Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

বেতন বৃদ্ধির দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, রাস্তা বন্ধ

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৭৭জন দেখেছেন
Image

বেতন বৃদ্ধির দাবিতে রাজধানীর মিরপুরে ফের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। শ্রমিকদের আন্দোলনের কারণে মিরপুর ১০, ১১, ১২ নম্বরসহ আশপাশের এলাকায় কোনো যাত্রীবাহী গাড়ি চলতে পারছে না। ফিরিয়ে দেওয়া হচ্ছে রিকশা, সিএনজিসহ অন্যান্য যানবাহনও। এতে ভোগান্তিতে পড়েছেন অফিস ও স্কুলগামীরা।

রোববার (৫ জুন) সকালে শ্রমিকদের ১০ নম্বর গোলচত্বরের সামনে বিক্ষোভ করতে দেখা যায়। এসময় তারা ‘ডাইরেক্ট অ্যাকশন, আমাদের দাবি মানতে হতে হবে’ স্লোগান দেন। ১১ নম্বর, পূরবী ও মিরপুর-১২তে মেট্রোরেলের জন্য ব্যবহৃত রোড ডিভাইডার দিয়ে সড়ক আটকাতে দেখা গেছে। বেলা পৌনে ১১টার দিকে শ্রমিকরা পূরবী মোড়ে একটি বিআরটিসির দোতালা বাস ভাঙচুর করেন। এ ঘটনার ভিডিও করতে গেলে কয়েকজনকে মারধরও করেন তারা।

যান চলছে না মিরপুর-১০ থেকে ১৪, ১ ও ২ নম্বরের সড়কেও। শেওড়াপাড়া সড়কে চলছে না কোনো যান। স্বাধীন পরিবহনের সহকারী মারুফ ইব্রাহিম বলেন, ‘গাড়ি নিয়ে বের হইছিলাম। কিন্তু সব রোড বন্ধ, বাসটারে এক জায়গায় পার্ক করতে পারলে বাঁচি।’

শিকড় পরিবহনের চালক বলেন, ‘আজ মোটরসাইকেল দিয়ে যাত্রীদের যেতে হবে। কারণ কোনো বাস চালানোর উপায় নাই।’

আন্দোলনরত শ্রমিকদের দাবি, দেশে চাল, ডাল, তেলের দাম প্রতিনিয়ত বাড়ছে। কিন্তু সেই অনুপাতে বেতন বাড়ছে না। বর্তমানে তারা যে বেতন পাচ্ছেন তা দিয়ে মাস পাড় করা কঠিন হয়ে পড়েছে। এ বিষয়ে গার্মেন্টস কর্তৃপক্ষের কাছে বারবার জানানো হলেও তারা এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি।

রোববার সকাল ৮টার দিকে কয়েকশ গার্মেন্টস শ্রমিক মিরপুর ১০ নম্বর গোল চত্বর, ১৩ (আয়ুর্বেদিক কলেজ) ও ১৪ নম্বরের (কচুক্ষেত মিলি সুপার মার্কেট) রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। সকাল ৯টার পর মিরপুরের আশপাশের গার্মেন্টস শ্রমিকরা দলে দলে আন্দোলনে যোগ দেন। গতকাল শনিবার দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা পর্যন্ত শ্রমিকরা একই দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন।

পল্লবী থানার এসি (পেট্রল) মাহবুব জাগো নিউজকে বলেন, রোববার সকাল ৮টার পর শ্রমিকরা রাস্তা অবরোধ করেছে। আমি ঘটনাস্থলে রয়েছি। দ্রুতই সড়ক স্বাভাবিক করতে আমরা কাজ করছি।


আরও খবর



২৮ দিনে ৭৬ কোটি টাকা টোল আদায়

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

গৌরবের পদ্মা সেতু উদ্বোধনের এক মাস পূর্ণ হলো আজ সোমবার। গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের এ সেতুর উদ্বোধন করেন। ২৬ জুন যাতায়াতের জন্য খুলে দেওয়া হয় সেতুটি।

চালু হওয়ার পর গত ২৬ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত ২৮ দিনে ৫ লাখ ৭০ হাজার ৪২০টি যানবাহন পদ্মা সেতু পাড়ি দিয়েছে। এতে মোট টোল আদায় হয়েছে ৭৬ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ১০০ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সেতু উদ্বোধন হওয়ার পর থেকে নিয়মিত টোল আদায় করা হচ্ছে। ২৩ জুলাই পর্যন্ত মোট ৭৬ কোটি ১৬ লাখ ৯৯ হাজার ১০০ টাকার টোল আদায় হয়েছে।

পদ্মা সেতু ব্যবহার করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলায় বিভিন্ন পরিবহন যাতায়াত করেছে।

jagonews24

নতুন উদ্যোক্তা শরীয়তপুর সুপার সার্ভিস প্রাইভেট কোম্পানির অংশীদার সাইম মোল্লা বলেন, ‘পদ্মা সেতু চালু হওয়ায় পর শরীয়তপুরের পরিবহন খাতে অপার সম্ভাবনা তৈরি হয়েছে। আমরা সরাসরি শরীয়তপুর-ঢাকা বাস সার্ভিস চালু করেছি। এতে আমরা বাস মালিকরা যেমন লাভবান হচ্ছি, তেমনিভাবে কর্মসংস্থান হয়েছে অনেক মানুষের। শরীয়তপুর থেকে দেড় থেকে দুই ঘণ্টায় যাত্রী নিয়ে ঢাকায় যেতে পারছি।’

জাজিরা মিরাশার এলাকার কৃষক সিরাজ ফকির। এক যুগ আগ থেকে তিনি দুই ফসলি জমিতে সবজি চাষ করেন। কিন্ত ঢাকায় সরসরি সবজি বিক্রি না করতে পারায় লাভের মুখ দেখেননি।

সিরাজ ফকির জাগো নিউজকে বলেন, ‘এখন সময় পাল্টেছে। ক্ষেত থেকে সবজি তুলে ঢাকার কারওয়ান বাজার মোকামে বিক্রি করতে পারছি। এতে লাভের মুখও দেখছি।’


আরও খবর



২০২৮ অলিম্পিকেই অন্তর্ভূক্ত হচ্ছে ক্রিকেট

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

অলিম্পিক গেমসে ক্রিকেট অন্তর্ভূক্তি নিয়ে চিস্তর আলোচনা চলছে। অনেক আগে থেকেই এ নিয়ে কথা-বার্তা চলছিল। এবার খোদ আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এ নিয়ে সম্ভাব্যতা যাছাইয়ে মাঠে নেমেছে এবং আইসিসিকে এই খেলা অন্তর্ভূক্তি করার যৌক্তিতা নিয়ে যুক্তি-তর্ক উপস্থাপন করতে বলেছে।

২০২৮ লজ অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য মোট ৯টি খেলাকে আইওসি শর্টলিস্টে ঠাঁই দিয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ক্রিকেট।

মূলতঃ এবারের বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ক্রিকেট প্রত্যাবর্তনের পর অলিম্পিক গেমসেও ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা জোরদার হয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০২৮সালের অলিম্পিক আসরের জন্য ক্রিকেটসহ অন্য আটটি খেলার অন্তর্ভুক্তির পর্যালোচনা করবে।

২০২৮ সালের অলিম্পিক গেমস মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে। এই অলিম্পিক আসরে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ২০২৩ সালে। আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রচেষ্টার কারণে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করানো হয়।

১৯০০ সালে প্যারিসের প্রথমবারেরমত অলিম্পিকে অন্তর্ভূক্ত করা হয় ক্রিকেট। সেবার কেবল স্বাগতিক ফ্রান্স এবং ইংল্যান্ড পরস্পর মুখোমুখি হয়েছিল। এরপর আর কখনো অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করা হয়নি।

আইওসি যে ৯টি খেলাকে নিয়ে পর্যালোচনা করছে সেগুলো হলো- বেসবল, পতাকা ফুটবল, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ, ল্যাক্রোস এবং মোটরস্পোর্ট অন্তর্ভুক্ত করা হতে পারে বলে মনে করা হচ্ছে। অলিম্পিক্স কমিটি ফেব্রুয়ারিতে বলেছিল যে, ২০২৮ সালের অলিম্পিক গেমসেকে কেন্দ্র করে মোট ২৮টি খেলা অন্তর্ভুক্ত করাবে। নতুন খেলার অন্তর্ভুক্তির বিষয়ে কমিটি বলেছিল যে নতুন খেলা অলিম্পিকে মানানসই কিনা সেটা দেখতে হবে।

আইসিসি মনে করে অলিম্পিক গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা উচিত। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের ক্রেজ ও আকর্ষণ সবচেয়ে বেশি হয়েছে বলে জানিয়েছেন আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস। তিনি বলেন, ‘মাল্টিস্পোর্টস ইভেন্টে খেলা খেলোয়াড়দের জন্যও রোমাঞ্চকর। তবে কমনওয়েলথ গেমসে শুধুমাত্র নারী ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অলিম্পিকে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটই অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। আইসিসি ক্রিকেটের বৈশ্বিক আউটরিচ নিয়ে বেশ আত্মবিশ্বাসী।’


আরও খবর



খালেদা জিয়ার উপদেষ্টা হায়দার আলী মারা গেছেন

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৭০জন দেখেছেন
Image

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সাবেক সচিব, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের অন্যতম সদস্য ব্যারিস্টার মুহাম্মদ হায়দার আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

রোববার (২৪ জুলাই) রাত ১০টা ৫ মিনিটে ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি দীর্ঘদিন ধরে লিভারজনিত রোগে ভুগছিলেন।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য (দপ্তরে সংযুক্ত) আব্দুস সাত্তার পাটোয়ারী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিসিএস (প্রশাসন) অ্যাসোসিয়েশনের সাবেক এ মহাসচিব সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালে তথ্য মন্ত্রণালয়ের সচিবের পদ থেকে অবসরে যান তিনি।

ব্যারিস্টার হায়দার আলী কর্মজীবনে সরকারের তথ্য, বস্ত্র ও পাট, মহিলা ও শিশু, পরিবেশ ও বন এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছেন।

তিনি টিম লিডার হিসেবে ফিলিপাইন, থাইল্যান্ড, ফ্রান্স, কেনিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে কূটনৈতিক দায়িত্বও পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে লন্ডনের লিংকনস ইন থেকে এলএলবি ও ডিপ্লোমা এট ল ডিগ্রি অর্জন করেন।

হায়দার আলী তিন সন্তানের জনক। তার সন্তানরা সবাই ব্যারিস্টার। তিনি জাতীয় সংসদ নির্বাচনে শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনে বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী ছিলেন।


আরও খবর



গ্রামীণ টেলিকম: ইউসুফের ১৬ কোটি টাকা ফির বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তি

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত কর্মচারীদের পাওনা আদায়ে আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ আলী ১৬ কোটি টাকা ফি নেওয়ার অভিযোগ চূড়ান্ত নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট।

ইউসুফ আলীর বিষয়ে এ প্রতিবেদন দাখিলের বিষয়ে শুনানি নিয়ে বৃহস্পতিবার (৪ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চে (কোম্পানি কোর্ট) এই আদেশ দেন।

গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত কর্মচারীদের পাওনা আদায় করতে আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ আলী ১২ কোটি টাকা ফি নিয়েছিলেন বলে অভিযোগ উঠলে তিনি ১৬ কোটি টাকা ফি নিয়েছেন বলে প্রতিবেদন আকারে জানান।

এর আগে উসুফ আলীর বিষয়ে গত মঙ্গলবার (২ আগস্ট) তার আইনজীবীর মাধ্যমে প্রতিবেদন জমা দেন। এরপর এ বিষয়ে শুনানির জন্য আজকের দিন ঠিক করে দেন হাইকোর্ট। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানি করে নিষ্পত্তি করেছে আদালত।

এর আগে আইনজীবী ইউসুফ আলী বলেছিলেন, মামলায় মুহাম্মদ ইউনূসকে পরাজিত করে চাকরিচ্যুত কর্মচারীদের ৪৩৭ কোটি টাকা আদায় করে দিয়েছি। সেখান থেকে মোটা অঙ্কের ফি ক্লায়েন্টরা আমাকে দিয়েছেন।

১২ কোটি টাকার কথা যে বলা হচ্ছে, তা টোটালি একটি ইমাজিনারি ফিগার। তবে আমি বড় অঙ্কের ফি পেয়েছি। আমার ক্লায়েন্টরা বড় অঙ্কের টাকা পেয়েছেন, আমাকে বড় অঙ্কের ফি দিয়েছেন।


আরও খবর



তুরস্কের সমুদ্রসীমায় পৌঁছালো ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছয় মাসে গড়িয়েছে। এখনো থেমে থেমে চলছে দু’পক্ষের লড়াই। তবে দু’দেশের প্রতিনিধি দলের মধ্যে খাদ্য শস্য নিয়ে চুক্তির পর এই প্রথম শস্যবাহী একটি জাহাজ তুরস্কের বসফরাস প্রণালীতে পৌঁছেছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর ইউক্রেনের বন্দরগুলো অবরুদ্ধ ছিল। তবে সম্প্রতি জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দু’দেশ জাহাজ চলাচল আবারও শুরু করার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছায়।

তুরস্ক ও ইউক্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সোমবার (১ আগস্ট) সকালে ‘রাজোনি’ নামের সিয়েরা লিওনের পতাকাবাহী জাহাজটি ওডেসা থেকে লেবাননের ত্রিপোলি বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরো কিছু জাহাজ যাত্রা করবে বলেও জানিয়েছেন তারা।

জাতিসংঘ ও তুরস্ক আলোচনার মাধ্যমে স্থির করেছে যে সাগরের একটি নিরাপদ করিডোর দিয়ে এই শস্যবাহী জাহাজ চলবে। প্রথম জাহাজটি ২৬ হাজার টন শস্য বহন করছে।

তুরস্কের সমুদ্রসীমায় পৌঁছালো ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ

কৃষ্ণসাগরে অবরোধ আরোপের কারণে গোটাবিশ্বে যে খাদ্য সংকট সৃষ্টি হয়েছে, তা অস্বীকার করছে রাশিয়া। তবে গত মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নিরাপদে শস্য রপ্তানির সুযোগ তৈরি করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। আর এতে মধ্যস্থতাকারী হিসেবে জাতিসংঘ এবং তুরস্কও সই করে।

চুক্তির শর্ত বলছে, ইউক্রেন থেকে খাদ্যবাহী কোনো জাহাজে রাশিয়া আক্রমণ করবে না, তবে এসব জাহাজে করে ইউক্রেন যেন অস্ত্র আনা নেওয়া করতে পারে তা নিশ্চিত করবে তুরস্ক।

এদিকে, মঙ্গলবার (২ আগস্ট) ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, তিনি অপেক্ষায় রয়েছেন কবে থেকে শস্য রপ্তানি স্বাভাবিক হবে।

ইউক্রেনের সরকার বলছে, ওডেসা ও তার আশপাশের বন্দরগুলোতে আরো ১৬টি জাহাজ ৬০০,০০০ টন খাদ্য শস্য নিয়ে অপেক্ষা করছে। এসব খাদ্যপণ্য আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেখানে সংকট রয়েছে সেখানে রপ্তানি করা যাবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের পরিসংখ্যান বলছে, খাদ্যশস্য রপ্তানির দিক থেকে ইউক্রেন বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে। সানফ্লাওয়ার তেলের ৪২ শতাংশ, ভুট্টার ১৬ শতাংশ এবং গমের ৯ শতাংশ উৎপাদিত হয় দেশটিতে। ইউক্রেনের গম সবচেয়ে বেশি রপ্তানি হওয়ার প্রথম তিনটি দেশের সারিতে রয়েছে মিশর, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ।

সূত্র: বিবিসি


আরও খবর