Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

বিশ্বকাপ নিয়ে সমালোচনা ভণ্ডামি: ফিফার প্রেসিডেন্ট

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৩৬৪জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক; কাতারের মানবাধিকার রেকর্ড নিয়ে পশ্চিমা দেশগুলোর সমালোচনাকে ভণ্ডামি বলে অভিযোগ করেছেন ফিফার প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো। বিশ্বকাপ শুরুর আগেরদিন এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

জিয়ানি ইনফান্তিনো বলেন, কাতারে অভিবাসী শ্রমিকদের বিষয় নিয়ে কথা বলার আগে ইউরোপের দেশগুলোর উচিত তাদের অতীত ইতিহাসের দিকে ফিরে তাকানো এবং তারা যা করেছে তার জন্য দুঃখপ্রকাশ করা।

তিনি বলেন, বিশ্বকাপ শুরু হওয়ার আগে দেশটিতে অভিবাসী শ্রমিকদের মৃত্যু এবং এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের প্রতি দেশটির আচরণের বিষয়গুলো নিয়ে যেভাবে সমালোচনার ঝড় উঠেছে, তা আসল টুর্নামেন্টকে ম্লান করে দিয়েছে।

ফিফার প্রেসিডেন্ট বলেন, ‘আমিও ইউরোপীয়। আমরা তিন হাজার বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে যা করেছি, নৈতিক শিক্ষা দেওয়ার আগে আমাদের উচিত আগামী তিন হাজার বছর ধরে তার জন্য দুঃখ প্রকাশ করা।

তিনি আরও বলেন, এসব মানুষের ভবিষ্যৎ নিয়ে ইউরোপ যদি সত্যিই আন্তরিত হয়, তাদের উচিত হবে কাতারের মতো এসব অভিবাসীদের কাজ করার জন্য বৈধ পথ খুলে দেওয়া, যাতে তারা ইউরোপে এসে কাজ করতে পারে। ২০১৬ সাল থেকে কাতার যেভাবে উন্নতি করেছে সে বিষয়টাকে কেন স্বীকৃতি দেওয়া হচ্ছে তা তার বোধগম্য নয়।

এ সময় এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ও অভিবাসীদের প্রতি তার সমর্থনের কথাও তুলে ধরেন জিয়ানি ইনফান্তিনো।

কাতারে বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ শুরু হচ্ছে আজ রোববার। আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের মুখোমুখি হবে স্বাগতিকরা। স্বপ্নের মতো আজ ফুটবল বিশ্বকাপের রাজকীয় ইতিহাসে প্রবেশ করতে যাচ্ছে কাতার। সূত্র: বিবিসি


আরও খবর



হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। এদিকে আমদানির খবরে দেশীয় আলু কেজি প্রতি ৫ টাকা কমেছে। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

আজ শনিবার দুপুর আড়াই টার দিকে ভারতী আলু বোঝাই ৩ টি ট্রাক বাংলাদেশের প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়।

পাবনা জেলার মেসার্স মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি আমদানিরকারক প্রতিষ্ঠান আলুগুলো আমদানির করছেন। ভারতীয় ৩টি গাড়িতে ৭৪ মেট্রিকটন আলু আমদানির হয়েছে। প্রতি মেট্রিক টন আলু আমদানি মূল্য ১৫৫ মার্কিন ডলার খরচ পড়েছে। হিলি স্থলবন্দরে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধের কেন্দ্রর উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, হিলি স্থলবন্দর দিয়ে ৫২ জন আমদানিকারক প্রায় ৩২ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি জানান,ভারত থেকে এই বন্দর দিয়ে আলু আমদানির শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে।

বাংলাদেশে সকল খরচ দিয়ে ২০ টাকা কেজির মধ্যে বিক্রয় করা হবে।এদিকে আলু আমদানির খবরে হিলির বাজারে কমতে শুরু করেছে দাম।কেজি প্রতি ৫ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের কাটিলাল আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৩০ টাকা এবং ছোট জাতের লাল পাটনা আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ টাকা দরে।


আরও খবর



জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানিতে অনুষ্ঠিতব্য ‘মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে’ যোগ দিতে ঢাকা ছেড়েছেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিউনিখের উদ্দেশে রওনা দেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন সরকার গঠনের পর এটাই তার প্রথম বিদেশ সফর। আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি মিউনিখে অনুষ্ঠিত হবে সিকিউরিটি কনফারেন্সের ৬০তম আসর। এতে, বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ অংশ নেবেন বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিনিধিরা।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধরবেন শেখ হাসিনা। পাশাপাশি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ্, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডরিকসন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

এ ছাড়া, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করতে পারেন। সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির। দুইদিনের এ সফর শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।


আরও খবর



পত্নীতলা থানার ৫ কর্মকর্তা উত্তম কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেয়েছেন

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলা থানার পাঁচ পুলিশ কর্মকর্তা উত্তম কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার পেয়েছেন। মঙ্গলবার রাজশাহী রেঞ্জ ডিআইজির কার্যালয়ে পদ্মা কনফারেন্স হলে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করেন ডিআইজি রাজশাহী রেঞ্জ আনিসুর রহমান।

সম্মাননা প্রাপ্ত পুলিশ কর্মকর্তারা হলেন, পত্নীতলা সার্কেল (অতিরিক্ত পুলিশ সুপার নওগাঁ) মুহাম্মদ আব্দুল মমীন, পত্নীতলা অফিসার ইনচার্জ মোজাফ্ফর হোসেন, পুলিশ পরিদর্শক (তদন্ত) সেলিম রেজা, এসআই (নিরস্ত্র) জাফর আহমেদ ও এএসআই (নিরস্ত্র) আফজাল হোসেন। মঙ্গলবার রাজশাহী রেঞ্জ ডিআইজির কার্যালয় পদ্মা কনফারেন্স রুমে রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) আনিসুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এর সভাপতিত্বে সভায় জানুয়ারি ২০২৪ মাসে উত্তম কাজের স্বীকৃতি হিসেবে সম্মাননা স্মারক হিসেবে তাদের এ ক্রেস্ট প্রদান করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন, এডিশনাল  ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট), এডিশনাল ডিআইজি (অপারেশন) সহ রাজশাহী রেঞ্জের সকল ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ প্রমূখ।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করতে গিয়ে পত্নীতলা থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন জানান, এই র্অজন আমার একার নয়, পত্নীতলা থানা পুলিশের প্রতিটি সদস্যের এবং পত্নীতলাবাসির। এই রকম ভাল কাজের মূল্যায়নে কর্মস্পৃহা আরও বাড়িয়ে দেবে। আগামীতে পত্নীতলার সুধি সমাজ, জনপ্রতিনিধি, সাংবাদিকবৃন্দ বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে সাথে নিয়ে সকলের সহযোগিতায় পত্নীতলাকে মডেল থানায় রুপ দিতে চাই।

উল্লেখ্য, উক্ত কর্মকর্তাগণ এর আগেও একাধিকবার শ্রেষ্ঠ কর্মকর্তা নির্বাচিত হয়েছেন এবং উত্তম কাজের পুরস্কার হিসাবে সম্মাননা স্মারক পেয়েছেন।

আরও খবর



কলারোয়া সীমান্তে চান্দুড়িয়া বিজিবি ক্যাম্পের সম্মুখে অরক্ষিত অবস্থায় মল্লিক শাহ পীরের মাজার

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image
কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি:সাতক্ষীরার কলারোয়া উপজেলার পশ্চিমে শেষ ভারত সীমান্তবর্তী চন্দনপুর ইউনিয়নের চান্দুড়িয়া বিজিবি ক্যাম্পের সম্মুখে ইছামতী নদীর পাড়ে অরক্ষিত অবস্থায় আছে মল্লিক শাহ পীরের মাজার ও পীরের দরগা। স্থানীয়রা এটাকে মল্লিক পীরের মাজার বা দরগা বলেই জানে। তবে ঠিক কত দিন পূর্বে মল্লিক শাহ এপার বাংলায় এসে ছিলেন বা তার বংশ পরিচয় সম্পর্কে সঠিক করে কেউ বলতে পারে না। তবে এই পীর কে নিয়ে অনেক অলৌকিক কাহিনি বা গল্প এখনো লোক মুখে প্রচলিত আছে। কলারোয়া উপজেলার ইতিহাস রচয়িতা আলহাজ্ব অধ্যক্ষ আবু নসর তার ” কলারোয়া উপজেলার ইতিহাস ” বইতে এই মল্লিক শাহ পীরের কথা উল্লেখ করেছেন। স্থানীয় মনোবাসনা পূরণের উদ্দেশ্যে এই পীরের মাজারে মানত নিয়ে আসে। মাজারের আশ পাশে ঘণ বসতি গড়ে ওঠা বা গরু ছাগল বেঁধে রাখায় মাজারের পবিত্রতা ক্ষুন্ন হচ্ছে বলে অনেকেই মনে করেন। স্থানীয়রা মনে করেন, ইতিহাস খ্যাত মল্লিক শাহ পীরের মাজার সংস্কার ও সুরক্ষিত করতে পারলে অনেক পর্যটকের আগমন ঘটতে পারে এই চন্দনপুরে পর্যটক আসতে পারে প্রতিবেশী দেশ ভারত থেকে। এটি সংরক্ষনের জন্য স্থানীয় প্রশাসন সহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কাছে ইউনিয়নবাসীর দাবি করেছেন।

আরও খবর

জয়পুরহাটে হুমকি পাওয়া সেই বিচারক প্রত্যাহার

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




নাসিরনগর থেকে মাদক মামলার যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত পলাতক আসামী গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২১৩জন দেখেছেন

Image

আব্দুল হান্নানঃ- ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার গোর্কণ ইউনিয়নের নুরপুর গ্রামের মাদক ব্যাবসায়ী মোঃ তাহের মিয়াকে  যাবৎ জীবণ কারাদন্ড দিয়েছে আদালত।

রাজবাড়ি জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ গত বছর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১),২০(খ) ধারায় তাকে মাদকের একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেন।

তাহের ২০১২ সালে গাড়িতে করে মাদক বহনের সময় রাজবাড়ীর পুলিশের কাছে গ্রেপ্তার হন। পরে গোয়ালন্দ ঘাট থানার মামলা নং-২৬ তারিখ ২৯ নভেম্ভর ২০১২ মূলে জি আর-২৮১/১২ এর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মোঃ তাহের মিয়া,পিতা-মৃত খেলু মিয়া,মাতা-ফুলবানু বেগম, সাং-নুরপুর(লাহাজোড়া),থানা-নাসিরনগর,জেলা-ব্রাহ্মণবাড়িয়াকে কে ৬ ফেব্রুয়ারী ২০২৪ তারিখে  এস আই দয়াল চন্দ্র ভৌমিক সঙ্গীয় ফোর্স রুপন দাশ সহ গোপন  সংবাদের ভিত্তিতে খবর পেয়ে  আসামির পিছু নিয়ে ফুলপুর বাজার থেকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে

রাজবাড়ি জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ গত বছর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১),২০(খ) ধারায় তাকে মাদকের একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেন। তাহের ২০১২ সালে গাড়িতে করে মাদক বহনের সময় রাজবাড়ীর পুলিশের কাছে গ্রেপ্তার করেন।

এস আই দয়াল চন্দ্র ভৌমিক জানান,আসামীকে আদালতের মাধ্যমে জেলা হাজতে প্রেরণ করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর