ৫৯ হাজার ৬০৫ টাকার টেন্ডার করা এবং ২০২০-২০২১ পর্যন্ত অর্থ্যাৎ পরবর্তী তিন বছরের বরাদ্দ থেকে সম্বনয় করার কারণে পরবর্তী বছরগুলোতেও টেন্ডার করা হয়নি। যা বিধি সম্মত হয়নি।

২০২০-২০২১ অর্থ বছরে সংশোধিত বাজেটে পৌরসভার গরীব দুস্থ ও অসহায় ব্যক্তিদের সহায়তা করার জন্য ১৫ লাখ টাকা বরাদ্দ করা হয়। সেই টাকার মধ্যে ১৪ লাখ ৩২ হাজার ৭৯০ টাকা বিধি বিধান না মেনে অসচ্ছভাবে বিতরণ করা হয়েছে।

এই মেয়র দায়িত্ব নেওয়ার পর ১৯৩ জনকে মাস্টার রোলে কোনো বিধি বিধান না মেনে কর্মচারি নিয়োগ দিয়েছেন। যা প্রয়োজনের অতিরিক্ত।

jagonews24

ব্যাটারিচালিত ইজিবাইকের ধার্যকৃত নিবন্ধন ও নবায়ন ফি হতে আয় দিনাজপুরের প্রাক্তন জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ড্রাইভারদের প্রশিক্ষণ, ইজিবাইক হলুদ, নীল রং দ্বারা চিহ্নিতকরণ ডাটাবেজ তৈরি প্রভৃতি করার সিদ্ধান্ত ছিল, কিন্তু তার কোনো কিছুই করা হয়নি। বর্ণিত সিদ্ধান্তের বাইরে গিয়ে আদায়কৃত অর্থ দিয়ে বেতন ভাতা সম্মানি খাতে ব্যয় করা হয়েছে।

দিনাজপুর পৌরসভায় ৬১টি বিল বোর্ডের ভাড়াবাবদ ১১ লাখ ৬২ হাজার ১৫০ টাকা দীর্ঘদিন বকেয়া রয়েছে। তা তিনি বিশেষ কারণে আদায়ের ব্যবস্থা নেননি।

দিনাজপুর বিদ্যুৎ বিভাগের কাছে পৌরসভার জমির ভাড়া দাবি করে ২৪ কোটি টাকা বিদ্যুৎ বিল পরিশোধ না করায় অব্যবস্থাপনা সৃষ্টি হয়েছে।

২০১০ সালে ৩০ মে স্থানীয় সরকার বিভাগ থেকে দিনাজপুর পৌরসভার ভবন নির্মাণের জন্য বরাদ্দকৃত ৩৮ লাখ টাকা ভবন নির্মাণ না করে কর্মকর্তা কর্মচারিদের বেতন বোনাস ও পৌরসভার কাউন্সিলরদের সম্মানি ভাতা প্রদান করেছেন যা বিধি সম্মত হয়নি।

উল্লেখিত অভিযোগগুলো তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইনের ২০০৯ এর ধারা ৩২ এর উপ-ধারা (১)(ঘ) মোতাবেক অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে দোষি সাব্যস্ত করে কেন তাকে উক্ত আইনের ধারা ৩২ এর উপ ধারা (২) ও(৩) অনুয়ায়ী মেয়র পদ থেকে অপসারণ করা হবে না সে বিষয়ে পত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে জবাব চাওয়া হয়েছে।

এর আগে উপরোক্ত অভিযোগগুলোর প্রেক্ষিতে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে বুধবার সন্ধ্যায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখার উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ প্রদান করা হয়। এছাড়াও উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন মেয়রকে কারণ দর্শানোর নোটিশ এবং দুদককে ব্যবস্থা গ্রহণের জন্য পৃথক দুটি চিঠি ইস্যু করেন।

এ ব্যাপারে পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বলেন, আমি এখন পর্যন্ত আমাকে বরখাস্ত করা হয়েছে এ বিষয়ে কিছু জানি না।

তবে দিনাজপুর পৌরসভার প্যানেল মেয়র আবু তৈয়ব আলী দুলাল বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



হত্যা মামলার আসামিকে কুপিয়ে খুন

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

সাড়ে তিন বছর আগের হত্যার জেরে প্রতিপক্ষের হামলায় খুন হলেন আশিকুর রহমান অপু (৩৫)। মঙ্গলবার (৭ জুন) সকালে যশোর শহরের খালধার রোড এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

নিহত অপু মিয়া খালধার রোড এলাকার হাবিবুর রহমানের ছেলে। অপুর বিরুদ্ধে হত্যাসহ ৭টি মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে। ২০১৮ সালের ২৯ নভেম্বর শহরের বড়বাজার মাছ বাজার এলাকায় পাপ্পু হোসেন বাবু (১৮) হত্যাকাণ্ডে অপু জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনার জের ধরে পাল্টা এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটলো বলে স্থানীয় সূত্র জানিয়েছে।

যশোর পুলিশের মুখপাত্র পুলিশ পরিদর্শক রূপণ কুমার সরকার জানান, মঙ্গলবার সকালে অপু রিকশায় বড়বাজার যাওয়ার পথে আমিনিয়া আলিয়া মাদরাসার সামনে পৌঁছালে অজ্ঞাত দুর্বৃত্তরা তাকে এলাপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে ফেলে রেখে যায়। পরে স্থানীয় লোকজন তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। ঢাকায় নেওয়ার পথে ফরিদপুরের একটি প্রাইভেট ক্লিনিকে অপু মারা যান।

যশোর জেনারেল হাসপাতালের সার্জারি ওয়ার্ডের চিকিৎসক তানভীর আহম্মেদ জানান, অপুর শরীরে ধারালো অস্ত্রের অসংখ্য আঘাত রয়েছে। গলার অনেকাংশ কাটা। তার অবস্থা খুবই আশঙ্কাজনক হওয়ায় ঢাকায় রেফার্ড করা হয়েছিল।

স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, ২০১৮ সালের ২৯ নভেম্বর শহরের বড়বাজার মাছ বাজার এলাকায় হত্যাকাণ্ডের শিকার হন পাপ্পু হোসেন বাবু (১৮)। শহরতলীর শেখহাটি বাবলাতলা এলাকার জলিল উদ্দিনের ছেলে বাবু’র মাছ বাজারের পাশে মোবাইল ফোনের রিচার্জের দোকান ছিল। টাকা বাকি রাখা নিয়ে বিরোধে অপুসহ তার তিন সহযোগী ছুরিকাঘাত করে পাপ্পুকে হত্যা করেন।


আরও খবর



বিয়ে নিয়ে দ্বন্দ্বে ছেলের হাতে বাবা খুন

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮৭জন দেখেছেন
Image

 

বরগুনার পাথরঘাটা উপজেলায় বিয়ে নিয়ে দ্বন্দ্বে বাবাকে পিটিয়ে হত্যা করেছেন ছেলে। মঙ্গলবার (৭ জুন) দুপুর ১২টার দিকে উপজেলার হাতেমপুর এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর পালিয়েছেন ঘাতক ছেলে।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিহত নিরঞ্জন শীলের স্ত্রী রাধা রানী জানান, বিউটি নামে তার সৎ ননদের সঙ্গে তাদের জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিলো। এরই যের ধরে বিউটি ও বিউটির স্বামী প্রকাশ তার ছেলে নেপাল শীলকে বিয়ের জন্য উৎসাহীত করেন এবং মেয়ে পছন্দ করান। সেই মেয়েকে বিয়ে করতে হলে জমি লিখে দেওয়ার দাবি করেন বিউটি।

তবে নেপালের বাবা নিরঞ্জন শীল (৫৮) জমি দিতে রাজি না হওয়ায় মঙ্গলবার সকালে বিবাদ বাধে। কথা কাটাকাটির এক পর্যায়ে নেপাল একটি ভাঙা টেবিলের খুঁটি দিয়ে তার বাবার মাথায় আঘাত করেন। পরে তাকে উদ্ধার করে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশালে পাঠান। অ্যাম্বুলেন্সে রওনা হলে কিছুক্ষণের মধ্যে তিনি মারা যান।

পাথরঘাটা থানার উপপরিদর্শক শহিদুল ইসলাম জানান, খবর পেয়ে তারা হাসপাতালে গিয়েছেন। ঘতক ছেলেকে গ্রেফতারে চেষ্টা চালাচ্ছে পুলিশ। পরিবারের পক্ষ থেকে মামলা দেওয়া হলে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে।


আরও খবর



যুক্তরাজ্যে এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার প্রস্তাব

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৬জন দেখেছেন
Image

ন্যায়বিচার ও মানবাধিকার প্রতিষ্ঠায় বিশ্বে অন্যতম উল্লেখ করে যুক্তরাজ্যকে বাংলাদেশে আশ্রয় নেওয়া এক লাখ রোহিঙ্গাকে পুনর্বাসনের অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোহিঙ্গাদের উন্নত জীবন নিশ্চিতকরণ ও বাংলাদেশের ওপর থেকে তাদের চাপ কমাতে পুনর্বাসনের বিষয়টি বিবেচনা করার প্রস্তাব দেন মোমেন।

রোববার (২৬ জুন) রুয়ান্ডার কিগালিতে অনুষ্ঠিত একটি দ্বিপাক্ষিক বৈঠকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রাসকে এ প্রস্তাব দেন তিনি। এ সময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমও উপস্থিত ছিলেন।

মোমেন বলেন, যুক্তরাজ্য গত তিন বছরে মিয়ানমারে ২ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করেছে এবং ৫০০ মিলিয়নেরও বেশি দ্বিপক্ষীয় বাণিজ্য করেছে। তাদেরও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমার কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ট্রাসকে জানিয়েছেন, মিয়ানমার সরকারের রাজনৈতিক প্রতিশ্রুতির অভাবে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তন প্রক্রিয়ায় দীর্ঘস্থায়ী সঙ্কট ও অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

বৈঠকে এলিজাবেথ ট্রাস রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশের উদার আতিথেয়তাকে ধন্যবাদ জানিয়ে বলেন, যুক্তরাজ্য মনে করে, রোহিঙ্গা সংকটের সর্বোত্তম সমাধান হলো- তাদের স্বদেশে নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তন নিশ্চিত করা।

যুক্তরাজ্যে ১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার প্রস্তাব

এ সময় মিয়ানমারের বর্তমান রাজনৈতিক অস্থিরতায় ব্রিটিশ সরকারের উদ্বেগ প্রকাশ করে ট্রাস রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাজ্যের অব্যাহত প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন।

তিনি আশ্বাস দিয়ে বলেন, আসিয়ান ও এর সহযোগী জি-৭ দেশগুলোর সঙ্গে যুক্তরাজ্য রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের জন্য মিয়ানমারের ওপর চাপ বাড়াবে।

দুই নেতার বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ২০২৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশের করবিহীন জিএসপি সুবিধার মেয়াদ বাড়ানোর আবেদন করেন।


আরও খবর



ভৈরবে অটোচালকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

কিশোরগঞ্জের ভৈরবে সোহেল (২৬) নামের এক অটোচালকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার (১০ জুন) দুপুর ১২টার দিকে ভৈরব-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়কের গাজীরটেক এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। সোহেল শহরের চন্ডিবের এলাকার আজগর আলীর ছেলে।

নিহতের ভাই মোরশেদ মিয়া জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় বাসা থেকে অটো নিয়ে বের হন সোহেল। সারারাত সে বাসায় আসেনি। বেলা ১১টার দিকে আমার ভাইয়ের মরদেহ পাওয়া গেছে বলে পুলিশ জানায়।

ভৈরব থানার উপ-পরিদর্শক মোস্তাক আহমেদ জানান, সোহেল দেড় মাস আগে জেল থেকে বের হয়। তিনি নিয়মিত নেশা করতেন। তাকে কী কারণে কারা হত্যা করা হয়েছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গোলাম মোস্তফা জানান, সকালে ৯৯৯ নম্বরে কল পেয়ে গাজীরটেক এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর