Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

দেশসেরা স্কুল রাজশাহীর পিএন, কলেজ ঢাকা রেসিডেনসিয়াল

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮২জন দেখেছেন
Image

চলতি বছরের দেশসেরা শিক্ষাপ্রতিষ্ঠান, সেরা শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের নাম ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বুধবার (১৬ জুন) অধিদপ্তরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

এ বছর স্কুলপর্যায়ের সেরা নির্বাচিত হয়েছে রাজশাহীর সরকারি পি এন (প্রমথনাথ) বালিকা উচ্চ বিদ্যালয়। আর কলেজপর্যায়ে সেরা নির্বাচিত হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া কারিগরি বিভাগে সেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ।

শ্রেষ্ঠ শিক্ষক
২০২২ সালের দেশের শ্রেষ্ঠ স্কুলশিক্ষক নির্বাচিত হয়েছেন কিশোরগঞ্জের মিঠামইনের তামিজা খাতুন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান জাবেদা আক্তার জাহান, শ্রেষ্ঠ কলেজশিক্ষক হয়েছেন মানিকগঞ্জের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. রেজাউল করিম, শ্রেষ্ঠ মাদরাসাশিক্ষক ডেমরার তামীরুল মিল্লাত কামিল মাদরাসার প্রধান ড. মুহাম্মদ আবু ইউছুফ।

এছাড়া কারিগরি বিভাগে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের প্রধান প্রকৌশলী মো. রুহুল আমিন বিজয়ী হয়েছেন।

শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক
চলতি বছর স্কুলপর্যায়ে সেরা শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন বরিশালের সরকারি ডব্লিউ বি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশনের শিক্ষক মোসা. সেলিনা আক্তার, কলেজপর্যায়ে সাভার সরকারি কলেজের শিক্ষক ড. এ কে এম সাঈদ হাসান, মাদরাসা বিভাগে বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদরাসা ও কারিগরি বিভাগে দিনাজপুরের পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক পবন কুমার সরকার।

শ্রেষ্ঠ শিক্ষার্থী
স্কুলপর্যায়ে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কলেজপর্যায়ে রাজবাড়ী সরকারি কলেজ, মাদরাসাপর্যায়ে চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া কামিল মাদরাসা ও কারিগরিপর্যায়ে লালমনিরহাটের সরকারি আদিতমারী গিরিজা শংকর মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা সেরা নির্বাচিত হয়েছে।

শ্রেষ্ঠ জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা
চলতি বছর শ্রেষ্ঠ জেলা শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা। এছাড়া উপজেলাপর্যায়ে ময়মনসিংহ সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ভুঞা শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হয়েছেন।

এদিকে, গত ৫-৬ জুন কেন্দ্রীয়ভাবে রাজধানীতে চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে ১৫ ক্যাটাগরিতে সাংস্কৃতিক কারিকুলামসহ মোট ২১৩ জনকে ২০২২ সালের বর্ষসেরা ঘোষণা করা হয়।

সাংস্কৃতিক কারিকুলামের মধ্যে ছিল কেরাতপাঠ, হামদ/নাত, বাংলা রচনা, ইংরেজি রচনা প্রতিযোগিতা, ইংরেজি বক্তৃতা প্রতিযোগিতা, বাংলা কবিতা আবৃত্তি, বিতর্ক (একক), দেশাত্মবোধক গান, রবীন্দ্র ও নজরুল, উচ্চাঙ্গ সংগীত, লোকসংগীত (ভাওয়াইয়া, ভাটিয়ালি, পল্লীগীতি, লালনগীতি), জারি গান (দলভিত্তিক), নির্ধারিত বক্তৃতা, নৃত্য (উচ্চাঙ্গ) ও লোকনৃত্য।

এতে দেশের ৯ বিভাগের প্রতিযোগিদের চারটি গ্রুপে বিভক্ত করা হয়। প্রতিটি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের হিসেবে মোট ১৮০ জনকে বিজয়ী হিসেবে ফলাফল ঘোষণা করা হয়। এসব প্রতিযোগিতায় সারাদেশের মোট ৮৩৬ জন অংশ নেয়। এছাড়াও বিএনসিসি, রোভার, স্কাউট, গার্ল গাইডস ও রেঞ্জার ক্যাটাগরিতে তিনজন করে ৯ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

জানতে চাইলে মাউশির পরিচালক (প্রশিক্ষণ) ড. প্রবীর কুমার ভট্টাচার্য জাগো নিউজকে বলেন, চলতি বছরের মার্চে উপজেলাপর্যায়ের প্রতিযোগিতা দিয়ে শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতা-২০২২-এর আয়োজন শুরু হয়। সেখানে বিজয়ীদের জেলাপর্যায়ে, এরপর বিভাগীয় ও সর্বশেষ গত ৫ ও ৬ জুন ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে বিভিন্ন ক্যাটাগরিতে ২১৩ জনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, ‘সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ক্রেস্ট, মেডেল, সনদ ও ৫-১০ হাজার টাকা উপহার হিসেবে দেওয়া হবে। এর বাইরে শ্রেষ্ঠ প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা ও শিক্ষকদের ১২ হাজার টাকা দেওয়া হবে।’


আরও খবর



প্রথমবার ডলারের বিপরীতে ২০৪-এ নামলো পাকিস্তানি রুপির মান

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৮০জন দেখেছেন
Image

মার্কিন ডলারের বিপরীতে আরও কমলো পাকিস্তানি মুদ্রার মান। ইতিহাসে প্রথমবার ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান ২০৪ ছাড়িয়েছে। একইসঙ্গে, প্রথমবারের মতো একদিনে রেকর্ড চার রুপি দরপতন হয়েছে পাকিস্তানি মুদ্রার। খবর জিও নিউজের।

স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্যমতে, মঙ্গলবার (৭ জুন) মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার মান ১ দশমিক ৩৭ শতাংশ বা ২ দশমিক ৭৭ রুপি কমে ২০২ দশমিক ৮৩-এ দাঁড়িয়েছে। এর আগে গত ২৬ মে পাকিস্তানি রুপির মান সর্বনিম্ন ২০২ রেকর্ড করা হয়েছিল।

এদিন আন্তঃব্যাংক লেনদেনের একপর্যায়ে ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তানি মুদ্রার মান একদিনে চার রুপি কমে ২০৪ রুপি ছাড়ায়। তবে দিনশেষে এর দরপতন তিন রুপির কাছাকাছি গিয়ে স্থির হয়েছে।

Rupee-2.jpg

পাকিস্তান ফোরেক্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, খোলা বাজারে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার মান রেকর্ড ২০৪ রুপিতে নামতে দেখা গেছে।

আরিফ হাবিব লিমিটেডের গবেষণা প্রধান তাহির আব্বাস বলেছেন, তেলের মূল্য পরিশোধ বাকি থাকা এবং আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার কারণে পাকিস্তানি রুপি বেশ চাপের মধ্যে রয়েছে। বিশাল আমদানি ব্যয়ের পাশাপাশি এই দরপতনে চলতি হিসাবের ঘাটতি আরও প্রশস্ত হয়েছে।

চলতি অর্থবছরের শুরু (১ জুলাই, ২০২১) থেকে এ পর্যন্ত পাকিস্তানি মুদ্রার দরপতন হয়েছে রেকর্ড ৪৮ দশমিক ২৯ রুপি বা ৩০ দশমিক ৬৫ শতাংশ। গত ১৩ মাস ধরেই পাকিস্তানি রুপির মান নিম্নমুখী। ২০২১ সালের মে মাসে ডলারের বিপরীতে রুপির মান ছিল রেকর্ড সর্বোচ্চ ১৫২ দশমিক ২৭। এরপর থেকে পাকিস্তানি মুদ্রার মান কমেছে আরও ৩৩ দশমিক ২০ শতাংশ বা ৫০ দশমিক ৫৬ রুপি।


আরও খবর



১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন পোর্টারফিল্ড

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

আন্তর্জাতিক ও স্বীকৃত ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। বৃহস্পতিবার দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৩৭ বছর বয়সী এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটার।

তিন ফরম্যাট মিলে আয়ারল্যান্ডের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ও দ্বিতীয় সর্বোচ্চ রান করা ক্রিকেটার হিসেবে বিদায় নিলেন পোর্টারফিল্ড। এছাড়া সবচেয়ে বেশি ম্যাচে আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেওয়া অধিনায়কও তিনি।

২০০৮ সালে ট্রেন্ট জনস্টনের কাছ থেকে অধিনায়কত্ব পেয়েছিলেন পোর্টারফিল্ড। এরপর ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত ১৭২টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। ২০১৮ সালে আয়ারল্যান্ডের প্রথম টেস্টের দলনেতাও ছিলেন পোর্টারফিল্ড।

টি-টোয়েন্টি ও টেস্টে তেমন না হলেও, ওয়ানডেতে বরাবরই সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন পোর্টারফিল্ড। ১৪৮ ম্যাচের ক্যারিয়ারে ১১ সেঞ্চুরিতে প্রায় সাড়ে ৪ হাজার রান করেছেন তিনি।

ওয়ানডেতে তার উল্লেখযোগ্য ইনিংসগুলোর মধ্যে রয়েছে ২০০৭ সালের বিশ্বকাপে বাংলাদেশকে হারানোর ম্যাচে ৮৫, ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১১২ ও ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ১০৭ রান।

নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে গোল্ডেন ডাক তথা প্রথম বলেই আউট হয়েছেন পোর্টারফিল্ড। তবে স্যাবিনা পার্কে হওয়া সেই ম্যাচটি ঠিকই জিতেছিল আয়ারল্যান্ড। এই মাঠেই ২০০৭ সালের বিশ্বকাপে পাকিস্তানকে হারায় আইরিশরা।


আরও খবর



ইতিহাস গড়লেন বাবর আজম

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ওয়ানডে ইতিহাসে নতুন অধ্যায় রচনা করলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন সময়ের অন্যতম সেরা এ ব্যাটার।

বুধবার রাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৭ বলে ১০৩ রানের ইনিংস খেলেছেন বাবর। তার সেঞ্চুরির সুবাদে ৩০৫ রানের লক্ষ্য তাড়া করে ৫ উইকেটের জয় পেয়েছে পাকিস্তান।

এই সেঞ্চুরির আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বাবর। সে দুই ম্যাচে তার ব্যাট থেকে আসে ৮৩ বলে ১১৪ ও ১১৫ বলে ১০৫ রানের অপরাজিত ইনিংস।

আর এবার ক্যারিবীয়দের বিপক্ষে সেঞ্চুরি করে তুলে নিয়েছেন হ্যাটট্রিক। এর আগে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তিন ম্যাচে যথাক্রমে ১২০, ১২৩ ও ১১৭ রানের ইনিংস খেলেন বাবর।

বাবরের আগে বিশ্বের আর কোনো ব্যাটার ওয়ানডেতে দুইবার সেঞ্চুরির হ্যাটট্রিক করতে পারেননি। একবার করে করেছেন সবমিলিয়ে ১১ জন ব্যাটার। তবে টানা চার ম্যাচে সেঞ্চুরির রেকর্ড রয়েছে কুমার সাঙ্গাকারার। সেটি ভাঙার সুযোগ থাকছে বাবরের সামনে।

শেষ পাঁচ ম্যাচ হিসেব করলে অল্পের জন্য সাঙ্গাকারার রেকর্ডটি ভাঙতে পারেননি বাবর। এই পাঁচ ম্যাচে চারটি সেঞ্চুরি করেছেন বাবর। ইংল্যান্ডের বিপক্ষে ১৫৮ রান দিয়ে। মাঝে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে তিন ম্যাচে করেছিলেন ৫৭, ১১৪ ও ১০৫* রান।


আরও খবর



অপরিবর্তিত থাকলো করমুক্ত আয়সীমা

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

বিগত দুই অর্থবছরের মতো এবারের প্রস্তাবিত বাজেটেও করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা ধরা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদ ভবনে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজেট বক্তৃতায় বলেন, আপনারা অবগত আছেন ব্যক্তি করদাতার জন্য করমুক্ত আয়সীমা ২০০৯-১০ অর্থবছরে ছিল ১ লাখ ৬৫ হাজার টাকা। এর পর তা নানান সময়ে বেড়ে ২০২০-২১ অর্থবছরে ৩ লাখ টাকা করা হয়। নতুন অর্থবছরেও এই সীমা অপরিবর্তিত থাকছে।

নারী, জ্যেষ্ঠ নাগরিক, শারীরিকভাবে অক্ষম, মুক্তিযোদ্ধা ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য এই সীমা আরও উচ্চ হবে বলেও জানান তিনি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার করদাতাদের জন্য ন্যূনতম আয়কর আগের মতই ৫ হাজার টাকাই থাকবে। এছাড়া সিটি কর্পোরেশন এলাকার ব্যক্তি-পর্যায়ে কর আগের মতো ৪ হাজার টাকা থাকবে। অন্যান্য এলাকায় তা ৩ হাজারই থাকছে।

এটি দেশের ৫১তম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদে চতুর্থ বাজেট। ২০২১-২২ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। সেই তুলনায় ২০২২-২৩ নতুন বাজেটের আকার বাড়ছে ৭৪ হাজার ৩৮৩ কোটি টাকা।


আরও খবর



ইশান-হুদার ঝড়ে আইরিশদের উড়িয়ে দিলো ভারত

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৮জন দেখেছেন
Image

ইংল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ শুরুর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টির লড়াইয়ে নেমেছে ভারতীয় ক্রিকেট দল। দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের উড়িয়ে দিয়েই সফরটা শুরু করেছে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারতীয় দল।

ডাবলিনের মালাহিডে বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে আসে ইনিংসপ্রতি ১২ ওভারে। যেখানে আগে ব্যাট করা আয়ারল্যান্ড পায় ১০৮ রানের সংগ্রহ। জবাবে দুই ওপেনার ইশান কিশান ও দীপক হুদার ঝড় তোলা ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে মাত্র ৯.২ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

রান তাড়া করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই অবশ্য সাজঘরে ফিরে যান ইশান। তবে আউট হওয়ার আগে মাত্র ১১ বলে তিন চার ও দুই ছয়ের মারে খেলেন ২৬ রানের ঝড়ো ইনিংস। ক্রেইগ ইয়ংয়ের ঠিক পরের বলে শূন্য রানে আউট হয়ে যান সুর্যকুমার যাদব।

তৃতীয় উইকেটে মাত্র ৩১ বলে ৬৪ রানের জুটি গড়ে দলের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন হার্দিক ও দীপক। আউট হওয়ার আগে ১২ বলে ২৪ রান করে যান হার্দিক। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ২৯ বলে ছয় চার ও দুই ছয়ে ৪৭ রানের ইনিংস খেলেন দীপক।

এর আগে ১২ ওভারের ম্যাচে চার ওভারের মধ্যে মাত্র ২২ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে আয়ারল্যান্ড। সেখান থেকে দলকে লড়াই করার মতো পুঁজি এনে দেন হ্যারি ট্যাক্টর। অপরাজিত ইনিংসে ছয় চার ও তিন ছয়ের মারে মাত্র ৩৩ বলে ৬৪ রান করেন ২২ বছর বয়সী এ ডানহাতি ব্যাটার।

ভারতের পক্ষে বল হাতে তিন ওভারে মাত্র ১১ রান খরচায় ১ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ডানহাতি লেগস্পিনার ইয়ুজভেন্দ্র চাহাল।


আরও খবর