Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

দাম বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গেই তেল কেনার হিড়িক

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

দাম বাড়ানোর ঘোষণার সঙ্গে সঙ্গেই সাতক্ষীরায় পেট্রলপাম্পে ভিড় করছেন ভোক্তারা। তেলের নতুন দাম নির্ধারণের কারণে শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে শহরের নিউমার্কেট মোড়ের এবি খান পেট্রলপাম্পসহ বেশ কিছু পাম্পে তেল কিনতে সাধারণ ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা গেছে।

পাম্পে তেল কিনতে আসা রাকিবুল ইসলাম বলেন, কাল থেকে (শুক্রবার রাত ১২টার পর) তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। এজন্য আজ গাড়ির ট্যাংক ফুল করে নিচ্ছি। তবে তেলের দাম এত বাড়ানো উচিত হয়নি।

শরিফুল ইসলাম নামে আরও একজন জাগো নিউজকে বলেন, তেলের দাম বৃদ্ধি করা হয়েছে, এজন্য আমি তেল কিনতে এসেছি। লাইনে দাঁড়িয়ে আছি, কিন্তু তেল পাবো কি না জানি না।

আজ না হয় কম দামে তেল কিনছেন, শেষ হয়ে গেলে তো বেশি দামেই কিনতে হবে নাকি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গাড়ির ট্যাংক ফুল করে যতটুকু টাকা সাশ্রয় করা যায়, তটুকুই করছি। বেশি দামে কিনলে কিনতে হবে, কিছু তো করার নেই। তবে তেলের দাম এত বেশি বৃদ্ধি করা উচিৎ হয়নি।

শহরের নিউ মার্কেট মোড়ের এ বি খান পেট্রলপাম্পের ম্যানেজার শুভ্র ইসলাম জাগো নিউজকে বলেন, রাত ১২টা পর্যন্ত আগের দামে তেল বিক্রি করবো। ১২টার পর সরকার নির্ধারিত রেটে তেল বিক্রি করবো।

তিনি বলেন, তেল কিনতে আসা বেশিরভাগই মোটরসাইকেল, তেল দিতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। পাম্পের যতটুকু তেল আছে হয়তো আর কিছুক্ষণের মধ্যে শেষ হয়ে যাবে।

বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। শুক্রবার রাত ১২টা থেকে এটি কার্যকর হবে। নতুন দাম অনুযায়ী ডিজেল ও কেরোসিন লিটার ১১৪ টাকা, অকটেন ১৩৫ এবং পেট্রল লিটার ১৩০ টাকা করা হয়েছে।


আরও খবর



ভর্তিচ্ছুদের পদচারণায় প্রাণবন্ত রাবি ক্যাম্পাস

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

রাত পোহালেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষাকে কেন্দ্র করে রোববার (২৪ জুলাই) বিকেল থেকে হাজারো ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে রাবি ক্যাম্পাস।

বিকেলে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ সামজ্জোহা চত্বর, টুকিটাকি চত্বর, শহীদ মিনার চত্বর, রাবির হল গুলো, কেন্দ্রীয় মসজিদ, সাবাস বাংলাদেশ, প্যারিস রোড, সুবর্ণজয়ন্তী টাওয়ার, ইবলিশ চত্বর, পশ্চিমপাড়া, প্রত্যেকটি ডিপার্টমেন্টের সামনে হাজারো শিক্ষার্থীর ঢল। শিক্ষার্থীরা তাদের প্রিয় ক্যাম্পাসে এসেই কেউ বা সেলপি তুলছেন কেউবা আবার তার পরীক্ষার হল খুঁজতে ব্যস্ত হয়ে পড়েছেন।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ক্যাম্পাসের সৌন্দর্য অবলোকন করার জন্য তারা ঘোরাফেরা করছেন। অনেক শিক্ষার্থী আবার তাদের সিট প্ল্যান খুঁজে বের করতে ক্যাম্পাসে এসেই ডিপার্টমেন্টগুলোতে পাড়ি জমিয়েছে।

শরিয়তপুর থেকে বিজ্ঞান বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আসা আশিকুর রহমান জাগো নিউজকে বলেন, স্বপ্নের ক্যাম্পাস এতোদিন পত্র-পত্রিকায় দেখেছি। আজকে তার বুকে আমার পদচারণা। রাবি ক্যাম্পাসে ভর্তি হওয়ার অনেক ইচ্ছে সেইভাবে প্রস্তুতিও নিয়েছি এখন আল্লাহ ভরসা।

রাবির সৌন্দর্যে মুগ্ধ হয়ে আশিক বলেন, রাবি ক্যাম্পাস নিঃসন্দেহে বাংলাদেশের সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস। বাস্তবে দেখে রাবির প্রেমে পড়ে গিয়েছি।

ময়মনসিংহ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা সাবিকুন্নাহার জাগো নিউজকে বলেন, আমার রাবিতে পড়ার ইচ্ছে অনেক আগের। আমি ঢাবিতে সাবজেক্ট পেয়েছি তবুও রাবিতে পড়ার ইচ্ছে। রাবিতে সাবজেক্ট পেলে ঢাবি ত্যাগ করে তার পছন্দের ক্যাম্পাসেই পড়বো।

চট্টগ্রামের পাহাড়তলীর আব্দুর রহিম তার মেয়েকে নিয়ে এসেছেন রাবি ক্যাম্পাসে। তিনি জাগো নিউজকে বলেন, ক্যাম্পাসটি দেখা মাত্রই আমার পছন্দ হয়েছে। আমি চাই আমার মেয়ে এ ক্যাম্পাসে ভর্তি হোক। নিরিবিলি ও পরিচ্ছন্ন ক্যাম্পাসে পড়ার পরিবেশকে আরও প্রাণবন্ত করে তুলবে।

এদিকে এ বছর ভর্তিযুদ্ধে অংশ নেবেন এক লাখ ৭২ হাজার পরীক্ষার্থী। এরমধ্যে তারা ক্যাম্পাসে আসা শুরু করেছেন। তাদের সঙ্গে অভিভাবকরাও আসছেন। নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে প্রক্টর জাগো নিউজকে বলেন, আমরা নিরাপত্তার সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছি। আশা করছি এবছর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে।

এদিকে সোমবার সকাল ৯টা থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসন রয়েছে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি ও ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।


আরও খবর



সুষ্ঠুভাবে গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে: জবি উপাচার্য

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক ড. ইমদাদুল হক বলেছেন, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোন ধরনের অভিযোগ কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

শনিবার (৩০ জুলাই) দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, ১২ হাজার শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। এছাড়া ঢাকার আরও ৮টি কেন্দ্রে পরীক্ষা দেন শিক্ষার্থীরা।

jagonews24

এর আগে দুপুর ১২টায় সারাদেশে একযোগে ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা শুরু হয়। সারাদেশে এক লাখ ৬১ হাজার পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে দুই লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারেরবেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।


আরও খবর



ইবির সেই অস্ত্রধারী শিক্ষার্থী বহিষ্কার

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশীয় অস্ত্রসহ আটক শিক্ষার্থী রেজওয়ান সিদ্দিকী কাব্যকে সাময়িক বহিষ্কার করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

কমিটির আহ্বায়ক করা হয়েছে দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট প্রফেসর ড. শামসুল আলমকে। এছাড়া একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার আলীবর্দী খানকে সদস্য সচিব ও সাদ্দাম হোসেন হলের প্রভোস্ট প্রফেসর ড. আসাদুজ্জামানকে কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।

বুধবার (২০ জুলাই) ইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জানা যায়, গত সোমবার (১৮ জুলাই) মধ্যরাতে বহিষ্কৃত কাব্য ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল আমিন হোসেন ছিনতাই করেন। তারা ক্যাম্পাসের প্রধান ফটক থেকে মালবাহী একটি ট্রাকের গাড়ির চালক ও সহযোগীকে মারধর করে পাঁচ হাজার টাকা ও গাড়ির চাবি ছিনিয়ে নেন।

বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হলে বিশ্ববিদ্যালয়ের সিকিউরিটি অফিসার আব্দুস সালাম সেলিম ও সাংবাদিকদের ওপর ক্ষিপ্ত হয়ে ক্যাম্পাসে দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দেন কাব্য ও তার সহযোগীরা। পরে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে দেশীয় অস্ত্রসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা তাকে আটক করেন। এসময় তার অন্য সহযোগীরা পালিয়ে যান। পরে তাকে ইবি থানা পুলিশের কাছে তুলে দেওয়া হয়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এটি একটি ঘৃণ্য অপরাধ। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এ ধরনের কাজ করবে এটি দুঃখজনক। বিষয়টি নিয়ে আলোচনা করে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে এবং মামলার নির্দেশনা দেওয়া হয়েছে। ক্যাম্পাসে এমন কর্মকাণ্ড কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নির্দেশনা দিয়েছে। আমরা ফৌজদারি আইনের ১৫১ ধারায় মামলা দিয়ে আসামিকে আদালতে পাঠিয়েছি।


আরও খবর



জঙ্গলে পড়েছিল গৃহবধূর মরদেহ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

সিরাজগঞ্জের তাড়াশে বাড়ির পাশের জঙ্গল থেকে ইয়ারজান খাতুন (৫৮) নামের এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (২৫ জুলাই) বিকেল ৩টার দিকে তাড়াশ পৌর সদরের ভাদাস গ্রাম থেকে মরদেহটি উদ্ধার করা হয় ।

ইয়ারজান খাতুন তাড়াশ সদরের ভাদাস গ্রামের মৃত জয়নাল আবেদীন ওরফে জয়েনের স্ত্রী ।

পুলিশ সূত্রে জানা যায়, ইয়ারজান খাতুন সকালে পার্শ্ববর্তী আড়ংগাইল গ্রামে তার মেয়ের বাড়ি থেকে ভাদাস মহল্লার নিজ বাড়িতে আসেন। বিকেল ৩টার দিকে বাড়ির পাশে পুকুর পাড়ের জঙ্গলের মধ্যে তার মরদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয়রা। পরে তারা বিষয়টি পুলিশকে জানান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম জাগো নিউজকে বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রক্রিয়া চলছে। এ বিষয়ে থানায় একটি অপমৃত্যু মামলা করা হবে। ময়নাতদন্ত প্রতিবেদন হাতে এলে মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।


আরও খবর



‘রাতে পাম্প বন্ধ রেখেছিলাম বলেই এখন তেল দিতে পারছি’

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

শুক্রবার (৫ আগস্ট) রাত সাড়ে ১০টার পর পরই তেলের দাম বাড়ার ঘোষণা দেয় সরকার। খবর ছড়িয়ে পড়ায় পাম্পগুলোতে তেল নিতে হুমড়ি খেয়ে পড়েন ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল চালকরা। ওই রাতে গাড়ির চাপ দেখে অকটেন বিক্রি বন্ধ করে দেওয়ার খবর আসে চারদিক থেকে। মহাখালীর এস আর এন্টারপ্রাইজ তেলের পাম্প তার মধ্যে একটি।

শনিবার (৬ আগস্ট) দুপুরে সরেজমিনে এক কর্মীকে তেল বিক্রি করতে দেখায় জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘রাতে বন্ধ না করলে এখন তেল দিতে পারতাম না।’

এস আর এন্টারপ্রাইজে গিয়ে দেখা গেছে, গাড়িতে তেল দিচ্ছেন এক কর্মী। জানতে চাইলে তিনি বলেন, ‘রাতে হুড়োহুড়িতে ১১টার দিকে পাম্প বন্ধ করে দিয়েছিলাম। বন্ধ রেখেছিলেন কেন জানতে চাইলে তিনি বলেন, অনেক চাপ ছিল। ঝামেলাও হয়। এজন্য বন্ধ করেছিলাম।’

অন্যান্য অনেক পাম্পই তো দিয়েছে জানতে চাইলে তিনি বলেন, তেল আসা বন্ধ। গতকাল রাতে গাড়ির যে চাপ ছিল তেল দিলে আজ কী হতো। হতকাল বন্ধ রাখায় আজ তেল দিতে পারছি।

শুক্রবার (৫ আগস্ট) রাত থেকেই কার্যকর হয়েছে সরকার ঘোষিত ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের নতুন দাম। বেড়েছে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬ ও পেট্রলে ৪৪ টাকা।

দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪, অকটেন ১৩৫ ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ ও পেট্রল ৮৬ টাকা।


আরও খবর