Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

ছাত‌কে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, আটক ৬

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সুনামগ‌ঞ্জের ছাতক সোনা ও বাইরং নদী থেকে অবৈধভাবে ড্রেজারে বালু উত্তোলনের সময় ৭ জনকে আটক করেছে নৌ পু‌লিশ।

গত মঙ্গলবার বিকা‌লে উপ‌জেলার ইসলামপুর ইউনিয়‌নের সোনা ও বাইরং নদী এলাকা থেকে তাদের আটক করা হয়ে‌ছে।

আটককৃতরা হ‌লেন,উপ‌জেলার ইসলামপুর ইউপির বাহাদুরপুর গ্রা‌মের মৃত সুনাম উদ্দিনের ফজর আলী(২৩) ফিরোজ মিয়ার ছে‌লে লায়েছ মিয়া(২০), লায়েছ গাজীর ছেলে হেকিম গাজী(২৪)হযরত আলীর ছে‌লে দিদার আলী(২০) ,সিরাজ মিয়ার ছে‌লে রুবেল মিয়া(২৮) ,মোস্তফার ছে‌লে ইব্রাহীম আলীসহ ৬ জন‌কে আটক ক‌রে পু‌লিশ। বিনা অনুমতিতে সোনা ও বাইরং নদী নদী থেকে অবৈধভাবে ড্রেনেজ মেশিনে বালু উত্তোলন করা হয়। এ খবর পেয়ে নৌ পু‌লিশ আনোয়ার হো‌সে‌নের নেতৃ‌ত্বে অভিযানে অবৈধভাবে বালু উত্তোলন করার অভিযোগে ৬ জনকে আটক করা হয়। এদের বিরু‌দ্ধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের মামলা দা‌য়ের প্রস্ত‌তি চল‌ছে। এব‌্যাপা‌রে নৌ পু‌লি‌শের ইনচাজ আনোয়ার হো‌সেন এ ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন এদের বিরু‌দ্ধে মামলা দা‌য়ের প্রস্ত‌তি চল‌ছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



কালিয়াকৈরে পুলিশ প্রেমিকের বাড়িতে ডিভোর্সি নারীর অনসন

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে বিয়ের দাবীতে এক পুলিশ প্রেমিকের বাড়িতে তার প্রেমিকা ডির্ভোসি এক নারী অনসনে বসেছেন। এ ঘটনার পর বিধি ভেঙ্গে তাদের বিবাহের প্রস্তুতিতে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার রশিদপুর এলাকায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসী ও পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন আগে কালিয়াকৈর উপজেলার কাঞ্চানপুর এলাকার ফজলুল হকের মেয়ে ফাতেমা আক্তারের সঙ্গে সাভারের আশুলিয়া থানার কবীরপুর এলাকার সাইদুর রহমানের বিয়ে হয়। তাদের সংসার জীবনে হুমাইরা নামে এক কন্যা সন্তান রয়েছে। কিন্তু স্বামীর অগচরে তার পুরোনো প্রেমিক শিল্প পুলিশের সদস্য শুভ সিকদারের সঙ্গে পরকিয়ার সর্ম্পক চলমান থাকে। স্বামী চাকরি সুবাদে অফিসে গেলে প্রায় নিয়মিত তার বাড়িতে ওই পুলিশ সদস্য যেতেন।

বিষয়টি টের পেয়ে কৌশলে ওই পুলিশ ও স্ত্রী ফাতেমাকে হাতেনাতে ধরেন স্বামী সাইদুর। এরপর তাদের স্বামী-স্ত্রীর মধ্যে বিরোধ চলে আসছিল। এর জেরে গত ২০/২২ দিন আগে তাদের স্বামী-স্ত্রী দুজনের ডিভোর্স হয়। কিন্তু গত কয়েকদিন ধরে প্রেমিক শুভ তার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। এরপর কোনো উপায় না পেয়ে বৃহস্পতিবার সকালে ডিভোর্সি নারী বিয়ের দাবিতে ওই পুলিশ সদস্যের রশিদপুর এলাকার বাড়িতে অনসন করেন। এক পর্যায় স্থানীয় ইউপি সদস্য আনোয়ার হোসেনের নেতৃত্বে মাতাব্বররা ডিভোর্স বিধি ভেঙ্গে ওই পুলিশ সদস্য ও ডিভোর্সি নারীর মধ্যে বিবাহের প্রস্তুতি চলছে বলে অভিযোগ উঠেছে। এদিকে বিধি ভেঙ্গে তাদের বিবাহের প্রস্তুতিতে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ওই ডিভোর্সি নারী ফাতেমা আক্তার বলেন, শুভ বিভিন্নভাবে বিয়ের প্রলোভন দেখিয়ে আমাকে আগের স্বামী থেকে ডিভোর্স করিয়েছেন। এখন আমাকে যদি শুভ বিয়ে না করে তাহলে আমি এ বাড়িতে আত্মহত্যা করবো। ওই ডিভোর্সি নারীর চাচা জাকির হোসেন জানান, ২০/২২ আগে আমার ভাতিজির সঙ্গে তার আগের স্বামীর ডিভোর্স হয়। এখন ভাতিজি যার বাড়িতে গেছে, সে শিল্প পুলিশে চাকরি করে। তবে বিষয়টি সমাধান হলে আপনাদের জানানো হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে ওই পুলিশ সদস্য শুভ সিকদারর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে তার বাবা আবু বাসেদ জানান, আমি অন্যত্র আছি। শুনেছি কুরবানী ঈদের আগে ওই মেয়ের ডিভোর্স হয়েছে। এখন সে আমাদের বাড়িতে উঠেছে। তিনি তার ছেলের উপর ক্ষোভ প্রকাশ করে আরো জানান, মেম্বার-মাতাব্বররা যা করার করুক। আমি এর আগে পিছনে নেই।

স্থানীয় চাপাইর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, সন্ধ্যায় তাদের বিয়ের ব্যবস্থা চলছে। ডিভোর্সি বিধি ভেঙ্গে কিভাবে বিয়ের ব্যবস্থা করছেন? জানতে চাইলে তিনি বলেন, সামাজিকতা রক্ষা করতে গিয়ে অনেক সময় আইনের বাইরেও কিছু কাজ করতে হয়। তবে সংবাদ প্রকাশ না করার অনুরোধ জানান ওই ইউপি সদস্য।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম নাসিম জানান, বিষয়টি আমার জানা নেই। তবে এ বিষয়ে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



নাইজেরিয়ায় দফায় দফায় বিস্ফোরণে নিহত ১৮

প্রকাশিত:রবিবার ৩০ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫৭জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:প্রাণঘাতী বিস্ফোরণে পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৩০ জন। দেশটির উত্তরাঞ্চলে দফায় দফায় বিস্ফোরণে এ ঘটনা ঘটে।

রোববার (৩০ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার উত্তর-পূর্ব বোর্নো প্রদেশে ধারাবাহিক বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত ও আরও ৩০ জন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। এর মধ্যে শনিবার একটি বিয়ের অনুষ্ঠানে সন্দেহভাজন বোমা হামলায় ছয়জন নিহত এবং অন্যদের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বোর্নো প্রদেশের জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীরা গোওজা শহরে একটি বিয়ের অনুষ্ঠান, অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান এবং হাসপাতালে হামলা চালায়। মূলত এই প্রদেশটি গত ১৫ বছর ধরে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বিদ্রোহের কেন্দ্রে রয়েছে।

এই সংঘাত ও সহিংসতায় ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। ২০১৪ সালে বোর্নো প্রদেশের চিবোক শহর থেকে ২৭০ জনেরও বেশি স্কুল ছাত্রীকে অপহরণ করে বোকো হারাম আন্তর্জাতিক কুখ্যাতি অর্জন করেছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার একের পর এক বিস্ফোরণে ১৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে, যার মধ্যে শিশু, প্রাপ্তবয়স্ক এবং গর্ভবতী নারীও অন্তর্ভুক্ত রয়েছেন। কিছু স্থানীয় মিডিয়া প্রাণহানির সংখ্যা আরও অনেক বেশি বলে রিপোর্ট করেছে। যার মধ্যে নাইজেরিয়ার ভ্যানগার্ড এবং দিস ডে সংবাদপত্র জানিয়েছে, বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন।

সেনাবাহিনীর পক্ষ থেকে কারফিউ জারি করা হয়েছে। তবে এখনও কেউ হামলার দায় স্বীকার করেনি।

বিবিসি বলছে, ২০১৪ সালে গোওজা শহরটি দখল করে নিয়েছিল বোকো হারাম। তবে ২০১৫ সালে নাইজেরিয়ান বাহিনী এটি আবারও পুনর্দখল করে। কিন্তু তারপর থেকে সন্ত্রাসী এই গোষ্ঠীটি শহরের কাছে আক্রমণ এবং লোকজনকে অপহরণের মতো কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

গত বছরের নভেম্বরে প্রতিবেশী ইয়োবে প্রদেশে একটি অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান থেকে ফেরার সময় বোকো হারাম বিদ্রোহীদের হাতে ২০ জন নিহত হয়।

গ্রামবাসীরা তথাকথিত ফসলের ট্যাক্স দিতে অস্বীকার করার পরে জঙ্গিরা গুরোকায়েয়া গ্রামে হামলা চালিয়ে ১৭ জনকে হত্যা করার একদিন পর এই হামলাটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।


আরও খবর



বৃষ্টি থাকবে সপ্তাহজুড়ে

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে বর্ষা মৌসুম ও মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে। সকাল থেকে ঢাকায় মুষলধারে বৃষ্টি হচ্ছে। এদিকে, বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থী ও অফিসগামী মানুষজন। সপ্তাহজুড়ে ঢাকায় বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (২ জুলাই) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। একই সময় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

হাফিজুর রহমান আরও জানান, আগামী বুধবার ও বৃহস্পতিবার দেশের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

সোমবার সারাদেশে সর্বোচ্চ ২৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। এছাড়া তুলনামূলক কম বৃষ্টি হয়েছে খুলনা ও ঢাকা বিভাগে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়।


আরও খবর



রৌমারীর সাবেক এমপিকে নিয়ে চক্রান্তের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩৯জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:ভুমি দখলের মিথ্যা অভিযোগে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য এবং উপজেলা আ. লীগের সভাপতি জাকির হোসেনের অনুসারিরা বিক্ষোভ মিছিল করেছে কুক্ররের বিরুদ্ধে। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ১১টার দিকে বিক্ষোভ মিছিলটি রৌমারী উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে একটি সভায় মিলিত হয়। সভায় বক্তব্য রাখেন মন্ত্রীপুত্র সাফায়াত বিন জাকির, মন্ত্রীর চাচাতো ভাই আকতার আহসান বাবু, মন্ত্রীর চাচাতো মোস্তাফিজুর রহমান রবিন, সুরুজ্জামান, খালেদা নাহিদ প্রমূখ।

বক্তারা প্রতিমন্ত্রীর বিরুদ্ধে আনীত সকল অভিযোগ মিথ্যা বানোয়াট ও সড়যন্ত্রমুলক বলে জানান তারা। এছাড়া তারা আরো বলেন, প্রতিমন্ত্রীর কিছুহলে জ¦লবে আগুন ঘরে ঘরে। মন্ত্রীর নামে সড়যন্ত্র বন্ধকরো করতে হবে। 

সম্প্রতি একটি জমিকে কেন্দ্র করে এমপির বিরুদ্ধে পিস্তল উঁচিয়ে প্রতিমন্ত্রী জাকির হোসেন তার প্রতিবেশিকে হুমকি দেয়ার ভিত্তিহীন  অভিযোগের প্রকাশিত  খবরেটি মিথ্যা। সাবেক প্রতিমন্ত্রী জাকির হোসেন এমন কোনকার্যক্লা করেননি। এ নিয়ে তার বিরুদ্ধে রৌমারী থানায় একটি অনলাইন জিডি করেছে কুচক্রীমহল। তার বিরুদ্ধে প্রতিমন্ত্রীর সংবাদ সম্মেলন ও মানববন্ধন করেন ওই প্রতিবেশির ভিত্তিহীন অভিযোগের বিরুদ্ধে। গত কয়েকদিন ধরে বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে প্রতিমন্ত্রী পাল্টা সংবাদ সম্মেলনসহ অনুসারিরা এ বিক্ষোভ মিছিল করে।


আরও খবর



দেশে ফিরেছেন ১১ হাজার ৬৪০ হাজি, মৃত্যু ৪৪

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এখন পর্যন্ত পবিত্র হজ পালন শেষে ১১ হাজার ৬৪০ হাজি দেশে ফিরেছেন। আর মৃত্যু হয়েছে ৪৪ জনের।রোববার (২৩ মে) দিনগত রাতে হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।সৌদি থেকে ৩০টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮টি, সৌদি এয়ারলাইনসের ১০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১২টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ৩৫ এবং মহিলা ৯ জন।

আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।


আরও খবর