Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম
রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা নাসিরনগরে মুক্তিযোদ্বাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পদ্মা সেতু দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ জুরাইনে পাশের বাড়ির উপড় ধসে পড়েছে সেই ঝুকিপুর্ন ভবনটি

বিদেশের মাটিতে কৃষিপণ্য সরবরাহ বাড়াণোর লক্ষ্যে : ইরান

প্রকাশিত:Sunday ১২ December ২০২১ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৬৯জন দেখেছেন
Image

চাল, গম, ভুট্টা ও তেলবীজসহ খাদ্যশস্য আমদানিনির্ভর দেশ ইরান। বিশ্বজুড়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি ও যুক্তরাষ্ট্র কর্তৃক আরোপিত নানা নিষেধাজ্ঞা থাকায় খাদ্যশস্যের সরবরাহ বাড়াতে চায় দেশটি। এ লক্ষ্যে কাজাখস্তান, ব্রাজিল, রাশিয়া, ইউক্রেন, আজারবাইজান ও ঘানাসহ বিভিন্ন দেশে জমি লিজ অথবা শেয়ার কিনে আবাদ বাড়ানোর পরিকল্পনা রয়েছে দেশটির। কয়েক বছর ধরেই দেশটির সরকারের পক্ষ থেকে এ ধরনের পরিকল্পনার কথা শোনা যাচ্ছে। তবে এ পরিকল্পনা এখন পর্যন্ত কতটুকু বাস্তবায়ন হয়েছে তা জানা যায়নি। খবর তেহরান টাইমস।

ইরানের সাবেক কৃষিমন্ত্রী মাহমুদ হুজ্জাতি দায়িত্বে থাকাকালে জানিয়েছিলেন, বিদেশের মাটিতে ৮-১০ লাখ হেক্টর জমিতে কৃষিপণ্য আবাদের ব্যাপারে বেশ কয়েকটি দেশের সঙ্গে চুক্তি হয়েছে। বিষয়টি সরকারি অনুমোদনও পেয়েছে।

ইরানের বর্তমান নির্বাহী কৃষিমন্ত্রী মো. কোরবানি সম্প্রতি স্থানীয় গণমাধ্যমকে জানান, দেশের বাইরে কৃষিপণ্য আবাদের এজেন্ডা বাস্তবায়নে ব্রাজিল ও রাশিয়ার সঙ্গে আলোচনা চলছে।


মার্কিন নিষেধাজ্ঞায় পঙ্গু ইরানের ব্যাংক খাত। ফলে দেশটি বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য চ্যানেল উন্মুক্ত রাখতে বিনিময় ব্যবস্থাকে বিকল্প হিসেবে বেছে নিয়েছে। কোরবানি বলেন, নতুন সরকারের প্রথম ১০০ দিন ব্রাজিল, রাশিয়া, নরওয়ে ও পাকিস্তানের সঙ্গে প্রাথমিক পর্যায়ে কিছু চুক্তি সম্পাদন করা সম্ভব হয়েছে। এর মাধ্যমে এসব দেশের সঙ্গে কৃষি খাতে বলিষ্ঠ বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বেশ কয়েক বছর ধরেই ইরান আধুনিক কৃষি খাত গড়ে তুলতে চেষ্টা চালাচ্ছে।


আরও খবর



চলতি মাসে আরও ভ্যাট মেশিন বসানোর পরিকল্পনা এনবিআরের

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

চলতি জুন মাসে সারাদেশে আরও তিন হাজার দুইশটি ভ্যাট আদায়ের যন্ত্র বা ইলেকট্রনিক ফিসক্যাল মেশিন (ইএফডি) বসানোর পরিকল্পনা করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি তিন লাখ ইএফডি যন্ত্র বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন রাজস্ব বোর্ডের সদস্য (ভ্যাট নীতি) মইনুল খান।

রোববার (৫ জুন) এনবিআর সম্মেলন কক্ষে ইএফডি চালানের লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এনবিআর সদস্য (শুল্ক মূল্যায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য) আব্দুল মান্নান শিকদার অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করে রাজস্ব বোর্ড। প্রায় তিন হাজার ব্যবসা প্রতিষ্ঠানে বিনামূল্যে ইএফডি বসিয়েছে এনবিআর। ঢাকা ও চট্টগ্রামের ব্যবসায়ীদের প্রথমে বিনামূল্যে যন্ত্রটি দেওয়া হলেও গত বছরের অক্টোবর থেকে তা কিনতে হচ্ছে। ক্রেতাদের এই মেশিন ব্যবহারে উদ্বুদ্ধ জন্য প্রতি মাসেই ইএফডি চালানের ওপর লটারির ব্যবস্থা করছে এনবিআর।

প্রায় দেড় বছর ধরে লটারি হলেও বিজয়ী খুঁজে পায় না রাজস্ব বোর্ড। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৪ হাজার ৯৩৭টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর।

রোববার ইএফডি চালানের ১৭তম লটারির ড্র অনুষ্ঠিত হয়। যেখানে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। মে মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

এনবিআর সদস্য মান্নান শিকদার বলেন, ইএফডি লটারিতে আমরা বিজয়ী সবাইকে পুরস্কার দিতে চাই। কিন্তু পুরস্কারের জন্য লোক পাচ্ছি না। এটাই আমাদের বড় চ্যালেঞ্জ। আশা করি এটা সামনে আরও ভালো হবে। সবাইকে পুরস্কার দিতে পারবো।

ভ্যাট সদস্য মইনুল খান বলেন, ইএফডি মেশিন বসানোর পর থেকে আমরা আশান্বিত সাফল্য পাচ্ছি। গত মে মাসে ইএফডি মেশিনের মাধ্যমে ৩১০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। যেখানে গত অর্থবছরের মে মাসে আদায় হয়েছিল ২০৩ কোটি টাকা। অর্থাৎ ১০৭ কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে।


আরও খবর



শ্বশুরবাড়ি বেড়াতে এসে লাশ হলেন যুবক

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

ফরিদপুরের সালথায় মোটরসাইকেল ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে মাজেদুল ইসলাম (৩২) নামের এক যুবক নিহত হয়েছেন। এ সময় তার শ্যালক হাবিবুল্লাহ আহত হয়েছেন।

রোববার (১২ জুন) বিকেল ৪টার দিকে উপজেলার আঞ্চলিক মহাসড়কের বাকবাড়ি মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মাজেদুল ইসলাম কুষ্টিয়ার দৌলতপুর গ্রামের ফজলুল হকের ছেলে। আহত হাবিবুল্লাহ সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের কাগদী গ্রামের ফরিদ মীরের ছেলে। সম্পর্কে তারা শ্যালক-দুলাভাই।

আহত হাবিবউল্লাহ বলেন, ‘মাজেদুল ইসলাম সম্পর্কে আমার দুলাভাই হন। তিনি শনিবার আমাদের বাড়িতে বেড়াতে আসেন। আমরা দুজন মিলে মোটরসাইকেলযোগে সালথা বাজারে যাচ্ছিলাম। এ সময় দুর্ঘটনাটি ঘটে।’

সালথা ফায়ার সার্ভিসের ইনচার্জ রাজ্জাক হোসেন জাগো নিউজকে বলেন, আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে মাজেদুল ইসলাম মারা যান।


আরও খবর



নামাজের সময়সূচি : ২৬ জুন ২০২২

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩১জন দেখেছেন
Image

আজ রোববার ২৬ জুন ২০২২ ইংরেজি, ১২ আষাঢ় ১৪২৯ বাংলা, ২৫ জিলকদ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০৫ মিনিট।
> আসর- ৪:৪১ মিনিট।
> মাগরিব- ৬:৫৩ মিনিট।
> ইশা- ৮:২০ মিনিট।
> ফজর (২৭ জুন)- ৩:৪৬ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৯ মিনিট।
> আগামীকালের (২৭ জুন) সূর্যোদয়- ৫:১৩ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



আজকের কৌতুক: ফেসবুকে পাত্রী খোঁজা

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Friday ২৪ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

ফেসবুকে পাত্রী খোঁজা
এক অবিবাহিত যুবক বিয়ে করার জন্য মেয়ে খুঁজতে খুঁজতে ক্লান্ত হয়ে গেল। ফলে একদিন ফেসবুকে স্ট্যাটাস দিলো, ‘আমি বিয়ে করতে চাই।’

দিনশেষে তার স্ট্যাটাসে মাত্র দুটি মেয়ে লাইক দিলো। আর বাকি ১০৬ জন পুরুষ কমেন্ট করলো, ‘আমারটা লইয়া যাও!’

****

প্রেমিকা কানে কম শোনে
একদিন রনি আর জনির মধ্যে কথা হচ্ছে—
রনি: বুঝলি জনি, সুন্দরী এক তরুণীকে আমি ভালোবাসতাম কিন্তু এখন আর বাসি না।
জনি: কেন?
রনি: মেয়েটা কানে কম শোনে।
জনি: কী করে বুঝলি?
রনি: আমি তাকে বললাম, ‘আমি তোমাকে ভালোবাসি।’ আর ও বলল, ‘আমার পায়ের স্যান্ডেলটা নতুন!’

****

স্কুলে মেয়ে পটানো
বল্টু তার কলেজের এক মেয়েকে বললো—
বল্টু: আমি তোমাকে ভালোবাসি। এখন তুমি আমাকে বলো।
মেয়ে: আমি এখন স্যারকে গিয়ে বলব।
বল্টু: আরে বোকা, স্যারকে বইলো না।
মেয়ে: কেন?
বল্টু: স্যারের তো বিয়ে হয়ে গেছে।


আরও খবর



গোল্ডেন গ্লোব টাইগার্স অ্যাওয়ার্ড জিতলো অপো বাংলাদেশ

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৩১জন দেখেছেন
Image

দেশে উন্নত গ্রাহকসেবা প্রদানের স্বীকৃতিস্বরূপ কাস্টমার সার্ভিস এক্সিলেন্স ক্যাটাগরিতে গোল্ডেন গ্লোব টাইগার্স অ্যাওয়ার্ড জিতেছে অপো বাংলাদেশ। উন্নত গ্রাহক সেবা প্রদানের মাধ্যমে মানুষের জীবনকে সহজ ও স্বাচ্ছন্দ্যময় করার জন্য এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। গত ১৩ জুন মালয়েশিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে এই অ্যাওয়ার্ড গ্রহণ করে অপো বাংলাদেশ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে অপো বাংলাদেশ এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অপো এর ফেইস-টু-ফেইস মেইনটেন্যান্স সার্ভিসের মাধ্যমে গ্রাহকসেবায় স্বচ্ছতা বজায় রাখে। ব্যবহারকারীরা যেহেতু এই প্রক্রিয়াটি সম্পূর্ণ দেখতে পারেন, তাই অপো’র পক্ষে সর্বাধিক স্বচ্ছতা প্রদান সম্ভব হয়। ফেইস-টু-ফেইস মেইনটেন্যান্স সার্ভিস প্রক্রিয়ার ফলে গ্রাহক সন্তুষ্টি ৯৯.৩ শতাংশে পৌঁছেছে।

এছাড়া অপো দেশের প্রথম মোবাইল ফোন ব্র্যান্ড যা গ্রাহকসেবা কেন্দ্রে মোবাইল রেকর্ড সেবা চালু করেছে। এতে করে ব্যবহারকারীরা তাদের সেবা গ্রহণের প্রক্রিয়াটি রেকর্ড করতে পারেন অথবা একজন সেবাদাতাকে তাদের জন্য প্রক্রিয়াটি রেকর্ড করার অনুরোধ করতে পারেন। এভাবে অপো বাংলাদেশ গ্রাহকসেবা প্রদানে স্বচ্ছতার ধারণাকে নতুন উচ্চতায় নিয়ে গেছে, যার ফলস্বরূপ ব্র্যান্ডটির নেট প্রমোটার স্কোর (এনপিএস) ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশে মোট ৩৪টি আউটলেট ছাড়াও অপো’র ২২টি গ্রাহকসেবা কেন্দ্র, ১২টি টাচ পয়েন্ট ও অথোরাইজেশন কেন্দ্র রয়েছে। বৈশ্বিক মহামারির পুরো সময়ে, অপো গ্রাহকসেবা কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে জীবাণুমুক্ত করার বিষয়টি নিশ্চিত করেছে এবং প্রত্যেক গ্রাহককে মাস্ক প্রদান করেছে। এর মধ্য দিয়ে সমাজের প্রতি দায়িত্ব পালনের অপো’র প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে। কোভিড-১৯ এর বিধিনিষেধের কারণে যেসব গ্রাহক সময়মতো ওয়ারেন্টি সুবিধা নিতে পারেনি, প্রাথমিক ওয়ারেন্টির সময়সীমা অতিক্রমের পরে তাদেরকে ‘এক্সটেন্ডেড ওয়ারেন্টি ও রিপ্লেসমেন্ট’ এবং ‘ফ্রি ওয়ারেন্টি’ প্রদান করে অপো বাংলাদেশ।

অপো দেশের স্মার্টফোন ব্র্যান্ড, যেটি প্রতি মাসের ১০-১২ তারিখ ‘সার্ভিস ডে’ পালন শুরু করে। সার্ভিস ডে’তে আগত গ্রাহকদের ছোটখাটো উপহার ও পানীয় (চা/কফি) প্রদানের পাশাপাশি ডিভাইস রক্ষণাবেক্ষণ ও অ্যাকসেসারিজে ১০-৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়। অপো দেশের একমাত্র মোবাইল ফোন ব্র্যান্ড যেটি ‘১-আওয়ার ফ্ল্যাশ ফিক্স সার্ভিস’ চালু করেছে। বর্তমানে, অপো’র গ্রাহকসেবা কেন্দ্রের ১-ঘন্টায় ডিভাইস মেরামতের হার ৯৬ শতাংশ, যা এর ডিভাইস মেরামত দক্ষতাকে বাজারের শীর্ষস্থানে পৌঁছে দিয়েছে।

অপো বাংলাদেশ অফিশিয়াল এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটরের ব্যবস্থাপনা পরিচালক ড্যামন ইয়াং বলেন, উন্নত গ্রাহকসেবা প্রদানের আমাদের নিরলস প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়ার পাশাপাশি প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করার জন্য আমি গোল্ডেন গ্লোব টাইগার্স অ্যাওয়ার্ড কর্তৃপক্ষের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। গ্রাহকদের সক্ষমতা বৃদ্ধিতে বিশ্বাসী প্রতিষ্ঠান হিসেবে অপো সর্বোত্তম গ্রাহকসেবা অভিজ্ঞতা নিশ্চিত করার প্রচেষ্টায় বিশেষ জোর দিচ্ছে।

গোল্ডেন গ্লোব টাইগার্স অ্যাওয়ার্ডের লক্ষ্য বিপণন, ব্র্যান্ডিং সিএসআর, সামাজিক উদ্ভাবন, শিক্ষা ও অ্যাকাডেমিকসে উৎকর্ষ সাধনে বিশ্বাসী ‘টাইগার্স’ বা বাজারের শীর্ষ প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি প্রদান করা।


আরও খবর