Logo
আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

ঢাকা মহানগর পুলিশের ঊর্ধ্বতন ৩ কর্মকর্তা বদলি

প্রকাশিত:রবিবার ০৪ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ২৪৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদকঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ঊর্ধ্বতন তিনজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তারা সবাই সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার।

আজ রোববার ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক অফিস আদেশে তাদের বদলি করা হয়।

বদলি হওয়া তিন কর্মকর্তার নামের তালিকা সংবলিত অফিস আদেশটি নিচে দেওয়া হলো:


আরও খবর



মাগুরার শালিখায় অগ্নিকান্ড দুটি গরুর মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া ইউনিয়নের গোপালগ্রামে অগ্নিকাণ্ডে দুটি গরু মারা গেছে এবং একটি গরুর অবস্থা আশঙ্কাজনক। জীবিত গরুটিকে উদ্ধার করতে গিয়ে জাহিদ হাসান(৩৫) নামে এক ব্যক্তি আহত হয়েছেন। বৃহস্পতিবার দিনগত রাতে গোপালগ্রামের পশ্চিমপাড়ার জাহিদ হাসানের বাড়িতে এ অগ্নিকান্ডের দুর্ঘটনাটি ঘটে। এতে করে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে ঐ পরিবারের সদস্যরা। আগুনেন কারণ জানা যায়নি।


আরও খবর



মাগুরায ৩৯ হাজার ৩৫ হেক্টর জমিতে বোরো চাষ উৎপাদন লক্ষমাত্রা ১ লাখ ৭৪ হাজার ৮৭৭ মেট্রিক টন

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image
সাইদুর রহমান, মাগুরা থেকে:চলতি বোরো মৌসুমে মাগুরা জেলায় মোট ৩৯ হাজার ৩৫   হেক্টর জমি বোরা চাষের আওতায় আনা হয়েছে।

চলতি মৌসুমে জেলায় আবাদকৃত ৩৯ হাজার ৩৫ হেক্টর জমি থেকে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৪ হাজার ৮৭৭ মেট্রিক টন। 

জেলায় বোরো ধানের উৎপাদন ও চাষ বাড়াতে কৃষি প্রণোদনা পুনর্বাসন কর্মসূচির আওতায় ২৪ হাজার কৃষককে বিনামূল্যে বোরো বীজ ও সার দেওয়া হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অফিস এ তথ্য জানায়। অফিস আরো জানায়, গত বছর ও ৩৯ হাজার ৩৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছিল। দেখা যায়  কৃষি প্রনোদনা কর্মসুচির মাধ্যমে কৃষকদের বোরো ধানের আবাদ বৃদ্ধির লক্ষে  প্রনোদনা দেয়া হলেও বোরো ধানের আবাদ বৃদ্ধি পায়নি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ইয়াছিন আলী জানান, মাগুরা জেলায় আবাদকৃত ৩৯ হাজার ৩৫  হেক্টর জমির মধ্যে মাগুরা সদর উপজেলায়  ২৬ হাজার ৮৫০ হেক্টর,  শ্রীপুর উপজেলায় ১ হাজার ৬০৫ হেক্টর, শালিখা উপজেলায় ১৩ হাজার৫৭০ হেক্টর, মোহাম্মদপুর উপজেলায় ৭ হাজার২০ হেক্টর জমি বোরো চাষের আওতায় আনা হয়েছে।  জেলা কৃষি বিভাগ থেকে  জেলার কৃষকদের বোরো ধান চাষে উৎসাহিত করার জন্য প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হয়েছে বলেও জানান তিনি।

আরও খবর



সরকার সাড়ে ৩শ’ কোটি টাকার তেল-ডাল কিনছে টিসিবির জন্য

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে মসুর ডাল, সয়াবিন তেল ও রাইস ব্রান তেল কিনবে । এতে মোট ব্যয় হবে ৩৪৭ কোটি ২ লাখ ৮০ হাজার টাকা।

যার মধ্যে ১০ হাজার টন মসুর ডাল, এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৫০ লাখ লিটার রাইস ব্রাণ তেল রয়েছে।

বুধবার (০৩ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত পৃথক তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান অনুমোদিত প্রস্তাবগুলো সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

তিনি বলেন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে (ওটিএম) ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

এতে ব্যয় ধরা হয়েছে ১৬৮ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা। প্রতি লিটার সয়াবিনের দাম পড়বে ১৫২.৯৮ টাকা। যা আগে ছিল ১৫৫.৯৭ টাকা। দেশীয় প্রতিষ্ঠান সিটি এডিবল ওয়েল লিমিটেডের কাছ থেকে এ তেল ক্রয় করা হবে।

অপর এক প্রস্তাবে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে (ওটিএম) ১০ হাজার মেট্রিকটন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১০২ কোটি ৭৫ লাখ টাকা।

প্রতি কেজি ডালের দাম পরবে ১০২.৭৫ টাকা। যা আগে ছিল ১০৪.৭০ টাকা। দেশীয় প্রতিষ্ঠান সেনা কল্যাণ সংস্থা থেকে ৫ হাজার মেট্রিক টন ও নাবিল নাবা ফুড লিমিটেড থেকে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনা হবে।

এছাড়া টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে (ওটিএম) ৫০ লাখ লিটার রাইস ব্রান তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় হবে ৭৬ কোটি টাকা।

প্রতি কেজি রাইস ব্রান তেলের দাম পড়বে ১৫২ টাকা। যা আগে ছিল ১৫৪.৯৭ টাকা। মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেড এবং মজুমদার প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে কেনা হবে।


আরও খবর



মানবতায়-"৯৪" গ্রুপের দোয়া ও ইফতার মাহফিল

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৩০৮জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ 

রাজধানীর ডেমরা ছোট পাইটি আমবাগান 'মদিনাতুল উলুম দৃষ্টি প্রতিবন্ধী এতিমখানা মাদ্রাসা'য় মানবতায়-"৯৪" গ্রুপের পক্ষ থেকে "মৃত ও জীবিত সকল ৯৪" বন্ধুদের জন্য দোয়া কামনায় দৃষ্টি প্রতিবন্ধী ও এতিম শিশুদের সাথে নিয়ে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।শনিবার ২৩ মার্চ এই ইফতার মাহফিলের কর্মসূচি পালিত হয়। এই কর্মসূচির আওতায় ১৫৫ জন এতিম দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ইফতার এবং ভালো খাবার সরবরাহ করা হয়।দৃষ্টি প্রতিবন্ধী এতিমখানা মাদ্রাসায় পড়াশোনা করা এসব শিক্ষার্থীদের কারও বাবা নেই, কারও মা নেই; আবার কারও বাবা-মা কেউই নেই। সব সময় ভালো খাবার জোটেও না। ২৩ মার্চ এই শিক্ষার্থীরা রমজানের ইফতার পেয়ে উচ্ছ্বসিত এতিম ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা। সবাই আনন্দ-উৎসবের সঙ্গে ইফতার করেন। ছিল মৌসুমী ফল তরমুজ, আপেল,মালটা,কলা, খেজুর এবং সুস্বাদু মোরগ পোলাও।


মানবতায়-"৯৪" গ্রুপের এই আয়োজনের প্রশংসা করে মদিনাতুল উলুম দৃষ্টি প্রতিবন্ধী এতিমখানা মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক আলহাজ্ব হাফেজ মাওলানা আবুল কালাম আজাদ বলেন, ‘এটি খুব ভালো একটি উদ্যোগ। ছোট্ট অসহায় শিশুদের নিয়ে ইফতার করা এক ভিন্ন অভিজ্ঞতা। সারা দিন অনাহার যাপন শেষে যখন ইফতার সামনে আসে, তখন এমনিতেই মন ভালো হয়ে যায়। আর আজ মানবতায়-"৯৪" গ্রুপের কল্যাণে এই এতিম শিশুদের হাসিমুখ দেখে মন ভরে গেল। মানবতায়-"৯৪" গ্রুপের এ উদ্যোগকে সাধুবাদ জানাই।’

সংগঠনটি দীর্ঘ বছর ধরে অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে।



আরও খবর



সাফজয়ী মাগুরার অর্পিতা ও উম্মে কুলসুম শ্রীপুরে সংবর্ধনা পেলেও জেলা পর্যায়ে কোন সংবর্ধনা পেলেননা

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

স্টাফ রিপের্টার মাগুরা থেকে:সম্প্রতি নেপালে অনুষ্ঠিত আন্তর্জাতিক সাফ নারী অনুর্ধ-১৬ টূর্ণামেন্টে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। আর এগৌরব এনে দিতে এবং   বাংলাদেশ দলের নেতৃত্বে থাকা মাগুরার জেলার শ্রীপুর উপজেলার কৃতি খেলোয়াড় সাফ মহিলা চ্যাম্পিয়নশিপ জয়ী জাতীয় দলের দুই নারী ফুটবলার অর্পিতা বিশ্বাস ও উম্মে কুলছুমকে সংবর্ধনা দিয়েছে শ্রীপুর উপজেলা প্রশাসন।তবে মাগুরা জেলার নাম উজ্জল করলেও মাগুরা জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন কিছু না করায় বিষয়টি ভাল ভাবে নেয়নি ক্রীড়ামোদী মানুষেরা।  উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মমতাজ মহল।

গত ১০ মার্চ অর্পিতা বিশ্বাসের নেতৃত্বে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচে ভারতকে পরাজিত করে শিরোপা জিতে বাংলাদেশ। অর্পিতা বিশ্বাস মাগুরার জেলার শ্রীপুর উপজেলার গোয়ালদহ গ্রামের মনোরঞ্জন বিশ্বাসের এক মাত্র মেয়ে। আরেক নারী ফুটবলার উম্মে কুলছুম উপজেলার মহেশপুর গ্রামের কুদ্দুস এর মেয়ে। দুজনেরই স্থানীয় গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক শহিদুল ইসলামের হাত ধরে ফুটবলের হাতেখড়ি। খেলেছেন অনুর্ধ-১৪ ও অনুর্ধ-১৫ সাফ চ্যাম্পিয়নশীপে। বর্তমানে দু’জনই বিকেএসপির শিক্ষার্থী।

কোচ শহিদুল ইসলাম জানান, অর্পিতা মেধাবী ফুটবলার। সে বাংলাদেশ অনুর্ধ-১৬ দলের বর্তমান ক্যাপ্টেন। একই সাথে উম্মে কুলছুম ও তার সহযোদ্ধা। দু’জনেই খুব ভালো ফুটবল খেলেছে। এটা আমাদের জন্য গর্বের। শ্রীপুর-মাগুরা বাসীর গর্ব এরা। বিগত সাফ জয়ী আরো দুজন নারী ফুটবলার ইতি রানী ও সাথী আমাদের শ্রীপুরের সন্তান। সব সময় চাই এরা ভালো কিছু করুক। দেশের জন্য বড় বড় সুনাম অর্জন করে আনুক।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. মমতাজ মহল বলেন, অর্পিতা বিশ্বাস ও উম্মে কুলছুম সে দেশের জন্য যে অর্জন বয়ে এনেছে তাদের সফলতায় আমরা গর্বিত। তারা আমাদের দেশের সম্পদ। বরাবরই শ্রীপুর উপজেলা প্রশাসন তাদেরকে সহযোগিতা ও অনুপ্রেরণা দিয়ে আসছে।  এত বড় অর্জন এনে মাগুরা জেলার নাম উজ্জল করলেও মাগুরা জেলা প্রশাসনের পক্ষ থেকে কোন কিছুই করা হয়নি এটা মাগুরার ক্রীড়ামোদী মানুষকে আহত করেছে বলে বেশ কিছু ক্রীড়াপ্রিয় মানুষ জানান।


আরও খবর