Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

দেশবাসী কে ঈদের শুভেচ্ছা জানান আওয়ামী লীগের ৭৩ নং ওয়ার্ড নেতা

প্রকাশিত:Sunday ০১ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৬২জন দেখেছেন
Image

বজলুর রহমানঃ

দেশের মানুষকে  ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের ৭৩ নং ওয়ার্ড নেতা,ছাত্রলীগের ঢাকা বিশ্ব বিদ্যিলয় শাখার সাবেক নেতা, ডেমরা ইউনিয়নের সাবেক ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক মোঃ সাইদুর রহমান বাবুল।




রবিবার (১ মে) প্রচার পত্র ও পোষ্টারের মাধ্যমে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের ৭৩ নং ওয়ার্ড নেতা সাইদুর রহমান বাবুল এ শুভেচ্ছা জানিয়েছেন।




ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের ৭৩ নং ওয়ার্ড নেতা সাইদুর রহমান বাবুল বলেন, ‘এলাকার ও দেশের সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাচ্ছি। একমাস সিয়াম সাধনার পর আবার এসেছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানেই আনন্দ। আসুন, ঈদের আনন্দ সবাই ভাগাভাগি করে নেই। যে যার অবস্থান থেকে ঈদুল ফিতরের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও দেশের মানুষের কল্যাণে আত্মনিয়োগ করি। সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। ঈদ মোবারক।’


আরও খবর



সাংবাদিক এলাহীর প্রতি যেন অন্যায় না হয়, দেখবে মন্ত্রণালয়

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জামিন পাওয়া দৈনিক পার্বত্য চট্টগ্রাম ও পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ফজলে এলাহীর প্রতি যাতে কোনো অন্যায় ও অবিচার না হয় সে বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৮ জুন) সচিবালয়ে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (এটকো) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আমি জানি না আসলে কী ঘটেছে। একজন প্রাইভেট পারসন মামলা করেছে। তার জামিনও হয়েছে। তার প্রতি যাতে কোনো অবিচার না হয়, সে বিষয়ে আমরা সচেষ্ট আছি। আমি বিষয়টি জেনেছি। ডিজিটাল নিরাপত্তা আইন সবার নিরাপত্তার জন্য। এ আইনের সুযোগ নিয়ে অনেক সাংবাদিকও মামলা করেছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, বহু নারীর চরিত্রহনন করা হয়। একজন নারী তার চরিত্রহননের কারণে এ আইনে মামলা করেছিল। ছয় বছর সাজাও হয়েছে। তাই এ আইনের অবশ্যই দরকার আছে। সাংবাদিকসহ কেউই মিথ্যা মামলায় হয়রানি হওয়া উচিত নয়, তবে কেউ অপরাধ করলে বিচার হওয়ারও প্রয়োজন রয়েছে।


আরও খবর



৩ লাখ টাকা খরচ করে ইন্টারনেট এক্সপ্লোরারের সমাধি তৈরি

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

৯০-এর দশকে ইন্টারনেট ব্যবহার করতে একমাত্র ভরসা ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ব্রাউজারটি তার ২৭ বছরের যাত্রা শেষ করলো গত ১৫ জুন। ঘোষণা দিয়েই এক সময়কার জনপ্রিয় ব্রাউজারটিকে বিদায় জানিয়েছে মাইক্রোসফট।

আদি এই ব্রাউজার জনপ্রিয়তা হারিয়েছিল মোজিলা এবং ক্রোমের সূচনাকালেই। তারপরও এত দিন এর অস্তিত্ব রেখেছিল মাইক্রোসফট। ১৯৯৫ সালে জন্ম এই ব্রাউজারটির। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছেছিল ইন্টারনেট এক্সপ্লোরার। সেই সময় বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশ ইন্টারনেট এক্সপ্লোরার ধরে রেখেছিল। যদিও প্রতিযোগী কোম্পানিগুলো একের পর এক ব্রাউজার তৈরি করে বাজারে আনার কারণে ধীরে ধীরে এই আইকনিক ব্রাউজারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

যে কারণে ২০১৬ সালেই এই ব্রাউজারের ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল মাইক্রোসফট। সেসময় মাইক্রোসফট নিয়ে আসে তাদের নতুন ব্রাউজার এডজ। এরপর থেকে নতুন ব্রাউজারের উপরে মনোনিবেশ শুরু করে মার্কিন সংস্থাটি। যে কারণে ধীরে ধীরে ইন্টারনেট এক্সপ্লোরারের দিকে নজর আরও কমে যায় মাইক্রোসফটের। ফলাফল ব্যবহারকারী শূন্য হতে থাকে এক সময়ের জনপ্রিয় ব্রাউজারটি।

এবার আনুষ্ঠানিকভাবে বন্ধ করা হয়েছে এ ব্রাউজার। মাইক্রোসফট সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে আরও গতিময় ইন্টারনেট ব্যবহারের জন্য নতুন ব্রাউজারগুলো ব্যবহার করতে।

তবে ৯০-এর দশক কিংবা ২০০০ গোড়ার দিকে যারা ইন্টারনেট ব্যবহার করেছেন, তারা অনেকেই সেই ব্রাউজারকে ভুলতে পারছেন না। এখনো বিদায় জানাচ্ছেন সজল নয়নে। তেমনই একজন দক্ষিণ কোরিয়ার ইঞ্জিনিয়ার জুং কি-ইয়ং।

জুং ইন্টারনেট এক্সপ্লোরারের স্মৃতিতে বানালেন এর সমাধি। এজন্য তার খরচ হয়েছে ৩ হাজার ৩০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৩ লাখ টাকার বেশি।

ইন্টারনেট এক্সপ্লোরারের উদ্দেশে লিখলেন ভালবাসার বার্তাও। সেই সমাধির এপিটাফে লেখা হয়েছে, ‘অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য বেশ ভালো একটি ব্যবস্থা ছিল সে।’ জুংয়ের এই বার্তার সঙ্গে অবশ্য অনেকেই একমত। এপিটাফটি বানাতে জুংয়ের লেগেছে এক মাস এবং খরচ হয়েছে ৪ লাখ ৩০ হাজার ওন। যা বাংলাদেশি মুদ্রায় ৩০ হাজার টাকা।

কারণ গত বেশ কয়েক বছর ধরে ক্রোম বা অন্য গতিময় ব্রাউজার ডাউলোড করার জন্য অনেকেই ব্যবহার করছিলেন ইন্টারনেট এক্সপ্লোরার। কারণ এক সময়ে অধিকাংশ কম্পিউটারে শুরু থেকে শুধু ইন্টারনেট এক্সপ্লোরারই দেওয়া থাকত। তাই ব্যবহারকারীরাও ভাবতেন, অন্য ব্রাউজার পর্যন্ত পৌঁছানোর পথ এটিই।

জুংকে এক্সপ্লোরারের সম্পর্কে বলেন, ‘এ এক ভালো মন্দ মেশানো সম্পর্ক যেন। এক সময়ে খুব বিরক্ত লাগত, আবার অন্য সময়ে সুবিধাও হত। একটি যুগে এক্সপ্লোরারের বিকল্প তো ছিল না!’

সূত্র: রয়টার্স


আরও খবর



অটবির চেয়ারম্যান-এমডিসহ ৬ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

টাঙ্গাইলে প্রতারণা, চেক ডিসঅনার ও অর্থ আত্মসাতের মামলায় অটবি লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকসহ ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

মঙ্গলবার (১৪ জুন) টাঙ্গাইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বাসাইল আমলি আদালতের বিচারক মুছা. রুমা খাতুন এ পরোয়ানা জারি করেন।

বৃহস্পতিবার (১৬ জুন) টাঙ্গাইল আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) এস আকবর খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, অটবির চেয়ারম্যান ফাল্গুনী কুন্ডু, তার ছেলে ও অটবির ব্যবস্থাপনা পরিচালক অনিমেষ কুন্ডু, মেয়ে ও অটবির পরিচালক অমিতি কুন্ডু, অটবির প্রধান হিসাব কর্মকর্তা শেখ আসাফুজ্জামান, প্রধান মানবসম্পদ কর্মকর্তা শাহেদ আলম ও ডেপুটি ম্যানেজার আবুল বাশারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

ভুক্তভোগী মোহাম্মদ শামীম মিয়া অটবির লিমিটেডের সাবেক নির্বাহী পরিচালক ও কোম্পানি সচিব। তিনি টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাশিল দক্ষিণ পাড়া এলাকার মোহাম্মদ বোরহান উদ্দিনের ছেলে।

মামলা সূত্রে জানা গেছে, অটবির লিমিটেডের সাবেক নির্বাহী পরিচালক ও কোম্পানি সচিব মোহাম্মদ শামীম মিয়াকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়। তবে কোম্পানির কাছে তার পাওনা বেতন-ভাতাদি, গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ডের টাকা পরিশোধ করা হয়নি।

তিনি কোম্পানির কাছে ৯৬ লাখ ৫৯ হাজার টাকা পাবেন। তাকে কোম্পানি থেকে কয়েকটি চেক দেওয়া হয়। তবে চেকগুলোতে টাকা না থাকায় সেগুলো ডিসঅনার হয়। পরে ওই ভুক্তভোগী কোম্পানির কাছে পাওনা টাকা চাইতে গেলে উল্টো তাকে হুমকি দেওয়া হয়।

এ ঘটনায় কোম্পানির সাবেক কর্মকর্তা শামীম মিয়া বাদী হয়ে গত ৫ মে টাঙ্গাইল চিফ জুডিসিয়াল আদালতে কোম্পানির মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা করেন। পরে আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারি করেন।

গত ১৪ মে আদালতে তাদের হাজির হওয়ার নির্দেশ থাকলেও তারা হাজির না হওয়ায় মঙ্গলবার গ্রেফতারি পরোয়ানা জারি করেন টাঙ্গাইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বাসাইল আমলি আদালতের বিচারক।

মামলার বাদী ও অটবির সাবেক কর্মকর্তা মোহাম্মদ শামীম মিয়া বলেন, বেতন-ভাতাসহ পাওনা পরিশোধ না করেই অটবির মালিকসহ সংশ্লিষ্টরা প্রতারণার আশ্রয় নেন। কোম্পানি থেকে পাঁচটি চেক দেওয়া হলেও একটি চেকের টাকা উত্তোলন করা গেছে। বাকি চারটি চেকের অধীনে টাকা লেনদেন বন্ধ করে দেওয়া হয়। পরে পাওনা টাকা চাইতে গেলে হুমকিসহ লাঞ্ছিত করা হয়। এ কারণে অটবির মালিক, এমডি, পরিচালকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালতে মামলা করেছি। ওই মামলায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

তিনি আরও বলেন, গ্রেফতারি পরোয়ানার খবর পেয়ে অটবির প্রধান মানবসম্পদ কর্মকর্তা শাহেদ আলম ফোনে মামলা তুলে নেওয়ার হুমকি দিয়েছেন। অন্যথায় প্রাণনাশের হুমকি দেন। এ ঘটনায় ঢাকার বাড্ডা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছি। এর আগে ২০১৯ সালে গুলশান থানায় আরও একটি জিডি করা হয়েছিল।

বাদীপক্ষের আইনজীবী আজহার জহুর খান জানান, প্রতারণা, অর্থ আত্মসাৎ ও চেক ডিসঅনার মামলায় অটবির মালিকসহ ছয় কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করা হয়েছিল। তবে আসামিরা আদালতে হাজির না হওয়ায় মঙ্গলবার তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

হুমকির বিষয়ে জানতে অটবির প্রধান মানবসম্পদ কর্মকর্তা শাহেদ আলমের সঙ্গে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এ বিষয়ে টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার জানান, আদালত থেকে প্রায় প্রতিদিনই গ্রেফতারি পরোয়ানা জারি হয়। আদালত থেকে আমাদের কাছে আসতে কিছু সময় লাগে। এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



জয়পুরহাটে পিকআপ-অটোভ্যানের সংঘর্ষে দুই যাত্রী নিহত

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬২জন দেখেছেন
Image

জয়পুরহাটে পিকআপ-অটোভ্যানের মুখোমুখি সংঘর্ষে ভ্যানের দুই যাত্রী নিহত হয়েছেন। মঙ্গলবার (৭ জুন) রাতে ক্ষেতলাল উপজেলার মোলামগাড়ী-দুপচাঁচিয়া সড়কের শিবপুর এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

ক্ষেতলাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন- জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার শিবপুর পূর্বপাড়া গ্রামের আকরাম হোসেনের ছেলে সাহাদুল ইসলাম (২৮) ও বগুড়ার শিবগঞ্জ উপজেলার সিদ্দিকপুর গ্রামের মদন কামারের ছেলে শ্যামল বৈরাগী (৩২) ।

ওসি রওশন ইয়াজদানী জানান, নিহত শাহাদুল ও শ্যামল একটি অটোভ্যানে মধুপুকুর এলাকা থেকে শিবপুর বাজারে যাচ্ছিলেন। পথে উপজেলার শিবপুর এলাকায় দুপচাঁচিয়াগামী পিকআপের সঙ্গে অটোভ্যানের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই তারা নিহত হন। দুর্ঘটনার পরপরই পিকআপসহ চালক ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাকে আটক করতে পুলিশের অভিযান চলছে।


আরও খবর



উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ বাজেটে: ডিএসই

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’র লক্ষ্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার যে বাজেট প্রস্তাব দিয়েছেন তাকে অভিনন্দন জানিয়েছে ডিএসই।

রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই’র পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে অর্থনীতিকে গতিশীল করতে যে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে অর্থমন্ত্রী নতুন অর্থবছরের যে বাজেট দিয়েছেন, এর জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড আন্তরিক অভিনন্দন জানাচ্ছে। এ বাজেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট।

ডিএসইর বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের বাজেটে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষা খাতসহ বেশ কিছু খাতকে অধিকতর গুরুত্ব দেওয়া হয়েছে৷ এছাড়াও অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর অর্থনৈতিক সম্ভাবনাও কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে৷ যা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ।

এতে বলা হয়েছে, অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের পর পরই ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সভায় প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করা হয়৷ ডিএসই মনে করে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি উন্নয়ন ও উৎপাদনমুখী কার্যক্রমের মাধ্যমে অর্থনীতিকে গতিশীল করার কৌশল নিয়ে প্রস্তাবিত বাজেট প্রণয়ন করা হয়েছে৷ ২০২২-২৩ অর্থবছরে উন্নয়ন ও উৎপাদনমুখী যে সুপরিকল্পিত কর্মপন্থা ও ব্যবস্থাপনা কৌশল বাজেটে প্রস্তাব করা হয়েছে, এটিকে অভিনন্দন জানাচ্ছে ডিএসই৷

এতে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের উন্নয়ন ও পুঁজিবাজারে বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও’র মাধ্যমে হস্তান্তর হলে তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে৷ এতে বাংলাদেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। তবে ১০ শতাংশ বা তার কম শেয়ার আইপিওর মাধ্যমে হস্তান্তরকারী লিসে্টড কোম্পানির কর হার ২২.৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যা পুঁজিবাজারে টেকসই উন্নয়ন নিশ্চিত করবে৷ পুঁজিবাজারকে সম্প্রসারিত ও গতিশীল করার জন্য পুঁজিবাজারের প্রতি সরকারের বিশেষ গুরুত্বারোপকে ডিএসই বিশেষভাবে অভিনন্দন জানাচ্ছে৷

দেশের পুঁজিবাজার ঘিরে সরকারের এ ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের ফলে দেশের শিল্পায়নের গতি তরান্বিত হওয়ার মাধ্যমে পুঁজিবাজার আরও বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে বলে ডিএসই মনে করে।

এছাড়াও সরকার পুঁজিবাজারকে আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে সেখানে বলা হয়েছে, বিনিয়োগকারীদের প্রত্যাশা অনুযায়ী প্রস্তাবিত বাজেটে বাংলাদেশের পুঁজিবাজারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আধুনিক পুঁজিবাজারের বিভিন্ন ইন্সট্রুমেন্ট যথা: ট্রেজারি বন্ড, সুকুক, ডেরিভেটিভ, এসএমই ও এটিবি বোর্ড চালু করা, ইটিএফ চালু করা, ওপেন ইন্ড মিউচুয়্যাল ফান্ড তালিকাভুক্ত করা, পুঁজিবাজারের সহায়ক ইকোসিস্টেম ও সার্বিক সুযোগ সুবিধার উন্নয়ন এবং স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার জন্য আগের বছরের বাজেটের শেয়ারবাজারবান্ধব নীতি বলবৎ রাখায় ঢাকা স্টক এক্সচেঞ্জ অর্থমন্ত্রীকে আবারও অভিনন্দন জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘমেয়াদি মূলধন সংগ্রহের অন্যতম মাধ্যম হলো দেশের পুঁজিবাজার। প্রস্তাবি এ বাজেটকে দেশের পুঁজিবাজারই সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে পারে।


আরও খবর