Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

ছাদে লেবু চাষের পদ্ধতি

প্রকাশিত:Monday ১৪ February ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৫২জন দেখেছেন
Image

কৃষি বিষয়ক ডেস্কঃ

লেবু  অত্যন্ত টক প্রচুর ভিটামিন সি সমৃদ্ধ একটি সাধারণ ফল। যে কোন খাবারের অনুষ্ঠানে লেবু ছাড়া যেন চলেই না । বাংলাদেশের প্রায় সব জেলাতেই কম-বেশী লেবুর চাষ হয়ে থাকে । বাড়ির ছাদে দু/একটা লেবু গাছ থাকলে সারাবছর লেবুর চাহিদা মিটানো যায় । সেই সাথে পরিবারের ভিটামিন সি এর অভাব দূর করা যায় ।তাহলে জেনে নে্ওয়া যাক ছাদে লেবু চাষের পদ্ধতি।


লেবুর জাতঃ

লেবুর উন্নত জাতের মধ্যে এফটিআইপি বাউ কাগজী লেবু - ১, এফটিআইপি বাউ লেবু -২, (সেন্টেড এলাচী) এবং এফটিআইপি বাউ লেবু -৩ (সেমি সীডলেস) অন্যতম । সঠিকভাবে পরিচর্যা করলে সারাবছরই এসব গাছ থেকে ফলন পাওয়া সম্ভব ।


চাষ পদ্ধতিঃ

ছাদে লেবুর চারা লাগানোর জন্য ২০ ইঞ্চি কালার ড্রাম বা টব সংগ্রহ করতে হবে । ড্রামের তলায় ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে । যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে । টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরা দিয়ে বন্ধ করে দিতে হবে । এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ৩০-৪০ গ্রাম টি,এস,পি সার, ৩০-৪০ গ্রাম পটাশ সার, ১০-১৫ গ্রাম পাথর চুন এবং ২০০ গ্রাম হারের গুড়া বা ১ কেজি কাঠের ছাই দিয়ে  ড্রাম বা টব ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে ।


 যখন মাটি ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ কলমের চারা উক্ত টবে রোপন করতে হবে । চারা রোপনের সময় খেয়াল রাখতে হবে গাছের গোড়া যেন মাটি থেকে আলাদা না হয়ে যায় । চারা গাছটিকে সোজা করে লাগাতে হবে । সেই সাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে । যাতে গাছের গোড়া দিয়ে বেশী পানি না ঢুকতে পারে । একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেধে দিতে হবে । চারা লাগানোর পর লক্ষ্য রাখতে হবে যেন গাছের গোড়ায় পানি জমে না থাকে । মাটি শুকিয়ে গেলে অল্প পরিমানে পানি দিতে হবে । লেবু জাতীয় কোন গাছে কখনই বেশী পরিমানে পানি দিয়ে স্যাঁত স্যাঁতে অবস্থায় রাখা যাবে না ।


অন্যান্য পরিচর্যাঃ

গাছ লাগানোর ৪/৫ মাস পর থেকে নিয়মিত ২০-২৫ দিন অন্তর অন্তর সরিষার খৈল পচা পানি প্রয়োগ করতে হবে । এ কাজের উপরই ছাদের গাছের ফলন অনেকাংশে নির্ভর করছে । সরিষার খৈল ১০ দিন পানিতে ভিজিয়ে রাখতে হবে । তারপর সেই পচা খৈলের পানি পাতলা করে গাছের গোড়ায় দিতে হবে । ২ বছর পর টবের আংশিক মাটি পরিবর্তন করে দিতে হবে । ২ ইঞ্চি প্রস্থে এবং ৬ ইঞ্চি গভীরে শিকরসহ মাটি ফেলে দিয়ে নতুন সার মিশ্রিত মাটি দিয়ে তা ভরে দিতে হবে । ১০-১৫ দিন অন্তর অন্তর টব বা ড্রামের মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে ।


 ডাল-পালা ছাটাইঃ

লেবু কিংবা লেবু জাতীয় গাছে প্রায়ই কিছু কিছু ডাল মরতে দেখা যায় । এইসব মরা ডালগুলো কেটে দিতে হবে । তা ছাড়াও ছাদের লেবু গাছকে অধিক ডালপালাযুক্ত সুন্দর ভাবে তৈরী করতে হলে চারা লাগানোর পর থেকে কিছুদিন ডাল কেটে দিতে হবে । পরবর্তীতে শুধু মরা ডাল কাটলেই চলবে ।


আরও খবর



আর্জেন্টিনার বিশ্বকাপে দলে জায়গা পাওয়া নিয়ে চিন্তিত ডি মারিয়া

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২১জন দেখেছেন
Image

২০১৪ বিশ্বকাপের ফাইনালে খেলতে পারেননি অ্যাঞ্জেল ডি মারিয়া। যদি খেলতে পারতেন, ভক্তদের বিশ্বাস, সেবারই মেসির হাতে উঠে যেতে পারতো বিশ্বকাপ শিরোপাটা। কিন্তু দুর্ভাগ্য আর্জেন্টিনার, দুর্ভাগ্য মেসির। ডি মারিয়া ফাইনাল খেলতে পারেননি বলে বিশ্বকাপটাও জয় করতে পারেনি মেসি এবং আর্জেন্টিনা।

তবে সেই ডি মারিয়ার হাত ধরেই ইতিহাসটা গড়ে ফেলে লা আলবিসেলেস্তারা। ২০২১ কোপা আমেরিকার ফাইনালে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে ডি মারিয়ার গোলেই চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা।

১৯৯৩ সালের পর থেকে গত ২৮টি বছর যে একটিমাত্র ট্রফির জন্য বুভুক্ষ ছিল আর্জেন্টাইনরা, সেই তৃষ্ণার্ত প্রাণে পানির ফোঁটাটা দিয়েছিল ডি মারিয়াই।

শুধু তাই নয়, সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ফাইনালিসিমা খ্যাত ইতালির বিপক্ষেও আর্জেন্টিনার অন্যতম ভরসার প্রতীক ছিলেন ডি মারিয়া। তার পা থেকে এসেছিল আর্জেন্টিনার দ্বিতীয় গোলটি।

সেই ডি মারিয়া ঘোষণা দিয়েছেন, আগামী বিশ্বকাপই শেষ। এরপর আর্জেন্টিনার জার্সিটা খুলে রাখবেন। তবে, তিনি নিজেই এখন নিশ্চিত নন, আগামী বিশ্বকাপে লিওনেল স্কালোনির স্কোয়াডে তার জায়গা হবে কি না।

সম্প্রতি টিএনটি স্পোর্টস নামে একটি পত্রিকার সঙ্গে সাক্ষাৎকারে ডি মারিয়া বলেন, ‘আর্জেন্টিনা দলে একমাত্র একজনেরই জায়গা পোক্ত। তিনি হলেন লিওনেল মেসি। বাকি অন্য আর কারোরই জায়গা নিশ্চিত নয়।’

‘চার মাসেরও কিছু বেশি সময় আর বাকি আছে বিশ্বকাপের। কিন্তু আপনি এখনও নিশ্চিত হতে পারবেন না যে, বিশ্বকাপের স্কোয়াডে থাকতে পারবেন কি না। আমাকে নতুন ক্লাবে যেতে হবে। আবার সব কিছু মানিয়ে নিতে হবে। খেলতে হবে এবং ভালো থাকতে হবে। এ বিষয়গুলো অনেক পার্থক্য তৈরি করতে পারে।’

প্যারিসের ক্লাব পিএসজিকে এরই মধ্যে গুডবাই জানিয়ে দিয়েছেন ডি মারিয়া। সাত বছর কাটিয়েছেন তিনি এই ক্লাবে। এরপর কোথায় যাবেন এখনও ঠিক হয়নি। তবে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস আগ্রহী তাকে দলে নেয়ার ব্যাপারে। তিনি নিজেই জানিয়েছেন, সিরি-আ’র একটি ক্লাব এবং বার্সেলোনা থেকে তিনি আগ্রহের বিষয়টা জানতে পারছেন।

ডি মারিয়া বলেন, ‘জুভেন্টাস হলো ইতালিতে অনেক বড় একটি ক্লাব। তারা আমার প্রতি আগ্রহী। আমি এসব বিষয় নিয়ে এখন কিছুটা ভাবলেও, বর্তমানে পরিবার নিয়েই ছুটি কাটাতে ব্যস্ত।’


আরও খবর



রণবীর-আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার ট্রেলারে চমক শাহরুখ

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২১ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

দীর্ঘ অপেক্ষার পর মুক্তি পেয়েছে রণবীর কাপুর ও আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার ট্রেলার। ভিএফএক্স আর অ্যাকশনে ভরা ট্রেলার দেখে এরই মধ্যে অন্তর্জালে চলছে নানা আলোচনা।

এই সিনেমা দিয়ে প্রথমবার পর্দায় জুটি হলেন রণবীর-আলিয়া।

বিনোদনভিত্তিক ভারতীয় সংবাদমাধ্যম বলিউড বাবলের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিনেমায় রণবীর কাপুরের চরিত্রের নাম শিব, যিনি পৃথিবীকে রক্ষা করতে চান। তার সঙ্গী আলিয়া ভাট আছেন ইশার চরিত্রে।

তিন মিনিটের ট্রেলারে যতটা না অভিনয় দেখা গেছে, তার চেয়ে বেশি ভিএফএক্স শট। মনে হচ্ছে, এটাই বলিউডের বড় ফ্যান্টাসি অ্যাডভেঞ্চার।

ট্রেলারে দেখা গেছে, শিবের সঙ্গে দেখা ইশার। দ্রুতই শিব বুঝতে পারলেন, ব্রহ্মাস্ত্র পাওয়ার জন্য প্রাচীন বাহিনী যুদ্ধে লিপ্ত হচ্ছে। সেখানে দুজন ভালো মানুষকেও দেখতে পাই, তিনি অমিতাভ বচ্চন ও নাগার্জুন।

সিনেমার খলচরিত্র জুনুন হয়েছেন মৌনী রায়। অন্ধকার শক্তিকে রুখতে পরে শিব হাতে অস্ত্র তুলে নেয় এবং পৃথিবীকে রক্ষা করে।

এর আগে পরিচালক অয়ন মুখার্জি জানিয়েছিলেন, সিনেমাটিতে বিশেষ দৃশ্যে হাজির হবেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ট্রেলারে শাহরুখ খানকেও দেখা গেছে। তিনি বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করেছেন।

অয়ন মুখার্জি পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’ মুক্তি পাবে এ বছরের ৯ সেপ্টেম্বর।


আরও খবর



এভারকেয়ার হাসপাতালে ভর্তি হলেন খালেদা

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৭০জন দেখেছেন
Image

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

শনিবার (১০ জুন) দিনগত রাত আনুমানিক সোয়া ৩টার দিকে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। রাতেই বিএনপির প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে রাত ২টা ৫৫ মিনিটের দিকে হাসপাতালের উদ্দেশ্যে গুলশানের বাসা ফিরোজা ত্যাগ করেন খালেদা। এসময় তার সঙ্গে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও প্রেস উইং সদস্য শায়রুল কবির খান।

রাতে দলটির আরেক প্রেস উইং সদস্য শায়রুল কবির খান দলীয় চেয়ারপারসনের বাসার উদ্দেশ্যে রওনা হন বলে জানান। তবে খালেদা জিয়া হাসপাতালের উদ্দেশ্যে রওনা হওয়ার আগেই ফিরোজায় পৌঁছান মির্জা ফখরুল।

‘বিদেশে যাওয়া যাবে না এবং বাড়িতে বসে চিকিৎসা নিতে হবে’- এ দুই শর্তে অন্তর্বর্তীকালীন মুক্তিতে রয়েছেন খালেদা জিয়া।

২০২০ সালের ২৫ মার্চ ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর’-এর ধারা-৪০১ (১)-এর ক্ষমতাবলে সরকারের নির্বাহী আদেশে প্রথমবারের মতো শর্তসাপেক্ষে ছয় মাসের অন্তর্বর্তীকালীন মুক্তি পান খালেদা জিয়া। ওই বছরের সেপ্টেম্বরে তার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো হয়। এরপর দফায় দফায় বাড়ে তার মুক্তির মেয়াদ। সবশেষ গত মার্চ মাসে শর্ত অপরিবর্তিত রেখে আরও এক দফা তার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদনে সায় দেয় সরকার।

৭৫ বছর বয়সী খালেদা জিয়া গত দুই বছরের বেশি সময় ধরে গুলশানে তার বাসা ‘ফিরোজায়’ রয়েছেন। তিনি আর্থারাইটিস, ডায়াবেটিস, চোখের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছেন। গত বছর সাবেক এ প্রধানমন্ত্রীর করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর খালেদাকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরোনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রাখা হয়।

ওই বছরের ৩০ অক্টোবর বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিলে আরও পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট। একই বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদার সাত বছরের সাজা হয়।


আরও খবর



রোদ্দূরের ব্যাংকে নজর পুলিশের, শিল্পীর আক্ষেপ শিল্প কেউ বোঝে না

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

রোদ্দূর রায়ের আয়ের উৎস খুঁজতে তার ব্যাংব অ্যাকাউন্টের তথ্য খতিয়ে দেখবে পুলিশ। রোদ্দূরের যে বেশ কয়েকটি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে, তা গত কয়েকদিনের তদন্তে জানতে পেরেছে পুলিশ।

এবার সেই সব অ্যাকাউন্টে কবে কী কী আর্থিক লেনদেন হয়েছে তাও খতিয়ে দেখা হবে। যদিও রোদ্দূরের ব্যাংক অ্যাকাউন্টের তথ্যে কেন নজর রাখা হচ্ছে, তদন্তকারীরা তা স্পষ্ট করেননি। তবে তদন্তের এই প্রক্রিয়ায় যে তিনি খুশি নন তা মঙ্গলবার কোর্ট রুম থেকে বেরিয়েই বুঝিয়ে দিয়েছেন রোদ্দূর। তিনি বলেছেন, ‘আমি ‘আর্টিস্ট’, এরা কেউ ‘আর্ট’ বুঝতে পারেছে না।’

রোদ্দূর তার ইউটিউব চ্যানেলে বরাবর নানা ধরনের সমালোচনামূলক ভিডিওই আপলোড করেছেন। তা তার অনুগামীরা পছন্দও করেছেন। সেই সমস্ত ভিডিওকেই সম্ভবত তার ‘আর্ট’ এবং নিজেকে ‘আর্টিস্ট’ বলে বর্ণনা করেছেন রোদ্দূর।

রোদ্দূরের বিরুদ্ধে মঙ্গলবার যে মামলাটির শুনানি ছিল সেটি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কুরুচিকর আক্রমণ করে তৈরি করা একটি ভিডিও অর্থাৎ রোদ্দুরের কথা মতো তার ‘শিল্প’ নিয়েই। সেই মামলায় মঙ্গলবার রোদ্দূরকে জেল হেফাজতের নির্দেশ দেয়
দেশটির ব্যাঙ্কশাল কোর্ট।

এর পাশাপাশি অন্য আর একটি মামলাতেও রোদ্দূরকে পুলিশ হেফাজতে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। ঘটনাচক্রে সেই মামলাটিও ছিল রোদ্দূরের কয়েকটি ভিডিও নিয়েই। দু’বছর আগে বটতলা থানায় ইউটিউবার রোদ্দূরের বিরুদ্ধে দায়ের হয়েছিল অভিযোগ। তাতে বলা হয়েছিল, রোদ্দূর ভারতীয় সেনাবাহিনী, জাতীয় পতাকা, দেশের প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে অবমাননা করেছেন। তাদের নিয়ে কুমন্তব্য করেছেন, অশালীন অঙ্গভঙ্গিও করেছেন।

রোদ্দূরের দাবি তাকে ভুল বোঝা হচ্ছে। যেমন ভুল বোঝা হয়েছে প্রয়াত সঙ্গীত শিল্পী কেকে-কে নিয়ে তৈরি তার ভিডিওটিকে। যেখানে গায়ক রূপঙ্কর বাগচির সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা, তৃণমূলের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে কুরুচিকর আক্রমণ করেছিলেন রোদ্দূর। সূত্র: আনন্দবাজার


আরও খবর



বন্যায় সারাদেশের এসএসসি পরীক্ষা স্থগিত

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

আগামী ১৯ জুন শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (১৭ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিস্তারিত আসছে...


আরও খবর