Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

চাঁদকে কারাগারে পাঠালেন ফরিদপুরের আদালত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৩০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির মামলায় রাজশাহীর বিএনপি নেতা আবু সাঈদ চাঁদকে ফরিদপুরে জেলহাজতে পাঠিয়েছেন আদালত। ফরিদপুরের আদালতে দায়ের করা মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে জেলহাজতে পাঠানো হয়।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পুলিশের কয়েদি গাড়িতে তাকে আদালতে আনা হয়। এরপর আদালতের বিচারক তাকে গ্রেপ্তার দেখিয়ে জেলহাজতে পাঠান।

২৩ মে ফরিদপুর ১ নম্বর আমলি আদালতে (সদর) মানহানি ও ডিজিটাল নিরাপত্তা আইনে আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে মামলাটি করেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক। বাদী পক্ষের আইনজীবী জাহিদ ব্যাপারী এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে আবু সাঈদ চাঁদকে হাজিরের দিনে আওয়ামী লীগের নেতারা আদালত চত্বরে ভিড় করেন। এ সময় তারা চাঁদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন।


আরও খবর



ডোমারে উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী)নীলফামারীর ডোমারে জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম জানো প্রকল্প আয়োজিত উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) সকাল ১১টায় ডোমার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)। ইএসডিও জানো প্রকল্পের সহকারী প্রকল্প ব্যাবস্থাপক পোরসিয়া রহমান এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মাকে সরকার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তবিবুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাকেরিনা বেগম, শিক্ষক বানেশ^র রায়, সংবাদিক আনিছুর রহমান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য- জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রশন আউটকাম জানো প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন ও অষ্ট্রিয়ার ডেভলপমেন্ট কর্পোরেশনের আর্থিক সহায়তায় কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তা নিয়ে বে-সরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ইএসডিও) রংপুর ও নীলফামারী জেলায় সরকারের জাতীয় পুষ্টি পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে এলাকায় ব্যপক সাড়া জাগিয়েছে।


আরও খবর



দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা, যা খুব অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।শনিবারও (২ মার্চ) শহরটির বাতাস জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।সকাল সোয়া ১০টার দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ২০৩ স্কোর নিয়ে 

এছাড়া দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের কলকাতার স্কোর ২০১। আর তৃতীয় অবস্থানে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডু শহরের স্কোর ১৭৮, চতুর্থ অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের স্কোর ১৭৫ এবং ১৭০ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে মিয়ানমারের ইয়াঙ্গুন শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।


আরও খবর



প্রত্যেক নাগরিককে আরও দায়িত্বশীল হতে হবে: রাষ্ট্রপতি

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পরমত সহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহত করতে হবে। একইসঙ্গে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি দায়িত্বশীল ও কার্যকর ভূমিকা পালন জরুরি,বলেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে পরিদর্শন বইয়ে এ মন্তব্য করে সই করেন রাষ্ট্রপতি।

সেখানে তিনি লিখেছেন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে আমি দেশে ও প্রবাসে বসবাসরত সব বাংলাদেশিকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন। ঐতিহাসিক এ দিনে আমি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমি কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠন ও সমর্থক, বিদেশি বন্ধু এবং সর্বস্তরের জনগণকে, যারা আমাদের অধিকার আদায় ও মুক্তি সংগ্রামে প্রত্যক্ষ-পরোক্ষভাবে অবদান রেখেছেন। আমি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি ১৫ আগস্ট কালরাতে খুনিদের বুলেটের আঘাতে শহীদ বেগম ফজিলাতুন নেছা মুজিব ও বঙ্গবন্ধুর তিন পুত্রসহ সব শহীদকে। আমি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

তিনি আরও লিখেছেন, স্বাধীন-সার্বভৌম ‘সোনার বাংলা’র স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে অগ্রসরমান। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে ইতোমধ্যে আমরা উন্নয়নশীল দেশের কাতারে অবস্থান করে নিয়েছি। প্রধানমন্ত্রীর ঘোষিত ‘রূপকল্প ২০৪১’ অনুযায়ী ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশে পরিণত করতে জনমুখী ও টেকসই উন্নয়ন, সুশাস, সামাজিক ন্যায়বিচার, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে।

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে আরও দায়িত্বশীল হতে হবে উল্লেখ করে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এরপর লিখেছেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পরমত সহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহত করতে হবে। প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে অধিকতর দায়িত্বশীল ও কার্যকর ভূমিকা রাখতে হবে। মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নের মাধ্যমে স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলা বিনিময়ে কার্যকর অবদান রাখতে আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে এবং উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে, প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা - ইনশাআল্লাহ।


আরও খবর



রাণীশংকৈলে ঐতিহাসিক ৭ই মার্চ পালন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image
মাহাবুব আলম, রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বৃহস্পতিবার (৭ই মার্চ) ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালিত হয়। এ উপলক্ষে এদিন সকাল ৭টায় সরকারিভাবে জাতীয় পতাকা উত্তোলন, ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, থানা,মুক্তিযোদ্ধা, সংসদসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী বৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। 

পরে উপজেলা হলরুমে ইউএনও রকিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না। বিশেষ অতিথি সাবেক সংসদ সদস্য ও জেলা আ'লীগ সহ-সভাপতি সেলিনা জাহান লিটা, উপজেলা আ'লীগ সভাপতি অধ্যাপক সইদুল হক ও সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শেফালী বেগম, পৌর মেয়র মোস্তাফিজুর রহমান, পৌর আ'লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, ওসি(তদন্ত) মহসিন আলী। 

অতিথিরা ১৯৭১ সালের ৭ই মার্চে তৎকালীন ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা সম্বলিত ভাষণের গুরুত্ব বর্ণনা করে বক্তব্য দেন। আরো বক্তব্য দেন- বীর
মুক্তিযোদ্ধা আবুল হোসেন, রিয়াজুল ইসলাম, হবিবর রহমান ও বিদেশী চন্দ্র রায়,কৃষি অফিসার শহিদুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ সম্পাদক আরথান আলী, প্রেসক্লাব (পুরাতন)সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম ও মোবারক আলী প্রমুখ।অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক প্রশান্ত বসাক ।পরে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। 

আরও খবর



তানোরে আলোচিত জিয়ারুল হত্যায় প্রধান আসামী আ"লীগ নেতাসহ গ্রেফতার ৫

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image

আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে আলোচিত যুবলীগকর্মী জিয়ারুল ইসলাম (৩৬) হত্যা মামলায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এর মধ্যে একজন ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ও ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদকও রয়েছেন। তাঁর স্ত্রীর সঙ্গে পরকীয়া প্রেমের সম্পর্ক এবং আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জিয়ারুল ইসলামকে কুপিয়ে হত্যা করা হয়েছে বলে র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।গ্রেপ্তার পাঁচজন হলেন তানোর উপজেলার তালন্দ ইউনিয়ন ইউপির  লালপুর গ্রামের আবুল হাসান (৪২), তিনি ইউপি সদস্য ও তালন্দ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক,  একই গ্রামের হাসানের ছোট ভাই  হাকিম বাবু (৩৪), মো. সুফিয়ান (৩৬) এবং বিলশহর গ্রামের মো. শাহীন (২৫) ও মো. রাসেল (৩০)। তাঁরা সবাই এজাহারভুক্ত আসামি।র‍্যাব-৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বুধবার রাত সাড়ে ১২টার দিকে র‍্যাবের একটি দল ঢাকার মিরপুর এলাকা থেকে হাকিম বাবু ও সুফিয়ানকে গ্রেপ্তার করে। র‍্যাবের আরেকটি দল একই রাতে কক্সবাজারে অভিযান চালিয়ে অন্য তিন আসামিকে গ্রেপ্তার করে।

র‍্যাব জানায়, কয়েক বছর আগে ইউপি সদস্য আবুল হাসান বিলশহর গ্রামের সুমি খাতুনকে বিয়ে করেন। এটি আবুল হাসানের দ্বিতীয় বিয়ে। এ বিয়ের আগে থেকেই সুমির সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল জিয়ারুল ইসলামের। বিষয়টি ইউপি সদস্য আবুল হাসান বুঝতে পেরে জিয়ারুলকে সতর্ক করেন। পরে গভীর নলকূপের অপারেটর নিয়োগ নিয়ে তাঁদের মধ্যে শত্রুতা বেড়ে যায়। সম্প্রতি হাসানের কীটনাশকের দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ জন্য জিয়ারুলকেই সন্দেহ করছিলেন হাসান। এ নিয়ে মামলাও করেন তিনি।

এসব ঘটনাকে কেন্দ্র করে জিয়ারুলকে হত্যার পরিকল্পনা করা হয়। গত ২১ ফেব্রুয়ারি রাতে শহীদ মিনারে ফুল দিয়ে ফেরার পথে জিয়ারুলকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় জিয়ারুলের ভাই রবিউল ইসলাম (২৪) বাদী হয়ে তানোর থানায় হত্যা মামলা করেন। ঢাকা ও কক্সবাজার থেকে এ মামলার এজাহারভুক্ত পাঁচ আসামিকে গ্রেপ্তার করে র‍্যাব। এই পাঁচজন র‍্যাবের কাছে হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। পরে আসামিদের তানোর থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয় বলেও জানিয়েছে র‍্যাব।

এ হত্যাকাণ্ডের পরদিনই পুলিশ অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে। পরে আরও এক আসামিকে গ্রেপ্তার করা হয়। সব মিলিয়ে এ পর্যন্ত নয়জন গ্রেপ্তার হলেন। মামলার এজাহারভুক্ত আরও ছয়জন আসামি এখনো পলাতক রয়েছেন। তাঁদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

আরও খবর