Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

চিনির দাম ফের বাড়ল

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: বাজারে প্যাকেটজাত ও খোলা চিনির দাম ফের বেড়েছে। এখন এক কেজি পরিশোধিত খোলা চিনি ১০৭ টাকা এবং প্যাকেটজাত চিনির দাম ১১২ টাকা নির্ধারণ করা হয়েছে। আর নতুন এ দাম আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। 

আজ বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে চিনির দাম বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন (বিএসআরএ)। 

বিজ্ঞপ্তিতে সংগঠনটি বলেছে, অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজারদর বৃদ্ধি, ডলারের বিনিময় হার বৃদ্ধি ও স্থানীয় পরিশোধনকারী মিলগুলোর উৎপাদন ব্যয় বেড়েছে। এসব বিষয় বিবেচনায় এনে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে নতুন এ মূল্য নির্ধারণ করা হয়েছে। 

এর আগে সবশেষ গত বছরের ১৭ নভেম্বর খুচরা পর্যায়ে চিনির দাম বাড়ানো হয়েছিল। সেবার প্যাকেটজাত চিনির দাম ৯৫ টাকা থেকে ১২ টাকা বাড়িয়ে করা হয়েছিল ১০৭ টাকা। আর প্রতি কেজি খোলা চিনির দাম বাড়িয়ে করা হয় ১০২ টাকা।

ইতোমধ্যে চিনির দাম বাড়ানোর সিদ্ধান্তের এই চিঠি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ট্যারিফ কমিশন এবং চিনি কোম্পানিগুলোর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।


আরও খবর



ফুলবাড়ীতে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস যথাযথ মর্যাদায় পালিত

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২০জন দেখেছেন

Image

আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা চত্তরে শহীদ মিনারে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন পুষ্পমাল্য অর্পণ করেন। গতকাল মঙ্গলবার ৩১বার তোপধ্বনীর মাধ্যমে দিবসটির সূচনা শুরু হয়। সকাল ৬টায় সূর্য উদয়য়ের আগে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার মীর মোঃ আল কামাহ্ধসঢ়; তমাল ও উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন। সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন। সকাল ৮টায় ৩০ মিনিটে অনুষ্ঠানিকভাবে পুলিশ আনসার ও ভিডিপি ফায়ার সার্ভিস এবং বিএনসিসির সমন্বয়ে কুচকাওয়াজ ও ডিসপ্লে ও জাতীয় সংগীত পরিবেশন শুরু হয়। সকাল ৯টায় ফুলবাড়ী সরকারি কলেজ মাঠে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিফুটবল প্রতিযোগীতা (সবকারী বনাম বে সরকারী) ভাবে খেলা অনুষ্ঠিত হয়। কলেজ মাঠে বীরমুক্তিযোদ্ধাদেরকে উপজেলার প্রশাসনের পক্ষ থেকে এ সংবর্ধনা দেওয়া হয়। সকাল সাড়ে ১০টায় বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়ও সুবিধাজন সময়ের মধ্যে জাতির শান্ত সমৃদ্ধি ও ঐক্যের জন্য বিশেষ মোনাজাত/ প্রার্থনা অনুষ্ঠিত হয়। হাসপাতাল ও এতিমখানায় উন্নত মানের খাবার পরিবেশণ করা হয়। আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস এই দিনে পাকিস্তানী পরিধীনতার সৃঙ্খল থেকে মুক্তিপেতে ১৯৭১ সালে এই দিনে অনুষ্ঠানিকভাবে স্বাধীনতার সংগ্রাম শুরু করেন তৎকালীন পূর্ব পাকিস্থানের জনগন। যার অবদান বাংলাদেশের স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


আরও খবর



স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে সিলেট বিভাগ গণদাবী ফোরামের স্মারকলিপি প্রদান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪৭জন দেখেছেন

Image

সিলেট প্রতিনিধি:সিলেটের উন্নয়নমূলক সামাজিক সংগঠন সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে সিলেট বিভাগের স্বাস্থ্যখাতের বিভিন্ন সমস্যা আশু সমাধানের দাবিতে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে। বুধবার (৬ মার্চ) সন্ধ্যায় সিলেট বিভাগ গণদাবী ফোরামের নেতৃবৃন্দ সিলেট সার্কিট হাউসে মন্ত্রীর কাছে এ স্মারকলিপি প্রদান করেন। সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষে স্মারকলিপি প্রদান করেন ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মহি উদ্দিন আহমদ, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন প্রমুখ। এসময় অন্যান্যের উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশেদ আলম ও সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ।

স্বারকলিপিতে উল্লেখিত দাবীগুলো হলো, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করে জরুরী ভিত্তিতে স্থায়ী ক্যাম্পাস স্থাপন ও প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, হবিগঞ্জ জেলায় স্থাপিত শেখ হাসিনা মেডিকেল কলেজের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বৃদ্ধি করে স্থায়ী ক্যাম্পাস স্থাপন, শিক্ষক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও অবকাঠামো নির্মাণ, সুনামগঞ্জ জেলায় স্থাপিত সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু করে স্থায়ী ক্যাম্পাস স্থাপন, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও অবকাঠামো নির্মাণ, মৌলভীবাজার জেলায় একটি মেডিকেল কলেজ স্থান, সিলেটে বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইন্সটিটিউট ও হাসপাতাল স্থান, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় নার্সিং কলেজ স্থান, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে তিন হাজার বেডের হাসপাতালে উন্নতি করে শিক্ষা ও স্বাস্থ্য সেবা কার্যক্রম বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে অবকাঠামো নির্মাণ, জনবল নিয়োগ ও প্রয়োজনীয় ঔষধ-চিকিৎসা সামগ্রী প্রদান, সিলেট সংক্রামক ব্যাধি হাসপাতালকে একহাজার বেডের হাসপাতালে উন্নতি করে অবকাঠামো নির্মাণ ও জনবল নিয়োগ, সিলেট যক্ষা হাসপাতালকে পাঁচশত বেডের আধুনিক হাসপাতালে উন্নতি করে অবকাঠামো নির্মাণ ও জনবল নিয়োগ, শহীদ শামসুদ্দিন হাসপাতালের উন্নয়ন কাজ সম্পন্ন করে প্রয়োজনীয় জনবল নিয়োগ, অবকাঠামোগত সুযোগ- সুবিধা নিশ্চিত করে চিকিৎসা সেবা কার্যক্রম চালু, সিলেট পুলিশ লাইনে স্থাপিত হাসপাতালকে পাঁচশত বেডের হাসপাতালে উন্নিত করা, প্রতিটি উপজেলা, জেলা, সিলেট মহানগরী ও অন্যান্য স্থানে সরকার অনুমোদিত চলমান প্রাইভেট ক্লিনিক, হাসপাতাল, ডায়গনোষ্টিক সেন্টার, প্যাথলজি সেন্টারে সরকারী নিয়মনীতি মেনে পরিচালনা ও চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা, চা শ্রমিক ও চা সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে সিলেট বিভাগের প্রতিটি চা বাগানে একটি করে হাসপাতাল বা স্যাটেলাইট ক্লিনিক স্থান ইত্যাদি। বিজ্ঞপ্তি


আরও খবর

সরকারি খাল ভরাট করার অভিযোগ

বুধবার ১৩ মার্চ ২০২৪




মিরসরাইয়ে অগ্নিকান্ডে দুইটি বসতঘর পুড়ে গেছে

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image

এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম)প্রতিনিধি:মিরসরাইয়ে অগ্নিকান্ডে পুড়ে ছাই হয়ে গেছে দুইটি বসতঘর।মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে উপজেলার ১৪ নং হাইতকান্দি ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের দক্ষিণ কুরুয়া গ্রামের মৌলভী জামান উল্ল্যাহর বাড়িতে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থরা হলেন ওই বাড়ির ইউসুফ ও ফারুক। নগদ ৪ লাখ টাকা, স্বর্ণালংকার, মূল্যবান আসবাবপত্রসহ প্রায় ১৫ লাখ টাকার মালামাল পুড়ে গেছে বলে দাবী ক্ষতিগ্রস্থদের।

স্থানীয় বাসিন্দা আরিফুল ইসলাম জানান, মঙ্গলবার দুপুরে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনে সূত্রপাত হয়ে মুহুর্তে দুইটি বসতঘর পুড়ে গেছে। এতে কিছু রক্ষা করতে পারেনি। ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরা ঘটনাস্থলে এসে আগুন নিয়স্ত্রনে আনে।

ক্ষতিগ্রস্থ ইউসুফ বলেন, ৩০ মিনিটের আগুনে আমাদের সব শেষ হয়ে গেল। নতুন ঘর নির্মাণের জন্য ব্যাংক থেকে উত্তোলন করে রাখা নগদ ৪ লাখ টাকা পুড়ে যায়। কোন জিনিস রক্ষা করতে পারিনি। এখন আমাদের পথে বসা ছাড়া আর কোন উপায় নেই।

হাইতকান্দি ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য কোরবান আলী বলেন, আমার ওয়ার্ডে আগুনে বসতঘর পুড়ে ইউসুফ ও ফারুক নিঃস্ব হয়ে গেছে। সবার উচিৎ তাদের পাশে দাঁড়ানো।

সীতাকুন্ড ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সিনিয়র ফায়ার কর্মকর্তা নুরুল আলম দুলাল জানান, মঙ্গলবার দুপুরে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রনে আনি। এতে বাড়ির অন্যান্য বসতঘরগুলো রক্ষা হয়েছে।


আরও খবর



অভিযানে যেন কোনো বাধা না আসে: ডিসিদের স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্যকেন্দ্রের সেবার মান নিয়ে দেশের হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারসহ নানা প্রশ্ন ওঠায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে শুরু হয়েছে অভিযান। এই অভিযানের সুফল ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে জেলা প্রশাসকদের (ডিসি) সহায়তা চেয়েছেন মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

রোববার (৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনে তিনি অভিযান বিষয়ে এ সহায়তা চান।

ডা. সামন্ত লাল সেন বলেন, দেশে বিভিন্ন যায়গায় যে অভিযান চলছে সেই অভিযান যেন সুষ্ঠুভাবে হয়, সারাবছর আমরা ডিসিদের কাছে সেই বিষয়ে বলেছি। অভিযানে যেন কোনো বাধা না আসে সেই বিষয়টি যেন, তারা নজরে রাখেন সে বিষেয়ে সহায়তা চেয়েছি।

ডা. সামন্ত লাল সেন বলেন, ডিসিরা বলেছেন অনেক হাসপাতালে বেড নেই, পর্যাপ্ত রোগীর ধারণক্ষমতা নেই। অনেক হাসপাতালে চিকিৎসক সংকট রয়েছে। আবার চিকিৎসকরা অনেক জায়গায় ঠিকমতো কাজ করতে পারছেন না। তারা এসব বিষয়ে আমাদের জানিয়েছেন।

তিনি বলেন, আমি তাদের আশ্বস্ত করেছি, বিষয়গুলো নিয়ে সচিব এবং সংশ্লিষ্টদের সঙ্গে বসে যত দ্রুত সম্ভব সমাধানের ব্যবস্থা নেব।

এদিকে চার দিনব্যাপী ডিসি সম্মেলন রোববার (৩ মার্চ) শুরু হয়েছে। সম্মেলনে মোট ৩০টি কার্য অধিবেশন থাকবে। এছাড়াও থাকবে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ। চার দিনের কার্যদিবসের এক ফাঁকে প্রধানমন্ত্রী ও স্পিকারের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন ডিসিরা। রাষ্ট্রপতি দেশের বাইরে থাকায় তার সঙ্গে এবার কোনো আয়োজন রাখা হয়নি।


আরও খবর



সিনিয়র সহকারী জজ হিসেবে পদোন্নতি পেলেন ১৩১ কর্মকর্তা

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (১০ মার্চ) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বিচার শাখা-১ থেকে,বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সহকারী জজ/সমপর্যায়ের বিচারক জুডিসিয়াল সার্ভিসে কর্মরত ১৩১ কর্মকর্তাকে সিনিয়র সহকারী জজ পদে পদোন্নতি দেওয়া হয়েছে।বাংলাদেশ সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে এই পদোন্নতি দেওয়া হয়।

 এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। রাষ্ট্রপ্রতির আদেশক্রমে এতে সই করেছেন উপসচিব মোহাম্মদ ওসমান হায়দার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদোন্নতিপ্রাপ্ত বিচারকরা পদোন্নতিপ্রাপ্ত পদ/সমপর্যায়ের পদে স্ব-স্ব কর্মস্থলে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কর্মরত থাকবেন। এছাড়া পদোন্নতিপ্রাপ্ত পদে যোগদানের তারিখ হতে উল্লিখিত বিচারকদের পদোন্নতি কার্যকর হবে।

এতে আরও বলা হয়েছে, জনস্বার্থে এ আদেশ জারি করা হলো। পদোন্নতিপ্রাপ্ত সব কর্মকর্তাই বিজেএস ১১শ ব্যাচের।


আরও খবর