Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

চিনি-চামড়ার বাজার নিয়ে প্রতিযোগিতা কমিশনে সেমিনার

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১২৫জন দেখেছেন
Image

বাংলাদেশের চামড়ার ও চিনির বাজার সম্পর্কে সমীক্ষার চূড়ান্ত প্রতিবেদন বিষয়ে পৃথক দুটি ভ্যালিডেশন সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ জুন) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের সভাকক্ষে এ দুটি সেমিনার হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন কমিশনের সদস্য নাসরিন বেগম।

সেমিনার দুটিতে বাংলাদেশের চামড়া ও চিনির বাজার সম্পর্কে সার্বিক বিষয়ে পর্যালোচনা করা হয়। চামড়ার বাজার সম্পর্কে চূড়ান্ত সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন কমিশনের পণ্য ও সেবার ডাটাবেজ প্রণয়নের লক্ষ্যে গঠিত দল-৩-এর আহ্বায়ক ও কমিশনের পরিচালক মোহাম্মদ সাজেদুল ইসলাম।

এছাড়া চিনির বাজার সম্পর্কে চূড়ান্ত সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন কমিশনের পণ্য ও সেবার ডাটাবেজ প্রণয়নের লক্ষ্যে গঠিত দল-৪-এর সদস্য ও কমিশনের সহকারী পরিচালক (গবেষণা) ইশরাক মুহম্মদ অন্তিক।


আরও খবর



কেকের জনপ্রিয় গান নিয়ে আসছেন আসিফ

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

বাংলা গানের যুবরাজ আসিফ আকবর। শিগগিরই নতুন গান নিয়ে হাজির হচ্ছেন তিনি। এবার তিনি গাইলেন হিন্দি গান। প্রথমবারের মতো হিন্দি গানে কণ্ঠ দিয়েছেন। সদ্য প্রয়াত বলিউড গায়ক কেকের গাওয়া ‘তু জো মিলা’ গানটি নতুন করে গেয়েছেন আসিফ।

এটি সালমান খানের সুপারহিট ‘বজরঙ্গী ভাইজান’ সিনেমার গান। এই তথ্য নিজেই জানালেন আসিফ আকবর।

এক দীর্ঘ স্ট্যাটাসে গানটির কথা বলতে গিয়ে আসিফ লেখেন, ‘কুমিল্লা গুলবাগিচা স্কুলে একজন মহীয়সী নারীর সান্নিধ্য পেয়েছিলাম। তিনি আমার শিক্ষিকা প্রয়াত শ্রদ্ধেয়া শ্রীমতি কল্যানী সেন গুপ্তা। ক্লাস থ্রি থেকে ফাইভ পর্যন্ত তিনি আমাকে টার্গেট করেই হামদ নাত দেশাত্মবোধক গান, লালন রবীন্দ্র নজরুল কোন কিছুতেই ছাড় দেননি। কল্যানী আপা ছিলেন কবি নজরুল ভক্ত। শৈশবের মেমোরীতে উনার চোখ আর চুলে আমি নজরুলকে মেলাতেই ভালবাসি। তিনি চাইতেন আমি কালচারে থাকি, আমার মন ক্রিকেটে। চাপে পড়ে যতটুকু ট্রেনিং পেয়েছি, তাতেই আজো ধন্য।

দিন বদলেছে, গায়ক হয়েছি, সবচেয়ে দূর্বলতম শিক্ষায় সর্বোচ্চ সফলতা আল্লাহ দিয়েছেন,পা মাটিতেই রাখি। বেগমের সাথে প্রেম চলাকালীন ইনিংসে ম্যায়নে পেয়ার কিয়া সিনেমাটা দেখি, সালমান খান আর ভাগ্যশ্রীর প্রেমটা যেন আমার আর বেগমের প্রেমের প্রচ্ছায়া। সব গানই শুনি, হিন্দী প্রেমের গান একটু বেশীই শুনতে হতো আভ্যন্তরীন প্রেমের কুফল বা সুফল হিসেবে। ঢাকার অভিজাত ক্লাব, গায়ে হলুদ, জন্মদিন, সুন্নতে খাৎনাসহ সামাজিক অনুষ্ঠানে অনেক গেয়েছি হিন্দী গান।

ভারতীয় গায়ক শ্রদ্ধেয় কেকে মারা গেলেন কদিন আগে। দেশসেরা কম্পোজার মানাম আহমেদ ভাই আমাকে বহুদিন আগে এই ভদ্রলোকের কণ্ঠের কথা বলেছিলেন। নিজের ব্যস্ততায় খুব একটা গান শোনা হয়নি উনার। তিনি মারা যাওয়ার পর গবেষণা শুরু করেছি। যতই শুনেছি ততোই মন্ত্রমুগ্ধ হয়েছি। কখনো হিন্দি গান রেকর্ড করিনি। এবার করলাম। বিপন্ন শিশুদের পাশে জান দিয়ে থাকার এই গল্পটি অনেক ভাল লাগে আমার। ভুল ত্রুটি মার্জনীয়।

কেকে সাহেবকে ট্রিবিউট করে গানটি গেয়েছি। কম্পোজিশান করেছেন জাবেদ আহমেদ কিসলু। সব ঠিক থাকলে আজই হয়তো মুক্তি পাবে গানটি। দি গ্রেট কেকে, বাংলাদেশ থেকে আপনার প্রতি আমার ক্ষুদ্র শ্রদ্ধার্ঘ্য, আপনি মহান শিল্পী, রেসপেক্ট। ভালবাসা অবিরাম…’


আরও খবর



সালামের উত্তর কি মনে মনে দেওয়া যাবে?

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Saturday ১৩ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

সালাম হলো ভাব বিনিময়ের অন্যতম মাধ্যম। সালাম দেওয়া সুন্নাত কিন্তু সালামের উত্তর দেওয়া ওয়াজিব বা আবশ্যক। অনেককেই দেখা যায়, সালামের উত্তর দিতে গিয়ে নিরব থাকে। চুপে চুপে নিরবে সালামের উত্তর নিলে কি তা (ওয়াজিব) আদায় হবে? সালামের ‍উত্তর দেওয়া সম্পর্কে ইসলামের বিধানই বা কী?

উচ্চস্বরে, সুন্দরভাবে কোমলকণ্ঠে সালামের উত্তর দেওয়া উত্তম। তবে হ্যাঁ, কেউ যদি নিরবে চুপে চুপে সালামের উত্তর দেয় তবে সালামের উত্তর দেওয়ার ওয়াজিব আদায় হয়ে যাবে। তবে এতে সালামের মূল উদ্দেশ্য পরিপূর্ণ হয় না। কেননা কোরআন-সুন্নায় সালাম বিনিময় উত্তম ও ‍সুন্দরভাবে দেওয়ার বিষয়টি সুস্পষ্ট।

সালাম হলো দোয়া। সালাম দ্বারা বলা হয়- ‘আপনার উপর শান্তি বর্ষিত হোক’। সুতরাং সালামের উত্তরও সুন্দরভাবে সালাম প্রদানকারীকে শুনিয়ে তার জন্য এভাবে দোয়া করা যে, আপনার উপরও শান্তি বর্ষিত হোক। হাদিসের নির্দেশনা হলো- সম্ভব হলে সালামের উত্তর আরও বেশি বাড়িয়ে দোয়া করা।

দোয়া করা সম্পর্কে কোরআনুল কারিমে আল্লাহ তাআলা বলেন-

وَإِذَا حُيِّيْتُم بِتَحِيَّةٍ فَحَيُّواْ بِأَحْسَنَ مِنْهَا أَوْ رُدُّوهَا إِنَّ اللّهَ كَانَ عَلَى كُلِّ شَيْءٍ حَسِيبًا

’আর যদি কেউ তোমাদের জন্য দোয়া করে (সালাম দেয়), তাহলে তোমরাও তার জন্য দোয়া কর। তার চেয়ে উত্তম দোয়া অথবা তারই মতো ফিরিয়ে বল। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে হিসাব-নিকাশ গ্রহণকারী।’ (সুরা নিসা : আয়াত ৮৬)

এ আয়াতের নির্দেশনা অনুযায়ী সালামের উত্তর শুনিয়ে সুন্দরভাবে আরও বাড়িয়ে দেওয়া উত্তম। সম্ভব হলে বেশি দোয়া করা। সম্ভব না হলে যেটুকু সালাম বা দোয়া করা হয় ন্যূনতম ততটুকু উত্তর দেওয়া বা দোয়া করা জরুরি। এতে পরস্পরের আন্তরিকতা বৃদ্ধি পায়। শত্রুতা দূর হয়ে যায়। ভালোবাসা সৃষ্টি হয়। আল্লাহর রহমত বর্ষিত হয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সালাম দেয়ার পর শুনিয়ে বাড়িয়ে উত্তম ভাষায় সালামের উত্তর দেয়ার তাওফিক দান করুন। সালাম উত্তরে যথাযথ হক আদায় করার করুন। কুরআন ও সুন্নাহর নির্দেশনা অনুযায়ী সালামের উত্তর ও প্রচলন অব্যাহত রাখার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



সুগন্ধা থেকে সরিয়ে নেওয়া হলো অগ্নিদগ্ধ লঞ্চটি

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

ঢাকার সদর ঘাট থেকে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে আসা অগ্নিদগ্ধ অভিযান-১০ লঞ্চটি ঝালকাঠি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) বিকেলে দুটি বাল্কহেডের সাহায্যে সুগন্ধা নদী থেকে বরিশালের দপদপিয়া ডকইয়ার্ডে সংস্কারের জন্য নেওয়া হয়েছে লঞ্চটি।

এর আগে নৌআদালতের নির্দেশে শনিবার দুপুরে অগ্নিদগ্ধ লঞ্চটি মালিক হামজালাল শেখের জিম্মায় দেওয়া হয়।

সদর থানার উপ-পরিদর্শক (এসআই) নজরুল ইসলাম বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন। তিনি জানান, ২০২১ সালের ২৩ ডিসেম্বর সুগন্ধা নদীতে আগুন লাগে অভিযান-১০ নামের লঞ্চটিতে। পরে দগ্ধ যাত্রীর স্বজনদের করা মামলায় নদীর তীরে শহরের ডিসি পার্ক চরে লঞ্চটি জব্দ করে রাখা হয়। জিম্মাদার চূড়ান্ত হবার পর দুটি বাল্কহেডের সহযোগিতায় ঢাকায় ছেড়ে যেতে চাইলেও প্রতিকূল আবহাওয়ায় যেতে পারেনি।

jagonews24

এসআই নজরুল আরও জানান, ঝালকাঠি থানার দুটি মামলা তদন্তে ‘এমভি অভিযান-১০’ লঞ্চটি হেফাজতে নেয় পুলিশ। পুলিশ লঞ্চ থেকে দুটি পোড়া মোটরসাইকেলও আলামত হিসেবে থানায় নেওয়া হয়। নৌ আদালতের নির্দেশে লঞ্চটির মালিকের জিম্মায় দেওয়া হয়। মোটরসাইকেল দুটির বিষয়ে আদালতের কোনো নির্দেশনা না পাওয়া জব্দ রাখা হয়েছে।

এর আগে অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনায় চারটি মামলা হয়েছে। এর মধ্যে ঝালকাঠি থানায় দুটি, বরগুনার আদালতে একটি ও নৌ আদালতে একটি মামলা হয়। দুর্ঘটনার পরদিন পোনাবালিয়া ইউনিয়নের গ্রাম পুলিশের সদস্য মো. জাহাঙ্গীর হোসেন অজ্ঞাতনামা আসামি করে অপমৃত্যু মামলা করেন। ২৭ ডিসেম্বর স্বজনহারা মনির হোসেন লঞ্চের মালিক হামজালাল শেখসহ আটজনের নাম উল্লেখ করে মামলা করেন।


আরও খবর



প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ১৮ বছর

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (২৯ জুলাই) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশনে প্রতিষ্ঠানটির প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এবং শিক্ষকদের নিয়ে মিলনমেলা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মুনিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্যরা। অনুষ্ঠানে গান পরিবেশন করেন তনু চৌধুরী, দিপেন মহাজনসহ অন্যরা।

jagonews24

পুনর্মিলনীতে শিক্ষার্থীদের প্রধান আকর্ষণ ছিল র‌্যাফেল ড্র। যার প্রথম পুরস্কার ছিল একটি মোটরসাইকেল।

অনুষ্ঠানের প্রথমাংশে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মুনিরুজ্জামান, ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য মো. ইকবাল আনোয়ার সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য দেন।


আরও খবর



নগ্ন ফটোশুট বিতর্কে রণবীরকে মুম্বাই পুলিশের তলব

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

নগ্ন ফটোশুট করার পর থেকে আলোচনা আর বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না বলিউড অভিনেতা রণবীর সিংয়ের। অনাবৃত শরীরে ফটোশুট ঘিরে সৃষ্ট বিতর্কের মুখে এবার তাকে তলব করেছে মুম্বাই পুলিশ।

‘পেপার ম্যাগাজিন’ নামের একটি ফ্যাশন পত্রিকার জন্য নগ্ন হয়ে বিভিন্ন ভঙ্গিতে ফটোশুট করা রণবীরের ছবিগুলো গত মাসে প্রকাশ্যে আসে। এরপরই শুরু হয় পক্ষে-বিপক্ষে তুমুল চর্চা। অনেকে এটিকে সাহসী পদক্ষেপ বলে তাকে প্রশংসায়ও ভাসাচ্ছেন।

তবে অভিনেতার এমন নিরাবরণ ফটোশুটের ঘটনায় তার বিরুদ্ধে সম্প্রতি কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা করেন একজন মুসলিম নারী। ওই নারীর নাম নাজিয়া ইলাহি খান। তিনি সংখ্যালঘু নারী সংগঠনের চেয়ারপারসন। মামলার অভিযোগে নায়কের বিরুদ্ধে চারিত্রিক মূল্যবোধ এবং নারী-অনুভূতিতে আঘাতের কথা উল্লেখ করা হয়েছে।

মামলার বাদী রণবীরের নগ্ন ফটোশুটের ছবি যেন পশ্চিমবঙ্গে না ছড়ায় বা সাধারণ মানুষের পাশাপাশি শিশুদের মনে খারাপ প্রভাব না ফেলতে পারে, সেজন্য হাইকোর্টের হস্তক্ষেপ চেয়েছেন। এতে কলকাতার অভিনেত্রী ও সংসদ সদস্য মিমি চক্রবর্তীর একটি টুইটের প্রসঙ্গও টানা হয়েছে।

নাজিয়ারের আইনজীবী জানান, রণবীরের নগ্ন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর পর অভিনেত্রী ও সংসদ সদস্য মিমি চক্রবর্তী টুইট করেছিলেন, ‘রণবীর সিংয়ের বদলে যদি একজন নারী নগ্ন ফটোশুট করতেন, তাহলে তিনিও কি বলিউড অভিনেতার মতো প্রশংসা পেতেন?’

মুম্বাই পুলিশ আগামী ২২ আগস্টের মধ্যে রণবীরকে হাজিরা দিতে নির্দেশ দিয়েছে। সে মর্মে একটি নোটিশও পাঠানো হয়েছে। এরইমধ্যে পুলিশ নায়কের বাড়ি পর্যন্ত হানা দিয়েছিল। তবে তখন তিনি বাড়িতে ছিলেন না।

রণবীরের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়েছে, আগামী ১৬ আগস্ট তিনি বাড়িতে ফিরবেন। তখন আবারও তার মুম্বাইয়ের বাড়িতে যাবে পুলিশ। গত ২৬ জুলাই ওই নারীর করা মামলার অভিযোগ নথিভুক্ত করে মুম্বাইয়ের চেম্বুর থানার পুলিশ।


আরও খবর