Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

বিয়ের পিঁড়িতে বসছেন রিচা-আলি

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

বলিউড অভিনেত্রী রিচা চাড্ডার সঙ্গে মডেল-অভিনেতা আলী ফজলের বিয়েটা ঠিকঠাকই ছিলো। তবে তবে তাতে বাধ সাধে মহামারি করোনাভাইরাস। তাতে বিয়েটাও পিছিয়ে যায়। এবার অপেক্ষার অবসান হচ্ছে তাদের। বিয়ের পিঁড়িতে বসছেন রিচা-আলি। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরেই মালবদল হবে বলিউডের এ তারকা জুটির।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, রিচা-আলির বিয়ের অনুষ্ঠান হবে দু’ভাগে। এর মধ্যে একটি অনুষ্ঠান হবে মুম্বাইয়ে। তবে এখনো পাত্র-পাত্রী বা তাদের পরিবারের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

২০১২ সালে কমেডি ‘ফাকরে’ ছবির সেটে রিচা-আলির প্রথম দেখা। প্রথম দেখাতেই মন দেওয়া-নেওয়া। এরপর এক এক করে ১০ বছর তাদের প্রেমের বয়স। এরইমধ্যে ২০১৯ সালের ডিসেম্বরে মালদ্বীপে ছুটি কাটাতে গিয়ে রিচা চাড্ডার জন্মদিনে আলী ফজল তাকে বিয়ের প্রস্তাব দেন। পরের বছর অর্থাৎ ২০২০ সালে বিয়ের কথা থাকলেও করোনা বাধায় তা পিছিয়ে যায়।

বলিউডে নায়ক-নায়িকার বাস্তবজীবনে প্রেমের গল্প নতুন নয়। দিলীপ কুমার-শায়রা বানু থেকে শুরু করে রণবীর সিং-দীপিকা পাডুকোন বা রণবীর কাপুর-আলিয়া ভাট পর্যন্ত গড়িয়েছে সে প্রেমের স্রোত।


আরও খবর



৫০ হাজার টাকা বেতনে রেড ক্রিসেন্টে চাকরি

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিতে ‘ফাইন্যান্স অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১২ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি

পদের নাম: ফাইন্যান্স অফিসার
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর (অ্যাকাউন্টিং/ফাইন্যান্স)
অভিজ্ঞতা: ০৫ বছর
বেতন: ৫০,০০০ টাকা

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: কক্সবাজার

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১২ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



৮ শিক্ষক-কর্মচারীকে চাকরিতে বহাল রাখার নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজে নিয়োগ পাওয়া ৭ শিক্ষকসহ ৮ জনের চাকরি চলমান রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কেন তাদের চাকরি জাতীয়করণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আগামী ৪ সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

যে ৮ জনকে চাকরিতে বহাল রাখার নির্দেশ দেওয়া হয়েছে, তারা হলেন- গণিত বিভাগের প্রভাষক সিরাজুল ইসলাম, বাংলা বিভাগের প্রভাষক হোমায়রা আখতার, ফিন্যান্স ব্যাংকিং ও বিমা বিভাগের প্রভাষক মতিউর রহমান, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন বিভাগের প্রভাষক মতিয়ার রহমান, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক সামছুন নাহার, চারু ও কারুকলা বিভাগের সহকারী শিক্ষক উৎপল কুমার বিশ্বাস, ইসলাম ও নৈতিক শিক্ষা সহকারী শিক্ষক মাহবুবুল্লাহ ও সহকারী গ্রন্থাগারিক নন্দিতা নন্দী।

রোববার (২৪ জুলাই) এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার এম আতিকুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী এম আতিকুর রহমান। তিনি বলেন, ‘যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজে নিয়োগপ্রাপ্ত ৮ শিক্ষক-কর্মচারীর চাকরি চলমান বা অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে কেন তাদের চাকরি জাতীয়করণ বা আত্মীকরণ প্রক্রিয়ায় অন্তুর্ভুক্ত করা হবে না, সেই মর্মে চার সপ্তাহের রুল জারি করেছেন।’

তিনি বলেন, ‘নিয়ম মেনে ৮ শিক্ষক-কর্মচারীকে ২০১৫-২০২২ সালের মধ্যে নিয়োগ দেওয়া হয়। প্রথমে তাদের অস্থায়ী ও খণ্ডকালীন ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। পরে তাদের চাকরি পূর্ণকালীন ও চুক্তভিত্তিক করা হয়। তখন ওই প্রতিষ্ঠানের শুধুমাত্র আর্থিক সামর্থ না থাকায় তাদের চাকরি পূর্ণকালীন ও স্থায়ী করা হয়নি।’

‘পরে ২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর এ শিক্ষাপ্রতিষ্ঠানটি জাতীয়করণ বা সরকারিকরণ করা হয়। এ প্রক্রিয়ার চূড়ান্ত পর্বে ওই প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আত্মীকরণের লক্ষ্যে স্থায়ী ও চুক্তিভিত্তিক ৫৭ জনের নামের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। তবে শিক্ষা মন্ত্রণালয় এসব প্যাটর্নভুক্ত শূন্যপদ এবং পদসমূহের বিপরীতে নিয়োগপ্রাপ্ত পূর্ণকালীন চুক্তিভিত্তিক শিক্ষক-কর্মচারীদের নাম বাদ দিয়ে শুধু স্থায়ী ৩৪ জনের নাম জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে।’

আইনজীবী আতিকুর রহমান বলেন, ‘অথচ শিক্ষাপ্রতিষ্ঠানটি জাতীয়করণ হওয়ার আগে থেকে স্থায়ী শিক্ষক-কর্মচারীদের মতো পূর্ণকালীন চুক্তিভিত্তিক শিক্ষকও কর্মরত রয়েছেন। মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের ফলে পূর্ণকালীন ‍চুক্তিভিত্তিতে নিয়োগপ্রাপ্তদের চাকরি জাতীয়করণ বা আত্মীকরণ প্রক্রিয়া থেকে বাদ পড়েন।’

তিনি আরও বলেন, ‘গত ৮ ফেব্রুয়ারি তাদের চাকরি জাতীয়করণ প্রক্রিয়ায় আত্মীকরণের ব্যবস্থা গ্রহণ করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের চেয়ারম্যান এবং যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ বরাবর লিগ্যাল নোটিশ পাঠানো হয়। নোটিশের পরও কোনো পদক্ষেপ গ্রহণ না করায় ২৯ জুন পূর্ণকালীন চুক্তিভিত্তিতে নিয়োগপ্রাপ্ত ৮ শিক্ষক-কর্মচারী হাইকোর্টে রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত তাদের চাকরি চলমান রাখার নির্দেশ দিয়ে ‍রুল জারি করেছেন।’


আরও খবর



কানাডার আদিবাসী স্কুলে নির্যাতন সাংস্কৃতিক গণহত্যা: পোপ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

কানাডায় আদিবাসীদের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা আসলে ‘গণহত্যা’ হিসাবে গণ্য করা উচিত। শনিবার (৩০ জুলাই) পোপ ফ্রান্সিস এমন মন্তব্য করেছেন। ছয় দিনের সফরে ক্যাথলিক গির্জার নিয়ন্ত্রণাধীন স্কুলগুলোতে নির্যাতনের শিকার হওয়া ব্যক্তিদের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।

রোমে ফেরার পথে সাংবাদিকদের মুখোমুখি হন পোপ। তখনই ‘গণহত্যা' শব্দটি উল্লেখ করেন তিনি। তিনি বলেন, শিশুগুলোকে পরিবার থেকে বিচ্ছিন্ন করে রাখা, সংস্কৃতি বদলে দেওয়া, ঐতিহ্যের ধারা পাল্টে দেওয়া, জাতিগত পরিবর্তন করা, এগুলো আসলে সংস্কৃতির বদল।

তিনি বলেন, হ্যাঁ গণহত্যা একটা ‘টেকনিক্যাল ওয়ার্ড। তবে আমি যা বর্ণনা করেছি, তা আসলে গণহত্যাই।

কানাডার ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন ২০১৫ সালে জানায়, আদিবাসী শিশুদের জোর করে তাদের পরিবার, বাড়ি থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। আবাসিক স্কুলে তাদের ‘সাংস্কৃতিক গণহত্যা’ করা হয়েছিল।

১৮ শতকের শেষ থেকে ১৯৯০ সাল পর্যন্ত, কানাডায় অন্তত ১৩৯টি স্কুল ছিল গির্জার নিয়ন্ত্রণে। প্রায় দেড় লাখ আদিবাসী শিশুকে এই স্কুলে পাঠিয়ে দিয়েছিল সরকার। নিজেদের পরিবার, ভাষা ও সংস্কৃতি থেকে শিশুদের মাসের পর মাস, এমনকি কয়েক বছর দূরে রাখা হতো। যৌন নির্যাতন ও শারীরিক নিগ্রহের অভিযোগও রয়েছে গির্জার শিক্ষকদের বিরুদ্ধে৷ সেই সময় হাজার হাজার শিশু অপুষ্টি, অবহেলাজনিত কারণ এবং রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

পোপ ফ্রান্সিস কানাডা সফরকে তার ভগ্নস্বাস্থ্যের পরীক্ষা হিসাবেও দেখেছেন। রোমে ফেরার পথে তিনি স্বীকার করেন এভাবে আর সফর করতে পারবেন না।

৮৫ বছর বয়সি পোপ হাঁটুর লিগামেন্টের সমস্যায় ভুগছেন। সফরের বেশিরভাগ সময় হুইলচেয়ার ব্যবহার করেছেন তিনি। ওয়াকারের সাহায্যও লেগেছে।

যদিও আগে অবসর নেওয়ার কথা বলেননি পোপ। সাংবাদিকদের তিনি বলেন, পদত্যাগ করতে চাওয়ার মধ্যে কোনো ভুল নেই।

তিনি বলেন, এটি অদ্ভুত কোনো ঘটনা নয়। কোনো বিপর্যয় নয়। পোপ বদল করা যায়। আমি মনে করি এই সীমাবদ্ধতা নিয়ে গির্জার সেবা করার জন্য আমাকে শক্তি সঞ্চয় করতে হবে। এর ইতিবাচক দিকটাও ভাবতে হবে।

এই বছরের শুরুতে পোপ ফ্রান্সিসের ডান হাঁটুর লিগামেন্টে স্ট্রেইন বসানো হয়। জুলাইয়ের প্রথম সপ্তাহে আফ্রিকায় একটি সফরে যাওয়ার কথা থাকলেও তিনি যেতে পারেননি।

সূত্র: ডয়েচে ভেলে


আরও খবর



কলাকুশলীদের সঙ্গে ‘হাওয়া’ দেখবেন ‘কালা পাখি’ গানের গীতিকার

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমা নিয়ে আলোচনার শেষ নেই। ছবিটি বেশ কিছু রেকর্ড করে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এক সপ্তাহের সাফল্যের পর ৫ আগস্ট থেকে আবারও ৪১ হলে চলবে ছবিটি।

ব্যতিক্রমী পোস্টার, ট্রেলার ও ‘কালা পাখি’ গান দিয়ে মুক্তির আগেই সিনেমাপ্রেমীদের মন জয় করে নিয়েছে ছবিটি। মুক্তির পরও দর্শকের জোয়ার এসেছে।

‘হাওয়া’র প্রচারণার মূল অনুষঙ্গ ছিল ‘কালা পাখি’ গানটি। এ গানের পেছনের মানুষটি হাশিম মাহমুদ। যিনি এ গানটির সুরকার-গীতিকার। সিনেমা মুক্তি পেলেও অসুস্থতার কারণে তা তিনি দেখতে পারেননি।

এবার ছবিটির বিশেষ প্রদর্শনীতে হাজির হতে নিজ বাড়ি নারায়ণগঞ্জ থেকে ঢাকায় আসবেন তিনি। আগামীকাল (৫ আগস্ট) স্টার সিনেপ্লেক্সের একটি শাখায় ছবির কলাকুশলীদের সঙ্গে বসে দেখবেন চলচ্চিত্রটি।

বিষয়টি নিশ্চিত করেছেন ‘হাওয়া’ ছবির সংশ্লিষ্টরা। ‘কালা পাখি' গানের গায়ক ও অভিনেতা আরফান মৃধা শিবলু বলেন, ‘হাশিম ভাই শারীরিকভাবে অসুস্থ। নারায়ণগঞ্জে বাড়ি হওয়ায় এখন ঢাকায় খুব একটা আসেন না। তবে আমরা সবাই অনুরোধ করেছি ছবিটি দেখার জন্য। সব ঠিক থাকলে তিনি আগামীকাল আমাদের সঙ্গে সিনেমাটি দেখবেন।’

মেজবাউর রহমান সুমনের কাহিনি এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ সাহেদ ধীমান এবং জাহিন ফারুক আমিন।

এ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস।

চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।


আরও খবর



রোববার জাতীয় দলের সঙ্গে বিএনপির সংলাপ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

সরকার বিরোধী যুগপৎ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে আগামীকাল রোববার (৩১ জুলাই) জাতীয় দলের সঙ্গে সংলাপ করবে বিএনপি।

রোববার বিকেল গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংলাপ হবে।

বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।


আরও খবর