Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ১২ মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৫ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৮ জনই ঢাকার বাইরের। একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ১২৯ জন। এরমধ্যে ঢাকা সিটির ৮৪৩ জন এবং ঢাকা সিটির বাইরে এক হাজার ২৮৬ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৯ হাজার ৮৯১ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৯৬৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ৫১ হাজার ২৮৩ জন। মারা গেছেন ৭৯০ জন। এর মধ্যে ঢাকা সিটির ৫৪৭ জন এবং ঢাকা সিটির বাইরের ২৪৩ জন।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪ নম্বর ও ৫৬ নম্বর ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়েছে। ওয়ার্ড প্রতি সপ্তাহে ১০ জনের বেশি ডেঙ্গু রোগী প্রাপ্তির মানদণ্ডে দক্ষিণ সিটির ১৪ ও ৫৬ নম্বর ওয়ার্ডকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে।


আরও খবর



চলে গেলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা হিরাম কেস্টেন

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৮৭জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক:ক্যানসারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা হিরাম কেস্টেন। তিনি দীর্ঘদিন ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

দীর্ঘ ৭ বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন এই কৌতুক অভিনেতা। নিজ বাড়িতে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।

কৌতুক অভিনেতা হিরাম কেস্টেনের মৃত্যুর সংবাদটি মেনে নিতে পারছেন না ভক্তরা। তার চলে যাওয়ায় বিনোদন জগতে শোকের ছায়া নেমেছে ৷

কৌতুক অভিনেতা হিসেবে হিরাম কেস্টেন দর্শকদের মন খুব তাড়াতাড়ি জয় করে নিয়েছিলেন। একাধিক চরিত্রে অভিনয় করে খুব সহজেই সবার মনে তিনি স্থায়ী আসন করে নিয়েছিলেন।


আরও খবর



মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচনে জয়ী তিন প্রার্থীর শপথ গ্রহণ

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

লুৎফর অরেঞ্জ মির্জাপুর (টাঙ্গাইল):টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ এ জয়ী ৩ প্রার্থী ৪ জুলাই বৃহস্পতিবার শপথ বাক্য পাঠ করেছেন।

চেয়ারম্যান পদে ব্যারিস্টার তাহরীম হোসেন সীমান্ত, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে আজহারুল ইসলাম আজাহার এবং ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে মাহবুবা শাহরীন ৪ জুলাই ঢাকা বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে শপথ বাক্য পাঠ করেন। শপথ বাক্য পাঠ করান ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ সাবিরুল ইসলাম।

মির্জাপুর উপজেলা পরিষদের ষষ্ঠতম এই নির্বাচনে চেয়ারম্যান পদে মোট তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে ব্যারিস্টার তাহরীম হোসেন সীমান্ত আনারস মার্কায় ৫৫ হাজার ৬৪৪ ভোট পেয়ে জয়ী হন। ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে দু'জন প্রার্থী প্রতিযোগিতা করেন। তালা মার্কায় আজহারুল ইসলাম আজাহার ৫৬ হাজার ৬৭৭ ভোট পেয়ে বিজয়ী হন। ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে তিনজন প্রার্থী ভোট যুদ্ধে শরিক হন। তাদের মধ্যে ৫৫ হাজার ৪৮৮ ভোট পেয়ে মাহবুবা শাহরীন কলস মার্কা নিয়ে জয়লাভ করেন।

শপথ বাক্য অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রশাসনিক উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং বিভিন্ন মিডিয়ার সংবাদ কর্মীগণ।


আরও খবর



বাংলাদেশ থেকে ট্যাক্সি ও মোটরসাইকেল চালক নেবে দুবাই

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ থেকে চলতি বছর ১৩০০ ট্যাক্সি ও মোটরসাইকেল চালক নেবে সংযুক্ত আরব আমিরাত। এরমধ্যে ১ হাজার মোটরসাইকেল এবং ৩০০ ট্যাক্সি চালক। এছাড়া আগামী বছর থেকে নেওয়া হবে ২ হাজার করে।

বৃহস্পতিবার (২৭ জুন) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে দুবাই ট্যাক্সি করপোরেশনের পরিচালকের সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

প্রতিমন্ত্রী জানান, এ বছর ১ হাজার ৩০০নেবে। এরমধ্যে এক হাজার মোটর সাইকেল চালক রয়েছে, প্রতি মাসে ২০০ করে এ পাঁচ মাসে। আর ৩০০ হলো ট্যাক্সি চালক যাবে। কমপক্ষে প্রতি বছর ২ হাজার করে মোটর সাইকেল ও ট্যাক্সি চালক যাবে। এ সংখ্যাটা আরও বাড়বে।

এসময় আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুদি জানান, আমি এখানে দুবাইয়ের ট্যাক্সি কোম্পানিকে নিয়ে এসেছি। দুবাইয়ে বাংলাদেশি ট্যাক্সি চালকের চাহিদা রয়েছে। সম্প্রতি এ দুই সেক্টরে বাংলাদেশ থেকে ৫০০ লোকের কর্মসংস্থান হয়েছে। প্রতিদিন প্রায় শ’খানেক লোক নেওয়া হচ্ছে বাংলাদেশ থেকে।

তিনি আরও জানান, এ বছর প্রায় ১ হাজার ট্যাক্সি ও মোটর সাইকেল চালক নিয়োগ করা হবে। এ সংখ্যাটা সামনে বাড়বে। পরবর্তী বছরগুলোতে এই সংখ্যাটি ২ হাজারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। গত বছর দুবাই ট্যাক্সি কোম্পানি বাংলাদেশ থেকে ২ হাজার ১০০ কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। আমরা অন্যান্য সেক্টরে বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছি-নিরাপত্তা কর্মী, আতিথেয়তার জন্য কর্মী নিচ্ছি।

ট্যাক্সি ও মোটর সাইকেল চালকদের বেতন জানতে চাইলে আল হামুদি বলেন, এই কর্মীরা সংযুক্ত আরব আমিরাতের শ্রম আইন অনুযায়ী বেতন পাবেন। বাজারের চাহিদা এবং সরবরাহের উপর নির্ভর করবে কতদিন এ দুই খাতে কর্মী যাবে।

বৈঠকে দুবাই ট্যাক্সি কর্পোরেশনের পরিচালক নাসের মোহাম্মদ মুদাইফাসহ একটি প্রতিনিধিদল উপস্থি ছিলেন।


আরও খবর



ঢাকায় পুলিশের বড় পদে বদলি

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:উপপুলিশ কমিশনার পদমর্যাদার ঢাকা মেট্রোপলিটন পুলিশের বড় পদের তিন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) ডিএমপি কমিশনার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এই বদলির নির্দেশ দেওয়া হয়।বদলিকৃতদের অবিলম্বে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয় একই আদেশে।

এর আগে রোববার (৭ জুলাই) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) চার পরিচালকসহ পাঁচ কর্মকর্তাকে বদলি করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে।

র‌্যাবের মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ স্বাক্ষরিত এক আদেশে এ বদলি করা হয়।

আদেশে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার আরাফাত ইসলামকে র‌্যাব-৮-এর অধিনায়ক, র‌্যাব-৪-এর অধিনায়ক লে. কর্নেল আবদুর রহমানকে র‌্যাব সদর দপ্তরের অপারেন্স উইংয়ের পরিচালক, র‌্যাব-৮-এর অধিনায়ক লে. কর্নেল কাজী যুবায়ের আলম শোভনকে র‌্যাব-৩ এর অধিনায়ক হিসেবে বদলি হয়েছে।

এ ছাড়া র‌্যাব-৫-এর অধিনায়ক লে. কর্নেল মুনীম ফেরদৌসকে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক এবং র‌্যাব-৩-এর অধিনায়ক লে. কর্নেল ফিরোজ কবীরকে র‌্যাব-৫ এর অধিনায়ক হিসেবে বদলি হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



কর্মীদের দক্ষ করে বিদেশে পাঠাতে হবে : প্রতিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কর্মীদের দক্ষ করে জনশক্তিতে রূপান্তর করে বিদেশে প্রেরণ করতে হবে,বলেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী । বৈধ পথে তাদের অর্জিত রেমিটেন্স দেশে পাঠাতে হবে।

রোববার (১৪ জুলাই) ঢাকা টেকনিক্যাল টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (ডিটিটিটিআই) এক প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের কর্মতৎপরতায় বিদেশ গমনেচ্ছু কর্মীরা বিভিন্ন কারিগরি জ্ঞান ও ভাষার ওপর দক্ষতা অর্জন করতে সক্ষম হচ্ছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ পুরাতন আমলের যন্ত্রপাতি দিয়ে প্রশিক্ষণ দেওয়ায় তা নতুন প্রজন্মের কাজে লাগানো যাচ্ছে না। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহে আধুনিক যুগোপযোগী ও আধুনিক যন্ত্রপাতি স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে।

তি‌নি বলেন, শুধুমাত্র প্রবাসী কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করলেই হবে না, প্রশিক্ষকদেরও প্রতিনিয়ত আধুনিক প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে। আমি আশা করছি, আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে কিছুদিনের মধ্যে আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহ ঢেলে সাজাতে সক্ষম হব।

বিদেশে গমনেচ্ছু কর্মীদের ভাষা জ্ঞানের ওপর জোর দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে(টিটিসি) কী কী ধরনের ট্রেডে চালু আছে? বা আমরা কী কী ধরনের প্রশিক্ষণ কর্মীদেরকে দেই তা সবাইকে জানার সুযোগ করে দিতে হবে। প্রচারের ব্যবস্থা করতে হবে।

প্রবাসীদের সব সমস্যা আমার জানা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রবাসীদের কষ্ট আমি অনুভব করি। প্রবাসীদের সব সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা নিতে প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমি আপনাদের একজন হিসেবে সর্বদা কাজ করব।

এ সময় বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর উপ‌স্থিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর