Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

ডেল্টা লাইফের প্রশাসক নিয়োগ নিয়ে আপিলের শুনানি ২৪ জুলাই

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে প্রশাসক নিয়োগে হাইকোর্টের রায় স্থগিতের বিষয়ে করা আপিল আবেদনের ওপর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুনানি হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২৪ জুলাই দিন ঠিক করেছেন আপিল বিভাগ।

রোববার (২৭ জুন জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে এ শুনানি হয়।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার কারিশমা জাহান।

আদালতে আজ শুনানি করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ। আইডিআর-এর পক্ষে ছিলেন ব্যারিস্টার ইমতিয়াজ ফারুক। অন্যদিকে রাষ্ট্রপক্ষের উপস্থিত ছিলেন প্রধান আইন কর্মকর্তা ও জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদালতে এদিন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব উল আলম ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। তাদের সহযোগিতা করেন ব্যারিস্টার কারিশমা জাহান। আরও ছিলেন আইনজীবী এম এ মাসুম।

এরআগে গত ১৩ মার্চ বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) করা আপিল আবেদন আপিল বিভাগের একই বেঞ্চে ভার্চুয়ালি শুনানি হয়েছিল। ওইদিন শুনানির পর গত ২০ জুন আবারও শুনানি শুরু হয়েছিল।

তারও আগে হাইকোর্টের রায় স্থগিত করে দেওয়া চেম্বারজজ আদালতের আদেশ বহালের মেয়াদ আরেক দফা বাড়িয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে বর্তমান প্রশাসকের পদে থাকা নিয়ে কোনো বাধার কথা বলা হয়নি।

তবে এখন নতুন একজন প্রশাসক নিয়োগ পেয়েছেন বলে হাইকোর্টকে জানানো হয়েছে। আর আদালতের কাছে নতুন এ প্রশাসকের সঙ্গে কথা বলে ডেল্টা লাইফ ইন্সুইরেন্সের আইনজীবীরা পরবর্তী শুনানির দিন জানাবেন বলেন আইনজীবী কারিশমা জাহান।

তারও আগে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ৬ জানুয়ারি হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ ওই প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিলেন। হাইকোর্টের বিচারপতি খসরুজ্জামান এবং বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই রায় ঘোষণা করেন।

ওই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করা হলে সেটির শুনানি নিয়ে গত ১০ জানুয়ারি আপিল বিভাগের চেম্বারজজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে আদেশ দেন। এরপর ওই আবেদন শুনানি নিয়ে গত ১৬ জানুয়ারি সেটি বহাল রাখেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ।

২০২১ সালের ১১ ফেব্রুয়ারি আইডিআরএ’র সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রতিষ্ঠানটির প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তার মাসিক সম্মানি ধরা হয়েছে চার লাখ টাকা। এ বিষয়ে সুলতান-উল-আবেদীন মোল্লাকে পাঠানো চিঠিতে আইডিআরএ বলেছে, বিমা আইন ২০১০ এর ৯৬ ধারার (১) উপধারা অনুযায়ী প্রশাসক হিসেবে চূড়ান্তভাবে দায়িত্ব গ্রহণের চার মাসের মধ্যে কর্তৃপক্ষের কাছে একটি প্রতিবেদন দাখিল করতে হবে।

বিমা আইন ২০১০ এর ধারা ৯৫ (৩) এর আলোকে নতুন পলিসি ইস্যু আগের মতো অব্যাহত রাখা এবং কোম্পানির ব্যবসা ও অন্যান্য কার্যক্রম যথারীতি পরিচালনা করতেও বলা হয় এ সংক্রান্ত নির্দেশনায়।

চিঠিতে আরও বলা হয়, কোম্পানির প্রশাসনিক কার্যক্রম পরিচালনার জন্য মো. শাখাওয়াত নবী (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব) এবং মো. রফিকুল ইসলামকে (অবসরপ্রাপ্ত যুগ্মসচিব) পরামর্শক হিসেবে শিগগির নিয়োগ দিয়ে কোম্পানির প্রশাসনিক কার্যক্রম সুচারুভাবে পরিচালনার বিষয়টি নিশ্চিত করতে হবে।

জীবন বিমা তহবিল বাড়িয়ে দেখানো, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়সহ নানা অনিয়মের অভিযোগ তুলে গত বছরের ১১ ফেব্রুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদকে বরখাস্ত করে চার মাসের জন্য প্রশাসক নিয়োগ দেয় বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। সংস্থাটির চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ৫০ লাখ টাকা ঘুস চাওয়ার অভিযোগ আনার কয়েক দিন পর ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ বরখাস্ত করে নিয়ন্ত্রক সংস্থাটি।

আইডিআরএর ওই নিয়োগ চ্যালেঞ্জ করে ডেল্টা লাইফের বরখাস্ত হওয়া পর্ষদ হাইকোর্টে রিট করে। ডেল্টা লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডে প্রশাসক নিয়োগের বৈধতা নিয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চার সদস্য ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাইকোর্টে রিট করেন। রিটে প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণার আবেদন করা হয়েছিল।

জানা গেছে, ডেল্টা লাইফের জীবন বিমা তহবিল রয়েছে চার হাজার কোটি টাকার। তবে ডেল্টা লাইফের স্থগিত পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, রাজস্ব ফাঁকি ও অব্যবস্থাপনার মাধ্যমে তিন হাজার ৬৮৭ কোটি টাকা ক্ষতিসাধনের অভিযোগ আনে আইডিআরএ।


আরও খবর



আইআরসিতে ১ লাখ ৫৬ হাজার টাকা বেতনে চাকরি

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটিতে (আইআরসি) ‘ইনোভেশন স্পেশালিস্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৫ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি)

পদের নাম: ইনোভেশন স্পেশালিস্ট
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৫-০৬ বছর
বেতন: ১,৫৬,০০০ টাকা

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: কক্সবাজার

আবেদনের নিয়ম: আগ্রহীরা rescue.csod.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৫ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



করোনায় ৬ জনের মৃত্যু, শনাক্ত ৮৮৪

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪২জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ২৫৬ জনে। একই সময়ে নতুন শনাক্ত হয়েছেন ৮৮৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ২০ লাখ ২৭৯ জনে।

বৃহস্পতিবার (২১ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।


আরও খবর



জ্বালানির মূল্যবৃদ্ধি: কুরিয়ার খরচ বেড়েছে ১০-৫০ টাকা

প্রকাশিত:Monday ১৫ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

সরকার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করায় কুরিয়ার সার্ভিস খরচ ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করছেন এ খাতের সংশ্লিষ্টরা। এক সপ্তাহ আগে জ্বালানির মূল্য বাড়লেও এখনো খরচ বাড়ানোর সিদ্ধান্ত নেননি কুরিয়ার সার্ভিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (সিএসএবি) নেতারা। তারা বলেছেন, চলতি সপ্তাহে সবার সঙ্গে বসে সিদ্ধান্ত আসতে পারে। যেহেতু তেলের মূল্য কমানোর বা সমন্বয়ের সম্ভাবনা রয়েছে, তাই সবকিছু দেখে শুনে সিদ্ধান্ত নিতে চাই। এদিকে, ঘোষণার আগেই সুন্দরবন, জননী ও এসএ পরিবহনসহ কয়েকটি প্রতিষ্ঠান ১০ থেকে ৫০ টাকা কুরিয়ারের খরচ বাড়িয়েছে বলে অভিযোগ সেবাগ্রহীতাদের।

কামরুজ্জামান নামে এক ব্যবসায়ী বলেন, গতকাল (রোববার) আমি একটা ডেন্টাল পণ্য সিলেটের লামা বাজার পাঠিয়েছি। সুন্দরবন কুরিয়ার সার্ভিসে ১১০ টাকায় পণ্যটি পাঠানো হয়েছে। যেটা আগে ১০০ টাকা ছিল। এইভাবে উপজেলা পর্যায়ে পণ্য পাঠালে ২০ টাকা বাড়তি লাগছে। এছাড়া এসএ পরিবহনও খরচ বাড়িয়েছে।

এ বিষয়ে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমানের (পুলক) মোবাইলফোনে একাধিকবার কল ও ক্ষুদেবার্তা পাঠালেও তিনি কোনো জবাব দেননি।

সজিব হোসেন নামে মিরপুর ১০ নম্বরের এক ব্যবসায়ী বলেন, জননী কুরিয়ার সার্ভিসে গতকাল (রোববার) একটা পণ্য পাঠিয়েছি। যেটা পাঠাতে ১৫০ টাকা খরচ হয়েছে। আগে যেটা পাঠাতে ১০০ টাকা খরচ হতো।

কুরিয়ার সার্ভিস সংগঠনের নেতা ও পদ্মা কুরিয়ার সার্ভিসের মালিক আহসান হাবিব সেতু জাগো নিউজকে বলেন, আমরা এখনো খরচ বাড়ানোর সিদ্ধান্ত নেইনি। কেননা অ্যাসোসিয়েশন থেকে নির্দেশনা হয়নি। চলতি সপ্তাহে মিটিং হতে পারে, সব প্রতিষ্ঠানের সঙ্গে আমরা বসবো। আমরা ৩০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করবো।

তিনি আরও বলেন, কয়েকটি প্রতিষ্ঠান খরচ বাড়িয়েছি, আমরা শুনেছি। সেটা তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে সংগঠন থেকে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সংগঠনটির আরেক নেতা ও কন্টিনেন্টাল কুরিয়ার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম.নুরুল ইমরান চিশতী জাগো নিউজকে বলেন, আমরা এখনো বাড়াইনি। সংগঠনের সিদ্ধান্তের অপেক্ষায় আছি। তেলের সংকট খুব দ্রুতই কেটে যাবে বলে আমরা আশা করছি। সে ক্ষেত্রে তেলের দাম কমতে পারে। এজন্য আমরা ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে চাই। কেননা একবার দাম বাড়াবো পরে আবার কমাবো, এতে ব্যবসায় ক্ষতি হবে।

তিনি আরও বলেন, কিছু প্রতিষ্ঠান বাড়িয়েছে শুনেছি। তাদের কিছু রেগুলার কাস্টমার আছে। কাস্টমারের সঙ্গে সমন্বয় করে দাম বাড়ানো হয়েছে। চলতি সপ্তাহে মিটিং হলে সিদ্ধান্ত আসবে। তখন হয়তো জানাতে পারবো।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) জানায়, দেশে প্রায় এক হাজার ৬০০ ই-কমার্স প্রতিষ্ঠান তাদের সঙ্গে যুক্ত আছে। এছাড়া ফেসবুক বা এফ-কমার্সের মাধ্যমে অনলাইনে আরও প্রায় দুই লাখ উদ্যোক্তা যুক্ত রয়েছেন।

উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের (উই) সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, এমনিতেই কুরিয়ার সার্ভিসের খরচটা গ্রাহকরা দিতে চান না। এজন্য ছোট উদ্যোক্তা সম্পূরক হিসেবে কুরিয়ার খরচটা বহন করে। এতে তাদের ব্যবসার প্রসারও হয়। কিন্তু এখন জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় পণ্যের দামও বাড়বে। আবার কুরিয়ারেও বাড়তি খরচ যোগ হবে। এমতাবস্থায় ক্রেতা ও বিক্রেতার মধ্যে এক ধরনের ভুল বোঝাবুঝি সৃষ্টি হবে।

কুরিয়ার সার্ভিস অ্যাসোসিয়েশন তথ্য অনুযায়ী, দেশে ১৫৩টি কুরিয়ার সার্ভিস রয়েছে। এগুলোর মধ্যে নিবন্ধিত ৭৮টি।


আরও খবর



অভিজ্ঞতা ছাড়াই ইবনে সিনা ট্রাস্টে চাকরি

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

দ্য ইবনে সিনা ট্রাস্টে ‘মেডিকেল অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: দি ইবনে সিনা ট্রাস্ট

পদের নাম: মেডিকেল অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এমবিবিএস
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ৩০ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের ঠিকানা: সেক্রেটারি, দ্য ইবনে সিনা ট্রাস্ট, বাড়ি-৪৮, রোড-৯/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯।

আবেদনের শেষ সময়: ৩১ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



বাচসাসের নির্বাচন ১ সেপ্টেম্বর, রফিকুজ্জামান প্রধান কমিশনার

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) এর নির্বাচন আগামী ১ সেপ্টেম্বর। দ্বি-বার্ষিক মেয়াদে সংগঠনের নির্বাচনটি এফডিসিতে অনুষ্ঠিত হবে। আজ ৩ আগস্ট বাচসাসের কার্যকরী কমিটির নিয়মিত সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংগঠনের সভাপতি ফাল্গুনী হামিদ এ তথ্য নিশ্চিত করে জানান, গেল ৭ এপ্রিল নির্বাচন কমিশন বোর্ড পুনঃগঠন করা হয়েছিল। পূর্ব গঠিত নির্বাচন কমিশন থেকে কেউ কেউ পদত্যাগ করায় সেটি পুনঃগঠিত হয়। সেখানে প্রখ্যাত চলচ্চিত্র সাংবাদিক রফিকুজ্জামানকে প্রধান নির্বাচন কমিশনার করা হয়।

তার সঙ্গে নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন রেজাউল করিম শামীম, ইকবাল খোরশেদ, আলী ইমাম সুমন, মোহাম্মদ জসীম উদ্দিন।

ফাল্গুনী হামিদ আরও বলেন, 'করোনা মহামারির জন্য সময়মত আমরা নির্বাচনে যেতে পারিনি। এরপর মামলা বিষয়ক কিছু জটিলতা ছিলো। এসব সংকট কাটিয়ে আমরা নির্বাচনের দিকে এগিয়েছি।

অনেক আগেই নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল। সেখান থেকে দুজন পদত্যাগ করেছেন। তাই নতুন করে কমিশন বোর্ড তৈরি করা হয়। তাদের তত্ত্বাবধানেই হবে এবারের নির্বাচন। আমরা আজ মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েছি আগামী ১ সেপ্টেম্বর এফডিসিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।'

জমজমাট এবং উপভোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে বলা প্রত্যাশা করেন ফাল্গুনী হামিদ।

বাচসাসের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু বলেন, 'নির্বাচন নিয়ে অনেকেই মুখিয়ে আছেন আগ্রহভরে৷ আমরা আশা করছি সবার অংশগ্রহণে উৎসব মুখর একটি নির্বাচন হবে এবার।'

সাধারণ সম্পাদক বাবু জানান, খুব দ্রুতই নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। সে অনুযায়ী নির্দিষ্ট তারিখেই সাংগঠনিক বিধি নিষেধ মেনেই বাচসাসের নির্বাচন হবে।


আরও খবর