Logo
আজঃ বুধবার ০১ মে ২০২৪
শিরোনাম

ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শনিবার বাংলাদেশে সফর করতে পারেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। ওই সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক দিক নিয়ে বৈঠক করবেন তিনি।

একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্র সচিব। তবে তার সফরের বিস্তারিত এখনও জানা যায়নি।

গত মার্চে পররাষ্ট্র সচিব হিসেবে বিনয় কোয়াত্রার কার্যকালের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে ভারত সরকার। ১৯৮৮ সালে ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় যোগ দেওয়া কোয়াত্রা ২০২২ সালের ১মে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পান।

এর আগে, ২০২৩ সালে নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হয়। এফওসি হলো দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তারিত আলোচনা নিয়ে দুটি দেশের পররাষ্ট্র সচিবের মধ্যে একটি প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়া। দ্বিপক্ষীয় সংলাপে উভয় পক্ষ সাধারণত সীমান্ত ও নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ, পানি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, জনগণের মধ্যে সম্পর্ক এবং বাংলাদেশের উন্নয়ন সহযোগিতাসহ বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করে থাকে।

এদিকে কূটনৈতিক সূত্রগুলো ইঙ্গিত দিচ্ছে, ভারতে জাতীয় নির্বাচন শেষ হওয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটিতে সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতে সাতটি ধাপে ১৯ এপ্রিল লোকসভার ভোটগ্রহণ শুরু হয়ে চলবে ১ জুন পর্যন্ত। আর আগামী ৪ জুন ভোট গণনা করা হবে। প্রাক-নির্বাচনি জরিপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জোট আবারও নির্বাচিত হতে পারে।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর (শেখ হাসিনা) ভারত সফর অবশ্যই হবে। তবে এটি ভারতের নির্বাচনের পর অনুষ্ঠিত হবে। সফরটি ঠিক কবে হবে তা নিয়ে সরকারি পর্যায়ে এখনও আলোচনা হয়নি।

জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানান মোদি। সে সময় ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহতভাবে জোরদার করার আশা প্রকাশ করেন তিনি।

এর আগে, ২০২৩ সালের সেপ্টেম্বরে জি-২০ লিডারস সামিটে বাংলাদেশ অতিথি দেশ হিসেবে অংশগ্রহণ করলে সেখানে দুই প্রধানমন্ত্রীর মধ্যে সর্বশেষ দ্বিপক্ষীয় বৈঠক হয়।

আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে প্রধানমন্ত্রী মোদি তার শপথগ্রহণ অনুষ্ঠানে দক্ষিণ এশীয় ও বিমসটেক দেশের নেতাদের আমন্ত্রণ জানাবেন বলে আশা করা হচ্ছে।


আরও খবর



চরফ্যাশনে পপুলার লাইফ ইনস্যুরেন্সের বীমাদাবীর ২ কোটি ১১ লক্ষ টাকার চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | ২৫৮জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাট ঃপপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের চরফ্যাশনে অঞ্চলের মেয়াদ উত্তীর্ণ গ্রাহকদের বীমাদাবীর ২কোটি ১১ লক্ষ টাকার চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন  অনুষ্ঠিত হয়েছে।রবিবার (২৮ এপ্রিল) সকালে চরফ্যাশন হোটেল মারুফ ইন্টারন্যাশনাল রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টার মিলনায়তনে এ  বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের আল আমিন বীমা প্রকল্পের উপ-মহাব্যবস্থাপক মাসুদ হাসানের সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, আল আমিন বীমা প্রকল্পের প্রকল্প পরিচালক ও প্রকল্প পরিচালক ও বিভাগীয় সমন্বয়কারী  মাসুদ রানা মাসুম, আল আমিন বীমা প্রকল্পের  মহাব্যবস্থাপক (উন্নয়ন) আমজাদুল হক টুলু। 

এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, একক বীমা প্রকল্পের মহাব্যবস্থাপক (উন্নয়ন) ইয়াকুব আলী শামীম, আল আমিন বীমা প্রকল্পের উপ-মহাব্যবস্থাপক  বাবুল হোসেন ।

সম্মেলন শেষে ২ কোটি ১১ লক্ষ টাকার বীমা দাবীর চেক গ্রাহকদের হাতে হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 


আরও খবর



ইসরায়েল সেনা কমিয়েছে দক্ষিণ গাজা থেকে

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:সেনাকে প্রত্যাহার করেছে ইসরায়েল,ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার দক্ষিণাঞ্চল থেকে একটি ব্রিগেড বাদে সব পদাতিক । রোববার (৭ এপ্রিল) সেনাবাহিনীর এক সামরিক মুখপাত্র এই দাবি করেছেন। খবর- কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-আল-জাজিরার।

ইসরায়েলি সেনাবাহিনী এই বিষয়ে বিস্তারিত জানায়নি। এই সেনা প্রত্যাহারের ফলে গাজার রাফা শহরে সামরিক অভিযান বিলম্বিত হবে কি না তা স্পষ্ট নয়। ইসরায়েলি নেতাদের দাবি, হামাসকে নির্মূল করতে হলে রাফায় অভিযান পরিচালনা করতে হবে।

মিসরের কায়রোতে যুদ্ধবিরতি ও ইসরাইলি জিম্মি মুক্তির লক্ষ্যে নতুন সমঝোতায় পৌঁছাতে আলোচনা শুরুর দিনে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র সেনা প্রত্যাহারের তথ্য জানালেন।

ছয় মাস আগে গত ৭ অক্টোবর গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল। তবে গত মাসে ইসরায়েলি সেনাবাহিনীর মনোযোগ ছিল উপত্যকার দক্ষিণাঞ্চলে।

মিশর সীমান্তের কাছে রাফাহ শহর ফিলিস্তিনিদের কাছে শেষ আশ্রয়স্থল হয়ে উঠেছে। এই শহরে দশ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, গত ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে। এই হামলার জবাবে গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েল।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ইসরায়েলি হামলায় গত ৬ মাসে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে।


আরও খবর



জয়পুরহাটে নানা আয়োজনে একুশে টেলিভিশনের ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | ১৭৩জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে নানা আয়োজনে বাংলাদেশের সর্ব প্রথম বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশনের ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার সকালে জয়পুরহাট প্রেসক্লাবের সামনে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাব চত্বরে গিয়ে শেষ হয়। এরপরে প্রেসক্লাব মিলনায়তনে একুশে টেলিভিশনের জয়পুরহাট জেলা প্রতিনিধি এস এম শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এ্যাডভোকেট সামসুল আলম দুদু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জয়পুরহাট প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মায়ের আঁচলের সম্পাদক এ্যাডভোকেট নৃপেন্দ্রনাথ মন্ডল পিপি, সহ- সভাপতি শাহাদুল ইসলাম সাজু, যুগ্ম সম্পাদক মাসুদ রানা, কোষাধ্যক্ষ মাশরেকুল আলম, সাবেক সভাপতি মোস্তাকিম ফাররোখ, এনটিভির জেলা প্রতিনিধি শাহজাহান সিরাজ মিঠু, কালের কন্ঠের নিউজ টুয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আলমগীর চৌধুরী, যমুনা টেলিভিশনের সিনিয়র স্টাফ রিপোর্টার আব্দুল আলিম, বাংলাভিশনের জেলা প্রতিনিধি আবু বক্কর সিদ্দিক, জিটিভির জেলা প্রতিনিধি খ ম আব্দুর রহমান রনি, চ্যালেন টুয়েন্টিফোরের জেলা প্রতিনিধি হারুনুর রশিদ, একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি মোয়াজ্জেম হোসেন, ডিবিসি নিউজ ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি শামীম কাদির, আরটিভির জেলা প্রতিনিধি রাশেদুজ্জামান, প্রথম আলোর জেলা প্রতিনিধি রবিঊল ইসলাম রুবেল, ভোরের কাগজের ক্ষেতলাল উপজেলা প্রতিনিধি আক্তারুজামান রিপন সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা।

একুশে টেলিভিশনের সমৃদ্ধি ও উত্তরোত্তর সাফল্য কামনা করেন অতিথিরা বলেন,স্বাধীনতার পরে দেশের সর্বপ্রথম বেসরকারি টেলিভিশন হচ্ছে একুশে টেলিভিশন।দেশের ক্রান্তিলগ্নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে এই টেলিভিশন। একুশে টেলিভিশন দেশে সাংবাদিকতার পথ প্রদর্শক, গণমাধ্যমে সৃষ্টি করেছে নতুনধারা।আলোচনা সভা শেষে প্রতিষ্ঠার ২৫ বছর পদার্পণে একুশে টিভির উত্তরোত্তর সমৃদ্ধি ও মঙ্গল কামানা করে কেক কাটেন অথিতিরা।


আরও খবর



ফুলবাড়ীতে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূলে বীজ ও সার বিতরণ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূলে বীজ ও সার বিতরণের উদ্বোধন। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টায় ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস চত্ত্বরে ৫৮০ জন প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণের উদ্বোধন করেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মীর মোহাম্মদ আল কামাহ তমাল।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৭টি ইউনিয়ন ও ১ পৌসরভার মোট ৫৮০ জন প্রান্তিক কৃষদের মাঝে বীজ ও সার বিতরণ করেন। ৫শত কৃষকের মাঝে ধান বীজ ও সার এবং ৮০ জন কৃষকের মাঝে পাট বীজ ও সার দেওয়া হয়। ২০২৩-২৪ অর্থ বছরে খরিপ-০১/২০২৪/২৫ মৌসুমে উফসী আউশ ও পাট চাষে প্রনোদনার জন্য ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূলে বীজ ও সার বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ রুম্মান আক্তার, কৃষি সম্প্রসারণ কর্মকতা মোঃ সোহানু রহমান সোহান  সহ কৃষি অফিসের সকল কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন। এসময় প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আয়োজনে ছিলেন, ফুলবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস।


আরও খবর



মাগুরায় ১২০ টাকায় পুলিশে চাকুরী পেল ২৩ জন

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা:মিথ্যা নয় সত্য, মাত্র ১২০ টাকায় পুলিশে চাকরি পেল  ২৩ জন।চাকরী হয়েছে  মিনাহাজুল আবেদিন হামজা নামে যুবকের। শুধু হামজা নয়, তার মতো আরো ২২ জন ভাগ্যবান পুলিশ বাহিনীর সদস্য হয়েছে। ৪ এপ্রিল বিকেলে মাগুরা পুলিশ লাইন্স মাঠে কনস্টেবল পদে ২০ জন পুরুষ ও তিনজন নারী কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হয়েছে।  

মাগুরার পুলিশ সুপার মশিউদৌল্লা রেজা বলেন, পুলিশ নিয়োগে ঘুষ ও প্রতারণা ঠেকাতে এবং যোগ্য মেধাবীদের ১২০ টাকা খরচ করে পুলিশে চাকরি হয়েছে। মাগুরার পুলিশ সুপার জানান, শতভাগ স্বচ্ছতার ভিত্তিতে কনস্টেবল পদে ২০ জন পুরুষ ও তিনজন নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। পুলিশে নিয়োগ পেতে কোনো ধরনের অর্থ লেনদেন না করতে চাকরি প্রত্যাশী ও তাদের অভিভাবকদের সচেতন থাকার কথা জানান এ পুলিশ কর্মকর্তা। অথচ বেশী দিনের কথা নয়, ২৩ জন পুলিশ সদস্য নিয়োগে কম করে হলেও ২ কোটি ৩০ লাখ টাকা নেয়া তেমন কষ্টের বিষয় ছিলনা বলে অনেকেই মনে করেন। এমন মতামত বিভিন্ন মহলের


আরও খবর