Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

ব্রাজিলের বিদায়, সেমিতে উরুগুয়ে

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেল উরুগুয়ে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে । ফাইনালে যাওয়ার লড়াইয়ে কলম্বিয়ার মুখোমুখি হবে তারা।

গোলশূন্য সমতায় খেলার মূল সময় শেষ হওয়ার কারণে টাইব্রেকার শ্যুটআউটের সিদ্ধান্ত দেন রেফারি। এখানে গিয়েই খেই হারিয়ে ফেলে ব্রাজিল। প্রথম ৩ শ্যুটের ২টিই মিস করে ব্রাজিলিয়ানরা। অন্যদিকে প্রথম ৩ শ্যুটআউটেই সাফল্য দেখায় উরুগুয়ে। চতুর্থ শ্যুট উরুগুয়ে মিস করলেও পঞ্চম শ্যুট উরুগুয়ের জয় নিশ্চিত করে ম্যানুয়েল উগার্তে।


মূলত টাইব্রেকারের স্নায়ুচাপ সামলাতে পারেনি ব্রাজিল। কাতারা বিশ্বকাপের পর থেকেই নিজেদের ছন্দ খুঁজে ফেরা দলটি লাস ভেগাসের অ্যালিগায়েন্ট স্টেডিয়ামেও ভিন্ন কিছু করতে পারেনি। টাইব্রেকারে উরুগুয়ে জিতেছে ৪-২ গোলে।


আরও খবর



ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:ঈদুল আজহার আগে-পরে ১৩ দিনে (১১ জুন থেকে ২৩ জুন পর্যন্ত) দেশে ২৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৫৪৩ জন।আজ সোমবার রোড সেফটি ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

নিহতের মধ্যে নারী ৩২, শিশু ৪৪। ১২৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১০৪ জন, যা মোট নিহতের ৩৯.৬৯ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১.৩৯ শতাংশ। দুর্ঘটনায় ৪৯ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৮.৭০ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২৮ জন, অর্থাৎ ১০.৬৮ শতাংশ। এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ১২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৮ জন আহত হয়েছে। রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে,ঈদুল আজহা উদযাপনকালে সংঘটিত সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য ৯ শত ৯৮ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার টাকার মতো। 



আরও খবর



স্মার্ট বাংলাদেশের পরিচালক হবে আজকের শিশুরাই: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্মার্ট বাংলাদেশের পরিচালক হবে আজকের শিশুরাই,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ প্রযুক্তি-জ্ঞানসম্পন্ন নতুন প্রজন্মই দেশকে এগিয়ে নেবে সমৃদ্ধির দিকে৷ আর তাই কোমলমতি শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে এগিয়ে আসতে হবে সবাইকে৷

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ প্রদান এবং জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তি-জ্ঞানসম্পন্ন নতুন প্রজন্মই দেশকে এগিয়ে নেবে সমৃদ্ধির দিকে৷ একসময় চাঁদেও যাবে আমাদের ছেলেমেয়েরা। কোমলমতি শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশে এগিয়ে আসতে হবে সবাইকে৷ শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা করছে সরকার। দেশের সব প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কম্পিউটার ল্যাব তৈরি করে দেওয়া হবে। তিনি বলেন, স্কুল ফিডিং কার্যক্রমটা কমিউনিটিভিত্তিক করতে হবে৷ পুষ্টিকর বিস্কুটের স্বাদে চকোলেট-ভ্যানিলা ফ্লেভার দিতে বলেছি৷ স্কুলে যে বিস্কুট দেয়, সেটাতে কোনো টেস্ট ছিল না তেমন৷ বাচ্চারা সেটা খেতেও একঘেঁয়েমি বোধ করত৷ নিজে টেস্ট করে, আমি এ বিস্কুটের স্বাদ বদলানোর নির্দেশ দিয়েছি৷

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৫ বছরে দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে নারী শিক্ষক বেড়েছে তিন গুণ৷ এর আগে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। আর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি। এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’। ২০২২ সালে প্রাথমিক শিক্ষা পদক নীতিমালায় ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে কয়েকটি নতুন পদক সংযোজন করে মোট ১৮ ক্যাটাগরিতে উন্নীত করা হয়। প্রাথমিক শিক্ষা পদক প্রদানের মূল লক্ষ্য হচ্ছে, শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে নিজ সংস্কৃতির উন্নয়ন, আত্ম-উন্নয়ন, আত্ম-নির্ভরশীলতা অর্জন এবং দেশ ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে নিজ দেশের সংস্কৃতি উন্মোচন করা।


আরও খবর



গলাচিপায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:পটুয়াখালীর গলাচিপায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট, বালক (অনূর্ধ্ব-১৭) এর ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল ৫টায় উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় শেখ রাসেল স্টেডিয়ামে এটি অনুষ্ঠিত হয়। ফাইনাল খেলায় ১-১ গোলে ড্র হওয়ার পরে টাইব্রেকারে আমখোলা ইউনিয়ন একাদশ ৪-২ গোলে গলাচিপা সদর ইউনিয়ন একাদশকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। টুর্ণামেন্টে ১টি পৗরসভা ও ১২টি ইউনিয়নসহ মোট ১৩টি দল অংশগ্রহণ করে। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলা উপভোগ ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু ও পৌর মেয়র আহসানুল হক তুহিন। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, গলাচিপা প্রেস ক্লব সভাপতি সমিত কুমার দত্ত মলয়, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস ও মোফাজ্জেল হোসেন মাসুদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরিদ আহসান কচিন প্রমুখ।

এছাড়া সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, সুশীল সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবু বাকার শিবলী।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



কেনিয়ায় সরকারবিরোধী আন্দোলনে নিহত ৩৯

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:সরকার বিরোধী বিক্ষোভে কেনিয়ায় অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ৩৬১ জন এবং নিখোঁজ আছেন অন্তত ৩২ জন। দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছেন অন্তত ৬২৭ জন।

কেনিয়ার মানবাধিকার সংস্থা দ্য কেনিয়া ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটস (কেএনসিএইচআর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে এ তথ্য নিশ্চিত করে বলেছে, চলমান আন্দোলনে এ পর্যন্ত নিহতের সরকার প্রকাশিত সংখ্যার চেয়ে বাস্তবে প্রায় দ্বিগুণ সংখ্যাক ব্যাক্তিকে হত্যা করা হয়েছে।

গত মঙ্গলবার প্রায় সব ধরনের পণ্যের ওপর কর বৃদ্ধিসংক্রান্ত একটি প্রস্তাব পাস হয় কেনিয়ার পার্লামেন্টে। প্রস্তাবটি পাসের সঙ্গে সঙ্গেই পার্লামেন্ট চত্বরসহ পুরো নাইরোবিতে শুরু হয় বিক্ষোভ। আন্দোলনকারীরা পার্লামেন্ট চত্বরের একটি পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেন, বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি শুরু করে পুলিশ।

আন্দোলনকারীদের প্রধান দাবি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর পদত্যাগ, যিনি ২০২২ সালের সেপ্টেম্বরের নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতাসীন হয়েছেন। সেই নির্বাচনের পর থেকেই কেনিয়ায় দিন দিন রাজনৈতিক বিভক্তি তীব্র হয়ে উঠেছে।

গত মঙ্গলবার যখন আইনপ্রণেতারা বিতর্কিত আইন পাস করতে চেয়েছিলেন তখন বেশিরভাগই তরুণ জেনারেল-জেড বিক্ষোভকারীদের নেতৃত্বে ব্যাপকভাবে শান্তিপূর্ণ ট্যাক্স-বিরোধী সমাবেশগুলি মারাত্মক সহিংসতার কারণে মর্মান্তিক পরিণতি লাভ করে।

ভোট ঘোষণার পর জনতা কেন্দ্রীয় নাইরোবির সংসদ কমপ্লেক্সে লুটপাট চালায় এবং পুলিশ বিক্ষোভকারীদের উপর গুলি চালানোর কারণে এটি আংশিকভাবে আগুনে পুড়ে যায় এবং হতাহতের ঘটনা ঘটে।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো রোববার জাতির উদ্দেশে ভাষণে আন্দোলনে ১৯ জন নিহত হওয়ার কথা উল্লেখ করেছিলেন। তবে তাদের মৃত্যুর জন্য আইনশৃঙ্খলা বাহিনী দায়ী নয়, নিজেদের মধ্যে সংঘাত ও বিশৃঙ্খলার কারণে প্রাণ হারিয়েছেন তারা।

ভাষণে রুটো আরো বলেছেন, আপাতত নিকট ভবিষ্যতে পদত্যাগ করার কোনো প্রকার ইচ্ছা বা পরিকল্পনা তার নেই।

কেএনসিএইচআর জানিয়েছে, রোববারের ভাষণ সম্প্রচারের পর থেকে আরও বেপরোয়া হয়ে উঠেছেন বিক্ষোভকারীরা। তারা এখন ভাঙচুরের পাশাপাশি বিভিন্ন সরকারি ভবনে অগ্নিসংযোগও শুরু করেছেন।

সেই সঙ্গে দেশজুড়ে আন্দোলন ছড়িয়ে দেওয়ার ডাকও দিয়েছেন বিক্ষোভকারীরা। কেনিয়ার সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ভরে উঠেছে ‘সব জায়গা দখল করো’, ‘রুটোর বিদায় চাই’, ‘বাজেট দুর্নীতিবাজদের বাতিল করো’ প্রভৃতি হ্যাশট্যাগে।

সূত্র:আল জাজিরা ।


আরও খবর



সিদ্ধিরগঞ্জে আ’লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শফির উদ্যোগে আনন্দ র‌্যালি

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

রাশেদ উদ্দিন ফয়সাল সিদ্ধিরগঞ্জ:বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি পদ প্রার্থী আলহাজ্ব মো. শফিকুল ইসলাম শফির উদ্যোগে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত। 

গতকাল রোববার দুপুরে নাসিক ২ নং ওয়ার্ডের আব্দুল আলীরপুল থেকে র‌্যালিটি শুরু হয়ে ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক লীগের আনন্দ র‌্যালিতে যোগদান করে। 

এ সময় র‌্যালিতে উপস্থিত ছিলেন সিদ্ধিরগঞ্জ থানা  ও নাসির ২ নং ওয়ার্ড সেবক লীগ নেতা হাসান, সৌর, আরিফ, নিশাত, জহিরুল, সেলিম, সুজন, ফকির, রাজু, সালাম, রাহাত, অন্তর, পলাশ, সজীব, মহিন, অন্তর, জিল্লু ও ২ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা সাব্বির।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫’তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সিদ্ধিরগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি পদ প্রার্থী আলহাজ্ব মো. শফিকুল ইসলাম শফির আনন্দ র‌্যালী অনুষ্ঠিত। গতকাল রোববার বাদ জোহর নাসিক ২ নাং ওয়ার্ড আব্দুল আলীরপুল থেকে আনন্দ র‌্যালীটি ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে মহানগর আওয়ামী লীগের আনন্দ র‌্যালীতে যোগদান করেন। এ সময় আনন্দ র‌্যালীতে উপস্থিত ছিলেন, সিদ্ধিরগঞ্জ থানা  ও নাসিক ২ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগ নেতারা কারা হলেন, হাসান, সৌরভ, আরিফ, নিশাত, জহিরুল, সেলিম, সুজন, সুমন ফকির, রাজু, সালাম, রাহাত, অন্তর, পলাশ, সজীব, মহিন, অন্তর, জিল্লু ও নাসিক ২ নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা সাব্বির হোসেনসহ আরো অনেকে।


আরও খবর