Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

চর্যাপদ সাহিত্য একাডেমির তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

চতুর্থ বর্ষে পা রাখছে প্রগতিশীল প্রতিষ্ঠান চর্যাপদ সাহিত্য একাডেমি। গত ১০ জুন বিকেলে চাঁদপুরের পালপাড়ায় একাডেমির কার্যালয়ে পালন করা হয় তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী।

এতে প্রধান অতিথি ছিলেন উদীচী জেলা সংসদের সাবেক সভাপতি কবি অধ্যাপক দুলাল চন্দ্র দাস। নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে ও জয়ন্তী ভৌমিকের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপমহাপরিচালক দুখাই মুহাম্মাদ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, নিয়ন্ত্রণ পরিষদ চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, মহাপরিচালক রফিকুজ্জামান রণি, পরিচালক শিউলী মজুমদার ও খোরশেদ আলম বিপ্লব, পর্যবেক্ষক ও ন্যায়পাল দিলীপ ঘোষ, সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, উপ-নির্বাহী পরিচালক ফাতেমা আক্তার শিল্পী, নির্বাহী সদস্য কামরুন্নাহার বিউটি ও উদযাপন পরিষদের আহ্বায়ক নন্দিতা দাস।

jagonews24

সংগঠনের প্রতিষ্ঠাতা রফিকুজ্জামান রণি বলেন, ‘২০১৯ সালের এমন একটি দিনে প্রতিষ্ঠিত হয় চর্যাপদ সাহিত্য একাডেমি। মাত্র ৩ বছরে প্রায় ৬,৫০০ বই উপহার দিয়েছি আমরা। ‘আদি এবং অন্তে সত্য ও সুন্দরে আছি’ স্লোগানে এগিয়ে চলা এ প্রতিষ্ঠান অনেক গুণীর হাতে পুরস্কার তুলে দিয়েছে।’

প্রধান অতিথি অধ্যাপক দুলাল চন্দ্র দাস বলেন, ‘চর্যাপদ নামে একটি সাহিত্য সংগঠন চাঁদপুরের মাটিতে জন্ম হয়েছে জেনে খুব আনন্দ লাগছে। এ সংগঠনের প্রতিটি কর্মসূচি আমার ভালো লাগে। বাংলা সাহিত্যের হাজার বছরের ঐতিহ্যকে লালন করে বহুদূর এগিয়ে যাবে সংগঠনটি।’

এ সময় উপস্থিত ছিলেন হাইমচর লেখক ফোরামের প্রতিষ্ঠাতা ইমরান শাকির, চর্যাপদ একাডেমির উপপরিচালক জান্নাতুল ফেরদাউ সুপ্ত, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, তথ্য পরিচালক জান্নাতুল মাওয়া, নির্বাহী সদস্য শ্রাবণী মীম ও দিপু।

অনুষ্ঠানে আবৃত্তি করেন দোনাগাজী পদকপ্রাপ্ত বাচিকশিল্পী দিপান্বিতা দাস। বই উপহার কর্মসূচি পালন শেষে শোভাযাত্রা বের করা হয়। মেঘনা পাড়ের সবুজ আলো-ছায়ায় ভ্রমণের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।


আরও খবর



ঢাকা-গৌহাটি ফ্লাইট ও বাস চলাচল ফের শুরু হচ্ছে

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

উত্তর-পূর্ব ভারতের অন্যতম আকর্ষণীয় রাজ্য আসাম। এখানে ভূপেন হাজারিকার সমাধিক্ষেত্র থেকে শুরু করে আছে কামরূপের কামাখ্যা মন্দিরের মতো স্থাপনাও। রাজ্যটিতে ভ্রমণে বাংলাদেশের পর্যটকদের আগ্রহ থাকলেও যোগাযোগ ব্যবস্থা সহজ না হওয়ায় অনেকেই আসতে পারেন না। বিষয়টিকে মাথায় রেখে শিগগির ঢাকা থেকে গৌহাটি রুটে ফ্লাইট চলাচল ফের শুরু করা হচ্ছে। একই সঙ্গে চালু হচ্ছে গৌহাটি-শিলং-ডাউকি-সিলেট-ঢাকা রুটে বাস চলাচলও।

মঙ্গলবার (১৯ জুলাই) সন্ধ্যায় আসামের গৌহাটিতে রাজ্যের অতিথি ভবন ‘কইনাধারা’য় সফররত বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠান শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ তথ্য জানান মুখ্যমন্ত্রী ড. হিমন্ত বিশ্বশর্মা।

তিনি বলেন, ঢাকা-গৌহাটি রুটে আগামী তিন মাসের মধ্যে আমরা নিয়মিত ফ্লাইট চালু করবো। করোনা মহামারির আগে গৌহাটি-শিলং-সিলেট হয়ে ঢাকা পর্যন্ত আমাদের বাস চলতো। করোনার কারণে তা বন্ধ হয়ে যায়। এখন আবার এটি চালুর জন্য আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে অনুমতি পেয়েছি। আশা করছি এই রুটে বাস সার্ভিসও দ্রুত চালু হয়ে যাবে।

হিমন্ত বিশ্বশর্মা বলেন, আমি মনে করি, বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের অনেক সম্ভাবনা আছে। বাংলাদেশের নৌপথের কল্যাণে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের যোগাযোগ তৈরি হয়েছে। বাংলাদেশ থেকে পণ্য (আসামে) আমদানির চুক্তিও আছে। আমরা উভয়পক্ষের জন্য লাভজনক এমন অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে আরও জোর দিচ্ছি।

এর আগে, মতবিনিময় অনুষ্ঠানে তিনি বলেন, আসামসহ ভারতের মানুষ বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াই করেছে, কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছে, এমনকি প্রাণও দিয়েছে মুক্তিযুদ্ধে। ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্পর্ক এমনই রক্তের অক্ষরে লেখা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিচক্ষণ নেতৃত্বে এই সম্পর্ক আরও অনন্য উচ্চতায় পৌঁছেছে।

jagonews24

অনুষ্ঠানের শুরুতেই প্রতিনিধিদলের এই সফরের বিষয়ে ব্রিফ করেন আসাম সরকারের অ্যাক্ট ইস্ট পলিসি অ্যাফেয়ার্স বিভাগের সেক্রেটারি মানবেন্দ্র প্রতাপ সিং। এরপর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শিত হয়।

তারপর স্বাগত বক্তব্য দেন আসাম সরকারের মুখ্য সচিব যীষ্ণু বড়ুয়া। অতিথি হিসেবে বক্তব্য দেন অ্যাক্ট ইস্ট পলিসি অ্যাফেয়ার্স বিভাগের মন্ত্রী চন্দ্রমোহন পাটওয়ারী।

অনুষ্ঠানে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতা হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ও সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবীন চৌধুরী (বীর বিক্রম)। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে আসামের মানুষসহ ভারতের জনগণের ভূমিকা ও ত্যাগের কথা উল্লেখ করেন। শমসের মবীন চৌধুরী বলেন, যে সম্পর্ক রক্ত ও ত্যাগের বিনিময়ে তৈরি হয়েছে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দিনে দিনে আরও সমৃদ্ধি লাভ করছে এবং করবে।

মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণে সুযোগ দিতে এমন সফরের আয়োজন করায় আসামের মুখ্যমন্ত্রী, ঢাকায় ভারতের হাইকমিশন এবং গৌহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান শমসের মবীন চৌধুরী।

এ সময় সুবিধাজনক সময়ে হিমন্ত বিশ্বশর্মাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান তিনি। এজন্য তার হাতে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্রও তুলে দেন শমসের মবীন চৌধুরী। জবাবে হিমন্ত বিশ্বশর্মাও তার বাংলাদেশ সফরে আগ্রহের কথা জানান।

অনুষ্ঠান শেষে বীর মুক্তিযোদ্ধাসহ প্রতিনিধিদলের সবাইকে উত্তরীয় পরিয়ে সম্মাননা জানান মুখ্যমন্ত্রী। এ সময় শমসের মবীন চৌধুরীও প্রতিনিধিদলের পক্ষে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা স্মারক উপহার দেন।


আরও খবর



ইউনিয়ন পর্যায়ে কক্সবাজার আ’লীগে প্রথম নারী সভাপতি কাজল

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগে প্রথম নারী সভাপতি পেল কক্সবাজার। শনিবার (২৩ জুলাই) কাউন্সিলে সরাসরি ভোটে উখিয়ার হলদিয়া পালং ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচিত হয়েছেন জেলা পরিষদের সাবেক সদস্য আশরাফ জাহান কাজল।

সভাপতি পদে আশরাফ জাহান চৌধুরী কাজল আনারস প্রতীক নিয়ে ১৫৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, উখিয়া-টেকনাফ সাংগঠনিক টিমের প্রধান রাজা শাহ আলম চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রণজিত দাশ, উখিয়া-টেকনাফের সাবেক সাংসদ আব্দুর রহমান বদি ও জেলা আওয়ামী লীগ নেতা ইউনুছ বাঙালী, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, ইউনিয়ন পর্যায়ে প্রথম কোনো নারী সভাপতি নির্বাচিত হন আশরাফ জাহান কাজল। তার মাধ্যমে জেলা নারী নেতৃত্ব আরও বেগবান হবে আশা করছি।


আরও খবর



‘ডিডিএলজে’তে শাহরুখের চরিত্রে ব্রিটিশ অভিনেতা, ভক্তদের ক্ষোভ

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

বলিউডে সেরা একটি রোমান্টিক সিনেমা ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। ভক্তরা ছবিটিকে ‘ডিডিএলজে’ বলে ডাকেন। শাহরুখ খান ও কাজল জুটির বক্স অফিস হিট সিনেমা এটি। ১৯৯৫ সালে মুক্তি পায় আদিত্য চোপড়া পরিচালিত প্রথম সিনেমা ‘ডিডিএলজে’।

মুক্তির দীর্ঘদিন পার হয়ে গেলেও আজও বলিউডে কান পাতলে শোনা যায় সিনেমাটি সম্পর্কে। বর্তমান সময়ের দর্শকদের কাছেও সমান জনপ্রিয় ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। রাজ আর সিমরানের রোমান্স, ছবির গানগুলো আজও দর্শক হৃদয়ে নাড়া দিয়ে যায়।

এই ছবি দিয়েই শাহরুখ রোমান্টিক নায়কের তকমা পেয়েছিলেন। অনেকদিন ধরে অনেকেই সিনেমাটির রিমেক দেখতে চাইছেন। শেষ অবধি আদিত্য চোপড়ার হাত ধরেই ফিরছে ডিডিএলজি।

তবে রিমেক নয়, যুক্তরাষ্ট্রের ব্রডওয়ে থিয়েটারে। ‘কাম ফল ইন লাভ-ডিডিএলজে মিউজিক্যাল’ নামে নাটকের মাধ্যমে মঞ্চেই তুলে ধরা হবে রাজ আর সিমরানের প্রেমের গল্প। প্রযোজনা ও পরিচালনায় আদিত্য নিজেই।

তবে রাজের ভূমিকায় দেখা মিলবে ব্রিটিশ অভিনেতা অস্টিন কোলবির। অন্যদিকে সিমরানের চরিত্রে থাকছেন শোভা নারায়ণ। ‘কাম ফল ইন লাভ-ডিডিএলজে’ নামের মিউজিক্যাল নাটকটিতে চরিত্রগুলোর নাম পরিবর্তন হয়েছে। রাজের চরিত্রের নাম এখানে রগ। সামাজিক যোগাযোগমাধ্যমে অস্টিন নিজেই জানিয়েছেন বিষয়টি নিয়ে।

শাহরুখকে ট্যাগ করে অস্টিন কোলবি লিখেছেন, ‘কিছুদিন আগেই শুনেছিলাম ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ সিনেমাটির গল্প নিয়ে কাজ হতে যাচ্ছে। আদিত্য চোপড়াকে অনেক ধন্যবাদ আমাকে সুযোগ করে দেয়ার জন্য। আমি আশা করি, আপনাকে আশাহত করব না।’

এর আগে এক বিবৃতিতে চলচ্চিত্র নির্মাতা আদিত্য চোপড়া জানিয়েছিলেন, ‘আমি ইন্দো আমেরিকান গল্প নিয়ে কাজ শুরু করেছি। ডিডিএলজে ২৬ বছর পর আমি গল্পটা ফিরিয়ে আনতে যাচ্ছি। এখানে একজন আমেরিকান ছেলে ও একজন ভারতীয় মেয়ের প্রেমের গল্প তুলে ধরা হবে।

এ দুটি সংস্কৃতির প্রেমের গল্প বিশ্বে তুলে ধরতে যাচ্ছি। তবে এবারে সিনেমা নয় বরং থিয়েটারে। ২৬ বছর পর আমি আবারো ডিডিএলজে পরিচালনা করব, তবে এবার বিশ্বব্যাপী দর্শকদের ইংরেজি ভাষার ব্রডওয়ে মিউজিক্যাল হিসেবে।’

তবে এ খবরে চটেছেন শাহরুখ ভক্তরা। কেননা ডিডিএলজে অনেকের কাছে আবেগ আর স্মৃতি জাগানিয়া একটি নাম। সেখানে একজন ব্রিটিশ অভিনেতাকে মেনে নিতে পারছেন না তারা। সেইসঙ্গে সিনেমার প্রধান দুটি চরিত্রের পরিবর্তনও মানতে পারছেন না।

সামাজিক মাধ্যমে নিজের মতামত জানিয়েছেন তারা। অনেক দর্শক বলছেন, ‘শাহরুখ আর কাজল ছাড়া মঞ্চে ডিডিএলজে দেখতে যাব কেন?’

কেউবা সরাসরি বলেছেন, ‘শাহরুখের জায়গায় একজন ব্রিটিশ শ্বেতাঙ্গ অভিনেতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’


আরও খবর



প্রাণ গ্রুপে অভিজ্ঞতা ছাড়াই চাকরি

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘ম্যানেজমেন্ট ট্রেইনি’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৬ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রাণ গ্রুপ
বিভাগের নাম: এসসিএম

পদের নাম: ম্যানেজমেন্ট ট্রেইনি
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি/বিবিএ/এমবিএ
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: ২৫,০০০ টাকা

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ২১-৩০ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা https://jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৬ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



বাংলাদেশের বিপক্ষে দুই তারকা পেসারকে পাচ্ছে না জিম্বাবুয়ে

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। যেখানে তারা দলে রাখতে পারেনি দুই তারকা পেসার ব্লেসিং মুজুরাবানি ও টেন্ডাই চাতারাকে। ইনজুরির কারণে খেলতে পারবেন না এ দুই ডানহাতি পেসার।

এছাড়া ঘরের মাঠে চলতি মাসে বিশ্বকাপ বাছাইপর্ব জেতা দলের প্রায় সবাইকে পাচ্ছে জিম্বাবুয়ে। সেই বাছাইপর্ব চলাকালেই মূলত ঊরুর চোটে পড়েছিলেন মুজুরাবানি। একই টুর্নামেন্টে চাতারার ঘাড়ের নিচের হাড়ে চিড় ধরা পড়ে। তাই আপাতত মাঠের বাইরে এ দুই পেসার।

চাতারা-মুজুরাবানির অনুপস্থিতি সামাল দিতে আরেক পেসার ভিক্টর নিয়ুচিকে দলে নিয়েছে জিম্বাবুয়ে। যিনি এখন পর্যন্ত খেলেছেন ছয় টেস্ট ও একটি টি-টোয়েন্টি ম্যাচ। তবে স্বীকৃত টি-টোয়েন্টিতে মাত্র ১৮.৯২ গড়ে ২০ ম্যাচে ২৫ উইকেট নিয়েছেন নিয়ুচি।

বিশ্বকাপ বাছাইপর্বে মুজুরাবানি ও চাতারার জায়গায় দলে ডাক পেয়েছিলেন অলরাউন্ডার টনি মুনিয়োঙ্গা এবং পেসার তানাকা চিভাঙ্গা। বাংলাদেশের বিপক্ষেও এ দুজনকে দলে রেখেছে জিম্বাবুয়ে।

শনিবার (৩০) থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। পরের দুই ম্যাচ যথাক্রমে রবি ও মঙ্গলবার। সবগুলো ম্যাচ হবে হারারেতে। বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে মাঠের লড়াই। এরপর ৫, ৭ ও ১০ আগস্ট হবে ওয়ানডে সিরিজের খেলা।

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের টি-টোয়েন্টি স্কোয়াড
রায়ান বার্ল, রেগিস চাকাভা (উইকেটরক্ষক), তানাকা চিভাঙ্গা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), লুক জঙউই, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে মাধভের, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা ও শন উইলিয়ামস।


আরও খবর