Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বিশ্ব ফুটবল সামিটে যেতে পারবেন ড. মুহম্মদ ইউনূস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ২৫৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্ব ফুটবল সামিটসহ ৩টি আন্তর্জাতিক অনুষ্ঠানে যোগ দিতে বিদেশ যেতে পারবেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলে জানিয়েছেন শ্রম আদালত।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে ড. মুহম্মদ ইউনূসের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত এ সিদ্ধান্ত জানান।

এদিন দুপুর ২টার দিকে শ্রম আদালতে যান ড. ইউনূস। এরপর তার পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

শ্রম আইন লঙ্ঘন মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসের পক্ষে ষষ্ঠ দিনে অবশিষ্ট যুক্তি উপস্থাপন শেষে আগামী ১৪ই ডিসেম্বর পরবর্তী শুনানির জন্য নতুন তারিখ ঠিক করা হয়।

এদিকে ট্রায়ালের শেষ মুহূর্তে আসামিকে বিদেশে যেতে দেওয়ার ঘটনা নজিরবিহীন বলে মন্তব্য করেন কল কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী।


আরও খবর



শিবপুর নূরনগর আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃনতুন ধানে, নতুন প্রাণে, চলো মাতি পিঠার গ্রানে , এই শ্লোগান কে সামনে রেখে ।ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর নূরনগর আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজে পিঠা উৎসব ও সাংস্কৃতিক  অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার সকাল ১১ ঘটিকা থেকে শুরু দিনব্যাপী অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে অত্র এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে, পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে এই পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

উক্ত পিঠা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পিঠা উৎসবের স্টল উদ্বোধন করেন ,বক্তব্য রাখেন নবীনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা তানভীর ফরহাদ শামীম।

অনুষ্ঠানের পূর্বে, প্রধান অতিথিকে  প্রথমে ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী।

এ সময় গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা আকর্ষণীয় ডিসপ্লে, সাংস্কৃতিক অনুষ্ঠান বাশঁ নৃত্য, একক নৃত্য, যৌথ নৃত্য পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানকে প্রানবন্ত করে তুলেন। 

এসময় অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের সভাপতি ইমরুল হাসান শিবলীর সভাপতিত্বে ও সহকারী প্রধান শিক্ষক ফারুকুল ইশলাম বিল্লালের সঞ্চালণায় উদ্ভোধনী বক্তব্য রাখেন নূরনগর আইডিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

এরপর আলোচনা পর্বে বক্তব্য রাখেন, শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক মোঃ শাহীন সরকার, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবলীগের সাধারণ সম্পাদক এডভোকেট সিরাজুল ইসলাম ফেরদৌস, অত্র আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজের অধ‍্যক্ষ মোঃ খবির উদ্দিন, শিবপুর ইউনিয়ন  আওয়ামীলীগের আহ্বায়ক অলিউর রহমান ভূইয়া প্রমুখ।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ,শিবপুর ইউনিয়ন ইসলামিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি কবির আহমেদ, শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ সৈয়দ আহম্মদ, ডাক্তার আবু জাফর জামাল, হোসেন আহমেদ, আশরাফ হোসেন আকছির, নূরনগর আইডিয়াল এসোসিয়েশনের সভাপতি জুবায়েরুল হক মৃধাসহ- অত্র   আইডিয়াল গার্লস স্কুল এন্ড কলেজ কমিটির সদস্য ও শিক্ষক শিক্ষার্থীসহ এলাকার মান্যবর ব্যাক্তিবর্গ।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




গাংনীতে মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃওজনে কম দেয়ায় হিরোক নামের এক মাংস বিক্রেতাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার দুপুরে মেহেরপুরের গাংনী বাজারের কসাই খানায় এ অভিযান চালান গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম। দন্ডিত হিরোক গাংনী শহরস্ত আব্দুল মান্নানের ছেলে।

ভ্রাম্যমান আদালতৈর নির্বাহী হাকিম ও উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নাদির হোসেন শামীম জানান, গাংনী বাজারে মাংস বিক্রির সময় ওজনে কম দেয়া হচ্ছে মর্মে সংবাদ পেয়ে অভিযান চালানো হয়। এসময় মাংস বিক্রেতা হিরোকের ডিজিটাল স্কেলে অনিয়ম পাওয়া গেলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৭ ধারায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বাজার কমিটি ও গাংনী থানা পুলিশের একটি টীম উপস্থিত ছিলেন।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




আত্রাইয়ে অধিক পরিমাণ জমিতে ভুট্টা চাষ: বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: আবহাওয়া অনুক’লে থাকায় দেশের উত্তর জনপদের ধানের রাজ্য হিসেবে খ্যাত নওগাঁর আত্রাইয়ে এবার চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টার বাম্পার ফলনের আশাবাদী কৃষকরা। অনুকুল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় স্বল্প খরচে যথাসময়ে কৃষকরা এবার ভুট্টার বাম্পার ফলন পাবে বলে অভিজ্ঞ মহল ধারণা করছেন।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এবারে উপজেলার ৮টি ইউনিয়নে ৪ হাজার ৬শত ৪০ হেক্টর জমিতে ভুট্টার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় এবার ভুট্টা চাষে উপজেলার কৃষকরা বেশি ঝুঁকে পড়ছে। ভুট্টা চাষে খরচ কম অথচ ফলন ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ বেশি পরিলক্ষিত হচ্ছে। ভালো ফলনের আশায় উপজেলার কৃষকেরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছে। কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও। উপজেলার শাহাগোলা, ভোঁপাড়া, কালিকাপুর, মনিয়ারী ও আহসানগঞ্জ ইউনিয়নে সবচেয়ে বেশি ভুট্টা চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

উপজেলার রসুলপুর গ্রামের কৃষক আবুল কালাম আজাদ বলেন, এলাকার যেসব জমিতে পূর্বে বোরোচাষ করা হত সেসব জমির অনেক গুলোতেই আমারা এবার ভুট্টা চাষ করছি। বোরোচাষে উৎপাদন খরচ অনেক বেশি অথচ যখন ধান কাটা মাড়াই শুরু হয় তখন ধানের বাজারে ধস নামে। ফলে অনেক ক্ষেত্রে উৎপাদন খরচই উঠেনা। কিšুÍ ভুট্টার উৎপাদন খরচ যেমন কম দামও তেমন বেশি থাকে। এ জন্য আমরা ভুট্টা চাষে এবার ঝুঁকে পড়েছি।

উপজেলার চৌবাড়ি গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, আমাদের এলাকা আলু চাষের জন্য দীর্ঘদিন থেকে বিখ্যাত। উপজেলার সিংহভাগ আলু আমাদের এলাকায় উৎপন্ন হয়ে থাকে। মৌসুমের শেষদিকে আলুর দাম বাড়লেও এর মুনাফা কৃষকরা পায়নি। মুনাফা পেয়েছে মজুদদাররা। তাই এবার ভুট্টা চাষ করছি। আশা করি ফলনও বাম্পার হবে।তবে ন্যায্য দাম পেলে কষ্ট সার্থক হবে।

উপজেলার শাহাগোলা ইউনিয়নের তারাটিয়া ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাহিদ হাসান জনান, এবার গত বছরের তুলনায় আমাদের এলাকায় ভুট্টার আবাদ অনেক বেশি হয়েছে। আশা করছি ভুট্টার বাম্পার ফলন হবে। কৃষি অফিসের পক্ষ থেকে আমরা নিয়োমিত কৃষকদের পর্যবেক্ষণ ও পরামর্শ দিয়ে আসছি।

উপজেলার ভবানীপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মার্জিয়া পারভিন বলেন, এলাকার কৃষকরা যাতে ভুট্টা যথাযথভাবে উৎপাদন করতে পারে এবং স্বল্প খরচে উচ্চ ফলনশীল ভুট্টা উৎপাদন করতে পারে এ জন্য আমরা প্রতিনিয়ত কৃষকদের নিকট গিয়ে পরামর্শ প্রদান করছি। বিভিন্ন রোগবালাই থেকে ভুট্টাকে মুক্ত রাখতেও পরিমিত পরিমান ঔষধ প্রয়োগের পরামর্শ দিয়ে থাকি।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তাপশ কুমার রায় জানান, সকল প্রকার ফসল উৎপাদনে আমরা কৃষকদের আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করছি। যাতে করে কৃষকরা সহজভাবে কৃষি উপকরণ পায়। বিশেষকরে বীজ, সার ও তেল এর জন্য সার্বক্ষণিক মনিটরিং করছি। এবার ভুট্টার ফলন ভালো হয়েছে এবং বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




নাসিরনগর থেকে আন্তঃজেলা চক্রের দুই ডাকাত উজ্জল ও এখলাছকে গ্রেপ্তার করেছে পুলিশ

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ- সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানা পুলিশ কুন্ডা কুইট্টা সড়কে ডাকাতির প্রস্তুতিকালে অভিযান চালিয়ে আন্তঃজেলা চক্রের দুই ডাকাত উজ্জল  ও গোর্কণ গ্রামের খলাছ কে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে।


নাসিরনগর থানা পুলিশের চৌকশ অফিসার এস আই রূপন নাথ সঙ্গীয় কনস্টেবল রানা ও জাফরকে সাথে নিয়ে গোপনে অভিযান পরিচালনা করে কুন্ডা কুইট্টা সড়ক থেকে দুইজনকে গ্রেপ্তার করে।

থানা পুলিশ সুত্রে জানা গেছে উজ্জলের বিরোদ্ধে থানা ও আদালতে সাতটি মামলা চলমান রয়েছে।স্থানীয় জনগণ জানায়,এখলাছ দীর্ঘদিন যাবৎ ডাকাতির পাশাপাশি এলাকায় ইয়াবা ব্যবসা পরিচালনা করে আসছিল।সে সাবেক সংসদ সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রামের কাছের লোক হওয়া কেউ তাকে কিছু বলার সাহস পেতো না।

এস আই রূপন নাথ জানায় ডাকাত  দুজনকেই মামলা দিয়ে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা  হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




কালিয়াকৈরে সেই শিক্ষক হত্যার আসামিদের গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image
সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে সরকারি কলেজের সেই শিক্ষক হত্যার মূল পরিকল্পনাকারীসহ তিন আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১। মঙ্গলবার দুপুরে র‌্যাব-১ সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

গ্ৰেপ্তারকৃতরা হলেন- উপজেলার সাজনধারা এলাকার মৃত আফাজ উদ্দিনের ছেলে মজিবর (৫০), তার ছেলে সিজান (২০) এবং তার ভাই মোহাম্মদ আলী (৬৫)।

র‌্যাব-১ সূত্রে জানা গেছে, গত ২৮ জানুয়ারি বিকেল ৪টার দিকে কালিয়াকৈর উপজেলার ঢালজোড়া ইউনিয়নের সাজনধারা এলাকায় অধ্যাপক রেজা সাইদ আল মামুনকে মজিবুর রহমান তার ছেলে সুমন ও সাজান এবং অপর ভাই মোহাম্মদ আলী কাঠের লাঠি, দেশীয় অস্ত্র দিয়ে এলোপাথাড়ি পিটিয়ে হত্যা করে। পরে তার বাড়ী-ঘর ভাংচুর করাসহ হুমকি ধমকি দিয়ে আসামিরা পালিয়ে যায়। এ হত্যাকাণ্ডের ঘটনায় রাতেই নিহতের স্ত্রী হাসিনা আক্তার বাদী হয়ে ওই চারজনের নাম উল্লেখ করে কালিয়াকৈর থানায় একটি মামলা দায়ের করেন। পরের দিন গত ২৯ জানুয়ারি অভিযান চালিয়ে হত্যাকান্ডের হুকুম দাতা মোহাম্মদ আলীকে গ্ৰেপ্তার করে র‌্যাব-১। গত ৩০ জানুয়ারি রাত ৩টার দিকে র‌্যাব-১ অভিযান চালিয়ে হত্যার মূল পরিকল্পনাকারী মজিবুর ও তার ছেলে সিজানকে গ্ৰেপ্তার করে। এর আগে তারা গাজীপুর মেট্রোপলিটনের কোনাবাড়ী থানার জয়েরটেক এলাকায় আত্মগোপনে ছিলেন। র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে মূল পরিকল্পনাকারী মজিবুরের ভাষ্যমতে,  তার ও নিহতের মধ্যে দীর্ঘদিন যাবত জমি সংক্রান্ত বিষয় নিয়ে বিরোধ চলে আসছিল। উক্ত বিরোধ জের ধরে মোহাম্মদ আলীর হুকুমে পূর্ব পরিকল্পনা মতে ওইদিন তারা অর্তকিতভাবে ওই শিক্ষককে গুরুতর নীলাফুলা জখম করে। পরে তার মৃত্যু নিশ্চিত করে আসামাীগন পালিয়ে যায় মর্মে স্বীকার করে।

সিনিয়র সহকারী পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) মোঃ পারভেজ রানা বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য কালিয়াকৈর থানা পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, নিহত রেজা সাইদ আল মামুন উপজেলার সাজনধারা এলাকার মৃত আফাজ উদ্দিনের ছেলে। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। 

আরও খবর