Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

চর শৌলমারী ডিগ্রি কলেজটিতে একই পদে ৪ জনের প্রতিযোগিতা

প্রকাশিত:শনিবার ১৫ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৭১জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: উর্দ্ধোতন কর্তৃপক্ষের নজরদারীর অবহেলা, চরম গাফিলতির, দুর্বল ব্যবস্থা পনায়, মামলা মোকদ্দমার কারনে চরশৌলমারী ডিগ্রী কলেজটির শিক্ষা ব্যবস্থা ঘোলা জলে ডুবে হাবুডুব খাচ্ছেন শির্ক্ষাথীরা। এ ছাড়া একই পদে ৪ জন শিক্ষক কলেজের অধ্যক্ষের পদ নিয়ে রশিটানাটানি অব্যাহত। এনিয়ে বিভিন্ন দফতরে অভিযোগ করেও সুরাহা মেলেনি। মামলার বেড়াজালে ৯ মাস কাল শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা বন্ধ ও শিক্ষা

ব্যবস্থা বেহাল। শিক্ষক-কর্মচারী বেতন অভাবে মানবেতর জীবনযাপন করছেন। ঘটনাটি রৌমারী উপজেলার চর শৌলমারী ডিগ্রি কলেজে। অভিযোগ সুত্রে জানা যায়, সাবেক অধ্যক্ষ কুদুরত আলী অবসরে যাওয়ার সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়মনীতি তোয়াক্কা না করে পরিচালনা কমিটির সভাপতি কে এম ফজলুল হক মন্ডল ও অন্যান্য সদস্যদের যোগসাজশে মৌখিক ভোটের মাধ্যমে প্রভাষক ফরহাদ আলীকে ১৩ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখে ভারপ্রাপ্ত

অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। এদিকে ফরহাদ আলী ভারপ্রাপ্ত (অধ্যক্ষ) থেকে নিয়মিত অধ্যক্ষ হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন। এতে ৫ নভেম্বর ২০১৭ ইং তারিখে আবার রহস্যজনক কারনে প্রভাষক আব্দুর রাজ্জাকের কাছে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দায়িত্ব হস্তান্তর করেন। বিধিবাম, কয়েকমাস পর আব্দুর রাজ্জাক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দায়িত্বকালে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় ১৯ আগষ্ট ২০১৮ ইং তারিখে ভয়ভীতি দেখিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদ ফেরত নেন ফরহাদ আলী।

পরে তিনি ওই কলেজে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) দায়িত্ব ধরে রাখেন প্রায় ১৩ মাস। তিনি দায়িত্ব থাকার সময়ে  শিক্ষকদের মধ্যে দলাদলিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ চলমান রয়েছে। অন্যদিকে শিক্ষার ভালো ফলাফল অজর্ন হয়নি।

এদিকে শিক্ষার্থীদের ভালো ফলাফল ও লেখাপড়া মান বৃদ্ধি করতে কলেজের পরিচালনা কমিটির সিদ্ধান্তক্রমে ১২ নভেম্বর ২০১৯ ইং তারিখে ফরহাদকে বাদদিয়ে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) খন্দকার মো. ফখরুল ইসলামকে দায়িত্ব প্রদান করেন। তিনি দায়িত্ব গ্রহণের পরে কলেজের সকল দাপ্তরিক কাগজপত্র চাইলে সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফরহাদ আলী তা না দিয়ে বিভিন্নভাবে সময়ক্ষেপন করেন। বিষয়টিও পরিচালনা কমিটির সভাপতি ফজলুল হক মন্ডল কে

অবহিত করলে তিনি তা আমলে না নিয়ে একই ভুমিকা পালন করেন। কারণ সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফরহাদ আলীর পরিচালনা কমিটির সভাপতি ফজলুল হক মন্ডল আপন বোন জামাই। ইতিমধ্যেই সহকারি অধ্যক্ষ মতিয়ার রহমান ও সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফরহাদ আলীর মধ্যে কলেজকে কেন্দ্র করে কুড়িগ্রাম জজ কোর্টে মামলা চলমান রয়েছে। এর মধ্যে ফখরুল ইসলাম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বরত অবস্থায় ফরহাদ হোসেন অবৈধভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে একটি নিয়োগ নেন। এ নিয়োগের বিরুদ্ধে ফখরুল ইসলাম আইনগত ব্যবস্থা গ্রহন করেন। এতে বিভিন্ন ভাবে অভিযোগের ফলে গত -----তারিখে

মাউশি থেকে পরিচালক তপন কুমারের স্বাক্ষরিত অবৈধভাবে নিয়োগের বিরুদ্ধে পদ ¯’গিত রেখে কলেজের শিক্ষক জৈষ্ঠতার ভিত্তিতে ভারপ্রপ্ত অধ্যক্ষ নিয়োগ ও ৯ মাস থেকে বেতন ভাতা বন্ধের জটিলতা থেকে রেহাই করার জন্য পত্র প্রদান করেন। এ পত্রের বিরুদ্ধেও অধ্যক্ষ ফরহাদ হোসেন হাই কোর্টে একটি মামলা করলে তাও ৬ মাসের ¯’গিতের আদেশ প্রদান করেন। এমতাবস্থায় মামলা ও বারবার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) পরিবর্তনের কারনে

কলেজের শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে সমন্বয় হীনতার সৃষ্টি হচ্ছে। বর্তমানে কলেজে অধ্যক্ষ পদের দায়িত্বশীল ব্যাক্তি না থাকায় কলেজটি অভিভাবকহীন হয়ে পড়েছে মানবেতর জীবন যাপন করছে শিক্ষক কর্মচারি। অন্যদিকে ব্যাহত হচ্ছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। এবিষয়ে ফরহাদ হোসেন বলেন, নীতিমালা মোতাবেক ও যোগ্য হিসাবে আমি দায়িত্ব পেয়েছি। আমি নিয়োগ নিতে কাউকে কোন টাকা দেইনি। কেউ বললে তা মিথ্যা। আমার বৈধ নিয়োগের বিরুদ্ধে বন্ধের

নোটিশ আশায় আমি হাইকোর্টে মামলা দায়ের করে ৬ মাসের ¯’গীত আদেশ দিয়েছে কোর্ট। ফখরুল ইসলাম বলেন, আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়ে কয়েকদিন পর ভিভিন্ন ভয়ভীতি দেখিয়ে দ্বায়িত্ব কেড়ে নেয়। ফলে আমি আইনগত ভাবে আশ্রয় নিয়েছি আবুল হোসেন অভিযোগ করে বলেন, জৈষ্ঠতার ভিত্তিতে আমি এক নম্বর সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত রয়েছি। কিš‘ আমাকে বাদদিয়ে অধ্যক্ষ কুদুরত উল্লাহ টাকার বিনিময়ে ৩ নম্বর শিক্ষক ফরহাদকে দায়িত্ব দিয়েছে তা বিধি সম্মত নয়।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সামছুল আলম বলেন, সিনিয়র শিক্ষককে বাদ দিয়ে অন্য কাউকে অধ্যক্ষ পদে বসানো যাবে না বলে মাউশির একটি বিধিপত্র দিয়েছেন প্রতিষ্ঠান প্রধানকে। তারপরেও বিধি ভেঙ্গে জুনিয়র শিক্ষককে দায়িত্ব দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।উপজেলা নির্বাহী অফিসার (ভারঃ) এবিএম সারোয়ার রাব্বি বলেন, কলেজের বিভিন্ন সময়ে বিভিন্ন অভিযোগ ও শিক্ষদের মামলার জটিলতায় আমার কিছু করার নাই। কলেজের সমস্যা নিয়ে ডিসি সারের সাথে কথা বলেছি। মামলার বেড়াজালে তাদের বেতন ভাতা বন্ধ রয়েছে। 


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মাগুরার পারনান্দুয়ালী মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার পারনান্দুয়ালী মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে ৪ মার্চ  সোমবার দিনব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও এস এস সি ২০২৩ এর কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার  আয়োজন করা হয় এ সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা যেমন খুশি তেমন সাজো, মোরগ লড়াই, দড়ি লাফ, মোমবাতি দৌড়, ভারসাম্য দৌড়, বিভিন্ন খেলায় অংশগ্রহণ করেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আলমগীর কবীর জেলা শিক্ষা অফিসার মাগুরা এবং সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা মুন্সী রেজাউল হক সদস্য জাতীয় কমিটি বাংলাদেশ আওয়ামী লীগ, সিনিয়র সহ-সভাপতি , মাগুরা জেলা আওয়ামী লীগ, সভাপতি ম্যানেজিং কমিটি, পারনান্দুয়ালী মাধ্যমিক বিদ্যালয় মাগুরা।

এ সময় প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা সাংস্কৃতিক চর্চা করলে শরীর মন দুটোই ভালো থাকে। তিনি ছেলেমেয়েদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা চালিয়ে যাবার আহবান জানান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোঃ এনামুল হক হীরক, সহ-সভাপতি জেলা আওয়ামী লীগ মাগুরা, শেখ মোঃ রেজাউল ইসলাম, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মাগুরা সদর, মাগুরা, আব্দুল কাদের গনী মোহন, কাউন্সিলর ৬ নং ওয়ার্ড, মাগুরা পৌরসভা, মোঃ আব্দুর রহিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাগুরা সদর
মোঃ জাকিরুল ইসলাম, প্রধান শিক্ষক,পারনান্দুয়ালী মাধ্যমিক বিদ্যালয় মাগুরা, মোঃ অলিয়ার রহমান, প্রধান শিক্ষক পারনান্দুয়ালী সরকারি প্রাথমিক বিদ্যালয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সন্ধ্যায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মধুপুরে রমজানের পবিত্রতা রক্ষার দাবিতে ইসলামী আন্দোলনের স্বাগত মিছিল

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুরে মাহে রমজানের পবিত্রতা রক্ষার দাবিতে স্বাগত মিছিল করেছেন বাংলাদেশ ইসলামী আন্দোলন মধুপুর উপজেলা শাখা । রবিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে মধুপুর  উপজেলা ইসলামী আন্দোলনের আয়োজনে এক স্বাগত মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি মধুপুর থানা মোড় এলাকা থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাসস্ট্যান্ড আনারস চত্বরে এসে শেষ হয়।

পরে সেখানে রমজানের পবিত্রতা রক্ষার জন্য বক্তব্য রাখেন মধুপুর উপজেলা ইসলামী আন্দোলনের সভাপতি হযরত মাওলানা মো. রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ডাঃ মো.হারুন অর রশিদ, মুজাহিদ কমিটির সভাপতি হযরত মাওলানা আল আমিন,ইসলামী ছাত্র আন্দোলনের সভাপতি মাওলানা মনির হোসেন প্রমুখ।এসময় ইসলামী আন্দোলন মধুপুর উপজেলা শাখার বিভিন্ন নেতৃবৃন্দগন উপস্হিত ছিলেন।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




১২০ জন সদস্য পেলেন ‘র‌্যাব ডিজি পদক’

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদরদপ্তরের দরবার হলে আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকীর দ্বিতীয় দিনে,পেশাগত কাজে অসামান্য অবদান হিসেবে সেবা ও সাহসিকতার জন্য র‌্যাবের মহাপরিচালক (ডিজি) পদক পেয়েছেন সংস্থাটির ১২০ সদস্য।‘র‌্যাব মেমোরিয়াল ডে’ অনুষ্ঠানে তাদের এ পদক তুলে দেন র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

এর আগে দায়িত্ব পালন করতে গিয়ে নিহত ৩৩ র‌্যাব সদস্যের পরিবারের হাতে সম্মাননা ও আর্থিক অনুদান তুলে দেন তিনি।

এর আগে গতকাল বুধবার (৬ মার্চ) এলিট ফোর্স র‌্যাবের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



শিক্ষার্থীদের সোনার মানুষ হিসেবে গড়তে হবে: খসরু চৌধুরী এমপি

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. খসরু চৌধুরী এমপি বলেছেন, খেলাধুলা শরীর ও মনকে সুস্থ রাখে। খেলাধুলার মাধ্যমে যুবসমাজ মাদকাসক্ত থেকে দূরে থাকে। ডিসিপ্লিন ও সৎ হতে শেখায়। তাই নিজেকে সুস্থ রাখতে খেলাধুলায় অংশ নিতে হবে। মনে রাখতে হবে, স্বাস্থ্যই সব সুখের মূল। স্বাস্থ্য ভালো না থাকলে শরীর ও মন ভালো থাকে না। এজন্য সুস্থ জীবনযাপন করতে চাইলে খেলাধুলায় মন বসাতে হবে।

সোমবার সকালে ঢাকা-১৮ আসনের ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির ব্ক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে আগে শিক্ষার্থীদের সোনার মানুষ হিসেবে গড়তে হবে। কারণ একটি দেশের প্রধান সম্পদই হচ্ছে মানবসম্পদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নই ছিল দেশের মানুষকে সম্পদে পরিণত করা। তার সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হলে দেশের মানুষের দক্ষতা বাড়াতে হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।

ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মোতালেব মিয়া।

বিদ্যালয়ের সভাপতি মোঃ আতাউর রহমান বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক এস এম মাহবুব আলম, ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহ সভাপতি এম কবির উদ্দিন রিপন, প্রধান শিক্ষক মোঃ বদরুল আলম প্রমুখ।



আরও খবর



টাঙ্গাইলের লৌহজং নদী এবং একজন নুর মোহাম্মদ রাজ্য

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২০২জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃ❝পারিবোনা এ কথাটি বলিওনা আর একবার না পারিলে দেখো শতবার❞এই উপপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের লৌহজং নদী সংস্কার এবং নদীর তীর ঘেষে রাস্তা নির্মানের পরিকল্পনা নিয়ে যিনি দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছেন তিনি হলেন, টাঙ্গাইলের কৃতি সন্তান চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের সাবেক ছাত্র,সাংস্কৃতিক ব্যক্তিত্ব,কবি,লেখক ও অভিনেতা নুর মোহাম্মদ রাজ্য।তিনি আজ লৌহজং নদীর পাড়ের মানুষের কাছে একজন সাদা মনের মানুষ হিসেবে পরিচিতি লাভ করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি যেমন বিনয়ী হাসি খুশি, তেমনই কলেজ জীবন‌ থেকে তার ভিতরে এক বিশাল সৎ সাহস কাজ করতো, যার প্রতিফলন ঘটেছে লৌহজং নদী সংস্কার ও নদীর তীর ঘেষে রাস্তা নির্মানের মাধ্যমে।দীর্ঘদিন যাবত অবহেলায় পড়ে থাকা টাঙ্গাইল জেলার ইতিহাস নামক লৌহ জং নদী যেটিকে কিছুদিন আগেও ময়লার স্তুপে পরিনত ছিলো, নদীর পাশ দিয়ে চলতে গেলে র্দূগন্ধে কাপড়ে মুখ লুকাতে হতো, সেই লৌহজং নদীর তীরে বসে আজ দর্শনার্থীরা খাবার খাচ্ছেন।এসবই সম্ভব হয়েছে এর মূল উদ্যোগত্বা নুর মোহাম্মদ রাজ্যের কারণে।

তিনি জানান, জেলা প্রশাসক মহোদয় এর উদ্যোগে এবং সার্বিক সহযোগিতায় ৪১ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করে স্বেচ্ছাসেবক হিসেবে শত বাঁধা বিপত্তি কে পার করে বিডি ক্লিনের সহযোগিতা নিয়ে লৌহজং নদীর ময়লা অপসারণ করে নদীর দুই পাড়ে দৃশ্যমান রাস্তার কাজে শ্রম দিয়ে যাচ্ছি। যেখানে পূর্বে পাশ দিয়ে হেটে যাওয়া কষ্টকর ছিলো সেখানে এখন দাঁড়িয়ে সুন্দর পরিবেশ উপভোগ করা যায়।তার এই উদ্যোগের কারণে নদীর দুই পাড়ের বাসিন্ধাদের মনে তিনি সাদা মনের মানুষ হিসেবে জায়গা করে নিয়েছেন। তাই তো ছন্দে ছন্দ মিলিয়ে বলতে হয়- ❝যতদিন রবে লৌহজং নদী বহমান, ততদিন রবে সবার অন্তরে নুর মোহাম্মদ রাজ্য তোমার নাম❞

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪