Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

বিশ্বের ৪৩তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:Wednesday ০৮ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯৩জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের ২০২১ সালের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৩তম স্থানে রয়েছেন। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মাঝ থেকে ১০০ জনকে বেছে নিয়ে গতকাল মঙ্গলবার এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের এই তালিকায় ৪৩তম স্থানে আছেন। এর আগে ২০২০ সালে ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন তিনি।

শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা ওয়াজেদ চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

মার্কিন এই সাময়িকী লিখেছে, ‌‘শেখ হাসিনার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে। বাংলাদেশি নির্বাচনে ভোটারদের দমনের অভিযোগ অস্বীকার করেছেন শেখ হাসিনা ও তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।’

২০০৪ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এবারের ১৮তম সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৪০ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১৯ বিশ্ব নেতা, একজন ইমিউনোলজিস্ট রয়েছেন। এক দশকের বেশি সময় পর এবারই প্রথম নতুন প্রভাবশালী নারী বেছে নিয়েছে ফোর্বস।

ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট ফোর্বসের শীর্ষ ক্ষমতাধর নারী নির্বাচিত হয়েছেন। ২৫ বছরের দাম্পত্য জীবনের অবসানের পর ২০১৯ সালে আমাজনের ২৫ শতাংশ শেয়ারের মালিক হন ম্যাকেঞ্জি স্কট। বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী নারী তিনি। কিন্তু সেই সম্পদে তার নিরবচ্ছিন্ন প্রবেশাধিকার—এবং অর্থবহ ও বৈপ্লবিক উপায়ে দান করার দৃঢ় সংকল্প তাকে প্রতিযোগিতায় এগিয়ে রেখেছে।

ফোর্বসের শত প্রভাবশালী নারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন চলতি বছরের ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ-এশীয় নারী হিসেবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ইতিহাস গড়া ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ফোর্বস বলছে, অনেক প্রথমের জন্ম দেওয়া কমলা হ্যারিস ২০১৬ সালে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের সিনেটের সদস্য নির্বাচিত হন। তারও আগে ২০১০ সালে প্রথম আফ্রো-আমেরিকান এবং প্রথম নারী হিসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন তিনি।

ফোর্বসের এই তালিকায় গত বছর ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চিন লাগার্দ দ্বিতীয় স্থানে থাকলেও এবার ৩ নম্বরে নেমে গেছেন তিনি। গত মে মাসে স্বামী বিল গেটসের সঙ্গে ডিভোর্সের পর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারীতে পরিণত হওয়া মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় পঞ্চম স্থানে আছেন।

মানবাধিকার ও নারী অধিকার রক্ষায় কাজ করে আসছেন তিনি। বিচ্ছেদ হলেও দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করে আসা মেলিন্ডা গেটসের সম্পদের পরিমাণ ৬ বিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের ক্ষমতাধর নারীদের এই তালিকায় ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আছেন ৩৭তম স্থানে। গত বছর এই তালিকায় ৪১তম স্থানে ছিলেন ২০১৯ সালে ভারতের অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়া সীতা। তিনিই ভারতের প্রথম পূর্ণ নারী অর্থমন্ত্রী।


আরও খবর



যানজটের অজুহাতে ৫০ টাকার ভাড়া ১২০, ভোগান্তিতে ভর্তিচ্ছুরা

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা সোমবার (২৫ জুলাই) থেকে শুরু হচ্ছে। এ বছর ভর্তিযুদ্ধে অংশ নেবেন ১ লাখ ৯০ হাজার পরীক্ষার্থী। এরই মধ্যে তারা ক্যাম্পাসে আসা শুরু করেছেন। তাদের সঙ্গে অভিভাবকরাও আসছেন। এ সুযোগে যানজটের অজুহাত দেখিয়ে বাড়তি ভাড়া আদায় করছেন রাজশাহী মহানগরের রিকশা ও অটোরিকশার চালকরা।

রোববার (২৪ জুলাই) দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে চালকদের বাড়তি ভাড়া আদায় করতে দেখা গেছে।

jagonews24

সরেজমিন দেখা যায়, রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে রাবি ক্যাম্পাসে আসতে রিকশায় যেখানে ৪০-৫০ টাকা ভাড়া, সেখানে ১০০-১২০ পর্যন্ত ভাড়া নিচ্ছেন চালকরা। অটোরিকশার ভাড়া ১৫ টাকা, নেওয়া হচ্ছে ২৫-৩০ টাকা। ক্যাম্পাস ছাড়া যে কোনো জায়গায় যেতে হলে আগের তুলনায় দিগুণেরও বেশি ভাড়া গুনতে হচ্ছে পরীক্ষার্থীদের।

রিকশা ও অটোরিকশা চালকরা বলছেন, যানজট বেড়ে যাওয়ায় তারা বেশি ভাড়া নিচ্ছেন। তবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এখনো শুরু না হওয়ায় রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ক্যাম্পাসে আসতে কোনো যানজট দেখা যায়নি।

ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের কোনো উপায় না পেয়ে বাধ্য হয়েই রিকশা-অটোরিকশায় বাড়তি ভাড়া দিয়ে ক্যাম্পাসে আসতে হচ্ছে। কেউ কেউ ভাড়া নিয়ে দরকষাকষি করলেও কোনো লাভ হচ্ছে না। একজন না উঠলেও অন্য আরেক যাত্রী ঠিকই পাচ্ছেন চালকরা। পাশাপাশি সব চালককে একই ভাড়া চাইতে দেখা গেছে।

জামালপুর থেকে মেয়েকে ভর্তি পরীক্ষা দিতে নিয়ে এসেছেন মো. আল মামুন কবির। তিনি জাগো নিউজকে বলেন, ‘আমার মেয়ে রাবির মন্নুজান হল থেকে ভর্তি পরীক্ষা দেবে। রাজশাহী রেলওয়ে স্টেশনে নামার পর ক্যাম্পাসে যাবো বলে রিকশা ভাড়া জিজ্ঞেস করি। চালকরা ১০০-১২০ ভাড়া চায়। রাজশাহীর অলিগলি তেমন ভালো চিনি না। তাই বাধ্য হয়েই বাড়তি ভাড়া দিয়ে ক্যাম্পাসে যেতে হচ্ছে।’

jagonews24

বিজ্ঞান বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আসা রাকিবুল ইসলাম রাকিব জাগো নিউজকে বলেন, ‘রাজশাহী রেলওয়ে স্টেশন নামার পর বিশ্ববিদ্যালয়ের জিয়া হলে যাবো। ভাইয়া বলে দিয়েছে সর্বোচ্ছ ভাড়া ৫০ টাকা নেবে কিন্তু রিকশাচালক ১৪০ টাকা চাচ্ছে। অটোরিকশা চাচ্ছে ২৫ টাকা। আগে কখনো রাজশাহীতে আসিনি তাই এতকিছু চিনি না। ফলে বাড়তি ভাড়া দিয়েই যেতে হচ্ছে ক্যাম্পাসে।’

ভর্তিচ্ছুদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে মো. তুহিন নামের এক রিকশাচালক জাগো নিউজকে বলেন, ‘যানজটের কারণে ১০ মিনিটের জায়গায় ২০ মিনিট লাগছে। এতে সময় নষ্ট হচ্ছে। এ কারণে সবাই বেশি ভাড়া নিচ্ছে, আমিও নিচ্ছি।’

অটোরিকশা চালক আমিনুল বলেন, ‘যানজটের কারণেই আমরা ভাড়া কিছুটা বেশি নিচ্ছি। যানজট কমে গেলে ভাড়াও কমে যাবে।’

jagonews24

শহরের কোন রুটে অটোরিকশার ভাড়া কত সেই তালিকা অনেক দিন আগেই করে দিয়েছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। কিন্তু রিকশার কোনো ভাড়া নির্ধারিত নেই। ভর্তি পরীক্ষায় যেন অতিরিক্ত ভাড়া আদায় না করা হয়, সেজন্য অটোরিকশার চালক-মালিকদের সঙ্গে আলাদা আলাদাভাবে সভা করেছে নগর পুলিশের ট্রাফিক বিভাগ ও রাসিক। সেখানে বাড়তি ভাড়া আদায় না করার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু পরীক্ষা শুরুর আগেই বাড়তি ভাড়া নিচ্ছেন চালকরা।

শিক্ষার্থীদের কাছে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর জাগো নিউজকে বলেন, ‘রাজশাহী রেলওয়ে স্টেশন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত না থাকায় আমরা সরাসরি পদক্ষেপ নিতে পারি না। তবে আমি এখনই রাজশাহী মহানগরের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলছি এবং তদারকির জন্য লোক পাঠাচ্ছি।’

জানতে চাইলে রাজশাহী মহানগর ইজিবাইক মালিক-শ্রমিক সমবায় সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর জাগো নিউজকে বলেন, ‘এ বিষয়ে নগর ভবনে মেয়রের সঙ্গে বৈঠক করেছি। তিনি আমাদের সরাসরি নির্দেশনা দিয়েছেন কোনো রিকশা বা অটোরিকশা বেশি ভাড়া নিলে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে। আমি আজই অটোরিকশা সমিতির সব চালক ও রিকশাচালক নেতাদের নিয়ে বসবো।’

এ বিষয়ে রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু বলেন জাগো নিউজকে বলেন, এরই মধ্যে রিকশা-অটোরিকশার ভাড়া বিষয়ে সিটি করপোরেশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। চলাচল সুবিধার জন্য শহরের অটোরিকশাগুলোকে দুই শিফটে ভাগ করা হয়েছে। ভাড়া বেশি নেওয়া হলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এ প্যানেল মেয়র।


আরও খবর



মোহামেডানকে হারিয়েছে অবনমন শংকায় থাকা মুক্তিযোদ্ধা

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

খাদের কিনারায় দাঁড়িয়ে এক ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের জন্য বিশাল অর্জন। আবার সেই অর্জনটি মোহামেডানের মতো দলকে হারিয়ে। বৃহস্পতিবার গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মোহামেডানকে ২-১ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধা।

এই জয় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে অবনমন শঙ্কা থেকে মুক্ত করেনি। তবে পায়ের নিচে একটু মাটি পেলো দলটি। ২০ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের ১০ নম্বরে উঠে এলো মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পেয়ে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। টেবিলের তলানীতে থাকা দলগুলো লড়াই করছে টিকে থাকার এবং মাঝামাঝিতে থাকা দলগুলোর লক্ষ্য কোনমতে লিগটা শেষ করা। মোহামেডান এই ম্যাচ জিতলে তৃতীয় হওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে পারতো। এখনো কাগজ-কলমে সেই সুযোগ থাকলেও বাস্তবে অসম্ভব। লিগ শেষে ৫ বা ৬ নম্বরেই তাদের দেখা যাওয়ার সম্ভাবনা বেশি।

মোহামেডানকে হারানো মুক্তিযোদ্ধার দুই গোল করেছেন বুরুন্ডির সুদি আবদুল্লাহ। ২৬ ও ৬৯ মিনিটে গোল করে মুক্তিযোদ্ধার জয়ের পথ তৈরি করেছেন সুদি।

শেষ মিনিটে মোহামেডানের নাইজেরিয়ান মিডফিল্ডার অবি মনেকে গোল করে হারের ব্যবধান কমিয়েছেন মাত্র। ২০ ম্যাচে মোহামেডানের পয়েন্ট ২৯। সাদাকালোরা এখন টেবিলের ৫ম স্থানে।


আরও খবর



১৫ ইভেন্টে শেষ হলো জাতীয় পরিবেশ উৎসবের প্রথম দিন

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

নানা আয়োজনে শেষ হয়েছে জাতীয় পরিবেশ উৎসবের প্রথম দিন। শিক্ষার্থীদের মাঝে পরিবেশবিষয়ক সচেতনতা বাড়াতেই এই উৎসবের আয়োজন করা হয়। প্রথম দিন উৎসবে প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেয়। এতে চিত্রাঙ্কন, নগর পরিকল্পনার প্রকল্প প্রদর্শনী, দেয়াল পত্রিকা, চলচ্চিত্র প্রদর্শনী, ব্যবসায়িক উদ্যোগ ও কর্মশালাসহ ১৫টির বেশি ইভেন্ট ছিল।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) টিএসসিতে এই উৎসব হয়। শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকরাও এসেছিলেন উৎসবে।

jagonews24

দুই দিনব্যাপী এই উৎসবে ২০০ এর বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের এক হাজার ৫০০ জন শিক্ষার্থী নিবন্ধন করে। এরমধ্যে প্রথম দিনেই ৮০টির বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেয়।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আবরার বিন ইউনুস জাগো নিউজকে বলে, এই ধরনের কোনো ইভেন্টে এর আগে অংশগ্রহণ করিনি। বেশ কয়েকটি ইভেন্টে নিবন্ধন করেছি। আজকে দুটোতে অংশগ্রহণ করেছি আগামীকাল অলিম্পিয়াডে অংশগ্রহণ করবো।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আরিফা হক তাহেরা বলে, পরিবেশ নিয়ে এ ধরনের ইভেন্ট এটাই প্রথম। দিনব্যাপী বেশকিছু ইভেন্ট ছিল, এর মধ্যে একটা ইভেন্ট মিস করেছি আমি।

jagonews24

জায়নাথ জারিফ রাজিন নামের আরেক শিক্ষার্থী বলে, সকালে এসেছি তিনটা ইভেন্টে জয়েন করেছি। ভালোই লেগেছে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে উৎসবে যুক্ত হতে পেরে। আগামীকাল অলিম্পিয়াডে জয়েন করবো।

এদিকে পরিবেশ সচেতনতা নিয়ে এমন আয়োজনের প্রশংসা করেছেন অনেক অভিভাবক। রফিকুল ইসলাম নামের এক অভিভাবক জানান, পরিবেশ নিয়ে ছোট সময় থেকে সচেতন হওয়ার জন্য এই আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা অনেক কিছু জানতে পারবে। এতে নিজে যেমন সচেতন হবে অন্যদেরকেও সচেতন করতে পারবে তারা।

আয়োজকরা জানান, শুক্রবারও সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে এ উৎসব।


আরও খবর



আজ শিল্পকলায় প্রাচ্যনাটের ‘বনমানুষ’

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরছে কয়েকজন শ্রমিক। তাদেরই অন্যতম হচ্ছে ইয়াংক। দেখতে প্রায় বনমানুষের মতো। কালিকুলি মাখা অবস্থায় তাকে আরও বন্য মনে হয়। ডগলাস এ জাহাজের যাত্রী। সে জাহাজের খোলে নেমে ইয়াংককে দেখে ভয়ে চিৎকার দেয়। ইয়াংক যখন বুঝতে পারে যে তাকে উপলক্ষ করেই এই চিৎকার, তখন তীব্র একটা ঘৃণাবোধ জন্ম নেয় তার মধ্যে। ডগলাসকে কেন্দ্র করেই সারা দুনিয়ায় পুঁজিপতিদের ঘৃণা করতে থাকে সে। ভাঙতে চায় পুঁজিপতিদের প্রাসাদ।

এমনই এক গল্প নিয়ে নাটক ‘বনমানুষ’। প্রাচ্যনাটের ২৭তম প্রযোজনা এটি। ইউজিন ও নীল রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন বাকার বকুল। যা মঞ্চায়িত আাজ মঙ্গলবার ( ৯ আগস্ট) শিল্পকলা একাডেমি পরীক্ষণ থিয়েটার হলে, সন্ধ্যা ৭টায়।

নির্দেশক বাকার বকুল প্রযোজনাটি প্রসঙ্গে বলেন, ‘‘ইউজিন ও’নীল জন্মগ্রহণ করেছিলেন পুঁজিবাদী রাষ্ট্রে এবং ‘দ্য হেয়ারি এপ’ নাটকের মধ্য দিয়ে তিনি আঘাতও করেছিলেন পুঁজিবাদকে। নিউইয়র্ক থেকে যাত্রা করা একটি জাহাজকে কেন্দ্র করে এ নাটক। জাহাজের খোলের ভেতর দাঁড়িয়ে ইঞ্জিনের চুল্লিতে কয়লা ভরতে থাকা কয়েকজন মানুষের গল্প। নাটকটির নির্দেশনার কাজ করতে গিয়ে সব সময় আমার কাছে মনে হয়েছে এ জাহাজটা যেন জাহাজ নয়, একটি পৃথিবী। যে পৃথিবীতে শ্রেণিবৈষম্য বেড়েই চলেছে এবং এমন সীমাহীনতায় পৌঁছেছে, যেখানে দিনমজুর মানুষগুলোকে ওপরতলার মানুষেরা অসভ্য জানোয়ার বলে মনে করছে। সেই সূত্র ধরে এ নাটকের মধ্য দিয়ে বিশ্বায়নের অপকৌশলকে আমরা অনুধাবন করতে চাই রাষ্ট্রীয় পর্যায় থেকে ব্যক্তিগত পর্যায় পর্যন্ত।’’

‘বনমানুষ’-এর ধ্বনিতে থাকছেন রিফাত আহমেদ নোবেল, কোরিওগ্রাফিতে পারভিন সুলতানা কলি, মঞ্চ ও আলো এ. বি. এস জেম।


আরও খবর

আসছে ‘গোলমাল ৫’!

Friday ১৯ August ২০২২




রেস্তোরাঁয় তেলাপোকা, জরিমানা ২০ হাজার

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

বগুড়া শহরের জলেশ্বরীতলায় একটি রেস্তোরাঁয় অভিযান চালিয়ে ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অস্বাস্থ্যকর পরিবেশ ও রান্নাঘরে তেলাপোকা থাকায় এ জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) ইফতেখারুল ইসলাম রিজভী।

অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শহরের হিলিয়াম রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। এ সময় তাদের রান্নাঘর অস্বাস্থ্যকর অবস্থায় থাকায় ও তেলাপোকার উপস্থিতি পাওয়ায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও খবর