Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

‘ডেইরি আইকন-২০২১’ নির্বাচিত এমজিআইয়ের ইউনাইটেড ফিডস

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

 

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই)-এর অঙ্গপ্রতিষ্ঠান ইউনাইটেড ফিডস্ লিমিটেড, ২০ বছরেরও বেশি সময় ধরে দেশের অভ্যন্তরীণ ফিডসের চাহিদার একটি বড় অংশ পূরণ করে পোলট্রি ও ফিশারিজ শিল্পের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। আধুনিক প্রযুক্তিতে প্রস্তুতকৃত, ইউনাইটেড ফিডস্ লিমিটেডের উন্নত মানের ‘ফ্রেশ ফিড’, খামারিদের কাছে বর্তমানে বেশ সমাদৃত একটি নাম।

সাফল্যের এই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত ‘বিশ্ব দুগ্ধ দিবস ২০২২ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন’ অনুষ্ঠানে, ‘পশু খাদ্য প্রক্রিয়াকরণ’ ক্যাটাগরি-তে ‘ডেইরি আইকন-২০২১’ হিসেবে নির্বাচিত হয়েছে ইউনাইটেড ফিডস্ লিমিটেড।

বুধবার, (১ জুন) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এক অনুষ্ঠানে এই স্বীকৃতির ক্রেস্ট ও সম্মাননা দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এমজিআইয়ের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মোস্তফা কামালের পক্ষে এই ক্রেস্ট ও সম্মাননাপত্র গ্রহণ করেন ডিরেক্টর ব্যারিস্টার তাসনিম মোস্তফা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের ফুড ও এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও)-এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি. সিম্পসন, বিশ্বব্যাংক-এর সিনিয়র এগ্রিকালচার স্পেশালিস্ট ক্রিশ্চিয়ান বার্জার, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আব্দুর রহিম এবং চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী।

ইউনাইটেড ফিডস্ লিমিটেডের পক্ষে এক্সিকিউটিভ ডিরেক্টর মো. হারুন অর রশিদ ও এজিএম (নিউট্রিশান অ্যান্ড কিউসি) ড. মো. মিজানুর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বোচ্চ মানের পণ্য সরবরাহ অব্যাহত রেখে, দেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে অবদান রাখতে এমজিআই নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এই স্বীকৃতি, এমজিআই-এর সেই নিরলস প্রচেষ্টারই ফল। ‘ডেইরি আইকন-২০২১’-এর এই স্বীকৃতিতে ইউনাইটেড ফিডস্ লিমিটেড সত্যিই গর্বিত। এই অর্জনে উদ্বুদ্ধ হয়ে ইউনাইটেড ফিডস্ লিমিটেড ভবিষ্যতে দেশের পোলট্রি ও ফিশারিজ শিল্পের সাফল্যে আরও অবদান রাখার ব্যাপারে অত্যন্ত আশাবাদী।


আরও খবর



আম কাসুন্দিতে ভাঁপা ইলিশ রাঁধবেন যেভাবে

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বর্ষা আসতেই বেড়ে যায় ইলিশের চাহিদা। এ সময় কমবেশি সবাই সরিষা ইলিশ, দই ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল ঝাল ইত্যাদি পদ খেয়ে থাকেন!

চাইলে স্বাদ পাল্টাতে এবার না হয় তৈরি করুন আম ও কাসুন্দি দিয়ে তৈরি মাখা মাখা ইলিশের জিভে জল আনা পদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৪ পিস
২. লবণ স্বাদমতো
৩. হলুদ গুঁড়া ২ চা চামচ
৪. সরিষা ১ চা চামচ
৫. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ
৬. কাঁচা আম বাটা ১ টেবিল চামচ
৭. চিনি স্বাদমতো
৮. কাসুন্দি ১ টেবিল চামচ ও
৯. সরিষার তেল ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে মাছের টুকরোগুলো লবণ আর হলুদ দিয়ে মাখিয়ে মেরিনেট করে রাখুন। এরপর প্যানে তেল গরম করে তাতে হলুদ ও সরিষা ফোড়ন দিয়ে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন।

এরপর কাঁচা আম বাটা প্যানে দিয়ে লবণ ও চিনি স্বাদমতো দিয়ে নাড়তে থাকুন। অল্প কষিয়ে এতে পানি মিশিয়ে দিন। ঢেকে কয়েক মিনিট রান্না করে মাছের পিসগুলো দিয়ে দিন।

কয়েক মিনিট পর কাসুন্দি মিশিয়ে সামান্য পানি দিন। মাখা মাখা হয়ে গেলে আম কাসুন্দি ভাপা নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।


আরও খবর



সেই নবজাতকের সহায়তায় ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিলো প্রশাসন

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬১জন দেখেছেন
Image

ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের পেট ফেটে জন্ম নেওয়া শিশুর সহায়তার জন্য ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিয়েছে জেলা প্রশাসন।

সোমবার (১৮ জুলাই) দুপুরে সোনালী ব্যাংকের ত্রিশাল শাখায় রত্না আক্তার রহিমার নবজাতক ও অপর দুই সন্তানের সহায়তায় এ অ্যাকাউন্ট খোলা হয়।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তারুজ্জামান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রত্না আক্তার রহিমার নবজাতক ও অপর দুই সন্তানের সহায়তায় সোনালী ব্যাংক ত্রিশাল শাখায় একটি অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়েছে। ওই অ্যাকাউন্টে সোনালী ব্যাংক অথবা অন্য যে কোনো ব্যাংক থেকে সহায়তা করা যাবে।

নবজাতকটির দাদা মোস্তাফিজুর রহমান বাবলু বলেন, ‘ওই নবজাতক ছাড়াও এবাদত (৮) ও জান্নাত আক্তার (১০) নামে আমার আরও দুই নাতি আছে। ওদের জন্য প্রশাসন একটি অ্যাকাউন্ট খুলে দিয়েছে। দেশবাসী যদি সহায়তা করে তাহলে আমার নাতিদের মানুষের মতো মানুষ করে তুলবো।’

তিনি আরও বলেন, ‘বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসেছিলেন। তিনি আমাদের নগদ ১০ হাজার টাকা, একটি প্রতিবন্ধী ভাতা ও প্রতি মাসে ৩০ কেজি চালের একটি কার্ড দিয়েছেন।’

‘আমার নাতির নাম কী রাখবো, সেজন্য পরার্মশ চেয়েছি। কেউ নাম দিলে নিজেরা পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে’, যোগ করেন মোস্তাফিজুর রহমান বাবলু।

শনিবার (১৬ জুন) দুপুরের দিকে উপজেলার রাইমনি গ্রামের ফকির বাড়ির মোস্তাফিজুর রহমান বাবলুর ছেলে জাহাঙ্গীর আলম (৪০) তার অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম (৩০) ও মেয়ে সানজিদাকে (৬) নিয়ে আল্ট্রাসনোগ্রাফি করাতে ত্রিশালে আসেন। পৌর শহরের খান ডায়াগনস্টিক সেন্টারের সামনে রাস্তা পারাপারের সময় ময়মনসিংহগামী একটি ট্রাক তাদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই জাহাঙ্গীর আলম ও স্ত্রী রত্না বেগম মারা যান। মেয়ে সানজিদা আক্তার গুরুতর আহত হয়। এ সময় ট্রাকচাপায় রত্না বেগমের পেট ফেটে কন্যাশিশুর জন্ম হয়।

পরে আহত সানজিদা ও নবজাতককে নিয়ে ত্রিশাল উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক সানজিদাকে মৃত ঘোষণা করে নবজাতক শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। তবে, অতিরিক্ত যানজটের কারণে নবজাতককে চুরখাই কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে ময়মনসিংহ মহনগরীর চরপাড়া এলাকায় লাবিব হাসপাতালে ভর্তি করা হয়। ওই নবজাতক বর্তমানে ওই হাসপাতালেই আছে।

রত্না আক্তার রহিমার নবজাতক ও অপর দুই সন্তানের সহায়তা হিসাব নম্বর 3324101028728। ব্যাংক হিসাবটি ইউএনও এবং নবজাতক শিশুর দাদা ও দাদি পরিচালনা করবেন বলে জানানো হয়েছে।


আরও খবর



বকশিবাজারের ফুটপাত থেকে যুবকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

রাজধানীর বকশিবাজারের ফুটপাত থেকে মো. নয়ন (৪০) নামের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে চকবাজার থানা পুলিশ।

বুধবার (২৭ জুলাই) দুপুর ১২টার দিকে শাহবাগ থানার পুলিশ তার মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়।

চকবাজার থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. ইব্রাহীম খলিল জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা খবর পেয়ে চকবাজারের বকশিবাজর ফুটপাত থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করি। পরে আইনি প্রক্রিয়া শেষে মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে পাঠানো হয়েছে। আশেপাশের লোকজনের মুখে জানতে পারি নিহত ব্যক্তি মাদকাসক্ত ছিল। অসুস্থ অবস্থায় সে রাস্তায় মারা গেছেন বলে আমাদের ধারণা।

তিনি আরও বলেন, পূর্ণাঙ্গ ঠিকানা এখনো পাওয়া যায়নি। বিস্তারিত জানার চেষ্টা চলছে। ময়নাতদন্তের প্রতিবেদনের রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।


আরও খবর



ভয় ও দুঃস্বপ্নে ঘুমাতে না পারলে যে দোয়া পড়বেন

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

রাতে ঘরে থাকা অবস্থায়, কোথাও যাওয়ার সময় কিংবা দুঃস্বপ্ন দেখে অনেকেই ভয় পায়। এসব অবস্থায় ভয় থেকে বাঁচতে রয়েছে সুন্নাতের অনুসরণ আমল ও দোয়া। রাতের ভয় কাটিয়ে ঘরে অবস্থান ও সুন্দর ঘুমের জন্য হাদিসে পাকে আল্লাহর কাছে একাধিক দোয়ার কথা এসেছে। সেসব দোয়া কী?

. ভয় পেলে

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ مِنْ غَضَبِهِ وَعِقَابِهِ وَشَرِّ عِبَادِهِ وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মতি মিন গাদাবিহি ওয়া ইক্বাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাযাতিশ শায়াত্বিনি ওযা আঁই-ইয়াহদুরুন।’

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ বাণীসমূহের ওসিলায় তার ক্রোধ ও শাস্তি থেকে, তাঁর বান্দাদের অনিষ্ট থেকে, শয়তানের প্ররোচনা এবং আমার কাছে ওদের হাজির হওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি।’ (তিরমিজি)

. দুঃস্বপ্ন দেখলে

রাতে ঘুমের মধ্যে দুঃস্বপ্ন দেখলে এ আমলগুলো করা-

> বাম দিকে তিনবার থুথু মারা।

> শয়তান থেকে এবং যা দেখেছে তার মন্দ থেকে বাঁচতে-

أَعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْم : আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম ৩ বার পড়া। (মুসলিম)

> এরপর এ দোয়া পড়া-

اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُبِكِ مِن شَرِّ هَذِهِ الرُّؤْيَا

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিন শাররি হাজিহির রুইয়া।’

অর্থ : ‘হে আল্লাহ! আমি আপনার কাছে এই স্বপ্নের অনিষ্টতা থেকে মুক্তি চাই।’

> সেই দুঃস্বপ্নের কথা কাউকে না বলা।

> পার্শ্ব পরিবর্তন করে শোয়া।

> সম্ভব হলে ওঠে নামাজ পড়া।

. ঘুম না আসলে

ভয় কিংবা দুঃস্বপ্নের কারণে ঘুম না আসলে এ সময় এ দোয়া পড়া-

لا إِلَهَ إِلا اللَّهُ الْوَاحِدُ الْقَهَّارُ رَبُّ السَّمَوَاتِ وَالأَرْضِ وَمَا بَيْنَهُمَا الْعَزِيزُ الْغَفَّارُ

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহুল ওয়াহিদুল কাহহার, রাব্বুস্সামাওয়াতি ওয়াল আরদি ওয়া মা বাইনাহুমাল আযিযুল গাফফার।’

অর্থ : ‘আল্লাহ ব্যতিত কোনো সত্য উপাস্য নেই; যিনি একক, প্রবল ক্ষমতাশালী; আকাশমন্ডলী, পৃথিবী এবং উভয়ের মধ্যবর্তী সব কিছুর প্রতিপালক। যিনি পরাক্রমশলী, ক্ষমাশীল।’ (জামে)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাতের ভয়, দুঃস্বপ্ন ও এসবের ক্ষতি থেকে মুক্ত থাকতে হাদিসের দিকনির্দেশনা মেনে চলার এবং উল্লেখিত দোয়াগুলো পড়ার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



চট্টগ্রাম থেকে অপহৃত শিশু ৩ বছর পর কেরানীগঞ্জে উদ্ধার

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

২০১৯ সালের ২৫ জুন অপহরণের শিকার হয় চট্টগ্রামের বাকলিয়ার শিশু মো. সিয়াম। ওই সময়ে তার বয়স ছিল ৮ বছর। তিন বছর পর ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে তাকে উদ্ধার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

মঙ্গলবার (২ আগস্ট) রাত ৯টার দিকে ওই শিশুকে উদ্ধার করা হয়। বুধবার (৩ আগস্ট) বিকেলে এ তথ্য জানিয়েছে পিবিআই। উদ্ধার সিয়াম (১১) বাকলিয়া এলাকার কাতারপ্রবাসী দেলোয়ার হোসেনের ছেলে।

পিবিআই চট্টগ্রাম মেট্রো অঞ্চলের পুলিশ সুপার নাইমা সুলতানা জানান, অপহরণকারী নাছির মাদরাসা শিক্ষার্থী সিয়ামকে মার্বেল কিনে দেওয়ার প্রলোভনে ট্রেনে করে ঢাকায় নিয়ে যান। পরে নাছিরের হেফাজত থেকে সিয়াম পালিয়ে যায়। সে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন পানগাঁও কনটেইনার টার্মিনাল এলাকায় রেস্টুরেন্টের সামনে ঘোরাঘুরি করতে থাকে।

এসময় রেস্টুরেন্টের মালিক সিয়ামকে কাজে রাখেন। তবে সিয়াম তার পূর্ণাঙ্গ নাম-ঠিকানা বলতে না পারায় রেস্টুরেন্ট মালিক তাকে ফেরত পাঠাতে ব্যর্থ হন।

তিনি বলেন, সিয়াম পালিয়ে যাওয়ার পর অপহরণকারী নাছির চট্টগ্রামে ফিরে এসে সিয়ামের মায়ের কাছে মোবাইলে তিন লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। এ ঘটনায় বাকলিয়া থানায় একটি মামলা হয়। এরপর মোবাইল ফোনের সূত্র ধরে নাছির গ্রেফতার হলেও সিয়ামকে উদ্ধার করতে পারেনি পুলিশ।

পরে পুলিশ হেডকোয়ার্টারের নির্দেশে মামলার তদন্তভার পিবিআইকে ন্যস্ত করা হয়। এরপর দীর্ঘ তদন্তে গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে প্রায় তিন বছর পর সিয়ামকে কেরানীগঞ্জের সেই রেস্টুরেন্ট থেকে উদ্ধার করা হয়।


আরও খবর