Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
শীঘ্রই আলোচনায় বসবে বিএনপির সাথে

বিএনপিসহ সমমনা দলগুলোর সঙ্গে আলোচনায় বসবে সিইসি

প্রকাশিত:Friday ২০ May ২০22 | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১১৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে খুব শিগগির সংলাপে বসার ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে শিগগির সংলাপে বসবে নির্বাচন কমিশন।


শুক্রবার (২০ মে) সকালে সাভার উপজেলা মিলনায়তনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সিইসি আরও বলেন, ‘ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সক্ষমতা বৃদ্ধির জন্য আমরা কাজ করে যাচ্ছি। এর সক্ষমতা কতটুকু দরকার, আরও কী কী করা যায় তা নিয়ে ভাবছি। সক্ষমতা বৃদ্ধির জন্য আমরা কাজ করবো।’

ভোটার তালিকা প্রণয়নের জন্য তিন ধরনের তথ্য নেওয়া হচ্ছে জানিয়ে নির্বাচন কমিশনের সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘২০২৩ সালের ২ মার্চ ভোটার তালিকা প্রণয়ন করা হবে।

এই ভোটার তালিকা দিয়েই আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই এই ভোটার তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, ট্রান্সজেন্ডার ও নিষিদ্ধ পল্লীর মা-বোনদেরও কিন্তু এই তালিকায় আনার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। কীভাবে নিয়ে আসবেন সে বিষয়ে আমরা প্রশিক্ষণও দিয়েছি।’

এ সময় ঢাকা জেলা প্রশাসক শহীদুল ইসলাম, পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মনির হোসেন, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরমেয়র আব্দুল গণি, সাভারের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



দিনের প্রথম উইকেট সাকিবের

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

অ্যান্টিগা টেস্টে ক্যারিবীয় ব্যাটাররা একদম কচ্ছপগতিতে এগোচ্ছেন। তারা ঝুঁকি না নেওয়ায় দারুণ বোলিং করেও উইকেট তুলে নেওয়া কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের বোলারদের জন্য।

দ্বিতীয় দিনেও বেশ দেখেশুনে শুরু করে স্বাগতিকরা। দিনের প্রথম ১৫ ওভার অনায়াসে কাটিয়ে দেন ক্রেইগ ব্রেথওয়েট আর এনক্রুমাহ বোনার। অবশেষে তাদের ১৭৫ বলে ৬২ রানের জুটিটি ভেঙেছেন সাকিব আল হাসান।

সাকিবের আর্ম বল বুঝতে না পেরে ইনসাইডেজ হয়ে বোল্ড হয়েছেন বোনার। অনেকটাই সেট হয়ে গিয়েছিলেন তিনি, ৯৬ বলে ৩ বাউন্ডারিতে ক্যারিবীয় এই ব্যাটার করেন ৩৩ রান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৭ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৩ উইকেটে ১৪২ রান। অধিনায়ক ব্রেথওয়েট ৬৩ আর জার্মেই ব্ল্যাকউড ৪ রানে অপরাজিত আছেন। স্বাগতিকদের লিড ৩৯ রানের।

বাংলাদেশের ১০৩ রানের জবাবে প্রথম দিন শেষে ৪৮ ওভারে ২ উইকেটে ৯৫ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্রেথওয়েট ১৪৯ বলে ৪২ আর এনক্রূমাহ বোনার ৪৩ বলে ১২ রান নিয়ে দ্বিতীয় দিন মাঠে নামেন।

প্রথম দিন বাংলাদেশকে অলআউট করে ব্যাটিংয়ে নামার পর থেকেই ধীরগতির ব্যাটিংয়ে মন দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওপেনিংয়ে জন ক্যাম্পবেল আর ক্রেইগ ব্রেথওয়েট কোনো ধরনের ঝুঁকি নেননি। ফলে প্রথম ১৫ ওভারে মাত্র রান উঠে ১৫। বিনা উইকেটে চা-বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ।

বিরতির পর একটু রানের গতি বাড়লেও চড়াও হয়নি স্বাগতিকরা। ফলে ২৫ ওভার পর্যন্ত উইকেটও তুলে নিতে পারেনি বাংলাদেশ। অবশেষে ক্যাম্পবেল-ব্রেথওয়েটের ধীরগতির জুটিটি ভেঙেছেন মোস্তাফিজ।

২৬তম ওভারে মোস্তাফিজের যে বলে বোল্ড হয়েছেন ক্যাম্পবেল, সেটিও যে মারতে গেছেন এমন নয়। ডিফেন্ডই করেছিলেন ক্যারিবীয় ওপেনার, ইনসাইডেজ হয়ে বেল পড়ে যায়। ৭২ বলে ২৪ রান করে সাজঘরের পথ ধরেন ক্যাম্পবেল। ৪৪ রানের মাথায় প্রথম উইকেট হারায় ক্যারিবীয়রা।

পরের ওভারে আবারও উইকেট পেতে পারতেন মোস্তাফিজ। কিন্তু টানা দুই বলে রেইফার আর ব্রেথওয়েটের কঠিন ক্যাচ স্লিপে ডাইভ দিয়ে হাতে লাগালেও ধরতে পারেননি লিটন দাস।

মোস্তাফিজ ধীরগতির ওপেনিং জুটি ভাঙার পর এবাদত হোসেনও পেয়েছেন উইকেটের দেখা। দুর্দান্ত এক ডেলিভারিতে রেইমন রেইফারকে (১১) ফিরিয়েছেন এবাদত। ডাইভ দিয়ে ক্যারিবীয় ব্যাটারের ক্যাচটি তালুবন্দি করেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

বাংলাদেশকে জবাব দিতে নেমে শুরুটাই ধীরগতির ছিল ওয়েস্ট ইন্ডিজের। মোস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদ জুটি গড়ে বোলিং শুরু করেন। দুই ওপেনার ক্যাম্পবেল আর ব্রেথওয়েট তাদের প্রথম ৫ ওভারে এক রানও নেননি। অর্থাৎ মেইডেন যায় প্রথম ৫ ওভার।

স্বাগতিকদের প্রথম রান আসে ৩২তম বলে। এরপরও খোলস ছেড়ে বের হননি ক্যারিবীয় দুই ওপেনার। মোস্তাফিজ তার প্রথম চার ওভারই নেন মেইডেন। ৫ ওভারে ৪ মেইডেনসহ ১ রান দেন মোস্তাফিজ। খালেদ ৫ ওভারে ৩ মেইডেনসহ দেন ৩ রান।

প্রথম ১০ ওভারে মাত্র ৮ রান নেয় ওয়েস্ট ইন্ডিজ। ১৩ ওভারে নেয় ১০। অবশেষে ১৪তম ওভারে এসে রান কিছুটা বাড়ে তাদের। মেহেদি হাসান মিরাজকে একটি বাউন্ডারি হাঁকান ব্রেথওয়েট। তবে এরপর ক্যারিবীয় দলপতি আবার খোলসে ঢুকে পড়েন।

এর আগে অধিনায়ক সাকিবের ক্যারিয়ারের ২৮তম হাফসেঞ্চুরির পরও ৩২.৫ ওভারে ১০৩ রানে থামে বাংলাদেশের প্রথম ইনিংস।


আরও খবর



পরকীয়া লুকাতে নারী নাকি পুরুষ এগিয়ে? জানালো গবেষণা

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬১জন দেখেছেন
Image

কে বেশি প্রতারণা করে, নারী নাকি পুরুষ? এই প্রশ্ন অনেকেই একে অন্য জিজ্ঞাসা করেন! এর উত্তরে অনেকেই জানান, পুরুষদের প্রতারণার প্রবণতা নারীদের চেয়ে বেশি।

২০১৮ সালের এক সামাজিক জরিপ দ্বারা সংগৃহীত তথ্য অনুসারে, প্রায় ২০ শতাংশ বিবাহিত পুরুষ ও ১৩ শতাংশ বিবাহিত নারী সঙ্গীকে ছেড়ে অন্য কারও সঙ্গে পরকীয়ায় জড়িয়েছেন।

এই সমীক্ষার তথ্য অনুসারে, পরকীয়ায় জড়ানো পুরুষের সংখ্যা নারীর চেয়ে বেশি হলেও বিষয়টি লুকাতে কারা বেশি পারদর্শী তা কি জানেন?

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালের এক নতুন গবেষণা জানাচ্ছে, পুরুষের চেয়ে পরকীয়া লুকাতে নারীরা বেশি পারদর্শী। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১০১ ককেশীয় পুরুষ ও ৪৪ জন নারীর ছবি সংগ্রহ করেছেন।

যারা গবেষকদের কাছে প্রকাশ করেছেন যে, অতীতে তারা সঙ্গীর সঙ্গীর সঙ্গে প্রতারণা করেছেন ও পরকীয়ায় লিপ্ত হয়েছেন। তবে প্রতারণা করেছেন এমন পুরুষ সঙ্গীর কাছে ধরা পড়লেও নারীদের ক্ষেত্রে ঘটেছে উল্টোটি। তারা কোনো না কোনাভাবে ঠিকই পরকীয়ার বিষয়টি লুকিয়ে গিয়েছেন।

গবেষকরা প্রতিটি ছবিকে বিশ্লেষণ করতে ১৫০০ শ্বেতাঙ্গ প্রাপ্তবয়স্কদের উপর আরও এক সমীক্ষা চালান। যেখানে পরকিয়ায় লিপ্ত ওইসব নারী-পুরুষের ছবি দেখিয়ে তাদের সম্পর্কে ভবিষ্যৎবাণী করতে বলেন।

বিশেষজ্ঞরা দেখেন, যে পুরুষ ও নারী উভয়ই একজন পুরুষের চরিত্র কতটা ভালো বা খারাপ কিংবা তিনি পরকীয়ায় লিপ্ত কি না তা মুখ দেখে অনুমান করা গেলেও কেউই একজন নারীর পরকিয়া ধরতে পারেননি।

ম্যানহাটন-ভিত্তিক মনোচিকিৎসক ডা. কেনেথ রোজেনবার্গ এ বিষয়ে জানান, ২০ শতাংশ পুরুষই প্রতারণা করেন। তবে এই সংখ্যা গত ২০ বা তার বেশি বছর ধরে স্থিতিশীল আছে।

অন্যদিকে নারীদের ক্ষেত্রে এটি ১৫ শতাংশ হলেও এই সংখ্যা গত ২০ বছরে ৫০ শতাংশ বেড়েছে। তিনি আরও সতর্ক করেছেন যে, ৩৫ বছরের কম বয়সী নারীদের মধ্যে সম্পর্কে লুকোচুরির প্রবণতা বেশি থাকে।

এ ধরনের গবেষণার উপর ভিত্তি করে বাস্তব খুঁজে বের করা বা কাউকে দায়ী করা মোটেও ঠিক নয়। কারণ এসব গবেষণা সব সময় যে সমাজের সব স্তরের উপর নির্ভর করবে তা কিন্তু নয়!

সূত্র: নিউইয়র্ক পোস্ট


আরও খবর



কিছু মরদেহ শনাক্তে সময় লাগবে এক মাস

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে এখনো যাদের পরিচয় শনাক্ত করা যায়নি তাদের পরিচয় শনাক্তে অন্তত এক মাস সময় লাগবে বলে জানিয়েছেন সিআইডি চট্টগ্রামের ফরেনসিক ল্যাবের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম।

সোমবার (৬ জুন সন্ধ্যায়) তিনি জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, সোমবার বিকেল ৫টা পর্যন্ত নিহতদের ২১ জনের পরিবারের ৩৭ সদস্যের ডিএনএ নমুনা নেওয়া হয়েছে। এর মধ্যে ফায়ার সার্ভিসের ৩ সদস্যের পরিবারও রয়েছে।

সিআইডির পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার (৭ জুন) সকাল ৯টা থেকে আবারও নমুনা সংগ্রহ করা হবে। এছাড়া মরদেহের দাবিদার পাওয়া সাপেক্ষে পরেও নমুনা নেওয়া হবে।

জানা গেছে, মরদেহ গ্রহণের পরও অনেকের সন্দেহ রয়েছে, সে কারণে কয়েকটি পরিবারের সদস্যের নমুনাও নেওয়া হয়েছে।

এদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের হেল্প ডেস্ক থেকে জানানো হয়েছে, বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে ৪১ নিহত হয়েছেন। এর মধ্যে ২৫ জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। ২২ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তরও করা হয়েছে বলে জানায় জেলা প্রশাসন।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জন হয়েছে।

জেলা প্রশাসনের তথ্যমতে, দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের জেলা প্রশাসনের সহায়তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর



পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে পঞ্চগড়ে প্রস্তুতি সভা

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

দীর্ঘ প্রত্যাশিত পদ্মা সেতুর উদ্বোধন দিনটিকে স্মরণীয় করে রাখকে উত্তরের জেলা পঞ্চগড়েও উদ্বোধন অনুষ্ঠান পালন করা হবে। এ উপলক্ষে বৃহস্পতিবার (৮ জুন) সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা হয়েছে।

জেলা প্রশাসক মো. জরুহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জয়শ্রী রানী রায়, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যন আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক, জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মকর্তা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

jagonews24

সভায় বলা হয়, দেশের অন্যতম মেগা প্রকল্প হিসেবে দেশের অর্থায়নেই স্বপ্নের পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হয়েছে। ২৫ জুন উদ্বোধনের দিনটি আমাদের স্মরণীয় করে রাখা দরকার। এজন্য পঞ্চগড়েও জাকজমকভাবে দিবসটি উদযাপন করা হবে। এ উপলক্ষে ওইদিন সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, স্থানীয় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়ামে মানবসেতু ডিসপ্লে, সন্ধ্যায় আতশবাজি ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।


আরও খবর



জুমে যে কাজটি না করলেই বিপদ

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

অনলাইন অডিও ও ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার হিসেবে জুম অ্যাপ ব্যবহার হচ্ছে পুরো বিশ্বে। করোনাকালীন ওয়ার্ক ফ্রম হোম ও স্কুল-কলেজের অনলাইন ক্লাসের দৌলতে জুমের জনপ্রিয়তা লাফিয়ে বেড়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক হলেও অনেকেই দেশ বিদেশে মিটিংয়ে ব্যবহার করছেন এই অ্যাপটি।

এবার এই অ্যাপটিকেই টার্গেট করছে হ্যাকাররা। যদি এই অ্যাপটি আপনার ফোন বা কম্পিউটারে থেকে থাকে তাহলে তাকে ব্যবহার করে হ্যাকাররা ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে। সতর্ক করছেন গুগল প্রজেক্ট জিরোর বিশেষজ্ঞরা।

তারা বলছেন, সম্প্রতি একটি যান্ত্রিক ত্রুটি দেখা গিয়েছে এই অ্যাপে। যার জেরেই ইউজাররা বিপদে পড়তে পারেন। অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই এই আশঙ্কা রয়েছে। এই ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হচ্ছে। যা দেখে মনে হচ্ছে, এটি অ্যাপ সম্পর্কিত কোনো মেসেজ। কিন্তু তাতেই লুকিয়ে হ্যাকিং সংকেত।

এই বিপদ থেকে বাঁচতে অ্যাপের সর্বশেষ আপডেট V5.10.0 ডাউনলোড করে নিন। সেই সঙ্গে কোনো ধরনের সন্দেহজনক লিঙ্ক দেখলে সাবধান থাকতে হবে। তাহলেই এই বিপদকে এড়ানো সম্ভব হবে।

করোনা মফামারির সময় থেকে কর্পোরেট জগতের ক্ষেত্রে এই অ্যাপের গ্রহণযোগ্যতা বেড়েছে। চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে গুরুত্বপূর্ণ মিটিং, সব কিছুতেই জুম ব্যবহৃত হয়। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে নিত্য নতুন ফিচার আনছে অ্যাপটি। ব্যবহারকারীর সংখ্যা বাড়ায় হ্যাকারদের নজরেও আছে এই অ্যাপ। তাই যত দ্রুত সম্ভব আপডেট করে নিন এবং যে কোনো মেসেজ ওপেন করা থেকে বিরত থাকুন।

সূত্র: ইন্ডিয়া টুডে


আরও খবর