Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

দেশে সোলার প্রযুক্তি খাতের উন্নয়নে হুয়াওয়ের কর্মশালা

প্রকাশিত:রবিবার ০৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৭৯জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বাংলাদেশের সোলার প্রযুক্তি খাতকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে একটি কর্মশালার আয়োজন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। সোলার পাওয়ার প্ল্যান্ট ইনস্টলার বা সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনকারীদের জন্য এ কর্মশালার আয়োজন করে হুয়াওয়ে সাউথ এশিয়া। এতে ৭০ জনেরও বেশি ইঞ্জিনিয়ারসোলার ইনভার্টার ইনস্টলার ও টেকনিশিয়ান অংশগ্রহণ করেন। রাজধানী ঢাকার হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে সম্প্রতি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

হুয়াওয়ে বাংলাদেশ ইনস্টলার ওয়ার্কশপ ২০২৩” শীর্ষক এ কর্মশালায় অংশগ্রহণকারীরা অন-গ্রিড ও অফ-গ্রিড সোলার সিস্টেমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানার সুযোগ পেয়েছেন। তারা সর্বোত্তম কার্যকারিতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য সর্বোত্তম ইনস্টলেশন অনুশীলনের বিষয়ে বিশেষজ্ঞ নির্দেশনা পান।

 

হুয়াওয়ে সাউথ এশিয়া ডিজিটাল পাওয়ার বিজনেস বিভাগের ব্যবস্থাপনা পরিচালক লিয়াং উইক্সিং (জ্যাক) বলেন, “বাংলাদেশে শক্তির সহজলভ্যতাস্থায়িত্ব ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করতে সৌরশক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সৌরবিদ্যুৎ জীবাশ্ম জ্বালানির ওপর দেশের নির্ভরতা হ্রাস করছেপরিবেশগত অবক্ষয় কমাচ্ছে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিশ্বব্যাপী প্রচেষ্টায় অবদান রাখছে। এই ধরনের কর্মশালা আমাদের সৌর প্রযুক্তিতে নতুন মাইলফলক অর্জন করতে সহায়তা করে।”

 

হুয়াওয়ের ইপিসি সহযোগী প্রতিষ্ঠান সোলার ইপিসি ডেভেলপমেন্ট লিমিটেডের টেকনিক্যাল সল্যুশন ম্যানেজার মুহাম্মদ নাজিবুল আহামেদ বলেন, “হুয়াওয়ে বাংলাদেশ ইন্সটলার ওয়ার্কশপ ২০২৩- একটি অনুকরণীয় উদ্যোগ। বিশেষজ্ঞ সেশনহাতে-কলমে প্রশিক্ষণ এবং অনন্য নেটওয়ার্কিং সুযোগ তৈরির ক্ষেত্রে এই ওয়ার্কশপের এজেন্ডাটি অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। এই কর্মশালা শুধু অংশগ্রহণকারী ব্যক্তিদেরই উপকার করছে না বরং বাংলাদেশের সৌর শক্তি খাতের বৃদ্ধি ও উন্নয়নেও অবদান রাখছে।”

 

হুয়াওয়ে সাউথ এশিয়া ডিজিটাল পাওয়ার’ সৌর বিদ্যুতের মাধ্যমে পাওয়া সুযোগ-সুবিধাগুলোরর ওপর ভিত্তি করে এর সর্বাধিক ব্যবহারের উপায়সমূহ নিয়ে কাজ করছে। এ পর্যন্তকোম্পানিটি দেশের বিভিন্ন অঞ্চলের সোলার প্ল্যান্টে স্ট্রিং ইনভার্টার সল্যুশন স্থাপন করেছে এবং বাংলাদেশে ৫০ মেগাওয়াট (এসি)৩০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন কিছু সোলার ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিউসার (আইপিপি) প্রকল্পসহ বেশ কয়েকটি রুফটপ প্রকল্পে কাজ করেছে। সিএন্ডআই (কমার্শিয়াল অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল) খাতের জন্য হুয়াওয়ে ৩.০০ মেগাওয়াট২.৪৮ মেগাওয়াট২.৪০ মেগাওয়াট২.৩৯ মেগাওয়াট ও ২.১০ মেগাওয়াট এসি ক্যাপাসিটির প্রকল্প সম্পন্ন করেছে। হুয়াওয়ে মোট ১০৫ মেগাওয়াট এরও বেশি সক্ষমতার বিভিন্ন রুফটপ প্রকল্প বাস্তবায়ন করছেযেগুলো স্থাপনা পর্যায়ে রয়েছে। এবং খুব দ্রুত এগুলো গ্রিডে যুক্ত করা হবে। দেশকে ডিজিটাল শক্তির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টার ধারাবাহিকতার অংশ হিসেবে হুয়াওয়ে সাউথ এশিয়া বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এই রূপান্তরকে ত্বরান্বিত করতে অন্যান্য সহযোগীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।


আরও খবর



৩ নম্বর সংকেত জারি সমুদ্র বন্দরে

প্রকাশিত:বুধবার ১৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবহাওয়া অধিদপ্তর দেশের চারটি সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে।বুধবার (১৯ জুন) আবহাওয়ার এক সতর্কবার্তায় সংস্থাটি এ সতর্কবার্তা জারি করে।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় জানানো হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের চারটি বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে দুই বিভাগে ভারী বৃষ্টির কারণে ভূমিধসের শঙ্কার কথাও জানানো হয়েছে।


আরও খবর



তালতলীতে রিমাল এ ক্ষতিগ্রস্তদের মাঝে টিন ও নগদ টাকা বিতাড়ন

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৫০জন দেখেছেন

Image

রাসেল হোসেন নিরব,স্টাফ রিপোর্টার:ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নির্মাণ সামগ্রী (ঢেউটিন) ও নগদ অর্থ সহায়তা দিয়েছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা গুড নেইবারস বাংলাদেশ।

বিকেলে উপজেলার কড়ই বাড়িয়া ইউনিয়ন গুড নেইবারস বাংলাদেশ এর কমিউনিটি ডেভেলপমেন্ট প্রজেক্টে অফিস প্রাঙ্গণে,  সিডিপি’র ম্যানেজার নাইমুর রহমান শোভন এর সভাপতিত্বে অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন স্যোসাল এন্টার প্রাইজ টিম, জিএনবি এর,ম্যানেজার টমাস মন্ডল, কড়ই বাড়িয়া ইউপি চেয়ারম্যান ইব্রাহীম শিকদার পনু, কমিউনিটি ডেভলপমেন্ট কমিটির সভাপতি  আজিজুল হক শিকদার,তালতলী সিডিপি, জনাব মোঃ জামাল হোসেন, প্রধান শিক্ষক, আলীরবন্দর মোহাম্মদ মেনাজ উদ্দীন মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক মো.জামাল হোসেন প্রমুখ। 

এ সময় স্যোসাল এন্টার প্রাইজ টিম, জিএনবি এর,ম্যানেজার টমাস মন্ডল বলেন,বিপদে মানুষের পাশে থাকা আমাদের অঙ্গীকার। ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যের জন্য এই উদ্যোগ আমাদের সামাজিক দায়বদ্ধতার প্রতিফলন। আমরা ইতিবাচক পরিবর্তন আনার জন্য সম্মিলিত প্রচেষ্টায় বিশ্বাসী।

গুড নেইবারস বাংলাদেশ তালতলী সিডিপি’র ম্যানেজার নাইমুর রহমান শোভন বলেন,দুর্যোগ দূর্বিপাকে, বিপদে আপদে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা গুড নেইবারস বাংলাদেশ সব সময় মানুষের পাশে ছিল, মানুষের পাশে থাকে। তাই ঘূর্ণিঝড় রিমাল এর পর এবারও দূর্গত মানুষের পাশে দাঁড়াতে প্রতিটি বাড়ি বাড়ি গিয়েক্ষতিগ্রস্ত ১৬০ টি পরিবারকে খুঁজে বের করে তাদের ঘর ঘর মেরামত এর জন্য টিন ও প্রত্যেক পরিবারকে ৫ হাজার ৬শটাকা করে বিতরণ করেছি।


আরও খবর



হাসপাতালে ভর্তি শামীম ওসমান

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩৮জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাতে নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগের দলীয় এমপি এ কে এম শামীম ওসমানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি পাকস্থলীর সমস্যা নিয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

শামীম ওসমানের ছেলে ইমতিনান অয়ন ওসমান বলেন, বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে চিকিৎসার জন্য তাকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি ডাক্তারের অবজারভেশনে রয়েছেন।

তিনি আরও বলেন, ইতোমধ্যে বাবার সিটি স্ক্যান করানো হয়েছে। ডাক্তার বলেছেন, তিনি এখন শঙ্কামুক্ত। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।

একইসঙ্গে ফেসবুকে শামীম ওসমানের ছবি পোস্ট করে দোয়া চেয়েছেন ইমতিনান অয়ন ওসমান। তিনি বলেন, আমার বাবাকে আপনার প্রার্থনায় রাখুন। পোস্টে কমেন্ট করেছেন, আল্লাহ সুস্থতা দান করুন।

ডালিম হায়দার নামে একজন লিখেছেন, মহান আল্লাহর দরবারে দোয়ার দরখাস্ত রইল, আল্লাহ যেন আমাদের অভিভাবককে পরিপূর্ণ শেফা দান করেন, আমিন।

উল্লেখ্য, নারায়ণগঞ্জের এই প্রভাবশালী এমপি শামীম ওসমান কোনো না কোনো সময় দেশে আলোচনায় থাকেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে প্রামাণ্যচিত্র ও আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশিত:সোমবার ১৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বঙ্গোপসাগরের সামুদ্রিক প্রাণী (মেরিন মেগাফনা) ‘করাত মাছ’ সম্পর্কিত প্রামাণ্যচিত্র ‘খটক: দ্য স্টোরি অফ এন আননোন জায়ান্ট’-এর প্রিমিয়ার এবং ‘রেইজ অব হোপ’ শীর্ষক তিন দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেঙ্গল এলাসমো ল্যাব। রাজধানী ঢাকায় অবস্থিত ব্রিটিশ কাউন্সিল প্রাঙ্গনে আগামী ১৮ জুলাই বিকেল ৪টায় এ আয়োজন শুরু হবে।বিভিন্ন গুরুত্বপূর্ণ গবেষণা থেকে পাওয়া তথ্য এবং অর্জিত জ্ঞান সকলের মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে বেঙ্গল এলাসমো ল্যাব ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় এই আয়োজন করছে। এই আয়োজনের মাধ্যমে সকলের মাঝে বিশেষ করে, তরুণদের মাঝে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি, সামুদ্রিক বাস্তুসংস্থান ও প্রজাতি রক্ষা করা সম্পর্কে জানতে এবং রক্ষা করতে এই আয়োজনে অংশ নেওয়ার জন্য আহ্বান জানানো হবে।

বেঙ্গল এলাসমো ল্যাবের প্রতিষ্ঠাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আলিফা বিনতে হক ব্রিটিশ কাউন্সিলের স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ড ২০২৩-২৪ এর ‘সায়েন্স অ্যান্ড সাসটেইনিবিলিটি ক্যাটাগরি’র ফাইনালিস্ট এবং একজন কমনওয়েলথ স্কলার। এ বিষয়ে তিনি বলেন,“প্রকৃতি ও মহাসাগর সংরক্ষণের বিষয়টি আসলে মানুষের ইচ্ছাধীন, এই ধারনাটিই আয়োজনের মূলে রয়েছে।হাঙর, শাপলাপাতা মাছ, ও করাত মাছের মতো মহাবিপন্ন প্রাণীদের নিয়ে সচেতন করতে সব ধরণের মানুষদের একত্রিত করা, অর্থপূর্ণ আলোচনা শুরু করা এবং আগামী প্রজন্মের স্বার্থে তাদের নিরাপদ রাখার উপায় বের করাই এ আয়োজনের উদ্দেশ্য।”

আগামী ১৮ জুলাই মহাবিপন্ন সামুদ্রিক প্রাণী ‘করাত মাছ’ সম্পর্কিত প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এর পাশাপাশি, তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীরও উদ্বোধন করা হবে; এ প্রদর্শনীতে অসাধারণ সব আলোকচিত্রের মাধ্যমে সমুদ্রের অপার রহস্য তুলে ধরা হবে।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর শ্যানন ওয়েস্ট বলেন, “সামুদ্রিক বাস্তুসংস্থান ও প্রজাতির সুরক্ষা নিশ্চিতে সচেতনতা বাড়াতে বেঙ্গল এলাসমো ল্যাবের এই আয়োজনের অংশ হতে পেরে আমরা আনন্দিত। সামুদ্রিক বাস্তুসংস্থান সংরক্ষণ এবং দেশের উন্নয়নে অসামান্য অবদান রাখায় আমরা বেঙ্গল এলাসমো ল্যাবের প্রতিষ্ঠাতা ও আমাদের স্টাডি ইউকে অ্যালামনাই প্রোগ্রাম ২০২৩-২৪ এর ফাইনালিস্ট এবং কমনওয়েলথ স্কলার আলিফা বিনতে হককে সাধুবাদ জানাই। সাসটেইনিবিলিটি নিশ্চিতে সচেতনতা বৃদ্ধিতে ও বিভিন্ন কার্যক্রমে সহায়তায় এবং যুক্তরাজ্য ও বাংলাদেশের মতো দেশগুলোর মধ্যে সংযোগ স্থাপন ও আস্থা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ ব্রিটিশ কাউন্সিল, আলিফার এই অর্জন তারই সাক্ষ্য দেয়।”

উদ্বোধনী দিনে ‘বৈশ্বিক দক্ষিণের দেশে প্রজাতি সংরক্ষণ’ (স্পিসিস কনজার্ভেশন ইন এ গ্লোবাল সাউথ কান্ট্রি), এই বিষয়ের প্রতি গুরুত্বারোপ করে এক আলোচনা সভায় নিজেদের মতামত তুলে ধরবেন আমন্ত্রিত আলোচকরা। টেকসই ও ন্যায়ভিত্তিক আর্থ-সামাজিক অবস্থা নিশ্চিত করতে সামুদ্রিক প্রাণী, মাছ ও জেলে সম্প্রদায়ের গুরুত্ব এবং কার্যকর সংরক্ষণ নিশ্চিতে প্রমাণভিত্তিক ও বিজ্ঞানসম্মত গবেষণার সাথে কমিউনিটিকে সংযুক্ত করার প্রভাবের মতো বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জকে সামনে রেখে এই আলোচনা করা হবে।

আয়োজনে বৈশ্বিকভাবে মহাবিপন্ন সামুদ্রিক প্রাণী ‘করাত মাছের’ ওপর গুরুত্ব দেয়া হবে। প্রাণীটি বাংলাদেশের উপকূলে নির্বিচারে মাছ ধরা ও বাসস্থান কমে যাওয়ার প্রভাবে মারাত্মক হুমকির মুখে রয়েছে।

এই প্রামাণ্যচিত্রের মাধ্যমে বিলুপ্তপ্রায় প্রাণী নিয়ে কাজ করার অসুবিধা, অনাকাঙ্ক্ষিতভাবে জালে উঠা মাছ (বাইক্যাচ – জালে অনিচ্ছাকৃতভাবে ধরা পড়া মাছ বা প্রাণী, যা সাধারণত বিক্রি করা যায় না) ও তার প্রভাব এবং জেলেদের মাঝে সচেতনতার গুরুত্ব সম্পর্কে জানতে পারবে মানুষ।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর

রাজধানীতে তাজিয়া মিছিল শুরু

বুধবার ১৭ জুলাই ২০২৪




ছাত‌কে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, আটক ৬

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সুনামগ‌ঞ্জের ছাতক সোনা ও বাইরং নদী থেকে অবৈধভাবে ড্রেজারে বালু উত্তোলনের সময় ৭ জনকে আটক করেছে নৌ পু‌লিশ।

গত মঙ্গলবার বিকা‌লে উপ‌জেলার ইসলামপুর ইউনিয়‌নের সোনা ও বাইরং নদী এলাকা থেকে তাদের আটক করা হয়ে‌ছে।

আটককৃতরা হ‌লেন,উপ‌জেলার ইসলামপুর ইউপির বাহাদুরপুর গ্রা‌মের মৃত সুনাম উদ্দিনের ফজর আলী(২৩) ফিরোজ মিয়ার ছে‌লে লায়েছ মিয়া(২০), লায়েছ গাজীর ছেলে হেকিম গাজী(২৪)হযরত আলীর ছে‌লে দিদার আলী(২০) ,সিরাজ মিয়ার ছে‌লে রুবেল মিয়া(২৮) ,মোস্তফার ছে‌লে ইব্রাহীম আলীসহ ৬ জন‌কে আটক ক‌রে পু‌লিশ। বিনা অনুমতিতে সোনা ও বাইরং নদী নদী থেকে অবৈধভাবে ড্রেনেজ মেশিনে বালু উত্তোলন করা হয়। এ খবর পেয়ে নৌ পু‌লিশ আনোয়ার হো‌সে‌নের নেতৃ‌ত্বে অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগে ৬ জনকে আটক করা হয়। এদের বিরু‌দ্ধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের মামলা দা‌য়ের প্রস্ত‌তি চল‌ছে। এব‌্যাপা‌রে নৌ পু‌লি‌শের ইনচাজ আনোয়ার হো‌সেন এ ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন এদের বিরু‌দ্ধে মামলা দা‌য়ের প্রস্ত‌তি চল‌ছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর