Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

ডেসটিনির ৪৫ জনের সাজা: দুদক ও হারুনের আপিল শুনানি হবে একসঙ্গে

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় চার বছরের সাজাপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদসহ ৪৫ জনকে বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়ানোর জন্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল শুনানির জন্যে গ্রহণ করেছেন হাইকোর্ট। এছাড়া নিম্ন আদালতের দেওয়া কারাদণ্ড এড়াতে সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদের করা আবেদন শুনানির জন্য গত ৯ জুন গ্রহণ করেছিলেন হাইকোর্ট।

এখন পৃথক দুই আবেদন একসঙ্গে শুনানির আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

সোমবার (১২ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ দুদকের আপিলের পক্ষে শুনানি করেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনকে দেওয়া হয়েছে ১২ বছরের দণ্ড। বাকিদের বিভিন্ন মেয়াদে কম দণ্ড দেওয়া হয়েছে। অথচ এটা হলো অর্গানাইজড ক্রাইম। এখানে কম বেশি দেওয়ার সুযোগ নেই। তাই রফিকুল আমীন ছাড়া বাকি ৪৫ কজনের দণ্ড বাড়ানোর জন্যে আপিল আবেদন করা হয়েছিল হাইকোর্টে। হারুন অর-রশিদের চার বছরের দণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল ও আমাদের পক্ষ থেকে ৪৫ জনের দণ্ড বাড়ানোর (দুদকের করা আপিল) ওই আবেদন শুনানি নিয়ে দুটি আপিল একত্রে শুনানির জন্যে রেখেছেন আদালত।

এর আগে আত্মসাৎ ও অর্থপাচারের মামলায় চার বছরের দণ্ড থেকে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন হারুন-অর-রশিদ। গত বৃহস্পতিবার (৯ জুন) হারুন-অর-রশীদের আপিল শুনানির জন্য গ্রহণ করে আদেশ দেন হাইকোর্ট। তবে তার জামিন চেয়ে করা আবেদন খারিজ করেছেন উচ্চ আদালত।

এর পরে গত ১২ জুন ৪৫ জনকে বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়ানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ১২ মে বিচারিক আদালতে এ মামলার রায় হয়। তাতে ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ ৪৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও তাদের মোট ২ হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করা হয়। এর মধ্যে হারুন-অর-রশীদকে দেওয়া হয় চার বছরের কারাদণ্ড ও সাড়ে ৩ কোটি টাকা জরিমানা করা হয়। অনাদায়ে ছয় মাস কারাদণ্ড। এ রায়ের বিরুদ্ধে ও জামিন চেয়ে হাইকোর্টে আপিল করেছেন তিনি। বাকিদের আপিলের খবর পাওয়া যায়নি।

২০১২ সালের ৩১ জুলাই দুদকের উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম রাজধানীর কলাবাগান থানায় ডেসিটিনির কর্তব্যরত অন্যদের বিরুদ্ধে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি এবং ডেসটিনি ট্রি প্লান্টেশন প্রজেক্টের অর্থ আত্মসাতের দুটি মামলা করেন।

তদন্ত শেষে ২০১৪ সালের ৫ মে দুদক আদালতে উভয় মামলার অভিযোগপত্র দেওয়া হয়। এর মধ্যে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মামলায় ৪৬ জন এবং ডেসটিনি ট্রি প্ল্যানটেশন লিমিটেডে দুর্নীতির মামলার ১৯ জনকে আসামি করা হয়। হারুন-অর-রশিদ ও রফিকুল আমিন দুই মামলাতেই আসামি।

বিচারিক আদালতের দেওয়া রায়ে রফিকুল আমিনকে ১২ বছর কারাদণ্ড এবং ২০০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরও ৩ বছরের সাজা দেওয়া হয়েছে। বাকিদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। ৪৬ আসামির মধ্যে ৩৯ জন আসামি পলাতক। পলাতকদের বিষয়ে গত ৯ জুন গ্রেফতারি পরোয়ানা ও রেড অ্যালার্ট জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


আরও খবর



চিকিৎসক ছাড়াই চলছে লাউয়াছড়া রেসকিউ সেন্টার

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

মৌলভীবাজারের জাতীয় উদ্যান লাউয়াছড়ায় আহত ও অসুস্থ পশুপাখির সেবা এবং চিকিৎসার জন্য প্রতিষ্ঠিত ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারটিতে ডাক্তার নেই দীর্ঘদিন থেকে। নেই প্রশিক্ষণপ্রাপ্ত জনবলও। মাত্র দুজন ওয়াইল্ড লাইফ স্কাউট সদস্য ও একজন ফরেস্টার দিয়েই চলছে পশুপাখির সেবা ও চিকিৎসা। অভিযোগ রয়েছে, উদ্ধার হওয়া পশুপাখি মারা গেলে চিকিৎসার অভাবে মাটি চাপা দিয়ে বলা হয় অবমুক্ত করা হয়েছে।

বন বিভাগের তথ্যমতে লাউয়াছড়া উদ্যানে রয়েছে ২৪৬ প্রজাতির পাখি, ৬ প্রজাতির সরীসৃপ প্রাণী, ৪ প্রজাতির উভয়চর, ১৬৭ প্রজাতির উদ্ভিদ ও ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী।

এ বনের জীববৈচিত্র্য ধরে রাখতে ২০১৫ সালে জাতীয় উদ্যানের জানকি ছড়ায় স্টেদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ড লাইফ প্রটেকশন প্রজেক্টের আওতায় নির্মাণ করা হয় রেসকিউ সেন্টার। এ সেন্টারে রয়েছে একটি পশুপাখি চিকিৎসা কেন্দ্র, দুটি বোর্ড ও ক্লোজারঘর।

jagonews24

শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সীতেশ দেব জাগো নিউজকে বলেন, ‘নামেই রয়েছে রেসকিউ সেন্টার। এখানে চিকিৎসকের অভাবে সঠিকভাবে আহত ও অসুস্থ পশুপাখির চিকিৎসা হয় না। অনেক সময় পশুপাখি মারা গেলেও অবমুক্ত করা হয়েছে বলে চালিয়ে দেয় বনবিভাগ।’

পশুপাখি ও পরিবেশ প্রেমী শ্রীমঙ্গলের বাসিন্দা ইকবাল আহমদ জাগো নিউজকে বলেন, ‘জানকি ছড়ায় রেসকিউ সেন্টার শুধু নামেই রয়েছে। এখানে লোকবলের অভাবে আহত ও অসুস্থ পশুপাখির তেমন সেবা দেওয়া হয় না।

বিভিন্ন সময় আহত পশুপাখি মরে যাওয়ার বিষয়টি স্বীকার করে ওয়াইল্ড লাইফ স্কাউট সদস্য ঋষি বড়ুয়া ও নাজমুল হোসেন বলেন, ‘ভেটেরিনারি সার্জন না থাকায় আমরা তাৎক্ষণিক চিকিৎসা দিতে পারি না। এ কারণে অনেক সময় পশুপাখি মারা যায়।’

jagonews24

মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক শ‍্যামল কুমার মিত্র জাগো নিউজকে বলেন, ‘এখানে পশুপাখি ধরার জন্য ক্লিফার নেই। অনেক ঝুঁকি নিয়ে তাদের চিকিৎসা সেবা দেওয়া হয়। চিকিৎসকসহ কম পক্ষে আটজন লোকবলের প্রয়োজন রয়েছে। বর্তমানে একজন ফরেস্টার ও দুজন স্কাউট সদস‍্য দিয়ে রেসকিউ সেন্টার চালানো হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘গত ছয় মাসে এখানে চিকিৎসা ও সেবা দিয়ে ১৯৭টি পশুপাখি অবমুক্ত করা হয়েছে।’


আরও খবর



আবারও করোনায় আক্রান্ত বাইডেন

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

আবারও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (৩০ জুলাই) বাইডেনের ব্যক্তিগত চিকিত্সক ডা. কেভিন ও কনোর এক চিঠিতে বিষয়টি জানিয়েছেন। বাইডেন গত সপ্তাহে মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে চারবার করোনাভাইরাসের জন্য পরীক্ষা করিয়েছেন। চারবারেই তার ফলাফল পজিটিভ এসেছে। খবর বিবিসি

বাইডেনের পরিস্থিতি বর্ণনা করে চিঠিতে তিনি বলেন, নতুন করে বাইডেনের চিকিত্সা করার দরকার নেই। তিনি সুস্থ আছেন। তবে তিনি ‘নিবিড় পর্যবেক্ষণে’ থাকবেন। আক্রান্তের পর তিনি প্যাক্সলোভিড নামে একটি অ্যান্টিভাইরাল ওষুধ সেবন করছেন।

অন্যদিকে, এক টুইটার বার্তায় জো বাইডেন বলেছেন, তিনি করোনাভাইরাসের লক্ষণগুলো অনুভব করছেন না। তবে তার চারপাশের সবার সুরক্ষার কথা চিন্তা করে কোয়ারেন্টিনে থাকবেন।

এর আগে গত ২১ জুলাই প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হন ৭৯ বছর বয়সী জো বাইডেন। তখন তিনি করোনার হালকা লক্ষণ অনুভব করছেন বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতে জানোনো হয়েছিল।

এদিকে মধ্যপ্রাচ্য সফর থেকে ফিরে আসার চারদিন পর প্রেসিডেন্ট বাইডেনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মধ্যপ্রাচ্যে তিনি ইসরাইল, ফিলিস্তিন এবং সৌদি আরবের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সফরে সর্বশেষ কয়েকটি আরব দেশের নেতাদের সঙ্গে একটি সম্মেলনে যোগ দেন তিনি।

জো বাইডেন ২০২০ সালের ডিসেম্বরে এবং ২০২১ সালের জানুয়ারিতে ফাইজার-বাইয়োনটেকের কোভিড ভ্যাকসিন নেন। শুধু তাই নয়, তিনি ২০২১ সালের সেপ্টেম্বরে এবং ২০২২ সালের মার্চে ফাইজারের বুস্টার ডোজ নেন।


আরও খবর



মুসলিম-অমুসলিমের ভালো কাজের জন্য দোয়া

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

কেউ কারো ভালো কাজ দেখলে কী বলবে? এ ভালো কাজের জন্য কী দোয়া করতে হবে তাও এসেছে হাদিসের বর্ণনায়। চাই সে মুসলিম হোক কিংবা অমুসলিম হোক। শুকরিয়া জানানো, কৃতজ্ঞতা জ্ঞাপন করা কিংবা দোয়া করা সম্পর্কিত দোয়ার এই ভাষাগুলো কী?

মুসলিম হোক কিংবা অমুসলিম হোক, কেউ কারো উপকার করলে কিংবা কেউ ভালো কাজে এগিয়ে এলে তার জন্য দোয়া করার দিকনির্দেশনা এসেছে হাদিসে। তাহলো-

> অমুসলিমের জন্য দোয়া
ভালো কাজ করা ব্যক্তি যদি অমুসলিম হয় তবে তার জন্যও রয়েছে ছোট্ট একটি দোয়া। তাহলো-
جَمَّلَكَ اللهُ
উচ্চারণ : ঝাম্মালাকাল্লাহ
অর্থ : আল্লাহ আপনাকে সৌন্দর্যমণ্ডিত করুন।

> মুসলিমের জন্য দোয়া
ভালো কাজ করা ব্যক্তি যদি মুসলিম হয় তবে তার জন্যও রয়েছে ছোট্ট একটি দোয়া। নবিজী সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম মুসলিম উম্মাহর যে কোনো ভালো কাজের বিনিময়ে এ দোয়া বলার নসিহত পেশ করেছেন-
جَزَاكَ اللهُ خَيْرًا
উচ্চারণ : ঝাযা-কাল্লা-হু খাইরান। (তিরমিজি)
অর্থ : আল্লাহ তাআলা আপনাকে (কাজের) উত্তম বদলা প্রতিদান করুন।

আল্লাহ তাআলা সবাইকে ভালো কাজের বিনিময়ে উত্তম ভাষায় মুসলিম-অমুসলিম উভয়ের জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



ব্রাজিলিয়ানের জোড়া গোলে ৭ মাস পর আবাহনীর বিপক্ষে প্রতিশোধ কিংসের

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

শিরোপা নিশ্চিত ছিল বসুন্ধরা কিংসের। রানার্সআপ নিশ্চিত ছিল আবাহনীরও। দুই দলের ম্যাচটি তাই ছিল নেহাতই আনুষ্ঠানিকতা ও মর্যাদার। সেই মর্যাদার লড়াইয়ে সোমবার বসুন্ধরা কিংস ৩-২ গোলে হারিয়ে দিয়েছে আবাহনীকে।

প্রথমার্ধ ছিল ১-১। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নেমেই ম্যাচের রং বদলে দেন ব্রাজিলিয়ান রবসন। জোড়া গোল করে কিংসকে ম্যাচ জিতিয়েছেন তিনিই।

বসুন্ধরা কিংস এরেনায় এ ম্যাচটি ছিল কিংসের প্রতিশোধের ম্যাচও। ডিসেম্বরে স্বাধীনতা কাপ ফুটবলের ফাইনালে আবাহনীর কাছে ৩-০ গোলে হেরেছিল কিংস।

লিগের প্রথম পর্বে প্রতিশোধ নিতে গিয়েও নেওয়া হয়নি কিংসের, হারতে যাওয়া ম্যাচ শেষ মূহূর্তে ড্র করেছিল আবাহনী। অবশেষে ৭ মাস পর কিংস নিলো সেই হারের প্রতিশোধ।

হালকা বৃষ্টি হয়েছিল। মাঠ ছিল কিছুটা পিচ্ছিল। যে কারণে মাঝেমধ্যেই ভারসাম্য হারিয়ে ফেলছিলেন ফুটবলাররা। তাতে বিপত্তিও হয়েছে। ম্যাচে উত্তেজনা দেখা গেছে, খেলোয়াড়রা মেজাজ হারিয়ে হাতাহাতিও করেছেন। রেফারিকে বেশ কয়েকবার পকেট থেকে বের করতে হয়েছে হলুদ কার্ড।

এই জয়টা কিংসের চ্যাম্পিয়ন উদযাপন আরও রাঙিয়ে দিল। এই ম্যাচের পরই চ্যাম্পিয়ন ট্রফি চেয়ে বাফুফেকে হুমকি দিয়েছিল বসুন্ধরা কিংস। বাফুফে রেওয়াজের বাইরে না যাওয়ায় কিংসকে ট্রফি ছুঁতে অপেক্ষা করতে হবে শেষ ম্যাচ পর্যন্ত।

২০ মিনিটে একটি ফাউলকে কেন্দ্র করে দুই পক্ষের হাতাহাতি হয়। ওই ফ্রিকিক থেকেই গোল আদায় করে নেয় কিংস। ব্রাজিলিয়ান মিগুয়েলের ফ্রিকিক থেকে গাম্বিয়ান নুহা মারং করেন কিংসের প্রথম গোল। বিরতির বাশি বাঁজার আগেই ম্যাচে ফিরে আসে আবাহনী। ব্রাজিলিয়ান ডরিয়েলটনের বাড়ানো বলে গোল করেন রাকিব হোসেন।

৫৬ মিনিটে তৌহিদুল আলম সবুজকে বসিয়ে কিংস কোচ ব্রুজন মাঠে নামান ব্রাজিলিয়ান রবসনকে। ৭১ মিনিটে তিনি গোল করলে দ্বিতীয়বার এগিয়ে যায় বসুন্ধরা কিংস।

ইনজুরি সময়ের প্রথম মিনিটে রবসন নিজের দ্বিতীয় ও আবাহনীর তৃতীয় গোলটি করেন। ইনজুরি সময়েই আবাহনী পেনাল্টি পায়। কলিন্দ্রেসের কর্নার ঠেকাতে গিয়ে হাতে বল লাগে ইরানের খালেদ সাফেইয়ের। পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলের রাফায়েল।

এবারের লিগে বসুন্ধরা কিংসের এটি ১৭তম জয়। ২১ ম্যাচে চ্যাম্পিয়নদের পয়েন্ট দাঁড়ালো ৫৪। আবাহনীর সমান ম্যাচে পয়েন্ট ৪৪।


আরও খবর



যাত্রাবাড়ীতে অজ্ঞানপার্টির খপ্পরে যুবক

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | জন দেখেছেন
Image

রাজধানীর যাত্রাবাড়ীতে অজ্ঞানপার্টির খপ্পরে পড়ে নগদ টাকা ও মোবাইলফোন খুঁইয়েছেন মো. মান্না (৩০) নামে এক যুবক।

রোববার (৭ আগস্ট) দুপুর ২টায় যাত্রাবাড়ীর ধলপুর এলাকায় এ ঘটনা ঘটে।

যাত্রাবাড়ী থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. রাশেদ জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থল থেকে যুবককে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যাই। সেখানে পাকস্থলী ওয়াশ দিয়ে মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

তিনি আরও বলেন, ওই যুবকের মানিব্যাগ থেকে তার মা বিউটি বেগমের নম্বর পাওয়া যায়। বিউটি বেগমের সঙ্গে কথা বলে জানাতে পারি, মান্না গাজীপুর এলাকায় থাকেন ও সেনাবাহিনীর পোশাক সামগ্রী অর্ডার নেন। তিনি জয়পুরহাটের কালাই থানার আনোয়ার হোসেনের ছেলে।


আরও খবর