Logo
আজঃ Monday ০৬ February ২০২৩
শিরোনাম

বিশ্বকাপ নিয়ে সমালোচনা ভণ্ডামি: ফিফার প্রেসিডেন্ট

প্রকাশিত:Sunday ২০ November ২০22 | হালনাগাদ:Monday ০৬ February ২০২৩ | ১৫৩জন দেখেছেন
Image

অনলাইন ডেস্ক; কাতারের মানবাধিকার রেকর্ড নিয়ে পশ্চিমা দেশগুলোর সমালোচনাকে ভণ্ডামি বলে অভিযোগ করেছেন ফিফার প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনো। বিশ্বকাপ শুরুর আগেরদিন এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

জিয়ানি ইনফান্তিনো বলেন, কাতারে অভিবাসী শ্রমিকদের বিষয় নিয়ে কথা বলার আগে ইউরোপের দেশগুলোর উচিত তাদের অতীত ইতিহাসের দিকে ফিরে তাকানো এবং তারা যা করেছে তার জন্য দুঃখপ্রকাশ করা।

তিনি বলেন, বিশ্বকাপ শুরু হওয়ার আগে দেশটিতে অভিবাসী শ্রমিকদের মৃত্যু এবং এলজিবিটি সম্প্রদায়ের মানুষদের প্রতি দেশটির আচরণের বিষয়গুলো নিয়ে যেভাবে সমালোচনার ঝড় উঠেছে, তা আসল টুর্নামেন্টকে ম্লান করে দিয়েছে।

ফিফার প্রেসিডেন্ট বলেন, ‘আমিও ইউরোপীয়। আমরা তিন হাজার বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে যা করেছি, নৈতিক শিক্ষা দেওয়ার আগে আমাদের উচিত আগামী তিন হাজার বছর ধরে তার জন্য দুঃখ প্রকাশ করা।

তিনি আরও বলেন, এসব মানুষের ভবিষ্যৎ নিয়ে ইউরোপ যদি সত্যিই আন্তরিত হয়, তাদের উচিত হবে কাতারের মতো এসব অভিবাসীদের কাজ করার জন্য বৈধ পথ খুলে দেওয়া, যাতে তারা ইউরোপে এসে কাজ করতে পারে। ২০১৬ সাল থেকে কাতার যেভাবে উন্নতি করেছে সে বিষয়টাকে কেন স্বীকৃতি দেওয়া হচ্ছে তা তার বোধগম্য নয়।

এ সময় এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ও অভিবাসীদের প্রতি তার সমর্থনের কথাও তুলে ধরেন জিয়ানি ইনফান্তিনো।

কাতারে বিশ্বকাপ ফুটবলের মহাযজ্ঞ শুরু হচ্ছে আজ রোববার। আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের মুখোমুখি হবে স্বাগতিকরা। স্বপ্নের মতো আজ ফুটবল বিশ্বকাপের রাজকীয় ইতিহাসে প্রবেশ করতে যাচ্ছে কাতার। সূত্র: বিবিসি


আরও খবর