Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য
দুর্ধর্ষ অপরাধী

ডেমরায় স্কুলগামী ছাত্রীদের উত্ত্যক্ত করায় র‍্যাব-১০ এর হাতে গ্রেফতার কিশোর গ্যাং প্রধান সিয়াম

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৪৩জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ 


রাজধানীর ডেমরা শান্তিবাগ এলাকার শামসুল হক খান স্কুল এন্ড কলেজের সামনে স্কুল গামী ছাত্রীদের উত্ত্যক্ত করায় ডেমরা যাত্রাবাড়ী এলাকার কুখ্যাত চাঁদাবাজ কিশোর গ্যাং গ্রুপের লিডার সিয়ামকে আটক করেছে  র‍্যাব-১০।


মঙ্গলবার ২৬ জুলাই  র‍্যাব-১০গোয়েন্দারা তাকে আটক করেছে।



স্থানীয়রা জানায়,সিয়াম এলাকার কিশোর গ্যং প্রধান, সিয়াম ফুটপাতে  হকারদের কাছ থেকে এবং ব্যাটারি চালিত অটো রিক্সার চালকদের কাছ থেকে জোরপূর্বক চাঁদা আদায় করত। র‍্যাবের হাতে আটক সিয়াম নিজেকে পুলিশের আইজিপি বেনজির আহমেদের ভাগ্নে পরিচয় দিয়ে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে। 


মাতুয়াইল শান্তিবাগ,বাদশা মিয়া রোড, ফার্মের মোড়, ডগাইড় এলাকায় শতাধিক উঠতি বয়সী ছেলেদের নিয়ে তার একটি কিশোর গ্যাং বাহিনী রয়েছে। 


সে পুলিশের সোর্স হিসেবে কাজ করতো। নিরীহ মানুষকে নানা সময়ে মাদক দিয়ে মিথ্যা নাটক সাজিয়ে পুলিশের কাছে ধরিয়ে দিয়ে অর্থ আদায় করত। 


সিয়ামের আটকের খবর পেয়ে শান্তিবাগ এলাকায় মানুষের মাঝে আনন্দ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। মাতুয়াইল শান্তিবাগ এলাকায় মানুষের শান্তি বিনষ্টকারী সিয়ামকে গ্রেফতার করায় র‍্যাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে এলাকাবাসী।


আরও খবর



নিয়ম না মেনে নিয়োগের সুপারিশ, ভিসি বলছেন ব্যত্যয় নয়

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনের যোগ্যতা না থাকলেও রাজনৈতিক বিবেচনায় দুই সহকারী অধ্যাপক নিয়োগের সুপারিশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সিন্ডিকেট। গত ২০ ও ২১ জুলাই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ নিয়োগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিন্ডিকেটের এক সদস্যের সঙ্গে কথা বললে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া যায়।

২০২১ সালের ৪ অক্টোবর একটি সংশোধিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিএসএমএমইউ। বিভিন্ন বিভাগে অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে প্রায় ৪০ জনের মতো জনবল নিয়োগের কথা উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

এরই মধ্যে প্রার্থী বাছাইও করেছে সংশ্লিষ্ট নিয়োগ কমিটি। বিভিন্ন বিভাগের পদের বিপরীতে প্রত্যাশিত লোক নিয়োগের সুপারিশ করেছেন কমিটির সদস্যরা। সুপারিশপ্রাপ্তদের মধ্যে অ্যানেস্থেসিয়া বিভাগের চারজন সহকারী অধ্যাপকও রয়েছেন। এর মধ্যে দুজন হলেন ডা. মো. আশরাফুজ্জামান ও ডা. মানস কান্তি মজুমদার। তারা ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন থেকে পাস করা। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, তারা আবেদনের যোগ্যতাই রাখেন না।

খোঁজ নিয়ে জানা যায়, ডা. মো. আশরাফুজ্জামান ছাত্রজীবনে ময়মনসিংহ মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি এবং ডা. মানস কান্তি মজুমদার ওই শাখার সহ-সভাপতি ছিলেন।

সংশ্লিষ্ট বিভাগের একাধিক চিকিৎসক অভিযোগ করেন, নিয়োগ বিজ্ঞপ্তিতে যোগ্যতা চাওয়া হয়েছে- এমডি/এফসিপিএস ইন অ্যানেস্থেসিয়া। কিন্তু এমডি (ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন) থেকে নিয়োগ দেওয়া হচ্ছে দুজনকে, যাদের এই বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করারই যোগ্যতা নেই।

‘এই দুজনকে এভাবে নিয়োগ দিলে পুরো প্রক্রিয়াটা যেমন প্রশ্নবিদ্ধ হবে, তেমনি সংশ্লিষ্ট বিষয়ের প্রার্থীরা বঞ্চিত হবেন।’ দাবি ওই বিভাগের চিকিৎসকদের।

বঞ্চিতরা বলছেন, ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন থেকে নিয়োগের জন্য আলাদা বিজ্ঞপ্তি হয়েছে। অথচ অ্যানেস্থেসিয়াতে সেই বিষয়ের লোক বাদ দিয়ে ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের লোক নিয়োগ হচ্ছে। এটা তো সরাসরি নিয়মের ব্যত্যয়। পাশাপাশি এটি এক ধরনের বৈষম্যও।

তবে এটি নিয়মের ব্যত্যয় নয় বলে দাবি করেছেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ। এক প্রশ্নের জবাবে তিনি জাগো নিউজকে বলেন, সমসাময়িক বা সমযোগ্যতার সবাই। যার কারণে এটি নিয়মের ব্যত্যয় নয়। এ বিষয়ে সিন্ডিকেট সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখে। সিন্ডিকেট এটি অনুমোদন করেছে।

পরে ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন বিষয় উল্লেখ করে দেওয়া বিজ্ঞপ্তি থেকে নিয়োগের সময় বিষয়টি সমন্বয় করে নেওয়া হবে বলেও আশ্বস্ত করেন উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ।

তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও নার্সিং ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক বলেন, এটি এখনো চূড়ান্ত হয়নি।

তিনি বলেন, অ্যানেস্থেসিয়া ও ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন একই বিভাগের অধীনে। আমরাই তাদের ডিগ্রি দেই। বিজ্ঞপ্তিতে ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের বিষয়টি উল্লেখ ছিল না। যে কারণে এটি নিয়মের ব্যত্যয় হয়। তবে আমরা কারেকশন করে আরেকটি বিজ্ঞপ্তি দিয়েছি।

পরের বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ প্রক্রিয়ায় তাদের নিলে তো প্রশ্ন ওঠে না, কিন্তু এই চলমান বিজ্ঞপ্তি অনুযায়ী তো ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের চিকিৎসক নিয়োগ দেওয়ার সুযোগ নেই? এমন প্রশ্নের জবাবে এই সিন্ডিকেট সদস্য বলেন, নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত আমরা এখনো পাইনি। এজন্য এগুলো নিয়ে বলা ঠিক হবে না। উপাচার্য স্যারকে জিজ্ঞাসা করলে এর যথাযথ জবাব পাবেন।


আরও খবর



২৪ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

 

দক্ষ জনশক্তি তৈরি করে বিদেশে জনবল পাঠানোর লক্ষ্যে দেশে চালু হচ্ছে আরও ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)। আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এসব প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করবেন।

উদ্বোধনের অপেক্ষায় থাকা মুন্সিগঞ্জ ও গোপালগঞ্জের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম এ তথ্য জানিয়েছেন।

শহীদুল আলম বলেন, প্রশিক্ষণ নেওয়ার ফলে দক্ষ কর্মী রপ্তানিতে দেশের সুনাম যেমন বাড়বে, তেমনি বাড়বে রেমিট্যান্স প্রবাহ। মানুষকে বিদেশগামী করতে এবং দালালদের দৌরাত্ম্য কমাতে টিটিসি কার্যকর ভূমিকা পালন করবে।

২০১৫ সালের ২৪ নভেম্বর ৪০ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প একনেকে অনুমোদিত হয়।

তবে নির্মাণাধীন ৪০টি টিটিসির মধ্যে ২৪ উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণকাজ শেষ হয়েছে। বাকি ১৬টি টিটিসির কাজ এখন শেষ হয়নি। তবে অতি দ্রুতই সম্পন্ন হবে বলে জানিয়েছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

নতুন টিটিসি হচ্ছে যেসব উপজেলায়
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল টিটিসি, রংপুরের পীরগঞ্জে ও গঙ্গাচড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পাবনার সুজানগর, নরসিংদীর মনোহরদী, সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ, মুন্সিগঞ্জ সদর, দিনাজপুরের খানসামা, ফরিদপুরের আলফাডাঙ্গা ও নগরকান্দা।

খুলনার দীঘলিয়া, ময়মনসিংহের হালুয়াঘাটে, যশোরের কেশবপুরে, চট্টগ্রামের রাউজান ও সন্দ্বীপে, কুমিল্লার নাঙ্গলকোট ও চৌদ্দগ্রামে, পাজীপুরের কাপাসিয়ায়, শেরপুর সদরে, টাঙ্গাইলের কালিহাতী ও নাগরপুর, লালমনিরহাটের হাতীবান্ধা এবং কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় টিটিসি হচ্ছে।


আরও খবর



বৈদ্যুতিক খুঁটির মাটি খুঁড়ে মিললো তরুণীর মরদেহ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

রংপুরের পীরগাছায় বৈদ্যুতিক খুঁটির মাটি খুঁড়ে অজ্ঞাতপরিচয় এক তরুণীর (২২) অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (৫ জুলাই) দুপুরে উপজেলার তালুক ঈশাদ নয়াটারি গ্রাম থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই এলাকার একটি বৈদ্যুতিক খুঁটির পাশে উঁচু জায়গা দেখে স্থানীয়দের সন্দেহ হয়। পরে মাটি খুঁড়ে ওই তরুণীর মাথা দেখতে পান তারা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল গিয়ে মাটির নিচ থেকে মরদেহটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুমুর রহমান জাগো নিউজকে বলেন, উদ্ধার হওয়া মরদেহটির পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তার বয়স আনুমানিক ২২ বছরের মধ্যে। মরদেহের সুরতহাল রিপোর্ট শেষে ময়নাতদন্তের জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

পোশাক শ্রমিকদের জন্য অবিলম্বে নতুন মজুরি বোর্ড গঠন ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে পোশাক শ্রমিকদের জীবনযাপন উপযোগী মজুরি নির্ধারণের দাবি জানিয়েছেন শ্রমিকেরা।

শুক্রবার (৫ আগস্ট) বেলা সাড়ে ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এসব দাবি সামনে রেখে মানববন্ধনের আয়োজন করেছে জাতীয় পোশাক শ্রমিক ফেডারেশন।

এ সময় বক্তারা বলেন, বর্তমান সময়ে দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে পোশাক শ্রমিকদের জীবন অতিষ্ঠ। তারা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। দেশের অর্থনৈতিক গতিশীলতা বিবেচনা ও সর্বোপরি শ্রমিকদের মর্যাদাপূর্ণ জীবনমানের কথা বিবেচনা করে পোশাক শ্রমিকদের অবিলম্বে নতুন মজুরী বোর্ড গঠন করে জীবনযাপন উপযোগী মজুরি নির্ধারণের জোর দাবি জানান।

সরকারি কর্মচারীদের বেতন স্কেল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বাড়িভাড়া বৃদ্ধি, জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি, মাথাপিছু জাতীয় আয়, দারিদ্রসীমা, পার্শ্ববর্তী দেশসমূহের শ্রমিকদের মজুরি বিষয়ে শ্রমিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ থাকাসহ সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান তারা।

একতা পোশাক শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল হাসান বলেন, একজন শ্রমিকের বেতন বাড়ে ৩০০ টাকা। প্রতিমাসে তার খরচও বাড়ে তিনশো টাকা করে। করোনাকালীন সময়ে একজন শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে দেশের কথা ভেবে কাজ করলো। কিন্তু তাদের বেতন বাড়ানো হলো না। দেশের অর্থনীতিতে যাদের অবদান আছে তাদের কথা বিবেচনা করা উচিত।

মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন। তিনি বলেন, ওয়েজবোর্ড দেওয়া হয়েছিল চার বছর আগে। এরমধ্যে বিদ্যুৎ, পানি,গ্যাস, দৈনন্দিন পণ্যের দাম অনেকবার বৃদ্ধি পেয়েছে। এই অবস্থাকেও বিশেষ অবস্থা বলে বিবেচনা করা যেতে পারে। তাই আমরা মনে করি গার্মেন্টস শ্রমিকদের জন্য নিম্নতর মজুরিবোর্ড পুনর্গঠন করা হোক। একই সঙ্গে শ্রমিকদের সব অধিকার, নিরাপদ জীবন ও কর্মস্থলের ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

মানববন্ধনে পোশাক শ্রমিক ফেডারেশনের নেতাকর্মী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।


আরও খবর



পদ হারালেন জামালপুর আ’লীগের ২২ নেতাকর্মী

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

জামালপুরে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে আওয়ামী লীগের ২২ নেতাকর্মীকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। রোববার (২৪ জুলাই) রাতে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, ২৭ জুলাই দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রার্থীর বিপক্ষে অবস্থান নেওয়ায় তাদের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অব্যাহতিপ্রাপ্ত নেতাকর্মীরা হলেন— উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ আহাম্মদ হাবু, সহ-সভাপতি মনোয়ার হোসেন মনি, সহ-প্রচার ও প্রকাশক সম্পাদক আব্দুল গফুর টিটু, পৌর আওয়ামী লীগের সদস্য গোলাম মোস্তফা আবু, চিকাজানি ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফুল ইসলাম আক্কাছ, সাংগঠনিক সম্পাদক মো. রেজাউল করিম, সম্পাদক মণ্ডলীর সদস্য মো. আব্দুল ওয়াহাব, চুকাইবাড়ী ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুলাল, উপজেলা যুবলীগের সদস্য বাদশা ও বাবলু, উপজেলা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রিফাইতুল ইসলাম শুভ ও বিজয় মিয়া।

এছাড়াও অব্যাহতি দেওয়া হয়, সাবেক ছাত্রনেতা তাপস আহম্মদ, মাহবুবুর রহমান, বিকাশ করিম ইমরান, রেজাউল করিম, মোখলেছুর রহমান, রেজাউল করিম রাজা, শাহারিয়া সোহেল, আলামিন হিটলার, দেওয়ান বাবলা ও মোজাফফর আহমদ।

পদ হারালেন জামালপুর আ’লীগের ২২ নেতাকর্মী

এ বিষয়ে জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ জাগো নিউজকে বলেন, দলীয় কর্মকাণ্ডের বাইরে গিয়ে নৌকার বিপক্ষে অবস্থান নেওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে।

এর আ-ে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের তারিখ থাকলেও আইনি জটিলতায় ২৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন ভোট গ্রহণ স্থগিত করেন। মামলার জট কাটিয়ে চলতি বছরের ৩১ মার্চ আবারও ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন। কিন্তু মামলা জটিলতার কারণে আবারও ভোটগ্রহণ স্থগিত করে কমিশন। তিনমাস পর আবারও ভোটগ্রহণের তারিখ ১৪ জুলাই ঘোষণা করা হলেও চতুর্থ দফায় ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ২৭ জুলাই নির্ধারণ করে কমিশন।

তফসিল অনুযায়ী পৌরসভার নির্বাচনে মেয়র পদে চারজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৮ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর