Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক।

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১১৯জন দেখেছেন
Image

 মোঃ রুবেল মিয়াঃ-

ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ আরমান মিয়া (২০) নামে এক যুবককে আটক করছে খাঁটিহাতা হাইওয়ে থানার পুলিশ। আটককৃত আরমান মিয়া বিজয়নগর উপজেলা আদমপুর গ্রামের খালেক মিয়ার ছেলে। 


৩০ জুলাই, শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে ঢাকা সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া খাঁটিহাতা বিশ্বরোড মোড়ে বাসস্ট্যান্ড থেকে তাকে গাজাসহ  আটক করা হয়। 


পুলিশ সূত্রে জানা যায়, খাঁটিহাতা হাইওয়ে থানায় এটিএসআই দীপক তার ফোর্সসহ ঢাকা-সিলেট  মহাসড়কের বিশ্বরোড বাসস্ট্যান্ডে ট্রাফিক ডিউটি করাকালে লোকাল গাড়ি থেকে নামা এক  যুবক আচরণ ও গতিবিধি সন্দেহজনক হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করি। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার হাতে চাউল বস্তার চেক করলে বস্তার ভিতরে গাঁজা দেখতে পাই। পরে তাকে আটক করা হয়। 


এ ব্যাপারে  ব্রাহ্মণবাড়িয়া খাঁটিহাতা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) সুখেন্দু বসু গণমাধ্যমকে জানায়, আজ সকালের দিকে বিশ্বরোড বাসস্ট্যান্ড থেকে গাঁজাসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন বলে জানান তিনি।


আরও খবর



২০ বছর পর স্ত্রী হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০২ August 2০২2 | ২৪জন দেখেছেন
Image

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার দামপাড়া-গোহারা গ্রামে স্ত্রী হত্যা মামলায় নয়ন মণ্ডল (৪৫) নামের এক ব্যক্তির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

রোববার (২৪ জুলাই) দুপুরে জয়পুরহাট অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক গোলাম সারোয়ার এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত নয়ন পাঁচবিবি উপজেলার গোহারা দামপাড়া গ্রামের আনসের আলীর ছেলে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, পারিবারিক কলহের জেরে ২০০২ সালের ১০ নভেম্বর নয়ন তার স্ত্রী রেশমাকে লাঠি দিয়ে এলোপাতাড়ি মারধর করেন। একপর্যাযে বুকে লাথি মারলে রেশমা মারা যান। ঘটনার দিনই রেশমার ভাই বাদী হয়ে নয়নকে আসামি করে পাঁচবিবি থানায় একটি মামলা করেন।

২০০৩ সালের ২৭ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা। এ মামলার দীর্ঘ শুনানি শেষে রোববার এ রায় দেন আদালত।

জয়পুরহাট জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) নৃপেন্দ্রনাথ মণ্ডল রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



মিলছে না কাঙ্ক্ষিত অনুদান, রাজস্ব আয়ই ভরসা ঢাকার দুই সিটির

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

# পর্যাপ্ত সরকারি-বিদেশি অনুদান না পাওয়ায় বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না ডিএসসিসি ও ডিএনসিসি।
# ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ প্রধানমন্ত্রীর। ফলে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।
# কিছু অনুদান পাওয়ার আশায় নতুন বাজেটে আগের মতোই সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে ঢাকার দুই সিটি।

সরকারি ও বিদেশি উৎস থেকে পর্যাপ্ত অনুদান পাচ্ছে না ঢাকার দুই সিটি করপোরেশন। এতে সংস্থা দুটি তাদের বাজেটের দুই-তৃতীয়াংশই বাস্তবায়ন করতে পারছে না। এমন অবস্থায় রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে তারা।

২০২১-২২ অর্থবছরে ৬ হাজার ৫৯৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর মধ্যে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪ হাজার ৮২৯ কোটি ২৩ লাখা টাকা। অথচ এই খাতে সংস্থাটি মাত্র ৫২৭ কোটি ৩০ লাখ টাকা পেয়েছে। একই অর্থবছরে ৪ হাজার ৮০৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এর মধ্যে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ৪৯ কোটি টাকা। আয় হয়েছে মাত্র এক হাজার ২৪০ কোটি টাকা।

ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারি এবং পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশে অর্থনৈতিক সংকট দেখা দেয়। এর ফলে অনেক বড় বড় প্রকল্পের কাজ বন্ধ হয়েছে গেছে। নতুন করে তেমন কোনো বড় প্রকল্পের অনুমোদন দিচ্ছে না সরকার। কয়েক মাস আগে ঢাকার দুই সিটিসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এমন পরিস্থিতিতে রাজস্ব আয়ে গুরুত্ব দিচ্ছে ডিএনসিসি ও ডিএসসিসি। তবে কিছু অনুদান পাওয়ার আশায় আগের মতোই ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরে রেখেছে সংস্থা দুটি।

২০২০ সালের মে মাসে ডিএসসিসিতে শেখ ফজলে নূর তাপস ও ডিএনসিসিতে আতিকুল ইসলাম মেয়র পদে নির্বাচিত হন। তখন করোনা মহামারির কারণে সারা দেশ টানা লকডাউনে ছিল। এর মাস দুয়েক পর ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করে ডিএসসিসি ও ডিএনসিসি। কিন্তু এই বাজেটের চার ভাগের এক ভাগও বাস্তবায়ন করতে পারেনি ডিএসসিসি। ডিএনসিসিও দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন করতে পারেনি। সরকারি এবং বিদেশি অনুদান না পাওয়ায় এই বাজেট বাস্তবায়ন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত ১৯ এপ্রিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকা উত্তর ও দক্ষিণসহ দেশের ১২টি সিটি করপোরেশনকে নিজের আয়ে চলার নির্দেশ  দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, সিটি করপোরেশনগুলো প্রায় অনুদাননির্ভর। প্রধানমন্ত্রী তাদের নিজেদের আয়ে চলতে ও আয় বুঝে ব্যয় করতে বলেছেন। আমরা আর সিটি করপোরেশনগুলোকে টানবো না।

রাজস্ব আয় বাড়াতে দুই সিটির উদ্যোগ
ডিএসসিসি ও ডিএনসিসির হিসাব বিভাগ সূত্র জানায়, সিটি করপোরেশন কর (হোল্ডিং, পরিচ্ছন্ন ও লাইটিং), বাজার সালামি, ট্রেড লাইসেন্স, স্থাবর সম্পত্তি হস্তান্তর কর, বাজার ভাড়া, কোরবানির পশুর হাট ইজারা, রাস্তা খোঁড়া ফি, গাড়ি পার্কিং, কমিউনিটি সেন্টার ভাড়াসহ বিভিন্ন খাত থেকে রাজস্ব আদায় করে। এ ছাড়া সরকারের অন্যান্য খাত থেকেও করপোরেশনের রাজস্ব আয় হয়।

এসব খাতে ২০২০-২১ অর্থবছরে ৭০৩ কোটি ও ২০২১-২২ অর্থবছরে ৮৭৯ কোটি টাকা আয় করেছে ডিএসসিসি। এখন ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ২০৮ কোটি টাকা। গত ২৬ জুলাই ডিএসসিসির নগর ভবনে করপোরেশন সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয় 

বাজেট অনুমোদনের সময় ডিএসসিসি মেয়র বলেন, সর্বকালের ইতিহাস ভঙ্গ করে বিগত অর্থবছরে আমরা ৮৭৯ কোটিরও বেশি রাজস্ব আহরণ করেছি। আমরা মাত্র দুই বছরের মধ্যে একটি ভঙ্গুর করপোরেশনকে ঢাকাবাসীর আস্থার করপোরেশনে পরিণত করেছি।

আগামীকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বেলা ১১টায় ডিএসসিসির নগর ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাজেট ঘোষণা করবেন মেয়র শেখ ফজলে নূর তাপস । আজ (বুধবার) বিকেলে গণমাধ্যমে এই তথ্য জানিয়েছেন সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

এদিকে, গত ২৮ জুলাই ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত করপোরেশন সভায় ২০২২-২৩ অর্থবছরের বাজেট অনুমোদ  দেয় সংস্থাটি। সেদিন ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। বাজেটের কপি পর্যালোচনা করে দেখা যায়, ২০২১-২২ অর্থবছরে এক হাজার ১৯৭ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছিল ডিএনসিসি। আদায় হয়েছে প্রায় ৭৯৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই খাতে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক হাজার ৬৪৬ কোটি ৯০ লাখা টাকা।

২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রসঙ্গে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, পুরো বিশ্ব বর্তমানে তিন সি-এর (কোভিড, কনফ্লিক্ট এবং ক্লাইমেট চেঞ্জ) জন্য টালমাটাল অবস্থায় রয়েছে। এই তিন সি আমাদের দেশের জন্যও চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে আমরা এই চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছি। বৈশ্বিক মহামারি করোনা, নানা দেশে (বিশেষ করে রাশিয়া-ইউক্রেনে) চলা সংঘর্ষ এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন গত ২০২১-২২ অর্থবছরে প্রায় ৮০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছে।


আরও খবর



জালালাবাদ গ্যাস ট্রান্সমিশনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের (জেজিটিডিএসএল) অফিস সহকারী পদে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

সোমবার (২৫ জুলাই) প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের রােল নম্বর প্রকাশ করেছে।

অফিস সহকারী (গ্রেড-১২) জনবল নিয়ােগের লক্ষ্যে শনিবার (২৩ জুলাই) লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। উৰ্ত্তীণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার তারিখ ও সময় পরবর্তিতে জানানাে হবে।

জেজিটিডিএসএলের লিখিত পরীক্ষার ফলাফল দেখতে ক্লিক করুন-

সূত্র: প্রতিষ্ঠানটির ওয়েবসাইট


আরও খবর



বড় চ্যালেঞ্জের মুখে কৃষি: মন্ত্রী

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘বাংলাদেশের কৃষিতে অনেক অর্জন রয়েছে। তবে জনসংখ্যা বৃদ্ধি, ভূমি ও পানির ঘাটতি, উন্নত প্রযুক্তির অভাব, কৃষি প্রক্রিয়াজাতকরণে পিছিয়ে থাকা, জলবায়ুর পরিবর্তন মোকাবিলা, দুর্বল মার্কেট লিঙ্কেজ, কৃষিশ্রমিকের ঘাটতিসহ বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে কৃষিখাত।’

বুধবার (২০ জুলাই) রাজধানীর একটি হোটেলে কনসালটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল অ্যাগ্রিকালচারাল রিসার্চ ও বাংলাদেশ রিসার্চ পোর্টফোলিও ইন্ট্রোডাকশন অ্যান্ড পার্টনারশিপ ডায়ালগের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতি এ চ্যালেঞ্জগুলো আরও বাড়িয়ে দিয়েছে। করোনা মহামারি সব দেশের জন্যই এক বিরাট চ্যালেঞ্জ। এ মহামারি বাংলাদেশের জীবন, জীবিকা এবং কৃষিকে প্রভাবিত করেছে। এ প্রভাব মোকাবিলায় কৃষিকে যান্ত্রিকীকরণ, শ্রমিকের যাতায়াত, অনলাইন বিপণন সুবিধা, স্টিমুলাস প্যাকেজ বাবস্তবায়নসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি, মৎস্য, প্রাণিসম্পদসহ সংশ্লিষ্ট সব খাতে অংশীদারত্বের ভিত্তিতে নিরলসভাবে কাজ করার আহ্বান জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

রেজাউল করিম বলেন, প্রাকৃতিক সম্পদের স্বল্পতা, জলবায়ু পরিবর্তন এবং বিশ্বের কিছু অংশে সংঘাতের কারণে বিশ্বব্যাপী দারিদ্র্য ও ক্ষুধা বাড়ছে। বিশ্বের অনেক দেশ খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন। সরবরাহ চেইনে সমস্যা হওয়ায় খাদ্যের দামও বেড়েছে। এ পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার, বেসরকারিখাত, উৎপাদক এবং ভোক্তাদের দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, এ অবস্থা থেকে উত্তরণে কৃষি গবেষণা ও উন্নয়ন সম্পর্কিত জ্ঞান এবং অভিজ্ঞতা বিনিময়ের জন্য প্রাতিষ্ঠানিক সহযোগিতা জোরদার করতে হবে। গবেষণার চ্যালেঞ্জ চিহ্নিত করে তা সমাধানে একটি সামগ্রিক পদ্ধতি বের করতে হবে।


আরও খবর



জবি তরুণ কলাম লেখক ফোরামের সভাপতি রনি, সম্পাদক নুর

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | জন দেখেছেন
Image

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার ২০২২-২৩ বর্ষের কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি পদে এম রনি ইসলাম ও সাধারণ সম্পাদক পদে আব্দুল্লাহ আলম নুর নির্বাচিত হয়েছেন।

শুক্রবার (৫ আগস্ট) সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নেজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. ইসরাফিল আলম রাফিলের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে নব-নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দিতে বলা হয়েছে।

রনি ইসলাম এর আগে সংগঠনটির জবি শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক এবং আব্দুল্লাহ আলম নুর সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

একই দিনে সংগঠনটির জবি শাখার সেরা লেখক ও সংগঠকদের নাম ঘোষণা করেন সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক। এতে শাখার সেরা লেখক নির্বাচিত হয়েছেন সৈয়দ রিফাত, এম রনি ইসলাম ও ফারিয়া ইয়াসমিন। এছাড়াও শাখার সেরা সংগঠক নির্বাচিত হয়েছেন কবিতা রাণী মৃধা, আতিক মেজবাহ লগ্ন ও আতিয়া ফাইরুজ ঐশী।

এর আগে, গত ২৩ জুলাই সংগঠনটির ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ষসেরা শাখা নির্বাচিত হয় জবি। আর কেন্দ্রীয়ভাবে সেরা সংগঠক নির্বাচিত হন একই শাখার সদ্য সাবেক সাধারণ সম্পাদক ইমরান হুসাইন।

‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৮ সালের ২৩ জুলাই যাত্রা শুরু করে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম। তরুণ লেখকদের পরামর্শ দেওয়া, পত্রিকায় লেখা প্রকাশে সহযোগিতা করাসহ সংগঠনটি লেখালেখি বিষয়ক সভা, সেমিনার ও কর্মশালার আয়োজন করে থাকে।


আরও খবর