Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বন্যার্তদের সহায়তায় মাঠে নামছে আওয়ামী লীগ

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৮জন দেখেছেন
Image

বন্যার্তদের জন্য সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরা উদ্ধার ও ত্রাণ কার্যক্রম শুরু করবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা। শনিবার (১৮ জুন) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়।

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি নিয়ে দলের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি এ জরুরি বৈঠক ডাকে।

বৈঠকে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব সুজিত রায় নন্দী বলেন, বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বন্যার্তদের পাশে থেকে কাজ করে যাচ্ছে সরকার ও আওয়ামী লীগ। এছাড়া দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও মাঠে রয়েছেন।

ক্ষতিগ্রস্ত নারী, পুরুষ ও শিশুদের রক্ষায় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পক্ষ থেকে জরুরি ভিত্তিতে বন্যাকবলিত এলাকাগুলোতে নৌকা, ওরস্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও শুকনো খাবারসহ অন্যান্য জীবনরক্ষাকারী সামগ্রী পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয় বৈঠকে।

তিনি বলেন, এ বিষয়ে সহযোগিতা প্রদানের লক্ষ্যে বেশকিছু কমিটি গঠন করা হয়। আক্রান্ত উপজেলাগুলোতে দ্রুত ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির টিম সাহায্য নিয়ে যাবে। পাশাপাশি এই প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ে সরকারের পাশাপাশি ব্যক্তি ও সংগঠন পর্যায়ে সব সামর্থ্যবানদের নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানানো হয়।

সুজিত রায় নন্দী বলেন, বঙ্গবন্ধু কন্যার বলিষ্ঠ নেতৃত্বে জাতি আজ দুর্যোগ মোকাবিলায় বিশ্বসেরা। আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে মানবতার রাজনীতি, কল্যাণ সমৃদ্ধি ও উন্নয়নের রাজনীতি। বন্যাসহ দেশের প্রতিটি সমস্যা মোকাবিলায় সরকার ও দল এক ও অভিন্নভাবে কাজ করছে। সিলেট ও সুনামগঞ্জে বানভাসি মানুষকে রক্ষায় সরকার ও দলের সার্বক্ষণিক তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় এই শীর্ষ নেতা।

বৈঠকে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্যবৃন্দসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ে সরাসরি পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বন্যার্তদের জন্যে ৬০০ আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। বন্যার্তদের উদ্ধার করে এসব আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। দুর্গতদের উদ্ধার ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসন, বিজিবি ও আওয়ামী লীগ পরিবার। এছাড়া বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে।

ভয়াবহ বন্যায় আক্রান্তদের জন্যে সরকারিভাবে ৩০ লাখ করে মোট ৬০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ২০০ মেট্রিক টন চাল, আট হাজার করে শুকনো খাবারের প্যাকেট দেওয়া হয়েছে। যেখানে চাল, ডাল, তেল, চিনি ও মসলা রয়েছে। এছাড়াও সব ধরনের সাহায্য সহযোগিতা এবং বন্যা মোকাবিলায় সব তৎপরতা অব্যাহত রেখেছে সরকার।


আরও খবর



বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে মেঘনা ইন্স্যুরেন্স

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

গেলো সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজার কিছুটা দরপতনের মধ্য দিয়ে গেলেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে নতুন তালিকাভুক্ত কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্স। এই কোম্পানিটির শেয়ার দাম গত সপ্তাহের প্রতি কার্যদিবসেই দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই সাধারণ বিমা কোম্পানিটি।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসে মেঘনা ইন্স্যুরেন্সের শেয়ার দাম বেড়েছে ৫৯ দশমিক ৫০ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৭ টাকা ২০ পয়সা। গেলো সপ্তাহে কোম্পানিটির শেয়ার দাম ১২ টাকা ১০ পয়সা থেকে বেড়ে ১৯ টাকা ৩০ পয়সায় উঠেছে।

শেয়ারের এমন দাম বাড়ায় কোম্পানিটির শেয়ার গত ৮ জুন থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। এখনো পর্যন্ত লেনদেন হওয়া সাত কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে।

চলতি বছরের মার্চে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রতিষ্ঠানটিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে কোম্পানিটি ১০ টাকা করে ১ কোটি ৬০ লাখ সাধারণ শেয়ার আইপিওতে বিক্রি করেছে। আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এদিকে, দাম বাড়ার পরও বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে মাত্র এক লাখ ২৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২৫ হাজার টাকা।

গেলো সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থান দখল করে মুন্নু ফেব্রিক্স। এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম গত সপ্তাহজুড়ে বেড়েছে ৪১ দশমিক ৭৫ শতাংশ। এর পরের স্থানটিতে রয়েছে শাহিনপুকুর সিরামিক। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২২ দশমিক ৩৮ শতাংশ।

এছাড়া দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা এইচ আর টেক্সটাইলের ১৮ দশমিক ৯১ শতাংশ, মেঘনা কনডেন্সড মিল্কের ১৪ দশমিক ১৬ শতাংশ, মিরাকেল ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ৬৪ শতাংশ, তসরিফা ইন্ডাস্ট্রিজের ১৩ দশমিক ৫৩ শতাংশ, হাক্কানি পাল্প অ্যান্ড পেপারের ১২ দশমিক শূন্য ৯ শতাংশ, বিচ হ্যাচারির ১১ দশমিক ৩৬ শতাংশ এবং এস আলম কোল্ড রোল্ড স্টিলের ১১ দশমিক ১৫ শতাংশ দাম বেড়েছে।


আরও খবর



নিজের এক মাসের বেতন বন্যার্তদের দিলেন মুশফিক

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩০জন দেখেছেন
Image

স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে সিলেট-সুনামগঞ্জ। সেখানে দেখা দিয়েছে মানবিক সংকট। আপাতত বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটলেও মানুষের অবর্ণনীয় কষ্ট এখনও শেষ হয়নি। ত্রাণ ও খাদ্য-পানীয়ের সংকট রয়েই গেছে।

এমতাবস্থায় দেশের নানা প্রান্ত থেকে যে যার সাধ্যমতো সিলেট-সুনামগঞ্জবাসীর পাশে দাঁড়াতে চেষ্টা করছেন। বাদ যাননি মুশফিকুর রহিমও। জাতীয় দলের তারকা এই ক্রিকেটার নিজের এক মাসের পুরো বেতন বন্যার্তদের সহযোগিতায় ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছেন।

মুশফিকের খুব ঘনিষ্ঠ একটি সূত্র জাগো নিউজকে জানিয়েছে, পারিবারিক দরকারে কলকাতায় গিয়েছিলেন মিস্টার ডিপেন্ডেবলখ্যাত এই ক্রিকেটার। সেখানে থাকা অবস্থায়ই তিনি নিজের এক মাসের বেতন বন্যার্তদের দিয়ে দেওয়ার ব্যাপারে মনস্থ করেন।

বর্তমানে বিসিবির কাছ থেকে মাসে ৮ লাখ টাকা বেতন পান মুশফিক। ট্যাক্স এবং অন্যান্য ক্ষেত্রে কাটা যায় ২৫ ভাগ। বাকি ৬ লাখ টাকা বন্যার্তদের সহযোগিতায় দিচ্ছেন মুশফিক।

মানবিক কাজে মুশফিকের অংশগ্রহণ নতুন কিছু নয়। এর আগে করোনার সময় নিজে দান করার পাশাপাশি নিজের ব্যাটও নিলামে তুলতে দেখা গিয়েছিল তাকে। এছাড়াও মুশফিক নিজের অর্গানাইজেশন ‘এমআর ১৫’ থেকেও সাহায্য করে থাকেন।

আপাতত ছুটিতে আছেন মুশফিক। পবিত্র হজব্রত পালন করবেন বলে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাননি। মুশফিকের ঘনিষ্ঠ সূত্রটি জানিয়েছে, আগামী ১ জুলাই হজে যাবেন এই ক্রিকেটার। তবে তার সঙ্গে কেউ থাকবেন না। একাই যাবেন মুশফিক।


আরও খবর



পদ্মা সেতু নির্মাণে জড়িতদের সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের কাজে সংশ্লিষ্ট শ্রমিক থেকে শুরু করে সচিব পর্যন্ত সবার সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সেতুতে ব্যবহৃত যন্ত্রাংশ দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় একটি জাদুঘরও হবে। জাদুঘরে প্রধানমন্ত্রীর সঙ্গে তোলা সবার ছবি সংরক্ষণ করা হবে।

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মঙ্গলবার (১৪ জুন) ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সভা শেষে বলেন, পদ্মাসেতু নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট শ্রমিক থেকে শুরু করে কর্মকর্তা, কর্মচারী যারা যারা কাজ কর্মের সঙ্গে ছিলেন তাদের সঙ্গে ছবি তুলবেন প্রধানমন্ত্রী। এছাড়া সচিব-মন্ত্রী সবার সঙ্গে প্রধানমন্ত্রী ছবি তুলবেন। দরকার হয় গ্রুপে গ্রুপে ভাগ হয়ে ছবি তুলবেন। শুধু ছবি তোলা নয়, সেই সঙ্গে একটা মিউজিয়ামও হবে। সেই মিউজিয়ামে ছবিগুলো রাখা হবে। পৃথিবীর বিভিন্ন দেশে বড় বড় সেতুর পাশে মিউজিয়াম থাকে।

মূল্যস্ফীতিকে প্রাধান্য দিয়ে বাজেট করার একনেকের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

তিনি আরও জানান, হাওর এলাকায় ভবিষ্যতে যে সড়ক হবে সেগুলো উড়াল সড়ক করা হবে। পানি প্রবাহ ঠিক রাখতে কালভার্টের পরিবর্তে ব্রীজ করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।


আরও খবর



ব্যবসায়ী হত্যায় একজনের আমৃত্যু কারাদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

টাঙ্গাইলে ব্যবসায়ী হত্যায় একজনের আমৃত্যু কারাদণ্ড ও চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আমৃত্যু দণ্ডপ্রাপ্ত আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (৮ জুন) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে বিচারক মো. মাসুদ পারভেজ এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- রেজাউল ইসলাম রেজা, আলো বেগম, রেজভী, আলমগীর ও লাল মিয়া। এদের মধ্যে রেজাউল ইসলাম রেজাকে আমৃত্যু কারাদণ্ড ও বাকিদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয় হয়। লাল মিয়া ও রেজাউল ইসলাম পলাতক।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) এস আকবর খান জানান, ২০১০ সালের ১২ সেপ্টেম্বর টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাউলজানি গ্রামের ব্যবসায়ী মনিরুজ্জামানকে তার ভায়েরা রেজাউল ইসলাম রেজা, শ্যালিকা আলো বেগমসহ অন্যান্যরা হত্যা করে। এরপর আসামিরা মনিরুজ্জামানের মরদেহ স্থানীয় মহেশখালী গ্রামের একটি খালে ফেলে দেন। এ ঘটনার পর মনিরুজ্জামানের বাবা মামলা করেন। দীর্ঘ শুনানি শেষে আদালত আজ (বুধবার) এ রায় ঘোষণা করেন।


আরও খবর



গরু চরাতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

হবিগঞ্জের নবীগঞ্জে মাঠে গরু চরাতে গিয়ে বজ্রপাতে আব্দুল খালিক (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) দুপুর ২টায় উপজেলার পানিউমদা ইউপির দীঘিরপাড় এলাকায় এ ঘটনা ঘটে। আব্দুল খালিক পানিউমদা ইউনিয়নের পানিউমদা (তেতৈয়াপাড়া) গ্রামের মৃত আজমান উল্লাহর ছেলে।

স্থানীয়রা জানান, দুপুরে তেতৈয়াপাড়া গ্রামের কৃষক আব্দুল খালিক গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে পার্শ্ববর্তী দীঘিরপাড় এলাকায় গরু চরাতে যান। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্থানীয়রা মরদেহ বাড়িতে আনে।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহিউদ্দিন বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যানের মাধ্যমে বজ্রপাতে মৃত্যুর খবর পেয়েছি। প্রশাসনের পক্ষ থেকে নিহতের পরিবারকে সহায়তা দেওয়া হবে।


আরও খবর