Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
যে কোনো শর্তে জামিন চান

বিচারিক আদালতে হাজী সেলিমের আত্মসমর্পণের আবেদন

প্রকাশিত:Sunday ২২ May 20২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়েরকৃত মামলায় বিচারিক আদালতে আত্মসমর্পণের আবেদন করে যে কোনো শর্তে জামিনের আবেদন করেছেন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিম।রোববার (২২ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালতে আত্মসমর্পণ করে এ আবেদন করেন হাজী সেলিমের আইনজীবী।


রোববার দুপুর ২টার দিকে আদালতে স্বশরীরে উপস্থিত হবেন হাজী সেলিম। এরপর এ আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে। এছাড়া কারাগারে উন্নত চিকিৎসা ও প্রথম শ্রেণির ডিভিশন চেয়ে আরও দুইটি আবেদন করা হয়েছে।


আবেদনে হাজী সেলিমের আইনজীবী শ্রী প্রাণ নাথ উল্লেখ করেন, ২০১৬ সালে ওপেন হার্ট সার্জারির সময় মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ার কারণে দীর্ঘদিন যাবত বাক-শক্তিহীন অবস্থায় রয়েছেন হাজী সেলিম। তিনি দেশ ও বিদেশে চিকিৎসা নিয়েছেন। জেলে থাকলে চিকিৎসার অভাবে ও বাক-শক্তিহীনের কারণে যে কোনো দুর্ঘটনা ঘটতে পারে। এ কারণে যে কোনো শর্তে তার জামিন আবেদন করছি। জামিন পেলে তিনি পলাতক হবেন না। তাই আপিল শর্তে আত্মসমর্পণ পূর্বক তার জামিন আবেদন করছি।


গত ২৫ এপ্রিল দুপুর ৩টার দিকে ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক শহিদুল ইসলামের আদালতে হাইকোর্ট থেকে মামলার নথি এসে পৌঁছায়। এদিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে রায়ের নথি পাঠানো হয়।


দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেন, আইন অনুযায়ী আজ থেকে আগামী ৩০ দিনের মধ্যে হাজী সেলিমকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে। আর হাইকোর্টের রায়ের ফলে তার সংসদ সদস্য পদে থাকার যোগ্যতা নেই।


এর আগে হাজী সেলিমকে বিচারিক (নিম্ন) আদালতে দেওয়া ১০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার রায় বহাল রাখেন হাইকোর্ট।


২০২১ সালের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রকাশ পায় রায়।


এছাড়া জরিমানার টাকা অনাদায়ে হাজী সেলিমকে আদালত আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। আত্মসমর্পণ না করলে জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন। এছাড়া জব্দ করা হাজী সেলিমের সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে বলা হয়।


জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা করে দুদক। এরপর ২০০৮ সালের ২৭ এপ্রিল হাজী সেলিমকে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত।



আরও খবর



কুয়াকাটায় নিখোঁজ পর্যটক ভারতে উদ্ধার

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে গোসলে নেমে নিখোঁজ পর্যটক ফিরোজ সিকদারের (২৭) সন্ধান মিলেছে।

নিখোঁজের সাত দিন পর শনিবার (৪ জুন) দুপুরে তিনি নিজেই ভারত থেকে বাড়িতে পরিবারের কাছে ফোন করেছেন বলে নিশ্চিত করেছেন তার বড় ভাই মাসুম সিকদার।

তিনি জাগো নিউজকে বলেন, ‘আজকে দুপুরে ফিরোজ আমাকে ফোন করে জানায় সে বর্তমানে ভারতের চেন্নাই প্রদেশে রয়েছে।’

ফিরোজের বরাত দিয়ে মাসুম বলেন, ‘গোসলে নামার পর ঢেউয়ে গভীর সমুদ্রে ভেসে যান ভাই। পরে সমুদ্রে একটি কলাগাছে ২৪ ঘণ্টা ভাসার পর ভারতের জেলেরা তাকে উদ্ধার করে চেন্নাই প্রদেশে নিয়ে যান। বর্তমানে তিনি ভারতের প্রশাসনের জিম্মায় চিকিৎসাধীন রয়েছেন। এখন আমরা তার সঙ্গে আবার কথা বলার চেষ্টা করছি।’

এ বিষয়ে কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার আবদুল খালেক জাগো নিউজকে বলেন, ‘বিষয়টি ফিরোজের ভাই নিশ্চিত করেছেন। আমরা খোঁজ নিয়ে দেখছি। পরবর্তীতে আসল ঘটনা জানা যাবে।’

গত ২৭ মে কুয়াকাটা সৈকতে ঘুরতে এসে বন্ধুদের সঙ্গে গোসলে নেমে নিখোঁজ হন ফিরোজ সিকদার নামে এক পর্যটক। তিনি পটুয়াখালীর গলাচিপা উপজেলার আমখোলা ইউনিয়নের মৃত্যু মিলন সিকদারের ছেলে।


আরও খবর



ডেমরা প্রেস ক্লাবের কার্যকরী কমিটি গঠন

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১২২জন দেখেছেন
Image


স্টাফ রিপোর্টারঃ মোঃ আবু কাওছার মিঠু 

‘বর্তমান অন্ধকারে নিমজ্জিত সাংবাদিকতাকে সংস্কার করে নতুন আলোয় ফেরানোর প্রতিজ্ঞাবদ্ধ হয়ে একযোগে কাজ করতে সরকার ও জনগনের মধ্যে শক্ত দেশপ্রেম তৈরীর প্রত্যয়ে একঝাঁক নবীন প্রবীনদের  নিয়ে কমিটি কার্যকর করার উদ্যোগ গ্রহন করা হয়েছে। সকল শ্রেনী পেশার মানুষের সহযোগীতায় সৃষ্টি হবে রাজধানীতে মডেল সাংবাদিকতা। ডেমরা প্রেস ক্লাবের সভাপতি পদে নজরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে নজরুল ইসলাম বাবু নির্বাচিত হয়েছেন। শনিবার বিকেলে প্রেস ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় ২০২২-২৪ মেয়াদের জন্য ২১ সদস্য বিশিষ্ট একটি কার্যকরী কমিটি গঠন করা হয়।


রাজধানী ঢাকার ডেমরা প্রেস ক্লাবটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন এর অর্ন্তভুক্ত। ২০০৯ সালে সংগঠনটি নিবন্ধিত করা হয়। শুক্রবার সকাল ১০টায় প্রেস ক্লাব কার্যালয়ে বার্ষিক সাধারণ সভা ও দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রেস ক্লাবের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী। 


সভায় প্রেস ক্লাবের বার্ষিক কার্যাবলী ও আয়-ব্যয়ের হিসাব বিবরণী উপস্থাপন করা হয়। এতে সাধারণ সদস্যরা আলোচনায় অংশগ্রহণ করেন এবং প্রেস ক্লাবের উন্নয়নে বিভিন্ন মতামত প্রকাশ করেন। সভার আলোচ্য সূচি মোতাবেক বার্ষিক সাধারণ সভা শেষে সদস্যরা একটি কার্যকরী কমিটির সদস্য  নির্বাচন করেন। 


নির্বাচিত কার্যকরী কমিটির সভাপতি পদে দৈনিক মুক্তখবরের বিশেষ প্রতিনিধি নজরুল ইসলাম চৌধুরী পুনরায় সভাপতি নির্বাচিত হন। সহ সভাপতি পদে দৈনিক দেশ সংবাদের প্রধান সম্পাদক সাখাওয়াত হোসেন মাসুদ, এম এ সিদ্দিক মিয়া, দৈনিক আলোর জগতের সহ সম্পাদক মো. হুমায়ুন কবির, সামছুল আলম, সাধারণ সম্পাদক পদে দৈনিক দেশ আমারের প্রকাশক ও সম্পাদক নজরুল ইসলাম বাবু, যুগ্ম সম্পাদক পদে হাবিবুর রহমান হাবিব, রেজাউল ইসলাম, মেহেদী হাসান, সাপ্তাহিক অপরাধ বিচিত্রার সিনিয়র রিপোর্টার মো. ফারুকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক পদে রাশেদুল শিকদার, সহ সাংগঠনিক সম্পাদক পদে আরিফুর রহমান সুমন, অর্থ সম্পাদক পদে মোহাম্মদ হোসেন মিয়া, দপ্তর সম্পাদক পদে বাংলা সংবাদ টেলিভিশনের প্রধান সম্পাদক শাহাদাৎ হোসেন ভূঁইয়া, প্রচার সম্পাদক পদে রাজিব হোসেন রাজু, ক্রিয়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মুশফিকুর রহমান স্বপন এবং কার্য নির্বাহি সদস্য পদে শরিফ আহমেদ, মো. নাসির উদ্দিন, মিজানুর রহমান, সালমান শুভ, নাসির মিয়া নির্বাচিত হয়েছেন।


আরও খবর



পৃথিবীকে বাসযোগ্য করা প্রত্যেক নাগরিকের দায়িত্ব: ঢাবি উপাচার্য

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Thursday ২৩ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আমাদের পৃথিবী একটাই, এই পৃথিবীকে বসবাসের যোগ্য করে গড়ে তোলা প্রত্যেক নাগরিকের দায়িত্ব।

রোববার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে এক র্যালির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আরবরিকালচার সেন্টার ও এস্টেট অফিস যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে বিভিন্ন হলে পরিবেশ ক্লাব গঠন করা হয়েছে। পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণ কর্মসূচি, প্লাস্টিক বর্জনে সচেতনতা বাড়ানো, বিভিন্ন স্থানে ডাস্টবিন স্থাপন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানসহ ক্যাম্পাসে নানা কর্মসূচি অব্যাহত রয়েছে।

ক্যাম্পাসের প্রতিটি আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এবং পরিবেশ সংরক্ষণে শ্রেণিকক্ষ ও আবাসিক হলসহ সর্বক্ষেত্রে শিক্ষার্থীদের সচেতন করার জন্য শিক্ষক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

র্যালিটি বিশ্ববিদ্যালয়ের মল চত্বর থেকে শুরু করে অপরাজেয় বাংলা, টিএসসি হয়ে কার্জন হলে গিয়ে শেষ হয়। এতে অংশ নেন- বিশ্ববিদ্যালয়ের আরবরিকালচার সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মিহির লাল সাহা, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর, এস্টেট ম্যানেজার, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। ‘একটাই পৃথিবী, প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ প্রতিপাদ্যকে ধারণ করে এ বছর বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে ক্যাম্পাসে পৃথক র্যালি বের করা হয়। এছাড়া ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি'র উদ্যোগে আরসি মজুমদার আর্টস মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন সংগঠন পৃথক পৃথক কর্মসূচি পালন করে।


আরও খবর



বন্ধ হলো ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২১জন দেখেছেন
Image

চাঁপাইনবাবগঞ্জ ও রহনপুর থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন বন্ধ করেছে কর্তৃপক্ষ।শুক্রবার (২৪ জুন) রাতে রহনপুর রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার আল মামুন এ তথ্য জানান।

তিনি বলেন, শুক্রবার (২৪) দুপুরে ঊর্ধ্বতন-কর্তৃপক্ষ থেকে জানানো হয় ম্যাংগো স্পেশাল ট্রেনে আর আম পরিবহন করা হবে না।

এর আগে বৃহস্পতিবার (২৩ জুন) সর্বশেষ এই স্টেশন থেকে তিন হাজার ১৮৫ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছুটে যায় ম্যাংগো স্পেশাল ট্রেনটি।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেনের সহকারী স্টেশন মাস্টার ওবাইদুল্লাহ বলেন, গত দুই বছর থেকেই এক টাকা ৩০ পয়সা কেজি দরে ঢাকায় আম পৌঁছে দিচ্ছে ট্রেনটি।

সেই ধারাবাহিগতায় এবারও গত ১৩ জুন রহনপুর রেলস্টেশনে আমের ঝুড়ি উঠিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ট্রেনটি। তবে শুক্রবার সকালে আমরা জানতে পারি ট্রেনটিতে আর আম পরিবহন করা হবে না। তবে কী কারণে আম পরিবহন করা হবে না তা জানায়নি কর্তৃপক্ষ।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

ক্রিকেট
পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ
দ্বিতীয় ওয়ানডে
বিকেল ৫.০০টা
সরাসরি সনি সিক্স

ইংল্যান্ড-নিউজিল্যান্ড
দ্বিতীয় টেস্ট, প্রথম দিন
বিকেল ৪.০০টা
সরাসরি টেন ২

ফুটবল
উয়েফা নেশনস লিগ
আজারবাইজান-স্লোভাকিয়া
রাত ১০.০০টা
সরাসরি টেন ১

অস্ট্রিয়া-ফ্রান্স
রাত ১২.৪৫ মিনিট
সরাসরি টেন ১

ডেনমার্ক-ক্রোয়েশিয়া
রাত ১২.৪৫ মিনিট
সরাসরি টেন ২

ফর্মুলা ওয়ান
ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ
বিকেল ৫.০০টা
সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ২


আরও খবর