Logo
আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম
বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প রেলপথ মন্ত্রী কতৃক মাগুরার নির্মানাধীন রেলপথ নির্মান প্রকল্প পরিদর্শন প্রচারণায় জমে উঠেছে আত্রাই উপজেলা পরিষদ নির্বাচন দেশ ও জনগণের স্বার্থে সবাইকে কাজ করতে হবে: রাষ্ট্রপতি ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫টি ইউনিট ব্যাংকের ৩০ এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন লেগুনায় লুকিং গ্লাস লাগাতে বাধ্য করলো ট্রাফিক ওয়ারী বিভাগ নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পরাশক্তিকে পরোয়া করেন না: ওবায়দুল কাদের মাগুরার মহম্মদপুর ৭ চেয়ারম্যান প্রার্থী ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট যুদ্ধ

বিশেষ সাক্ষাৎকারে বীর মুক্তিযোদ্ধা ড এস এম জাহাঙ্গীর আলম

প্রকাশিত:রবিবার ১৭ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ২৬৬জন দেখেছেন

দেশের চলমান উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত  রাখতে বিশেষ সাক্ষাৎকারে বললেন বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালক বীর মুক্তিযোদ্ধা ড এস এম জাহাঙ্গীর আলম।


আরও খবর



বাংলাদেশের সাইবার জগতকে আরো নিরাপদ করতে কাজ করে যাচ্ছেন আহনাফ আল মিরাজ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ২৩৯জন দেখেছেন

Image

তথ্যপ্রযুক্তি ডেস্ক ঃসাইবার নিরাপত্তার জন্য নির্ভর যোগ্য আহনাফ আল মিরাজ জন্ম চাদপুর জেলায় মতলব থানায় ।ছোট বেলা থেকে ইন্টারনেট প্রযুক্তিতে তার ছিলো অসীম আগ্রহ। সেই আগ্রহ থেকে তিনি ইন্টারনেট ব্যাবহার নিয়ে ছিলেন সচেতন।আহনাফ আল মিরাজের সাইবার যাএা শুরু হয় এক নাটকীয়তার মাধ্যমে।

২০১৫ সালে আহনাফ আল মিরাজের ফেসবুক আইডি হ্যাকের স্বীকার হয় এবং তার ফেসবুক আইডিতে বেশ অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছিলো, তখন থেকে আহনাফ আল মিরাজের দেশের হয়ে কাজ করার চিন্তা করে,একজন সোস্যালিস্ট হিসাবে অনলাইন প্লাটফর্ম থেকে মানুষদের সাহায্য করতে তার উদ্যোগ নেয়, এরপর বিভিন্ন গ্রুপে জয়েন দেন একটা গ্রুপ ছিল রাশিয়ার সেইখানে কাজ শিখতে থাকি এরপর নিজেকে দক্ষ করে ,অনলাইনে এসে সাধারণ মানুষদের সেবা দেওয়া চালু করলাম কাজের বিনিময়ে সে তার সামর্থ্য অনুযায়ী গরিব মানুষকে খাওয়াতে হবে , এইভাবেই আমি দেশের মাঠিতে বসে আমি আমার দেশের হয়ে কাজ করে যাচ্ছি ২০১৬ থেকে দেশের অধিকাংশ মানুষ সাইবার সম্পর্কে জ্ঞান কম আহনাফ আল মিরাজ এই বিষয় সচেতনভাবে বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। দেশের বিভিন্ন সেলিব্রিটি রাজনৈতিক ব্যক্তি তাদের সাইবার নিরাপত্তার জন্য আহনাফ আল মিরাজের সরাপ্পন হন।

এইভাবে হয়ে উঠেছেন সাইবার নিরাপত্তা এক আস্তার নাম। আহনাফ আল মিরাজের ইচ্ছে আছে একদিন দেশের সবাই সাইবার নিরাপত্তা নিয়ে সচেতন হবে।


আরও খবর



মাগুরায় উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ শুরু

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৪০জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:৬ষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে মাগুরা সদর ও শ্রীপুর উপজেলার ১৭৭ টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার সকাল ৮ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে ভোট গ্রহণ চলবে চলবে বিকাল ৪ টা পর্যন্ত। এ নির্বাচনে মাগুরা সদর উপজেলার ১২০ টি ভোট কেন্দ্রে ৩ লক্ষ ২৩ হাজার ৫০৬ জন ভোট প্রদান করবেন। অন্যদিকে শ্রীপুর উপজেলার ৫৭ টি ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন ১ লক্ষ ৪৯ হাজার ৬৫২ জন ভোটার। সকাল থেকেই কেন্দ্র গুলোতে ভোটার উপস্থিতি কম। লক্ষ করা যাচ্ছে।মাগুরার দুইটি উপজেলায়  ৫১ টি ভোট কেন্দ্রকে ঝুকিপূর্ণ/ গুরুত্বপূর্ণ  ঘোষনা করেছে জেলা পুলিশ বিভাগের পক্ষ থেকে।ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারেন সে জন্য মাগুরায় ৬ স্থরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। পুলিশের পাশাপাশি র‍্যাব, বিজিবি,  আনসার সদস্য ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবে বলে জানিয়েছেন মাগুরা জেলা রিটার্নিং কর্মকর্তা মো: মাসুদুর রহমান ।

আরও খবর



মাগুরায় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন ও পুরস্কার বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা:বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি" শীর্ষক স্লোগানকে সামনে রেখে   মাগুরা  শেখ কামাল ইনডোর স্টেডিয়ামে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৪ এর শুভ উদ্বোধন করেন মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। সোমবার ২২ এপ্রিল বিকেলে জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)  মো: রোকুনুজ্জামান  সভাপতিত্ব করেণ। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাঃ. মো: শামীম কবির, সিভিল সার্জন, মাগুরা;  মো: কলিমুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার, মাগুরা;  সানিউল কাদের, প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদ, মাগুরা;  আ.ফ.ম.আব্দুল ফাত্তাহ, সভাপতি, জেলা আওয়ামী লীগ, মাগুরা; প্রফেসর রেজভী জামান, অধ্যক্ষ, হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ মাগুরা প্রমুখ।

মেলায় সমগ্র মাগুরা জেলার ২৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর তত্ত্বাবধানে ও বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্য হতে উদ্ভাবন কার্যক্রমকে উৎসাহিত সেরা উদ্ভাবনে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া, উক্ত অনুষ্ঠানে আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি। 

আরও খবর



মধুপুরে সড়ক দখল করে চলছে ধান মাড়াই ও খড় শুকানোর মহোৎসব

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃ- টাঙ্গাইলের মধুপুর উপজেলার বিভিন্ন ব্যস্ততম ও কাঁচাপাকা সড়ক দখল করে ধান মাড়াই ও খড় শুকানোর কাজ করছেন স্থানীয় কৃষাণ-কৃষাণিরা। ফলে একদিকে রাস্তা যেমন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনি বৃদ্ধি পেয়েছে সড়ক দুর্ঘটনা। মধুপুর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ব্যস্ততম সড়ক সহ পাড়া মহল্লার কাঁচা-পাঁকা রাস্তায় চলছে ধান মাড়াই ও খড় শুকানোর মহোৎসব।


যানবাহন ও সর্বসাধারণে যাতায়াতের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে কতিপয় কৃষাণ-কৃষাণী ধান মাড়াই সহ খড়ের স্তুপ ফেলে সাধারণ পথচারীদেরকে মারাত্মক দুর্ঘটনার মুখে ঠেলে দিচ্ছেন।বিশেষ করে মধুপুর কাঁঠাল তলী মোড় হতে চাপড়ী বাজারে হয়ে গারো বাজার, কুড়ালিয়া মোড় হতে বাগানবাড়ি চৌরাস্তা, রক্তিপাড়া বাসস্ট্যান্ড হতে চাপড়ী, কাকরাইদ হতে গারো বাজার সহ বিভিন্ন পাড়া মহল্লার রাস্তা গুলো বর্তমানে খড় ও ধান মাড়াই মেশিন মালিকদের দখলে।


এসব ব্যস্ততম সড়কপথে বাস, ট্রাক, প্রাইভেটকার, মোটরসাইকেল ছাড়াও রিকশাভ্যান এবং ইজিবাইক চালকরা সার্বক্ষণিক দুর্ঘটনার আতঙ্কের মধ্যে জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করছে।খানাখন্দে ভরা রাস্তাগুলোতে ঝুঁকি নিয়ে বিভিন্ন যানবাহন চলাচলে যেমন দুর্ভোগ বাড়ছে তেমনি রাস্তায় ধান মাড়াই ও খড় শুকানোর কাজে বাড়ছে দুর্ঘটনার শঙ্কা।


এই খড়ের গাদায় নিয়ন্ত্রণ হারিয়ে বেশ কয়েকজন মোটরসাইকেল চালক ও পথচারী হাত পা ভেঙে পঙ্গু হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। এমনও পরিবার রয়েছে যে পরিবারের একমাত্র উপার্জনের মানুষটি আজ পঙ্গু হয়ে বিছানায় পড়ে আছে, এই অসহায় পরিবারের দায়ভার কে নিবে?সাধারণ মানুষের নিরাপদে পথচলায় যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী পরিবার ও জনসাধারণ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



তরুণদের জন্য সাশ্রয়ী মূল্যে কার্ভড ডিসপ্লের সেরা স্মার্টফোন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

চৌধুরী নাইম আহমেদ মুজিব:স্মার্টফোনের এই যুগে ফোনের যেইসকল ফিচার পূর্বে শুধুই প্রিমিয়াম ডিভাইসে পাওয়া যেতো, সেগুলো বর্তমানে সাধারণ ক্রেতাদের কাছে সহজলভ্য হয়ে উঠেছে। এরকমই একটি ফিচার হচ্ছে কার্ভড ডিসপ্লে। উন্নতমানের স্মার্টফোনের এই ফিচারটি ক্রমান্বয়ে হয়ে উঠেছে একটি সাশ্রয়ী পছন্দ। আমরা স্মার্টফোনে কার্ভড ডিসপ্লে পরিসর নিয়ে আলোচনা করবো এবং কীভাবে ব্র্যান্ডগুলি এই প্রিমিয়াম ফিচারটি আরও বিস্তৃত দর্শকদের কাছে পৌছে দিতে পারে তা নিয়ে কথা বলবো।

সাম্প্রতিক বছরগুলিতে, স্মার্টফোনের বাজারে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হচ্ছে ব্র্যান্ডগুলির প্রতিনিয়ত প্রিমিয়াম ফিচার গুলোকে সাশ্রয়ী বাজেটের ফোনে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা গুলো। যার অন্যতম একটি হচ্ছে কার্ভড ডিসপ্লে ফিচার যা ব্র্যান্ড গুলোর উদ্যোগ ও প্রচেষ্টায় বর্তমানে সাশ্রয়ী বাজেটের ফোনেও পাওয়া যায়। ইনফিনিক্স, অনার এবং টেকনোর মতো ব্র্যান্ড গুলো এই চর্চাকে স্বাগত জানিয়ে সাশ্রয়ী মূল্যে কার্ভড ডিসপ্লের স্মার্টফোন সরবরাহ করছে।

এই রেঞ্জের স্মার্টফোন গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভিভো ভি২৯ ডিভাইসটি, যার মূল্য ৫৬,৯৯৯ টাকা। এই ডিভাইসটিতে একটি কার্ভড ডিসপ্লে রয়েছে যা ফোনের নান্দনিকতা এবং কার্যকারিতা উভয়ই বৃদ্ধি করে এবং ব্যবহারকারীদেরকে একটি ইমারসিভ বা নিমগ্ন অভিজ্ঞতা প্রদান করে। একইভাবে, ৪১,৯৯৯ টাকা মূল্যের অনার এক্স  নাইনবি তেও রয়েছে একটি কার্ভড ডিসপ্লে যা ভোক্তার ক্রয় সক্ষমতা নিশ্চিত করে ডিভাইসের সামগ্রিক ডিজাইনকে আরো উন্নত করে।

কিন্তু এই সাশ্রয়ী বাজেটের কার্ভড ডিসপ্লে ফিচার সমৃদ্ধ স্মার্টফোন গুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে টেকনো স্পার্ক ২০ প্রো প্লাস ডিভাইসটি যার মূল্যমান মাত্র ২৬,৯৯৯ টাকা। কার্ভড ডিসপ্লের পাশাপাশি এতে রয়েছে মসৃণ ডিজাইন, শক্তিশালী পারফরমেন্স এবং বর্ধিত ব্যবহার অভিজ্ঞতা। এই বিশেষ ফিচার গুলার সমন্বয়ে টেকনো স্পার্ক ২০ প্রো প্লাস স্মার্টফোনটি হয়ে উঠেছে সাশ্রয়ী মূল্যে প্রিমিয়াম স্মার্টফোনের ক্রেতাদের প্রথম পছন্দ।

স্মার্টফোন প্রযুক্তির উত্তারত্তর বিকাশের এই ধারায়, আমরা সাশ্রয়ী মূল্যের ডিভাইসগুলিতে আরও উদ্ভাবন এবং প্রিমিয়াম বৈশিষ্ট্যগুলির উপস্থিতি আশা করতে পারি। কার্ভড ডিসপ্লের এই উপস্থিতি হলো ভোক্তাদের বিভিন্ন চাহিদা  এবং পছন্দগুলি মেটানোর জন্য ব্র্যান্ডগুলি কীভাবে প্রচেষ্টা করছে তার একটি উদাহরণ। অধিক বিকল্পের উপস্থিতি থাকায়, ভোক্তারা এখন সাধ্যের সাথে আপোষ না করেই প্রিমিয়াম ফিচার গুলো উপভোগ করতে পারে৷

সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনগুলিতে কার্ভড ডিসপ্লের উপস্থিতি স্মার্টফোন প্রযুক্তির বিবর্তনে একটি উল্লেখযোগ্য মাইলফলক। ব্র্যান্ডগুলি বৃহত্তর ভোক্তাদের কাছে প্রিমিয়াম ফিচার গুলোকে সরবরাহ করার গুরুত্বকে স্বীকৃতি দিচ্ছে, যার ফলে গ্রাহকদের বিভিন্ন চাহিদা এবং পছন্দগুলি পূরণ হচ্ছে। পরিবর্তনশীল এই স্মার্টফোনের বাজারে আমরা আশা করতে পারি প্রিমিয়াম এবং সাশ্রয়ী মূল্যের ডিভাইসগুলির মধ্যে দাম ও ফিচারের ব্যবধান কমে এসে সর্বাপরি ব্যবহারকারীদের জন্য অধিক সুবিধা এবং অভিজ্ঞতা নিশ্চিত করবে।


আরও খবর