Logo
আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

বিশ্ব ক্যান্সার দিবস পালন করেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১৫৭জন দেখেছেন

Image

সিলেট প্রতিনিধি:বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব ক্যান্সার দিবস পালন করেছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। দিনটি উপলক্ষে রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে ্আসুন ক্যান্সার

সেবায় বৈষম্য কমিয়ে আন্ প্রতিপাদ্য নিয়ে আজ ৪ ফেব্রুয়ারি রবিবার সকাল সাড়ে ৯ টায়

এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ক্যাম্পাস থেকে একটি সচেতনতা মূলক র‍্যালি বের করা হয়। র‍্যালির উদ্বোধন করেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এর অধ্যক্ষ প্রফেসর ডা:শিশির রঞ্জন চক্রবর্তী এবং হাসপাতালর পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া ।

র‍্যালিটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। রেডিও থেরাপি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা: এস্তেফছার হোসাইন এর সভাপতিত্বে এবং সঞ্চালনায় র‍্যালি পরবর্তী সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক ডা: শিশির রঞ্জন চক্রবর্তী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মুজিবুল হক, উপ-পরিচালক ডা: সৌমিত্র চক্রবর্তী। স্বাগত বক্তব্য রাখেন রেডিওথেরাপি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ এর অধ্যক্ষ প্রফেসর ডা:শিশির রঞ্জন চক্রবর্তী বলেন, ক্যান্সার নিরাময়যোগ্য চিকিৎসা, সঠিক সময়ে রোগ নির্নয় করা গেলে ৩০-৫০ ভাগ ক্যান্সার চিতিৎসায় ভালো হযে যায়, তাই ক্যান্সার নিয়ে আতংকিত হওয়ার কারন নেই। স্বাস্থ্যসম্মত জীবন জাপন করলে ক্যান্সারের ঝুকি কমে আসে।

ডা:শিশির রঞ্জন চক্রবর্তী দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্ব আরোপকরে বলেন,স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস, নিয়মিত হাটার অভ্যাস, ধুমপান ও এ্যলকোহেল পরিত্যাগ, রোগের লক্ষণ দেখা দিলে রোগনির্নয়ের জন্য ও সময়মতো পরীক্ষা ও ভ্যাকসিন গ্রহণ করার উপর জোরদেন।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, ক্যান্সারের বিরুদ্ধে সকণকে সোচ্চার হতে হবে, রোগটির বিরুদ্ধে সচেতনতা মূলোক নানা ধরনের প্রচার কার্যক্রোম চালাতে হবে, তা ছাড়া ক্যান্সার সম্পর্কে খোলাখুলি আলেঅচনা, সমাজে প্রচলিত কুসংস্কার দূর করতে পারলে ক্যান্সার নিরাময় আরো সহজ হবে।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বিপ্লব কুমার রায়। অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শংকর কুমার রায় ও ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সুকান্ত মজুমদার, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কে জেড আলম ও খালেদ মাহমুদ, শিশু সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. তৌহিদুল ইসলাম, শিশু মেডিসিন বিভাগের শিশু মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আব্দুল হাই নেফ্রলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ধ্রুব দাশ, হেমাটোলজি বিভাগের সহকারি অধ্যাপক ডা. নাজমুল ইসলাম সহ বিভিন্ন বিভাগের চিকিৎসক বৃন্দ।


আরও খবর



বৃষ্টি চেয়ে গাংনীতে ইসতেসকার নামাজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১০৪জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে মেহেরপুরের গাংনীর জনজীবন। প্রকৃতির বুক চিরে বের হচ্ছে গরম হাওয়া। এ অবস্থা থেকে রক্ষা পেতে বৃষ্টি কামনায় ইসতেসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

আজ বৃহস্পতিবার সকাল দশটায় গাংনী হাইস্কুল ফুটবল মাঠে আয়োজিত এ নামাজে অংশ গ্রহণ করেন বিভিন্ন বয়সী মুসল্লি ও আলেম ওলামারা। দুই রাকাত নামাজ শেষে খুতবা পাঠ করে গুনাহ মাফের জন্য তওবা পড়ানো হয় মুসল্লিদের। এর পরে বৃষ্টি চেয়ে আল্লাহর দরবারে ফরিয়াদ করেন মুসল্লিরা। আল্লাহর কাছে স্বস্তির পানি চেয়ে চোখের পানি ফেলেন অনেকে। এসময় কান্নাকাটি করে আল্লাহর কাছে রহমতের বর্ষণ এবং বিশ্বমুসলিম উম্মার শান্তি কামনা করা হয়।

নামাজে ইমামতি করেন মাওলানা সায়েফ উল্লাহ মোহাম্মদ খালেদ এবং দোয়া পরিচালনা করেন মাওলানা রুহুল আমিন।


আরও খবর



মূল্যস্ফীতি সাড়ে ৭ শতাংশে নেমে আসবে: সংসদে অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সরকারি ব্যয়ে কৃচ্ছ্রতা সাধনসহ বিভিন্ন পদক্ষেপের ফলে চলতি অর্থবছরের শেষে মূল্যস্ফীতি নির্ধারিত লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশের মধ্যে নেমে আসবে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

রোববার (৫ মে) জাতীয় সংসদের বৈঠকে ‘২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের বাজেট বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন’ উপস্থাপন করতে গিয়ে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ সরকারের নির্ধারিত অগ্রাধিকারগুলোর মধ্যে অন্যতম। মূল্যস্ফীতিকে সহনীয় পর্যায়ে রাখতে সরকার গত বছর থেকেই বিভিন্ন পদক্ষেপ নিয়ে আসছে। তবে রাশিয়া-ইউক্রেন সংঘাত, আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি এবং মার্কিন ডলারের মূল্য বৃদ্ধির কারণে সারা বিশ্বে উচ্চ মূল্যস্ফীতির চাপ দেখা যায়, যার ফলশ্রুতিতে বাংলাদেশেও মূল্যস্ফীতির চাপ প্রকট হয়েছে।

মূল্যস্ফীতির মতো বৈদেশিক মুদ্রার মজুত শক্ত অবস্থানে ফিরে আসা, রাজস্ব সংগ্রহ বৃদ্ধি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যও অর্জন সম্ভব হবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করেছেন ওয়াসিকা আয়শা খান।

তিনি আরও বলেন, সরকার এরইমধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাই বৈদেশিক মুদ্রার রিজার্ভ খুব দ্রুত শক্ত অবস্থানে ফিরে আসবে।

সংসদে উপস্থাপিত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে রাজস্ব আয়, রপ্তানির প্রবৃদ্ধি, বার্ষিক উন্নয়ন কর্মসূচির ব্যয়, ব্যাপক মুদ্রার সরবরাহের মতো মৌলিক অর্থনৈতিক চলকগুলো সন্তোষজনক পর্যায়ে রয়েছে। রপ্তানি আয়ে ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। তবে সরকারের কৃচ্ছ্রসাধনের ফলে আমদানি ব্যয় নেতিবাচক। সার্বিকভাবে চলতি অর্থবছরে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন হবে বলে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগামী জুলাই থেকে কাস্টমস আইন-২০২৩ বাস্তবায়ন শুরু হবে। এছাড়া দশ লাখ বা তার বেশি টাকার মূল্য সংযোজন কর(মূসক) পরিশোধে ই-পেমেন্ট বা এ চালান ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

এছাড়া উৎসে কর কাটার জন্য ইলেক্ট্রনিক সিস্টেমের ব্যবস্থা করা করা হবে। এছাড়া ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) এবং সেলস ডেটা কন্ট্রোলার (এসডিসি) মেশিন বসানোর কার্যক্রম চলছে। থার্ড পার্টির মাধ্যমে এ কাজ দ্রুত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

নতুন করদাতা সনাক্তকরণ, মিডিয়াম অ্যান্ড লং টার্ম রেভিনিউ স্ট্রাটেজি প্রনয়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জাতীয় সংসদকে জানানো হয়েছে। এতে অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে রাজস্ব সংগ্রহ বাড়বে বলে অর্থ প্রতিমন্ত্রী মনে করেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, জুলাই থেকে ডিসেম্বর সময়ে কর রাজস্ব ১৩.৯ শতাংশ বেড়েছে। সরকারি ব্যয় হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৮৯৮ কোটি টাকা, যা আগের অর্থবছরের তুলনায় ৫ দশমিক ৬২ শতাংশ বেশি। প্রথম ছয় মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ২৩ দশমিক ৩ শতাংশ , যা আগের অর্থবছরের তুলনায় ১ দশমিক ৫ শতাংশ বেশি। ডিসেম্বর শেষে রপ্তানি আয় দাড়িয়েছে ২৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় শুন্য ৮৪ শতাংশ বেশি।

অর্থবছরের প্রথম ছয় মাসে আমদানি ব্যয় ১৯ দশমিক ৮০ শতাংশ কমেছে। বিলাসদ্রব্যের আমদানি পরিশোধ করা এবং মিতব্যয়িতার কারণে আমদানি কমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জুলাই থেকে ডিসেম্বর সময়ে প্রবাস আয় এসেছে ১০ দশমিক ৭৮ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের প্রথম ছয় মাসের তুলনায় ২ দশমিক ৯১ শতাংশ বেশি।

ওয়াসিকা আয়শা খান বলেন, বিগত কয়েক বছর ধরে কোভিড এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ অন্যান্য ভূরাজনৈতিক কারনে বৈশ্বিক অর্তনীতিতে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি ও সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৬ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



ইসলামপুরে ধান-চাল ও গম সংগ্রহ উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৬৮জন দেখেছেন

Image

লিয়াকত হোসাইন লায়ন,ইসলামপুর(জামালপুর )প্রতিনিধি:শেখ হাসিনার বাংলাদেশ,ক্ষুধা হবে নিরুদ্দেশ এই আলোকে জামালপুরের ইসলামপুরে সরকারি ভাবে অভ্যান্তরীণ বোরো ধান -চাল ও গম সংগ্রহের শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১৩ মে) উপজেলা খাদ্য বিভাগ আয়োজনে ধান-চাল ও গম সংগ্রহ অভিযান শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাসের বাবুল।

জানাগেছে, উপজেলায় ৫ হাজার ৭৮৭মেট্রিক টন চাল ও ১৬শ ১৯ মেট্রিক টন ধান ও ১শত ১২ মেট্রিক টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রায় ধান প্রতি কেজি ৩২টাকা,চাল প্রতি কেজি ৪৫টাকা ও গম প্রতি কেজি ৩৫টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সংগ্রহ অভিযান চলবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে,উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মাহবুবুল আলম তরফদার, উপজেলা কৃষি কমকর্তা এ.এল.এম রেজুয়ান, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা, মোফাজ্জল হোসেন, চাল কল মালিক সমিতির সাবেক সভাপতি আমিরুল ইসলাম মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রাজুসহ অন্যান্যরা উপস্থিতি ছিলেন।


আরও খবর



নওগাঁ জেলার শ্রেষ্ঠ ওসি জহুরুল তদন্ত ওসি হলেন লুৎফর রহমান

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৩৮জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:কর্মক্ষেত্রে সাফল্যের জন্য নওগাঁ জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত হয়েছেন আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জহুরুল ইসলাম। ও নওগাঁ জেলার শ্রেষ্ঠ (তদন্ত) ওসি হিসেবে নির্বাচিত হয়েছেন একই থানার ভারপ্রাপ্ত তদন্ত কর্মকর্তা মো. লুৎফর রহমান। 

জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় এই ঘোষণা প্রদান করা হয়। 

সভাশেষে জেলার পুলিশ লাইনে শ্রেষ্ঠ ওসি ও শ্রেষ্ঠ তদন্ত ওসি‘র হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। 

এ সময় আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, ফৌজিয়া হাবিব খান, জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রমুখ। এমন শ্রেষ্ঠত্ব প্রদান করায় জেলার পুলিশ প্রধানসহ জেলা পুলিশের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন ওসি সেলিম রেজা ও ওসি (তদন্ত) লুৎফর রহমান।  

এ সময় পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক বলেন, যেকোনো পুরস্কারই একজন মানুষকে শ্রেষ্ঠ কর্মদক্ষতা প্রদর্শনের মাধ্যমে আরো সামনের দিকে এগিয়ে নিতে পাথেয় হিসেবে কাজ করে। তাই পুলিশি সেবাকে প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিজেদের দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে সম্পন্ন করার নিমিত্তে কাজের শ্রেষ্ঠত্ব হিসেবে প্রতি মাসে আমরা বিভিন্ন ক্যাটাগরিতে জেলা পুলিশে কর্মরত সদস্যদের অনুপ্রেরণা প্রদান হিসেবে এই সম্মাননা প্রদান করে আসছি। আমি আশাবাদী এমন পুরস্কার পুলিশ সদস্যদের মাঝে নিপুণভাবে নিজেদের দায়িত্ব সম্পাদন করার ক্ষেত্রে মাইলফলক হিসেবে কাজ করবে। আগামীতেও জেলা পুলিশের এই ধরনের কার্যক্রম অব্যাহত রাখা হবে বলে তিনি জানান।


আরও খবর



গলাচিপায় জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপিত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৬৭জন দেখেছেন

Image

রিয়াদ হোসাইন,গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:পটুয়াখালীর গলাচিপায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট ডা. মো. আল আমিন, মেডিকেল অফিসার ডা. মু. নূর উদ্দিন, গলাচিপা থানার ওসি তদন্ত মোকাম্মেল হোসেন, গলাচিপা প্রেস ক্লাব সভাপতি সমিত কুমার দত্ত মলয় প্রমুখ।

এছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী, নার্স, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধিসহ প্রবীণ ব্যক্তিরা সভায় উপস্থিত ছিলেন।

পরে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজার সভাপতিত্বে উপজেলা টাস্কফোর্স কমিটির ত্রৈ-মাসিক সভা অনুষ্ঠিত হয়।


আরও খবর

গলাচিপায় বকনা বাছুর বিতরণ

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪