Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৮৭জন দেখেছেন

Image

ঢাবি সংবাদদাতা; বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। আজ সোমবার চীনা দূতাবাসের কয়েকজন কর্মকর্তা তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা কোর্স চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘শিক্ষা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, অবকাঠামোগত উন্নয়নসহ বাংলাদেশের সার্বিক উন্নয়নে চীন সরকার দীর্ঘদিন গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আরও বেশি যৌথ কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয় আলোচনায়।’ 

রাষ্ট্রদূত বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বৃত্তির সংখ্যা আরও বৃদ্ধি করা হবে। এক্ষেত্রে চীনা ভাষায় দক্ষ শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বৈঠকে সমকালীন চীন বিষয়ে বাংলাদেশি বিশেষজ্ঞদের নিয়ে একটি পুল তৈরি করার বিষয়ে আলোচনা করা হয়।’


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




সাজাপ্রাপ্ত পলাতক আসামি’কে ঢাকা থেকে গ্রেফতার করেছে দাগনভূঁঞা থানা পুলিশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৯জন দেখেছেন

Image

মারুফ সরকার, স্টাফ রিপোর্টার: সাম্প্রতিক সময়ে দাগনভূঁঞা থানায় যোগদানকৃত অফিসার ইনচার্জ(ওসি)আবুল হাসিম দাগনভূঁঞা থানায় যোগদান এর পর থেকে থানাধীন এলাকায় চুরি-ছিনতাই ইফটিজিং কিশোর গ্যাং মাদকসেবন ও মাদক ক্রয়- বিক্রয়ের সাথে জড়িত ও  পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতারসহ নানান অপরাধ দমনে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন । 

তারাই ধারাবাহিকতায় সিনিয়র সহকারী পুলিশ সুপার সোনাগাজী সার্কেল  দিকনির্দেশনায় অফিসার ইনচার্জ আবুল হাসিম এর সার্বিক তত্তাবধানে এসআই/মোঃ ফখরুল ইসলাম সঙ্গীয় ফোর্সসহ অদ্য ২১ ফেব্রুয়ারি ২৪ ইং রাতে ঢাকার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করিয়া ০৪টি সিআর সাজা প্রাপ্ত যাবৎ আত্নগোপনে থাকা আসামি মর্ডান ব্রীক ফিল্ডের মালিক মোঃ ছালেহ উদ্দিন ছালু’কে গ্রেফতার করতে সক্ষম হয় দাগনভূঁঞা থানা পুলিশের একটি চৌকস ট্রিম। 

এই বিষয়ে দাগনভূঁঞা থানার ওসি আবুল হাসিম সাংবাদিকদের জানান গ্রেফতারকৃত আসামি সাজা এড়াতে দীর্ঘদিন দিন ধরে দেশের বিভিন্ন জায়গায় আত্মগোপনে আছেন।গ্রেফতারকৃত আসামীকে বিধি মোতাবেক অদ্য ২১ ফেব্রুয়ারি ২৪ ইং বিজ্ঞ আদালতে প্রেরণ করা হইয়াছে। 


আরও খবর



ব্যাংক অ্যাকাউন্ট জব্দ কংগ্রেসের

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:কংগ্রেসের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের দাবি করা হয়েছে ভারতের প্রধান বিরোধী ও পুরোনো দল। দলটির দাবি, আয়কর দপ্তর (আইটি) তাদের অ্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে। ভারতের লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে এমনটি হলো। খবর বিবিসির।

জব্দ করার খবর জানানোর পরে ফের কংগ্রেস থেকে বলা হয়, আদালতের শুনানি পর্যন্ত আয়কর কর্মকর্তারা তাদের অ্যাকাউন্টের তহবিল ব্যবহারের অনুমতি দিয়েছে।

রাজনৈতিক দলের অ্যাকাউন্টের লেনদেন বন্ধের বিষয়টিকে গণতন্ত্রের ওপর আক্রমণ বলে আখ্যা দিয়েছেন কংগ্রেসনেতা মল্লিকার্জুন খাগড়ে। এ বিষয়ে মন্তব্য চাইলেও কোনো বক্তব্য দিতে রাজি হয়নি সরকার ও আয়কর দপ্তর।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে কংগ্রেসনেতা অজয় মাকেন বলেন, দলের চেকের বিপরীতে অর্থ দেওয়া হচ্ছে না এমনটি দুদিন আগে ঊর্ধ্বতনদের জানানো হয়। তদন্তের জন্য দলটির সমস্ত অ্যাকাউন্টের লেনদেন স্থগিত করা হয়েছে বলে তাদের জানানো হয়েছে।

অজয় মাকেন বলেন, দলের অ্যাকাউন্টগুলোতে যে অর্থ রয়েছে তা আসে জনসাধারণের অনুদানের মাধ্যমে। এ ছাড়া ইয়ুথ উয়ংয়ের অ্যাকাউন্টে অর্থ আসে সদস্যদের কাছ থেকে। কংগ্রেসের ইয়ুথ উয়ংয়ের অ্যাকাউন্টও ফ্রিজ করে দেওয়া হয়েছে বলেও জানান এই কংগ্রেসনেতা।

আয়কর দপ্তরের এই কাজে তাদের দলের সমস্ত রাজনৈতিক কর্মকাণ্ড প্রভাবিত হবে দাবি করে অজয় মাকেন বলেন, ‘আমাদের কাছে খরচের মতো কোনো অর্থ নেই। এমনকি, বিদ্যুৎ বিল ও কার্যালয়ের কর্মীদের বেমন দেওয়ার মতো অর্থও নেই।’ কি কারণে এমনটি করা হয়েছে তা জানিয়ে এই কংগ্রেস নেতা বলেন, ২০১৮-১৯ সালের কর রিটার্ন জমা দেওয়ায় ৪৫ দিন দেরি হওয়ায় এমনটি করেছে তারা। আয়কর দপ্তর কংগ্রেসকে ২১০ কোটি রুপি দিতে নির্দেশ দিয়েছে।

কংগ্রেসনেতা ভিভেক তানখা বলেন, এ নিয়ে তারা আদালতের দ্বারস্থ হয়েছেন। অন্তর্র্বতীকালীন সময়ে অ্যাকাউন্টগুলোর অর্থ ব্যবহারের অনুমতি দিয়েছে আয়কর দপ্তর। আগামী বুধবার এ নিয়ে আদালতে শুনানি হবে।

সমালোচকদের দাবি, বিরোধীদের দমনে সরকারি দপ্তরগুলোকে ব্যবহার করছে নরেন্দ্র মোদির বিজেপি সরকার। নির্বাচনের আগে এই তৎপরতা বেড়েছে। তবে, এসব অভিযোগ অস্বীকার করেছে বিজেপি ও মোদি।


আরও খবর



মিরসরাইয়ে বসন্ত উৎসবে ব্যতিক্রমী আয়োজন ক্যাফের বিক্রির টাকা খরচ হবে এতিমদের পড়াশোনায়

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:২০২২ সালের ১০ অক্টোবর মিরসরাইয়ে ব্যতিক্রমধর্মী ক্যাফে মিরসরাই ক্যাফে চালু হয়। ক্যাফেটি চালু হওয়ার পর থেকে নানা ব্যতিক্রমী আয়োজন করে উপজেলাজুড়ে সুনাম কুড়িয়েছে। তারই ধারাবাহিকতায় এবার বসন্ত উৎসবকে ঘিরে তরুণ উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়। উদ্যোক্তা মেলায় উদ্যোক্তরা পসরা সাজায় বাঙালির চিরায়ত রসনা অনুষঙ্গ পিঠা’র পাশাপাশি গ্রামীণ ঐতিহ্যের নানা পণ্য। ক্যাফে কর্তৃপক্ষ ইতিপূর্বেই ঘোষণা দেন বসন্ত উৎসরের দিন যত টাকা ক্যাফেতে বিক্রি হবে তার সবই খরচ করবে এতিমদের পড়াশোনায়। এমন উদ্যোগকে সাধুবাদ জানান ক্যাফেতে আসা দর্শনার্থী ও ক্রেতারা।

বুধবার দিনভর স্বেচ্ছাসেবী সংগঠন ‘মিরসরাইয়ান’র সার্বিক সহযোগিতায় মিরসরাই ক্যাফেতে সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত আয়োজিত বসন্ত উৎসব ও তরুণ উদ্যোক্তা মেলা পরিদর্শন করেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন, মিরসরাই প্রেস ক্লাবের সাবেক সভাপতি শারফুদ্দীন কাশ্মীর, মিরসরাই ক্যাফের সত্বাধিকারী সাফাত ইশতিয়াক, মিরসরাইয়ান’র অন্যতম পরিচালক কন্ঠশিল্পী মহিবুল আলম আরিফ।

বসন্ত উৎসবে ১১ টি স্টলে সর্বনিম্ন ৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩০০ টাকা দামের পিঠা মিলে। উল্লেখযোগ্য পিঠার মধ্যে ছিল ডিম সুন্দরী, পদ্ম ফুল, তিচুর লাড্ডু, পানতোয়া, বেণী, মাছ পিঠা, নকশি, সূর্যমুখী পিঠা, ঝিনুক পিঠা, পাটিসাপ্টা, নারিকেল পুলি, শিমের ফুল, পাতা পিঠা, মধু ভাত, নকশি পিঠা, জালা পিঠা, ক্ষিরের নাড়ু, তিলের পিঠা, আনন্দ বিলাস, কলা পাতার টুই, লাউ ও গোলাপ পিঠাসহ প্রায় দেশ শতাধিক পিঠা। এছাড়া গ্রামীণ ঐতিহ্যের নানা ব্যবহৃত অনুষঙ্গও মিলে এই উৎসবে।

মিরসরাই ক্যাফের সত্বাধিকারী শাফাত ইশতিয়াক জানান, গ্রাম বাংলার ঘরে ঘরে একসময় যেসব পিঠা তৈরি করা হতো সেসব পিঠা কালের আবর্তে হারিয়ে গেছে। হারিয়ে যাওয়া সেসব পিঠাগুলো বর্তমান প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে এই আয়োজন করা। দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয় বসন্ত উৎসবের। এই উৎসব উপলক্ষে ক্যাফেতে বিক্রির সব টাকা এতিম শিক্ষার্থীদের মাঝে বিলিয়ে দেওয়া হবে।

মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন বলেন, ছোটবেলায় যেসব পিঠা খেয়েছিলাম, সময় সুযোগের কারণে এখন তা আর খাওয়া হয় না। এখানে এসে অনেকগুলো পিঠার পাশাপাশি গ্রামীণ অনেক কিছু দেখতে পেলাম। বসন্ত উৎসব ও তরুণ উদ্যোক্তা মেলা আয়োজন করার জন্য মিরসরাই ক্যাফে ও স্বেচ্ছাসেবী সংগঠন মিরসরাইয়ান গ্রুপকে ধন্যবাদ জানাচ্ছি।


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

দেশে বিচারাধীন মাদক মামলা ৮২ হাজারের বেশি

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন দেশের আদালতগুলোতে বর্তমানে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দায়েন করা মাদক সংক্রান্ত বিচারাধীন মামলার সংখ্যা ৮২ হাজার ৫০৭টি বলে। তবে গত ৫ বছরে এ সংক্রান্ত ১০ হাজার ২৫৯টি মামলা নিষ্পন্ন হয়েছে বলেও তিনি জানান।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে স্বতন্ত্র সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে দেশের বিভিন্ন বিচারিক আদালতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মাদক সংক্রান্ত বিচারাধীন মামলার সংখ্যা ৮২ হাজার ৫০৭টি।

তিনি জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ (সংশোধিত-২০২০) অনুসারে মাদকসহ আটক হওয়ার তারিখ থেকে ৩০ কার্যদিবসের মধ্যে মামলার তদন্ত কার্যক্রম সম্পন্ন করার বিধান রয়েছে।

যার আলোকে অধিদপ্তরের দায়ের করা মামলাগুলোর তদন্ত নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করে বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী ঘোষিত জিরো টলারেন্স বাস্তবায়নে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ সকল আইন-প্রয়োগকারী সংস্থাসমূহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিগত ৫ বছরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দায়ের করা মামলার মধ্যে ১০ হাজার ২৫৯টি মামলা বিচারিক আদালতে নিষ্পন্ন হয়েছে।

তিনি আরও জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ (সংশোধিত-২০২০) এর আলোকে মহানগর দায়রা জজ, দায়রা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের এখতিয়ারাধীন এলাকার জন্য এক বা একাধিক এখতিয়ার সম্পন্ন আদালত নির্দিষ্ট করার বিধান রাখা হয়। এ বিধানের আলোকেই বর্তমানে মাদক মামলার বিচারিক কার্যক্রম চলমান রয়েছে।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারীর চালককে হত্যা করে অটোবাইক ছিতাই গ্রেফতারের দাবীতে মানববন্ধন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:ইজিবাইক চালককে হত্যা ঘটনার অপরাধিদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন করেছেন ইজিবাইক সংগঠনের চালকরা। বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যান সোসাইটি রৌমারীর ডাকে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলা চত্তরে ঘন্টা ব্যাপী এই মানববন্ধন করেন শ্রমীকরা।

বানববন্ধনে বক্তব্য রাখেন, ইয়াকুব আলী সভাপতি দাঁতভাঙ্গা ইউনিয়ন অটোবাইক শ্রমীক সংগঠন, জাহাঙ্গীর আলম সভাপতি যাদুরচর ইউনিয়ন অটোবাইক শ্রমীক সংগঠন, রুস্তম আলী সহ-সভাপতি রিক্সা-ভ্যান শ্রমীক ইউনিয়ন, নুরুজ্জামান সভাপতি উপজেলা রিক্সা-ভ্যান শ্রমীক ইউনিয়ন, নুরুল ইসলাম সাধারণ সম্পাদক ট্রাক লড়ি শ্রমীক সংগঠন, এনামুলের বন্ধু এসএমএ মোমেন, মহির উদ্দিন শ্রমীক নেতা ও প্রতিষ্ঠাতা সভাপতি বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যান সোসাইটি রৌমারী, হারুন অর রশিদ উপদেষ্টা বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যান সোসাইটি রৌমারী, ওমর ফারুক ইছা কার্যকরি পরিচালনা কমিটি সভাপতি বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যান সোসাইটি রৌমারী ও নুরুল আজম বাবু সভাপতি বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যান সোসাইটি রৌমারী, স্ত্রী আয়শা খাতুনসহ অন্যান শ্রমীকবৃন্দ।

বক্তাগণ বলেন, ইজিবাইক চালকের হত্যার এবং থানায় মামলার ১১ দিন পার হলেও আজ পর্যন্ত একটি আসামীকে সনাক্তসহ গ্রেফতার করতে পারেনি পুলিশ। বক্তাগন আরো বলেন, পুলিশ পারে না, এমন কিছু কাজ নাই পারে না। পানির নিচে থেকে হলেও আসামী গ্রেফতার করতে সক্ষম হয়। তবে একজন গরীব সাধারণ মানুষ হেতু তার কোন গুরুত্ব নাই। একজন ধনী ব্যাক্তি হলে দ্রুত আসামীকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হতো। তবে আমরা আসা করি দ্রুত আসামীকে সনাক্ত ও গ্রেফতার করে আইনের আওতায় দৃষ্টান্ত মুলক শাস্তির ব্যবস্থা করা হউক। ৭ দিনের আল্টিম্যাটাম দিয়ে তারা আরো বলেন, ৭ দিনের মধ্যে আসামীদেরকে গ্রেফতারের আওতায় আনতে না পারলে শ্রমীক সংগঠন বাধ্য হবে দুর্বার আন্দোলন ও পরিবহন বন্ধ রাখা।

উল্লেখ্য যে, কুড়িগ্রামের রাজিবপুরে ছিনতাইকারিরা চালককে হত্যা করে ব্যাটারি চালিত অটো রিকশা ছিনতাই করেছে। হত্যার শিকার এনামুল হক (৫০) রৌমারী সদরের মধ্য ইছাকুড়ি গ্রামের মিছির আলীর ছেলে। ২৯ জানুয়ারী মঙ্গলবার রাজিবপুর সদর ইউনিয়নের স্লুইজগেট এলাকার ধানক্ষেত থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। স্থানীয়রা জানান, মঙ্গলবার সকালে সাড়ে ৭টার দিকে কয়েকজন কৃষক ধান রোপন করতে এসে ক্ষেতে এনামুলকে পড়ে থাকতে দেখে। পরে অজ্ঞান অবস্থায় তাকে তুলে আগুন জালিয়ে শরীর গরম করার চেষ্টা করতে থাকে। এমন অবস্থায় সাথে সাথে রাজিবপুর ফায়ার সার্ভিসে খবর দেয়। ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। মৃত এনামূলের কাছে থাকা ইজিবাইকটিও হত্যাকারীরা ছিনতাই করে নিয়ে যায়। এ হত্যাকান্ডে রাজিবপুর থানায় একটি হত্যা মামলা হয়েছে। 


আরও খবর