Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

প্রকাশিত:মঙ্গলবার ১২ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (১১ সেপ্টেম্বর) আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিচারপতি ওবায়দুল হাসানকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার ১১ থেকে ১৮ সেপ্টেম্বর দেশের বাইরে থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ সময়কালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অবসরে যাচ্ছেন আগামী ২৫ সেপ্টেম্বর। কিন্তু সে সময় সুপ্রিম কোর্টে অবকাশকালীন ছুটি থাকায়, গত ৩১ আগস্ট ছিল তার বিচারিক জীবনের শেষ কর্মদিবস।

হাসান ফয়েজ সিদ্দিকী ২০২১ সালের ৩১ ডিসেম্বর শপথগ্রহণের মাধ্যমে প্রধান বিচারপতি পদে দায়িত্ব গ্রহণ করেন। টানা ২০ মাস বিচারিক দায়িত্ব পালন করেন তিনি। তার ৬৭ বছর পূর্ণ হবে ২৫ সেপ্টেম্বর। তাই সংবিধান অনুসারে ওইদিন তিনি অবসরে যাবেন।


আরও খবর



চাঁদপুরে যাত্রীবাহী বাস পুকুরে আহত ২৫

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৭৪জন দেখেছেন

Image

চৌধুরী ইয়াসিন ইকরাম, চাঁদপুর থেকে:চাঁদপুরের হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কের ফকির বাজার এলাকায় ঢাকাগামী একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়েছে। এতে গাড়ীর ভিতরে থাকা অন্তত ২৫ জন যাত্রী আহত হবার খবর পাওয়া গেছে ।

মঙ্গলবার(২৮ মে) দুপুরে চাঁদপুর- রামগঞ্জ সড়কের ফকির বাজার বুড়ির বাড়ীর দিঘিতে এই ঘটনা ঘটে।

পরে আহতরা হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়। 

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে হাজীগঞ্জ  ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল আহসান জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ করে। বাস থেকে প্রায় ৩৭ জন যাত্রীকে উদ্ধার করা হয়। এরমধ্যে অন্তত ২৫ জন আহত হয়েছেন।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান,আল্লাহ যাত্রীদেরকে এই দুর্ঘটনা থেকে বাঁচিয়েছেন। যেভাবে গাড়িটি উল্টে পড়েছে পানি বেশি থাকলে অনেক যাত্রী মারা যেত।


আরও খবর



শুভ বুদ্ধপূর্ণিমা আজ

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ১৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ বুধবার বৌদ্ধধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা। দেশ ও দেশের বাইরের বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবেন।

বৌদ্ধধর্মমতে, প্রায় আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। ‘জগতের সব প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের শুভ জন্ম, বোধিজ্ঞান ও মহাপরিনির্বাণ লাভ এই তিন স্মৃতিবিজড়িত বৈশাখী পূর্ণিমা বিশ্বের বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের কল্যাণে এবং সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় মহামতি গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসা, সাম্য, মৈত্রী ও করুণার বাণী।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ সরকারি ছুটি। এদিন রাজধানীসহ দেশজুড়ে বৌদ্ধবিহারগুলোতে বুদ্ধ পূজা, প্রদীপ প্রজ্বালন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাতফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজা অনুষ্ঠিত হবে। এছাড়া মানবজাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এদিকে রাষ্ট্রপতি বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন। বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে বিকেল ৪টায় এই সংবর্ধনার আয়োজন করা হয়েছে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বৌদ্ধ সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেবেন। একই সঙ্গে তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উপলক্ষে বৌদ্ধ নেতাদের শুভেচ্ছা জানাবেন। বৌদ্ধধর্মীয় নেতারাও বঙ্গভবনে রাষ্ট্রপতিকে ফুলের তোড়া উপহার দেবেন।


আরও খবর



মধুপুরে প্রবাসীর বাড়িতে আগুন থানায় অভিযোগ দেওয়ার কারণে বাদীকে হুমকি

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:- টাঙ্গাইলের মধুপুর উপজেলাধীন আলোকদিয়া ইউনিয়নের রক্তিপাড়া গ্রামে অস্ট্রেলিয়া প্রবাসী শামসুল আবিদ শিমুলের বাড়িতে গাড়ি পার্কিং করা টিনের গ্যারেজে সুপরিকল্পিত ভাবে কেরোসিন ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে থানায় অভিযোগ দেওয়ার কারণে বাদীকে হুমকি দেয়ার অভিযোগও উঠেছে।


ঘটনার প্রত্যক্ষদর্শী সোনিয়া জানান, গত সোমবার (৩ জুন) দিবাগত রাত দেড়টার দিকে কে বা কাহারা আমাদের গাড়ি রাখার টিনশেড গ্যারেজে আগুন লাগিয়ে দেয়।

আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই মধুপুর থানার টহল পুলিশ আগুন জ্বলতে দেখে আমাদেরকে ডেকে তুলে। 


আমরা বাসা থেকে বেরিয়ে দেখতে পাই আমার বাসা সংলগ্ন গাড়ি রাখার গ্যারেজে দাউদাউ করে আগুন জ্বলছে। সাথে সাথে টহল পুলিশ ফায়ার সার্ভিসকে ফোন দিলে ফায়ার সার্ভিস ও এলাকাবাসীর সহযোগীতায় আগুন নিয়ন্ত্রণে আসে।


এলাকাবাসী সূত্রে জানা যায়, এ সময় টহল পুলিশ বাসার লোকজনকে ডেকে না উঠালে বাসায় ঘুমিয়ে থাকা  অস্ট্রেলিয়া প্রবাসী শিমুলের স্ত্রী ও দুই কন্যা সন্তান সিহা (২২) ও সাফা(১২)  এবং তার নাতি সিহার মেয়ে এ্যামিলি বড় ধরনের দুর্ঘটনার শিকার হতো। 


এই দুর্ঘটনার খবর শোনার পর শামসুল আবিদ শিমুলের বড় ভাই সামছুল কবির বাদল স্ট্রোক করে বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সাথে পান্জা লড়ছে বলে জানান পরিবারের লোকজন। 


পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কিছুদিন যাবৎ মধুপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক খঃ মোতালিব হোসেনের দুই ভাগিনা একই এলাকার রক্তিপাড়া গ্রামের ইউনুসের ছেলে মাফিজুর (৩৫) ও তার ছোট ভাই সেলিম(৩০)এর সাথে শামসুল আবিদ শিমুলের বড় ভাই মুকুলের বাকবিতন্ডা হয়।


এরই জের ধরে মাফিজুর গং আগুন লাগাতে পারে এমনটাই ধারণা করছেন এবং ঘটনা স্থলে কেরোসিনের গন্ধ পাওয়া গেছে বলেও ভুক্তভোগী পরিবার জানান। ঘটনার দুইদিন আগে মাফিজুর তার বাহিনী নিয়ে প্রবাসীর ভাই মুকুলের বাড়িতে গিয়ে মুকুলকে না পেয়ে মুকুলের বড় ভাই বাদল ও ছোট ভাই বিপুলকে মেরে ফেলার হুমকি দিয়ে আসে।


এরই ধারাবাহিকতায় গ্যারেজে আগুন দেয়ার ঘটনায় এরাই জড়িত বলে প্রবাসীর পরিবারের লোকজন ধারণা করছেন। 

এই ঘটনায় প্রবাসীর পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন। ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে আতংকে দিন কাটাচ্ছেন বলে জানান তারা। 

উক্ত ঘটনায় শামসুল আবিদ শিমুলের স্ত্রী সোনিয়া শারমিন বাদী হয়ে মধুপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



খাগড়াছড়ি জেলা পুলিশের মাসিক কল্যাণ ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১২৮জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা জেলার সকল ইউনিটের ইনচার্জদের নিয়ে খাগড়াছড়ি জেলা পুলিশের এপ্রিল মাসের মাসিক কল্যাণ সভা ও  অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে)  জেলা পুলিশ লাইন্স ড্রিল শেডে এপ্রিল মাসের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। পরে খাগড়াছড়ির পুলিশ সুপার কার্যালয়ের কনফারেন্স রুমে এপ্রিল মাসের আইনশৃঙ্খলা ও অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর (পিপিএম বার)।

খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম বার বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যদের নিকট থেকে পুলিশ লাইন্সের আবাসন, রেশন, পরিবহন, ডিউটি সংক্রান্ত ও পারিবারিক বিভিন্ন সমস্যাসহ তাদের নিকট হতে সমস্যা সমূহের সমাধানের বিষয়ে সকলের ব্যক্তিগত মতামত সমূহ শুনেন এবং সমস্যাগুলো সমাধানের সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদান করেন। তিনি সকল অফিসার ও ফোর্সকে পুলিশের অভ্যন্তরীন শৃঙ্খলা, সদাচরণ, পেশাদারিত্ব এবং আইন ও বিধি মেনে কাজ করার জন্য নির্দেশ দেন। জেলার অভ্যন্তরীণ আভিযানিক ও দাপ্তরিক  বিভিন্ন বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় খাগড়াছড়ি জেলা পুলিশের ০৪ জন পুলিশ অফিসারকে সার্বিক মূল্যায়নের প্রেক্ষিতে এপ্রিল মাসের জেলার শ্রেষ্ঠ হিসেবে অত্র মাসের কল্যাণ সভায় সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান এর মাধ্যমে পুরষ্কৃত করা হয়।অপরাধ পর্যালোচনা সভা পুলিশ সুপার  অপরাধ সভায় জেলার সকল অফিসার ইনচার্জদের উদ্দেশ্য আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রন, মাদক ও চোরাচালান এর বিষয়ে জিরো টলারেন্স নীতিতে তৎপরতার সহিত পুলিশিং কার্যক্রম করার নির্দেশ দেন।


খাগড়াছড়ি জেলা পুলিশ কর্তৃক কৃতিত্বর্পূণ কাজে অবদান রাখায় ০২ জন পুলিশ সদস্যকে বিশেষ পুরষ্কার প্রদান করেন  পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার)

পুরস্কারপ্রাপ্তরা হলেন- শ্রেষ্ঠ সার্কেল-  রামগড় সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজিম উদ্দিন,  শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ রামগড় থানার অফিসার ইনচার্জ দেব প্রিয় দাশ,   শ্রেষ্ঠ এসআই মাটিরাঙ্গা থানার উপ-পরির্দশক মোঃ আব্দুল করিম,  শ্রেষ্ঠ এএসআই মাটিরাঙ্গা থানার সহকারী পরির্দশক শাহ নেওয়াজ (পিপিএম)।

আরও খবর



মোদির শপথ গ্রহণ পেছাচ্ছে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৮২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :তৃতীয়বারের মতো দায়িত্ব নিতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি। দায়িত্ব নিতে শনিবার (৮ জুন) তার শপথ নেওয়ার কথা ছিল। তবে এই শপথ গ্রহণ অনুষ্ঠান পিছিয়ে যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, শনিবারের বদলে মোদি পরেরদিন রোববার সন্ধ্যায় তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

বুধবার নরেন্দ্র মোদিকে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-এর প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। যার মাধ্যমে মোদির প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয়। আগামী রোববার যখন মোদি প্রধানমন্ত্রী হিসেবে আবারও শপথ নেবেন তখন তিনি জওহরলাল নেহরুর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার অন্যান্য কীর্তি গড়বেন।

মোদির এ শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে ইতিমধ্যে নিশ্চিত করেছেন তারা মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবেন।


আরও খবর