Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

বিমান বাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১১৯জন দেখেছেন
Image

জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি-২০২২-এর সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশ বিমান বাহিনী এ বছরও বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে।

রোববার (২৬ জুন) বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান বিমান বাহিনীর সদরদপ্তর প্রাঙ্গণ ও তেজগাঁও রানওয়ের পাশে লেক সংলগ্ন এলাকায় গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

jagonews24

এতে বলা হয়, ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ জাতীয় বৃক্ষরোপণ অভিযানের এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বিমান বাহিনী এ বছরের বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি পালন করছে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে বিমান সদরদপ্তরের প্রিন্সিপাল স্টাফ অফিসাররা বিভিন্ন গাছের চারা রোপণ করে অংশগ্রহণ করেন। এছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিমান সদরের পরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি ও ইউনিটসমূহেও একই ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ কর্মসূচির আওতায় বিমান বাহিনী বিভিন্ন ধরনের ফলদ, বনজ ও ঔষধি গুণসম্পন্ন গাছের চারা রোপণ করবে।


আরও খবর



ধামরাইয়ে কাভার্ডভ্যান-পিকআপের সংঘর্ষে নিহত ১

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

ঢাকার ধামরাইয়ে কাভার্ডভ্যানের সঙ্গে পিকআপের সংঘর্ষে সাব্বির (২২) নামের এক যুবক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও পাঁচজন।

রোববার (১৪ আগস্ট) দুপুর ২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই ঢুলিভিটা বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সাব্বিরের বাড়ি ময়মনসিংহ জেলার ত্রিশাল থানার আলিয়াপাড়া গ্রামে।

আহতরা হলেন- ওমর ফারুক (২৮), রকি (২৬) ও এনামুল (২৭)। বাকি দুজনের নাম পাওয়া যায়নি।

পুলিশ জানায়, দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কে ঢাকাগামী একটি কাভার্ডভ্যানের সঙ্গে আরিচাগামী একটি পিকআপের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় পাঁচজন গুরুতর আহত হয়। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। তারা ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, দুটি পরিবহন জব্দ করা হয়েছে।


আরও খবর



রাজশাহীতে খুন করে চট্টগ্রামে আত্মগোপন, বাবা-মা-ছেলে গ্রেফতার

প্রকাশিত:Sunday ১৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

উচ্চ শব্দে গান বাজাতে নিষেধ করায় প্রতিবেশীকে খুন করে চট্টগ্রামে আত্মগোপনে থাকা এক পরিবারের বাবা-মা ও ছেলেকে গ্রেফতার করেছে র‌্যাব। শনিবার (১৩ আগস্ট) বিকেল ৫টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ড থানার মাদাম বিবিরহাট ও উত্তর সলিমপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। রোববার (১৪ আগস্ট) দুপুর ২টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় র‌্যাব-৭।

গ্রেপ্তাররা হলেন, মো. নাহিদ হোসেন (২০), তার বাবা বকুল আলী (৪৫) এবং মা মেছাম্মৎ আমেনা (৪০)। গ্রেপ্তার বকুল আলী রাজশাহী জেলার শা মাখদুম থানাধীন হরিষার ডাইং গ্রামের আছের উদ্দিনের ছেলে।

র‌্যাব সূত্রে জানা গেছে, গত ১ আগস্ট দিনগত রাত সাড়ে ৯টার দিকে নাহিদ রাজশাহী জেলায় গ্রামের বাড়িতে উচ্চ শব্দে গান শুনছিলেন। তাদের প্রতিবেশী মুকুল আলীর (৪৫) মেয়ে অন্তঃসত্ত্বা হওয়ায় মুকুল আলী নাহিদকে উচ্চশব্দে গান বাজাতে নিষেধ করেন।

নাহিদ তাৎক্ষণিক শব্দ কমিয়ে দিলেও মুকুল আলী সেখান থেকে চলে যাওয়ার পর আবারও শব্দ বাড়িয়ে দেন। মুকুল আলী পুনরায় নাহিদের বাড়িতে গিয়ে উচ্চ শব্দে গান বাজাতে নিষেধ করলে নাহিদ তার বাবা বকুল আলী, মা ও তার বোন মিলে মুকুলকে গালিগালাজ করেন। এক পর্যায়ে নাহিদ ও তার পরিবারের সদস্যরা লোহার রড দিয়ে মুকুলের মাথায় আঘাত করেন। তাছাড়া চাকু দিয়ে শরীরের বিভিন্ন জায়গায় আঘাত করে গুরুতর জখম করেন।

মুকুলের চিৎকার শুনে তার ছেলে শাহীন আলম ও মেয়ে জামাই আলমগীর সেখানে গেলে তাদেরও মারধর করে এবং চাকু দিয়ে আঘাত করে। পরে স্থানীয় বাসিন্দারা মুকুলকে উদ্ধারে এগিয়ে গেলে আসামিরা পালিয়ে যান।

এরপর গুরুতর আহত মুকুলকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় ওই রাতেই তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহত মুকুল আলীর ছেলে শামীম ইসলাম বাদী হয়ে রাজশাহী মহানগরীর শাহ মাখদুম থানায় আটজন এজাহারনামীয় এবং তিন থেকে চারজনকে অজ্ঞাতনামা আসামি করে একটি হত্যা মামলা করেন। মামলার পর পুলিশ ৫ জনকে গ্রেফতার করলেও প্রধান তিন আসামি রাজশাহী থেকে পালিয়ে আত্মগোপনে চলে যান।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নূরুল আবছার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে রাজশাহীর মুকুল আলী হত্যাকাণ্ডের মূল তিন আসামি সীতাকুণ্ড এলাকায় অবস্থান করছেন। শুক্রবার বিকেল ৫টার দিকে অভিযান চালিয়ে মাদাম বিবিরহাট এবং উত্তর সলিমপুর এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পরে তাদের শাহ মাখদুম থানা পুলিশের হাতে সোপর্দ করা হয় বলে জানান তিনি।


আরও খবর



বগুড়ায় ইউরিয়া নিয়ে কারসাজি, দুশ্চিন্তায় কৃষক

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বগুড়ার শেরপুরে আমন মৌসুমের শুরুতেই সার নিয়ে কারসাজির অভিযোগ উঠেছে। স্থানীয় ডিলার ও ব্যবসায়ীরা সারের কৃত্রিম সংকট ও সরকারের দাম বাড়ানোর অজুহাত দেখিয়ে আগের বরাদ্দের ৮০০ টাকার ইউরিয়া বিক্রি করছেন ১১০০ টাকায়। প্রতি বস্তায় ৩০০ টাকা বেশি দিয়েই সার কিনতে বাধ্য হচ্ছেন কৃষকরা। তবে এই বাড়তি দাম দিয়ে সার কিনে আমন চাষ করে লাভবান হওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা।

এদিকে, কৃষি বিভাগের তদারকি না থাকায় ডিলারদের নামে বরাদ্দের ইউরিয়া সার উত্তোলন করছেন খুচরা ব্যবসায়ীরা। কমিশনের ভিত্তিতে তাদের কাছে লাইসেন্সও ভাড়া দিয়েছেন কোনো কোনো ডিলার। ফলে ডিলার-ব্যবসায়ীদের সমন্বয়ে গড়ে উঠেছে একটি শক্তিশালী সিন্ডিকেট। আর এই সিন্ডিকেটই কৃষকদের পকেট কেটে টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট কৃষি অফিস জানায়, কৃষিনির্ভর এই উপজেলায় চলতি আমন মৌসুমে ২১ হাজার ৮৬০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে বুধবার (৩ আগস্ট) পর্যন্ত ১২ হাজার হেক্টর জমিতে আমন ধানের চারা লাগানো হয়েছে। আর এই জমি চারা লাগানোর উপযোগী করতে প্রয়োজন এক হাজার মেট্রিক টন ইউরিয়া সার। সে অনুযায়ী জমিতে সার প্রয়োগও করেছেন কৃষকরা। কিন্তু কৃষি অফিসের হিসাবে দেখা গেলো উল্টো চিত্র। আগস্টের প্রথমদিন পর্যন্ত এই উপজেলায় সার বরাদ্দ ও উত্তোলন হয়েছে মাত্র ৪৫৮ মেট্রিক টন ইউরিয়া। তাহলে চাহিদার বাকি সার কৃষক কীভাবে সংগ্রহ করলেন এমন প্রশ্নের কোনো সদুত্তর পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, এই উপজেলায় বিসিআইসি অনুমোদিত সারের ডিলার রয়েছেন ১২ জন। আর বিআরডিসির ডিলার রয়েছেন ২১ জন। এছাড়া শতাধিক খুচরা সার ব্যবসায়ী রয়েছেন। সারের দাম বাড়ার আভাস পেয়েই কিছু ডিলার ও ব্যবসায়ী তাদের গুদামে ইউরিয়া সার মজুত করেন। সেইসঙ্গে বাজারে সার সংকটের গুজব ছড়িয়ে এবং সরকারের দাম বাড়ানোর অজুহাত দেখিয়ে বেশি দামে সার বিক্রি করছেন তারা।

কৃষক দুলাল হোসেন বলেন, মৌসুমের শুরুতেই ইউরিয়া সার নিয়ে কারসাজি শুরু হয়েছে। ডিলার ও ব্যবসায়ীদের দোকানে সার কিনতে গেলে বলেন সার নেই। কিন্তু বাড়তি টাকা দিলেই মিলছে সার। অথচ এসব সার আগের বরাদ্দের ও আগের দামেই কিনেছেন তারা। বিক্রির ক্ষেতে প্রতি বস্তায় ৩০০ টাকা বেশি নিচ্ছেন।

মোজাম্মেল হক নামে আরেক কৃষক বলেন, এখন সারের খুবই প্রয়োজন। তাই বাধ্য হয়েই বেশি দামে সার কিনেছি। অথচ কৃষি বিভাগ নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে। আটশো টাকার ইউরিয়া সার বিক্রি হচ্ছে এগারশো টাকায়। এতে আমন চাষের খরচ বাড়বে। এই ফসল চাষ করে লাভবান হওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছি।

এদিকে, মঙ্গলবার (২ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলার কয়েকটি দোকানে সরেজমিন ঘুরে কৃষকদের অভিযোগের সত্যতা মেলে।

দেখা যায়, গাড়ীদহ ইউনিয়নের দশমাইল এলাকায় সাথী এন্টারপ্রাইজের নামে বিসিআইসির একটি সারের ডিলার রয়েছে। কিন্তু এই প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী শাহজাহান আলী এখন আর নিজে ব্যবসা করেন না। তাই গত কয়েকবছর ধরে তার লাইসেন্সটি ভাড়া দিয়েছেন। তার ভাগ্নে মোতালেব হোসেন সেটি ভাড়া নিয়ে ব্যবসা করছেন। তবে লাইসেন্সে দেওয়া শর্ত ভেঙে নির্দিষ্ট স্থানের (গাড়ীদহ বাজার) পরিবর্তে উপজেলার সীমান্তবর্তী জামুন্না বাজারে বিক্রয়কেন্দ্র খুলে বসেছেন ওই ব্যবসায়ী। এরপর থেকে নিয়মিত ওই লাইসেন্সে সরকারি বরাদ্দের ইউরিয়া সার উত্তোলন করে বিক্রি করছেন। কিন্তু জুন-জুলাইয়ে বরাদ্দের অবিক্রিত ইউরিয়া সার প্রতি বস্তায় ৩০০ টাকা বেশি নিয়ে বিক্রি করছেন তিনি। বিভিন্ন কারসাজির মাধ্যমে বেশি দামে সার বিক্রি করলেও ক্যাশ মেমোতে লেখা হচ্ছে আগের ৮০০ টাকায়। এই চিত্র শুধু তার ব্যবসাপ্রতিষ্ঠানেই নয়, গোটা উপজেলা জুড়েই চলছে এই সার বাণিজ্য। সিংহভাগ ব্যবসায়ী বাড়তি দামে সার বিক্রি করছেন বলে অভিযোগ কৃষকদের।

এসব বিষয়ে বক্তব্য জানতে শাহজাহান আলীর সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু মুঠোফোন বন্ধ থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি। তবে সাব-ডিলার হিসেবে দায়িত্ব পালনকারী মোতালেব হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, বেশি দামে সার বিক্রির প্রশ্নই আসে না। সরকার নির্ধারিত নিয়ম মেনেই ব্যবসা পরিচালনা করছি। এছাড়া কোনো অসঙ্গতি থাকলে কৃষি বিভাগ দেখবে, সেটি আপনাদের (সাংবাদিকদের) দেখার দায়িত্ব না বলে ফোনের সংযোগ কেটে দেন তিনি।

বেশি দামে সার বিক্রির কথা অস্বীকার করে আরেক সার ডিলার মীর্জা মালেক বলেন, ডিলার ও ব্যবসায়ীদের গুদামে তেমন মজুত নেই। আর যা আছে তা আগের দামেই বিক্রি করা হচ্ছে। তবে আগস্ট মাসের বরাদ্দের সার বর্তমান সরকার নির্ধারিত দামেই কিনতে হচ্ছে। তাই সেই দামেই বিক্রি করা হবে।

এ প্রসঙ্গে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, আগের বরাদ্দের সার বাড়তি দামে বিক্রি করার সুযোগ নেই। কোনো ডিলার-ব্যবসায়ী এ ধরনের কাজ করলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কৃষকদের কাছ থেকে যেন বেশি দাম নিয়ে সার বিক্রি করতে না পারে এজন্য প্রত্যেক ডিলারের বিক্রয়কেন্দ্র উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ময়নুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, এ ধরনের কোনো বিষয় জানা নেই। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন তিনি।


আরও খবর



নামাজের সময়সূচি : ২০ জুলাই ২০২২

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

আজ বুধবার ২০ জুলাই ২০২২ ইংরেজি, ০৫ শ্রাবণ ১৪২৯ বাংলা, ২০ জিলহজ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০৮ মিনিট।

> আসর- ৪:৪৩ মিনিট।

> মাগরিব- ৬:৫১ মিনিট।

> ইশা- ৮:১৪ মিনিট।

> ফজর (২১ জুলাই)- ৩:৫৯ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৭ মিনিট।

> আগামীকালের (২১ জুলাই) সূর্যোদয়- ৫:২২ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-

> চট্টগ্রাম : -০৫ মিনিট

> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-

> খুলনা : +০৩ মিনিট

> রাজশাহী : +০৭ মিনিট

> রংপুর : +০৮ মিনিট

> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



মধ্যরাতে জিম্বাবুয়ে যাচ্ছেন তিন ক্রিকেটার

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরে চারদিন পুরো বিশ্রামও মেলেনি। কারও কারও তিনদিন আপন ভুবনে কাটিয়েই আবার উড়াল দিতে হচ্ছে জিম্বাবুয়ের উদ্দেশে। সব কিছু ঠিক থাকলে মোসাদ্দেক হোসেন সৈকত, হাসান মাহমুদ ও মুনিম শাহরিয়ার আজ (সোমবার) মধ্যরাতে জিম্বাবুয়ের হারারের উদ্দেশে দেশ ছাড়ছেন।

আজ মধ্যরাত বলা হলেও ক্যালেন্ডারের পাতায় লেখা থাকবে আসলে ২৬ জুলাই। কারণ ফ্লাইটটি সোমবার রাত ১২টার পরে, ১টা ৪০ মিনিটে। তবে আজ মাত্র তিনজন গেলেও, বড় বহর জিম্বাবুয়ের উদ্দেশ্যে অ্যামিরেটসের বিমানে চেপে বসবে আগামীকাল।

মঙ্গলবার দিনগত রাত ১টা ৪০ মিনিটে জিম্বাবুয়ের উদ্দেশে যাত্রা করবে টি-টোয়েন্টি দলের মূল বহর। তার আগে আজ দিনগত রাত ১টা ৪০ মিনিটে ম্যানেজার নাফিস ইকবাল, তিন ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত, হাসান মাহমুদ ও মুনিম শাহরিয়ার এবং ফিজিওসহ পাঁচজনের ছোট দল জিম্বাবুয়ের উদ্দেশে ঢাকা ছাড়বে।

জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও বিসিবি প্রটোকল ম্যানেজার ওয়াসিম খান আজ সকালে জাগো নিউজকে এ তথ্য দিয়েছেন।

উল্লেখ্য, আগামী ৩০ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ টাইগারদের। ৩১ জুলাই দ্বিতীয় ও ২ আগস্ট তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ৫ আগস্ট। ৭ ও ১০ আগস্ট পরের দুই ওয়ানডে তামিম ইকবাল বাহিনীর।


আরও খবর