Logo
আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

বিশ্বের ৬৪ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়ভাবে যুক্ত

প্রকাশিত:শুক্রবার ২১ জুলাই ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৩৫৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:প্রায় পাঁচশ’ কোটি বা বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশের কিছু বেশি মানুষ সোশ্যাল মিডিয়াতে সক্রিয় রয়েছে। এটি গত বছরের তুলনায় বেড়েছে ৩ দশমিক ৭ শতাংশ। ডিজিটাল অ্যাডভাইজরি ফ্লিম সংস্থা ক্যাপ্রিওস সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ হিসাব তুলে ধরা হয়।

সেখানে বলা হয়, সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে এবং এই সংখ্যক মানুষ ইন্টারনেটও ব্যবহার করে, বা বিশ্বের জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ।

অঞ্চলগুলোর মধ্যে এই সংখ্যার পার্থক্য রয়েছে। পূর্ব ও মধ্য আফ্রিকায় ১১ জনের মধ্যে মাত্র একজন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। ভারত এখন বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ, এখানে এই সংখ্যা তিনজনের মধ্যে একজন।

সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণও প্রতিদিন দুই মিনিট বেড়ে ২ ঘন্টা ২৬ মিনিট হয়েছে। ব্রাজিলিয়ানরা প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ায় সেখানে জাপানিরা এক ঘণ্টারও কম।

গড়ে সোশ্যাল মিডিয়ায় ব্যবহারকারীরা সাতটি প্ল্যাটফর্মে রয়েছে। মেটার হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং ফেসবুকসহ তিনটি অ্যাপস রয়েছে।

চীনের তিনটি অ্যাপস রয়েছে, উউচ্যাট, টিকটক এবং স্থানীয় সংস্করণ ডাউইন। টুইটার, মেসেঞ্জার এবং টেলিগ্রাম শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে রয়েছে৷


আরও খবর

জামিন পেলেন ইমরান খান

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




নীলফামারির ৫ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর রিপোর্টার ইউনিটির সদস্য, দৈনিক সমাজ সংবাদ পত্রিকার প্রতিনিধি,নুরুল ইসলাম, গ্লোবল টেলিভিশনের জেলা প্রতিনিধি সোহেল রানা, আজকের দেশ কন্ঠ পত্রিকার প্রতিনিধি রফিকুল ইসলাম, দৈনিক বর্তমান কথার নীলফামারী প্রতিনিধি হারুন উর রসিদ ও আন্দোলন কারি সাংবাদিক নেতা, দৈনিক জনতার নীলফামারী জেলা প্রতিনিধি এস এম হামিদী বাবুর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন নীলফামারী রিপোর্টার ইউনিটির সাংবাদিকবৃন্দ। মঙ্গলবার দুপুর ১২ টার দিকে নীলফামারীর ডিসির মোড়ে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। জেলা রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাতা সভাপতি নুর আলম সিদ্দিকি দুলালের সভাপতিত্বে সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের কৃত মিথ্যা  মামলা তুলে নেয়ার দাবী জানিয়ে বক্তব্য রাখেন, সাধারন সম্পাদক সাহজাহান কবির লেলিন, কার্যকরী সভাপতি আবু হাসান,মফস্বল সাংবাদিক ফোরাম ডিমলা উপজেলা শাখার সম্পাদক সম্পাদক মহিনুল ইসলাম, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির সৈয়দপুর উপজেলার সদস্য সচিব ওয়ালিউর রহমান রতন সাংবাদিক নির্যাতন প্রতিরোধ জেলা কমিটির সভাপতি স্বর্না আকতার স্বর্নালী প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহণকারী সাংবাদিক বক্তারা বলেন, নীলফামারির ৭ নং কচুকাটা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রসিদ চৌধুরী গত ঈদ উল ফিতরে দুস্হদের মাঝে প্রদানরকৃত চালরওজনে কম দেয়ার প্রতিবাদ করেন উল্লেখিত ৫ সাংবাদিক। পরে চেয়ারম্যানের চাল চুরি নিয়ে সংবাদ প্রকাশ করেন তারা।এতেই ক্ষিপ্ত হয়ে ওই ইউপি চেয়ারম্যান আব্দুর রসিদ চৌধুরী গত ২৪ এপ্রিল নীলফামারী সদর থানায় ৫ সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এনে মামলা দায়ের করেন।

মানববন্ধনে অংশ নেয়া সাংবাদিকরা বলেন,৭ নং কচুকাটা ইউপি চেয়ারম্যানের কাছে ফায়দা নিতে একটি কুচক্রী মহল ৫ সাংবাদিককে আসামি করতে ইন্ধন জাগিয়েছে। অচিরেই সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা তুলে না নিলে রাজ পথেই বৃহৎ আন্দোলন গড়ে তোলা হবে বলে বক্তারা তাদের বক্তব্যে উল্লেখ করেন। 


আরও খবর



তানোরে শেষ মুহুর্তে জমজমাট প্রচারণা হাড্ডা হাড্ডি লড়াইয়ের সম্ভাবনা

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:আগামী ৮ মে বুধবার রাজশাহীর তানোর উপজেলা পরিষদের নির্বাচন কে সামনে রেখে শেষ মুহুর্তে জমজমাট প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। তবে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক প্রার্থী ভোটের মাঠে। কাপ পিরিচ প্রতীকে ভোট করছেন উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান উপজেলা যুবলীগের সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না। আর মোটরসাইকেল প্রতীকে ভোটের মাঠে আছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি জামাত অংশ গ্রহন না করার কারনে সাধারণ ভোটারদের মাঝে তেমন একটা আমেজ লক্ষ্য করা যাচ্ছে না। যদিও সোমবার প্রচারণা শেষ হচ্ছে। তারপরও ভোটের আমেজ নাই বললেও চলে। শুধু ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মাঝেই ভোটের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। এদিকে ভোট কেন্দ্রে যেতে আগ্রহী না ভোটারেরা। তবে লড়াই হবে হাড্ডাহাড্ডি বলে মনে করছেন ক্ষোদ ক্ষমতাসীন দলের ভোটার ও নেতাকর্মীরা। ভোট কেন্দ্রে ভোটার বেশি উপস্থিত হলে এক রকম ফলাফল, আর কম ভোটার উপস্থিত হলে অন্য রকম ফলাফল আসতে পারে বলেও মনে করছেন প্রার্থীরা।

জানা গেছে, সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে গঠিত তানোর উপজেলা। এবারে চেয়ারম্যান পদে দুজন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতিপূর্বেই হাট বাজার, পাড়া মহল্লায় প্রার্থী দের পোষ্টারে ছেয়ে গেছে। উপজেলা আওয়ামী লীগের সমর্থন নিয়ে কাপ পিরিচ প্রতীকে ভোটের মাঠে অপ্রতিরোধ্য ভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন বর্তমান চেয়ারম্যান যুবলীগ সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না। তিনি বিগত ২০১৯ সালে নৌকা প্রতীক নিয়ে প্রথমবারের মত উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তার পক্ষে উপজেলার পাড়া মহল্লায় দলীয় নেতাকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে কাপ পিরিচের ভোট প্রার্থনা করছেন। প্রচার প্রচারনায় বয়াপকভাবে এগিয়ে আছেন কাপ পিরিচ প্রতীকের প্রার্থী। অপর দিকে মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন সাবেক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। তাকেই আওয়ামী লীগের এক পক্ষ সমর্থন দিয়ে ভোটের মাঠে ব্যাপক ভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন। এদিকে তানোরে আওয়ামী লীগ দু ভাগে বিভক্ত হয়ে পড়েছে। নির্বাচন কে সামনে রেখে দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। কোনভাবেই এক কাতারে আসতে পারছেন না। 

ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রতিদ্বন্দ্বীতা করছেন। তালা প্রতীক নিয়ে ভোটের মাঠ কাঁপাচ্ছেন সাবেক ছাত্র লীগ নেতা সোহেল রানা। তিনি ব্যাপক ভাবে এগিয়ে রয়েছেন। রানা বিগত ২০১৯ সালে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। সেই হিসেবে উপজেলা জুড়েই রয়েছে তার কর্মী সমর্থক ও ভোটার। সোহেল রানার ভাই তানোর পৌরসভার মেয়র। সেদিক দিয়েও বাড়তি সুবিধা রয়েছে তালা প্রতীকের। অপর জন একেবারেই কনিষ্ঠ চশমা প্রতীকের প্রার্থী তানভীর রেজা। তার বাড়ি কলমা ইউপির আজিজপুর গ্রামে। সে কলমা ইউপির সেচ্ছাসেবক লীগের সভাপতি এবং চন্দনকোঠা উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী হিসেবে কর্মরত। একেবারেই কনিষ্ঠ হওয়ার কারনে ভোটের মাঠে তেমন একটা প্রভাব ফেলতে পারেন নি। কারন দলের সিনিয়র নেতারা তাকে নির্বাচন করতে নিষেধ করেছিলেন। যার কারনে দলের নেতাকর্মীরাও তাকে নিয়ে চরমভাবে বিব্রত। কলমা ইউপির কয়েকজন সিনিয়র নেতারা বলেন, অল্প বয়সে টাকার মালিক হলে যা হয়। সে কলমা ইউপির ছেলে, আমরা তাকে নিষেধ করেছিলাম। কিন্তু সে সবাই উপেক্ষা করে নির্বাচন করছেন। কারন কলমা ইউপির সন্তান চেয়ারম্যান পদপ্রার্থী লুৎফর হায়দার রশিদ ময়না। তাকে বিজয়ী করতে কলমা বাসী ঐক্যবদ্ধ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন তিনজন। তাদের মধ্যে বর্তমান ভাইস চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোনিয়া সরদার। সে বিগত ২০১৯ সালে কলস প্রতীক নিয়ে ভোট করে প্রথমবারের মত মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি এবারো কলস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন। বৈদ্যুতিক ফ্যান প্রতীক নিয়ে প্রথমবারের মত মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন উপজেলা যুব মহিলালীগের সম্পাদক সাগরী ভৌমিক। সোনিয়া সরদার ও  সাগরী ভৌমিকের বাড়ি কামারগাঁ ইউপি তে।
 অপর জন সেলাই মেশিন নিয়ে প্রথম বারের মত ভোটের মাঠে আছেন নাসিম বেগম। তার বাড়ি সরনজাই ইউপিতে।

এদিকে সাধারণ ভোটারদের অভিমত, আগামী বুধবারে ভোট গ্রহণ হবে। দুদিন পর ভোট হলেও সাধারণ মানুষের মাঝে কোন আমেজ নেই। ভোট কেন্দ্রে যেতেও অনিচ্ছা সবার।
শান্তিপূর্ণ ও সুষ্ঠু ভোট গ্রহনের জন্য প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং এবং পুলিং অফিসারদের ট্রেনিং দেয়া হয়েছে বলে নিশ্চিত করেন সহকারী রিটার্নিং কর্মকর্তা উপজেলা নির্বাচন অফিসার কামরুজ্জামান। তিনি আরো জানান, এখন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে প্রার্থীরা প্রচার প্রচারনা চালিয়েছেন। ভোটের আগের দিন ও ভোটের দিন সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণে কয়েক স্তরের নিরাপত্তা বলায় গড়ে তোলা হবে। কেউ বিশৃঙ্খলা করলে কোন ছাড় দেয়া হবে না বলেও হুশিয়ারি দেন তিনি।

আরও খবর



প্রচন্ড তাপমাত্রায় স্কুল কলেজ বন্ধ চলছে কোচিং সেন্টার

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:প্রচন্ড গরমের তাপমাত্রায় স্কুল কলেজ বন্ধ থাকলেও এক প্রকার দাপটের সাথেই চলছে কোচিং সেন্টার। শিক্ষার্থীদের সুরক্ষায় সরকার স্কুল কলেজ বন্ধ ঘোষণা করলেও কোচিং সেন্টার খোলা থাকায় ব্যবস্হা নেয়ার দাবী জানান অনেকেই।নিত্যদিনের ন্যায় গতকালও শহরের ৮ নং ওয়ার্ড সহ বিভিন্ন পাড়া মহল্লায় কোচিং সেন্টার খোলা রাখার চিত্র চোখে পড়ে।

দেখা গেছে কোচিং সেন্টারে শিক্ষার্থীরা গদাগদি করে বসে আছে। অনেকের শরীর থেকে ঝরছে ঘাম। অনেক অভিভাবক বলছেন,এই প্রচন্ড গরমে কোচিং সেন্টার বন্ধ রাখলে ভালো হতো। কোচিং সেন্টার খোলা থাকায় শিক্ষার্থীরা ঘরে বসে না থেকে কোচিং সেন্টারে ছুটছে।

৮ নং ওয়ার্ডে কোচিং সেন্টারে পড়তে আসা অনেক শিক্ষার্থী বলছেন,গরমে বাসা থেকে বের হতে ইচ্ছা করে না। এরপরেও মেধার বিকাশ করতেই যেতে হচ্ছে সেখানে। এমনিতেই প্রচন্ড গরম এরপর কোচিং সেন্টারে গদাগদি করে বসলে সারা শরীর থেকে ঘাম ঝরে। কোচিং সেন্টারের সারেরা যদি এই প্রচন্ড গরমে কোচিং সেন্টার বন্ধ রাখতেন, তাহলে খুব ভালো হতো।আবার কেউ কেউ বলছেন, স্কুল কলেজ বন্ধ থাকায় বাড়িতে পড়ে অনেক কিছুই বুঝতে পারছি না। কোচিংয়ের কারনে পড়াশোনা অনেকটা এগিয়ে গেছে। স্কুল কলেজ খোলার সাথে সাথে পরিক্ষা। কোচিং সেন্টারে পড়াশোনা না করলে পরিক্ষায় লিখতে পারবো না।

গরমে স্কুল কলেজ বন্ধ থাকলেও কোচিং সেন্টার কেন খোলা রেখেছেন জানতে চাইলে সৈয়দপুর শহরের ডাক বাংলা সংলগ্ন কোচিং সেন্টারের শিক্ষক জাবেদ আকতারি জানান, সৈয়দপুরের অনেকেই তো কোচিং সেন্টার খোলা রেখেছেন। গরমে কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে তা জানা ছিল না। তাছাড়া মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলামের সাথে আমার ভালো সম্পর্ক।  সকলের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিলে আমি ও বন্ধ রাখবো। তবে স্কুল কলেজ বন্ধ রাখার সাথে সাথে যদি কোচিং সেন্টার ও বন্ধ থাকে তাহলে শিক্ষার্থীরা ক্ষতির সম্মুখীন হবেই।

সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম  জানান,যারা সরকারের নির্দেশ অমান্য করে এবং শিক্ষার্থীদের নিরাপত্তা বিঘ্নিত করে কোচিং সেন্টার খোলা রেখেছেন তারা নীতিবহির্ভূত কাজ করছেন। সরকারের নির্দেশ কে সম্মান জানিয়ে, শিক্ষার্থীদের স্বার্থে প্রচন্ড গরমের দিন গুলোতে সব কোচিং সেন্টার বন্ধ রাখার দাবী জানান তিনি। এরপরেও যদি কেউ কোচিং সেন্টার খোলা রাখেন তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্হা নেয়া হবে বলে জানান তিনি। 

আরও খবর



মাদক ও আটক বাণিজ্যর অভিযোগে গোদাগাড়ী থানার ছয় পুলিশ সদস্যকে ক্লোজড

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

মুক্তার হোসেন,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃমাদকের সাথে জড়িত ও আটক বাণিজ্যর অভিযোগে রাজশাহীর গোদাগাড়ী মডেল থানার ছয় পুলিশ সদস্যকে ক্লোজড করা হয়েছে। সোমবার জেলা পুলিশ সুপারের নির্দেশে ৫জন দারগা ও একজন কনেস্টবলকে ক্লোজ করে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়।ক্লোজড হওয়া পুলিশ সদস্যরা হচ্ছে,থানার উপ-পরিদর্শক(এসআই) আকরামুজ্জামান, উপ-পরিদর্শক(এসআই)সত্যব্রত,সহকারী উপ-পরিদর্শক(এএসআই)আব্দুল করিম. সহকারী উপ-পরিদর্শক(এএসআই)মঞ্জুরুল ইসলাম, সহকারী উপ-পরিদর্শক(এএসআই)রঞ্জু,ও কনেস্টবল মাহবুব।পুলিশের একটি সূত্র জানায়,রোববার বিকালে পুলিশ সাইফুর রহমান (পিপিএম)গোদাগাড়ী মডেল থানা পরিদর্শনে এসে ক্লোজড হওয়া পুলিশ সদস্যদের অপরাধ সম্পর্কে অবহিত হন। এরপর ফিরে গিয়ে ৬জন পুলিশ সদস্যকে প্রত্যাহারের নির্দেশ দেন।গোদাগাড়ী মডেল অফিসার ইনচার্জ(ওসি)আব্দুল মতিন বলেন,৬জন পুলিশ সদস্যকে রাতেই থানা থেকে ছেড়ে দেয়া হয়েছে। প্রত্যাহার হওয়া ৬জন পুলিশ সদস্য মাদক ব্যবসায়ীদের মাসোয়াহারা নিয়ে সহযোগিতা আটক করে মামলায় জড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে টাকা আদায় করার অভিযোগ আছে পুলিশ সুপারের কাছে বলে পুলিশ একটি সূত্র জানায়। রোববার সকালে দিকে চাপাইনবাবগঞ্জ সদর উপজেলার কোদালকাটি গ্রামের বাদেফুল ইমলামের ছেলে আব্দুস সামাদ নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করে ৩ লাখ টাকা নিয়ে ছেড়ে দেয় এসআই আকরামুজ্জামান। আব্দুস সামাদের বিরুদ্ধে গোদাগাড়ী থানায় গ্রেফতারী পরোয়ানা রয়েছে।এর আগে ডিবি পুলিশের পরিচয় দিয়ে ব্যবসায়ীর ছেলেকে আটককেরে অভিযোগে রোববার গোদাগাড়ী মডেল থানার প্রেমতলী তদন্ত কেন্দ্রর ৪জন পুলিশ সদস্যকে প্রত্যাহার করে পুলিশ লাইনে করা হয়। প্রত্যাহার হওয়া চার সদস্যরা হলেন,প্রেমতলী পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) মো. রেজাউল করিম, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. আনোয়ারুল ইসলাম, কনস্টেবল মো. রেজাউল করিম ও মিলন হোসেন।



আরও খবর



আবারও স্বর্ণের দাম কমলো ৪২০ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বর্ণের দাম আবারও কমলো এক দিনের ব্যবধানে। এ নিয়ে টানা সপ্তমবার স্বর্ণের দাম কমানো হলো। ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ৪২০ টাকা কমানো হয়েছে। এখন ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ক‌মে হ‌চ্ছে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। এর আগে দাম ছিল ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। আজ বিকেল ৪টা থেকেই নতুন দাম কার্যকর হবে।

নতুন ঘোষণা অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ১১ হাজার ৪১ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৬ হাজার ২ টাকা, ১৮ ক্যারেটের ৯০ হাজার ৮৬৩ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণেরদাম ৭৫ হাজার ৫৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্বর্ণের দাম কমানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।


আরও খবর