Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

ঢাকা মাওয়া মহাসড়কে পিকাপের ধাক্কায় আহত ৩ সিএনজি যাত্রী

প্রকাশিত:Tuesday ১০ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১১০জন দেখেছেন
Image

মুশফিকুর রহমানঃ

ঢাকা মাওয়া মহাসড়কের রাজেন্দ্রপুর এলাকায় পিকআপ ও সিএনজির মধ্যে সংঘর্ষে তিনজন আহত হয়েছে।


মঙ্গলবার ১০ মে দুপুরে দক্ষিন কেরানীগঞ্জ থানা এলাকায় এ ঘটনা ঘটে।


প্রত্যক্ষদর্শীরা জানান ঢাকা মাওয়া হাইওয়ে রাজেন্দ্রপুর ঝিলমিল এলাকায় গ্যাসের সিলিন্ডার বহনকারী একটি পিকআপ ট্রাক বিপরীত দিক থেকে আসা একটি সিএনজি অটো রিক্সাকে সজরে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিন ব্যক্তি গুরুতর আহত হয়। পরে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়।


 ঘটনাস্থলে দক্ষিণ কেরানীগঞ্জ থানার পুলিশ এসে পিকআপ ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে যায়। কেরানীগঞ্জ থানার সহ-উপপুলিশ পরিদর্শক উৎপল জানান," টহলরত অবস্থায় আমরা জানতে পারি যে ঝিলমিল এলাকায় একটি পিকআপ একটি সিএনজি কে ধাক্কা দিলে ৩ ব্যাক্তি গুরুতর আহত হয়েছে, এরপর আমরা ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে আসি"। 


এ বিষয়ে আইনগত ব্যাবস্থা পক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



চুরির টাকা ভাগবাটোয়ারা নিয়ে খুন হন রিয়াজ

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

গাজীপুরে একটি খামারের গরুর দুধ চুরির টাকার ভাগ নিয়ে দ্বন্দ্বের জেরে এক কর্মচারীকে হত্যা করেছেন ওই ফার্মের অপর কর্মচারীরা। হত্যার পর ঘটনাটি পানিতে ডুবে মৃত্যু বলে প্রচার করেন অভিযুক্তরা। পরে ময়নাতদন্তে নিহতের মাথায় আঘাতের চিহ্নের বিষয়টি উঠে আসায় হত্যা মামলা করেন বাবা। দীর্ঘ তদন্তে এ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন এবং খুনের সঙ্গে জড়িত অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে গাজীপুর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

নিহত ফার্ম কর্মচারীর নাম রিয়াজ উদ্দিন (৩৫)। তিনি গাজীপুরের কালীগঞ্জ থানার জামালপুর হাজীপাড়া এলাকার নাজিম উদ্দিনের ছেলে। তিনি জেলার ফুলদি এলাকার ছাইফ অ্যাগ্রোফার্মের রাখাল হিসেবে কাজ করতেন।

গ্রেফতাররা হলেন- নরসিংদী সদরের দক্ষিণ পুরানপাড়া এলাকার মো. ফাউজ উদ্দিনের ছেলে মো. আজিজুল হক (২০), একই এলাকার মো. হিরু মিয়ার ছেলে ইয়াছিন (৩৯) ও নরসিংদী শিবপুরের সৈয়দনগর এলাকার মো. সফিকুল ইসলামের ছেলে মো. আবির (১৬)।

jagonews24রিয়াজ হত্যাকাণ্ডে গ্রেফতার আসামিরা

গাজীপুর পিবিআইয়ের পুলিশ সুপার মোহাম্মদ মাকছুদের রহমান বলেন, নিহত রিয়াজ উদ্দিনের বাড়ি গাজীপুর জেলার কালীগঞ্জ থানার জামালপুরে। সে পাশের ফুলদি এলাকায় ছাইফ অ্যাগ্রোফার্মে রাখাল হিসেবে কাজ করতো। ঘটনায় জড়িত আসামি ইয়াসিন মিয়াসহ অপর আসামিদের বাড়ি নরসিংদী জেলায়। তারাও একই ফার্মে রাখাল হিসেবে কাজ করতো। আসামি ইয়াসিন মিয়া ওই ফার্মের দুধ বিক্রিসহ যাবতীয় কাজ দেখাশোনা করতে। দুধ বিক্রি থেকে প্রতিদিন কিছু টাকা আসামি ইয়াসিন চুরি করতো। রিয়াজ উদ্দিন বিষয়টি জানতে পেরে মালিকপক্ষকে জানিয়ে দেওয়ার হুমকি দিলে অপর তিন কর্মচারী মিলে রিয়াজকে হত্যার পরিকল্পনা করে।

পিবিআইয়ের এই কর্মকর্তা বলেন, ঘটনার দিন ২০২০ সালের ২৮ জুন বিকেল ৪টার দিকে রিয়াজ উদ্দিনকে সুকৌশলে ফার্ম সংলগ্ন বিলের মধ্যে থেকে হাঁস আনার জন্য নিয়ে যায় আসামিরা। সে বিলে সাঁতার দিয়ে দুইশো গজের মতো যাওয়ার পর ইয়াসিন তার হাতে থাকা লাঠি দিয়ে রিয়াজের মাথায় ৩/৪টি আঘাত করে। এতে রিয়াজ পানিতে ডুবে যায়। তখন ইয়াসিন ফার্ম সংলগ্ন বিলের পাড়ে দাঁড়ানো তার সহযোগীদের কাছে ফিরে এসে রিয়াজ পানিতে ডুবে গেছে বলে প্রচার করে। ইয়াসিন ফার্মে ফিরে গিয়ে সিকিউরিটি গার্ডসহ অন্যদের ডেকে এনে রিয়াজকে উদ্ধার করে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পুলিশ সুপার মাকছুদের বলেন, মূলত প্রতিদিন দুধ বিক্রি থেকে টাকা চুরির বিষয়টি জানতে পেরে ওই টাকার ভাগ চাওয়ায় রিয়াজকে খুন করে পানিতে ডুবে সে মারা গেছে বলে প্রচার করে হত্যাকারীরা।

তিনি আরও বলেন, আসামি ইয়াছিন মিয়া, মো. আজিজুল হক ও আবিরকে সোমবার রাতে তাদের বাড়ি থেকে গ্রেফতার করা হয়। পরে তাদের জিজ্ঞাসাবাদ শেষে মঙ্গলবার গাজীপুর আদালতে পাঠানো হলে আসামিরা নিজেদের রিয়াজ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে। তারা এই হত্যাকাণ্ডের বিষয়ে পরিকল্পনা এবং আসামিদের কার কী ভূমিকা ছিল বিস্তারিত বর্ণনা করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।


আরও খবর



শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

শিক্ষার্থীদের মধ্যে দুর্যোগবিষয়ক সচেতনতা বাড়াতে সরকার কাজ করছে জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে।

সোমবার (১৩ জুন) রাজধানীর একটি হোটেলে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) আয়োজিত ‘খেলায় খেলায় দুর্যোগ প্রস্তুতি- স্কুলশিক্ষার্থীদের করণীয়’ শীর্ষক সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, যেকোনো দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সাড়া প্রদানে সক্ষমতা বৃদ্ধিতে সরকার কাজ করছে। এ লক্ষ্যে বিদ্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করা হবে। বিদ্যালয়ে দুর্যোগ নিরাপত্তা নেটওয়ার্ক তৈরিতে প্রণোদনা দেওয়া হবে। দুর্যোগ সচেতন ও মোকাবিলায় সক্ষম একটি প্রজন্ম তৈরি করতে এবং ভবিষ্যৎ প্রজন্মকে অন্তর্ভুক্ত করে দুর্যোগের ঝুঁকি কমাতে একটি উত্তম চর্চা সৃষ্টিতে আমরা কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, ঘনবসতি ইত্যাদি কারণে বাংলাদেশকে প্রতিনিয়ত কোনো না কোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ মোকাবিলা করতে হয়। দারিদ্র্য বিমোচনসহ সামাজিক নিরাপত্তা অর্জনে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলায় সরকারের গৃহীত পদক্ষেপ বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছে। এসব কারণে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ এখন সারাবিশ্বে রোল মডেল।

এনামুর রহমান বলেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে শিক্ষার্থীরা দুর্যোগের ঝুঁকি ও করণীয় সম্বন্ধে আরও বেশি সচেতন হবে। শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিবেশীদের মাধ্যমে সমাজে এই সচেতনতা ছড়িয়ে পড়বে। সমাজে স্বেচ্ছাসেবী মনোভাব বৃদ্ধি পাবে, একটি সমন্বিত দুর্যোগ ব্যবস্থাপনা সংস্কৃতি গড়ে উঠবে। প্রয়োজনের সময় শিক্ষাপ্রতিষ্ঠান অতি দ্রুত আশ্রয়কেন্দ্রে পরিণত হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী।


আরও খবর



চিনি রপ্তানিতে ভারতের রেকর্ড, অন্যতম ক্রেতা বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

২০২১-২০২২ মার্কেটিং বছরের মে পর্যন্ত চিনি রপ্তানিতে রেকর্ড করেছে ভারত। এ সময়ে দেশটি ৮৬ লাখ টন চিনি রপ্তানি করেছে। মার্কেটিং বছরটি শেষ হবে সেপ্টেম্বরে। বিশ্বে চিনি উৎপাদনে ভারত প্রথম ও রপ্তানিতে দ্বিতীয়। এর আগে অর্থাৎ ২০২০-২০২১ মার্কেটিং বছরে দেশটি ৭০ লাখ টন চিনি রপ্তানি করে। একই সময়ে দেশটিতে চিনির উৎপাদন ছাড়ায় তিন কোটি ১০ লাখ টন। বুধবার (৮ জুন) ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যদিও গম রপ্তানি নিষিদ্ধের পর গত মাসে চিনি রপ্তানিতে সীমা বেঁধে দেয় ভারত সরকার। অভ্যন্তরীণ চাহিদা মেটাতে পণ্যটির রপ্তানি এক কোটি টনে সীমাবদ্ধ রাখে দেশটি।

ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশন (আইএসএমএ) জানিয়েছে, এরই মধ্যে প্রায় ৯৪ থেকে ৯৫ লাখ টন রপ্তানি চুক্তি হয়েছে। এর মধ্যে ২০২২ সালের মে শেষ পর্যন্ত প্রায় ৮৬ লাখ টন রপ্তানি করা হয়েছে।

বিশ্বের বৃহত্তম চিনি উৎপাদক ভারত, রপ্তানিতে তাদের অবস্থান কেবল ব্রাজিলের পেছনে। ভারত বিশ্বের অন্তত ১২১টি দেশে চিনি রপ্তানি করলেও তাদের প্রধান ক্রেতা ইন্দোনেশিয়া, বাংলাদেশ, সুদান ও সংযুক্ত আরব আমিরাত।

বাংলাদেশের মোট চাহিদার তুলনায় চিনির উৎপাদন অতি নগন্য। প্রায় ৯৬ শতাংশ চিনিই আমদানি করে মেটাতে হয় চাহিদা। অপরিশোধিত চিনির একটি বড় অংশই আসে ভারত থেকে। চলতি অর্থবছরে মোট আমদানির ৪৯ শতাংশের বেশি অপরিশোধিত চিনিই এসেছে ভারত থেকে।


আরও খবর



মিডল্যান্ড ব্যাংকের দুটি নতুন ডিপোজিট স্কিম উদ্বোধন

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৭জন দেখেছেন
Image

বাণিজ্যিক কার্যক্রমের নবম বছর পূর্ণ করেছে মিডল্যান্ড ব্যাংক (এমডিবি) । এ উপলক্ষে গত ২০ জুন দুটি নতুন ডিপোজিট স্কিম উদ্বোধন করেছে ব্যাংকটি।

প্রধান কার্যালয়ের বোর্ড কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডিপোজিট স্কিম দুটি উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আহসান-উজ জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন- ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদ হোসেন ও সিনিয়র ম্যানেজমেন্ট টিমের সদস্যরা।

অনুষ্ঠানে আহসান-উজ জামান বলেন, আমরা পরিষেবা ও পণ্য উদ্ভাবনের ক্ষেত্রে সবসমই অগ্রগামী। আজ আমরা ‘এমডিবি ডাবল বেনিফিট প্লাস স্কিম’ও ‘এমডিবি সালাম ডাবল বেনিফিট প্লাস (ইসলামি ব্যাংকিং পন্য) স্কিম’উদ্বোধন করতে পেরে অত্যন্ত আনন্দিত। গ্রাহকরা উভয় সঞ্চয় হিসাব দুটি ব্যাংকের যে কোনো শাখা, উপশাখা, এজেন্ট ব্যাংকিং সেন্টারের পাশাপাশি ‘মিডল্যান্ড অনলাইন’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে যে কোনো সময় খুলতে পারবেন।

অনুষ্ঠানে ব্যাংকের রিটেইল ডিস্ট্রিবিউশন বিভাগের প্রধান মো. রাশেদ আক্তার, ইসলামি ব্যাংকিং উইন্ডোর ব্যবস্থাপক সৈয়দ সাকিবুজ্জামান নতুন স্কিম দুটির জন্য ডিজাইন করা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।


আরও খবর



সীতাকুণ্ডের আগুনে নিহত বেড়ে ৪, আহত দেড় শতাধিক

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে চারজন। এ ঘটনায় দেড় শতাধিক আহত হয়েছেন। হতাহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল সূত্রে এ খবর নিশ্চিত হওয়া গেছে।

এ বিষয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, প্রাথমিকভাবে মনে করেছি আহত দেড়শ জনের মতো হবে। কিন্তু আহত আরও অনেক বেশি। এখানে অনেক চিকিৎসক এরই মধ্যে এসেছেন। আমরা অন্যদেরও আসার আহ্বান জানিয়েছি। হাসপাতালের সব চিকিৎসক, নার্স রোগীদের সেবায় আছেন। আমরা ভিড় কমিয়ে শুরুতে প্রাথমিক চিকিৎসা দেওয়ার চেষ্টা করছি।

এ বিষয়ে সীতাকুণ্ড থানার ডিউটি অফিসার মো. নাসিরুদ্দিন জাগো নিউজকে বলেন, শুনেছি প্রায় দেড়শ’র বেশি দগ্ধ হাসপাতালে পৌঁছেছে। পুলিশ ও ফায়ার সার্ভিসের বেশ কয়েকজন সদস্যও আহত হয়েছেন। কিন্তু কতজন সদস্য আহত হয়েছেন তা এখনই আমরা জানতে পারেনি। পুলিশের সব অফিসার আহতদের নিয়ে দায়িত্বরত আছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রাসায়নিকের কন্টেইনারে বিস্ফোরণের কারণে দুর্ঘটনাস্থলে প্রবেশ করা যাচ্ছে না। ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

ডিপোতে এসময় প্রায় ৫০ হাজার কনটেইনার ছিল বলে জানা গেছে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার জাগো নিউজকে বলেন, চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে রাত ১১টা ২৫ মিনিটে আগুন লাগার খবর পাওয়া যায়। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ৮টি ইউনিট এবং পরবর্তীতে আরও ৮টি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।


আরও খবর