Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

বদলি-নিয়োগে টাকা চাইলে পুলিশে দিন: মাউশি ডিজি

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

পদোন্নতি, নিয়োগ, বদলিসহ বিভিন্ন কাজ করিয়ে দেওয়ার লোভ দেখিয়ে কেউ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের কাছে টাকা চাইলে তাকে পুলিশে দেওয়ার অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সোমবার (২ আগস্ট) রাতে এক গণবিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানিয়েছেন মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।

এতে বলা হয়— সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতারকচক্র সরাসরি বা মাউশির ঢাকা ও তার অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ভাঙিয়ে পদোন্নতি, নিয়োগ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বদলিসহ বিভিন্ন কাজ করিয়ে দেওয়ার লোভ দেখিয়ে স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ফোন করে, ই-মেইল, এসএমএস বা চিঠি পাঠিয়ে টাকা দাবি করছে। কোনো কোনো ক্ষেত্রে তাদের পক্ষ থেকে কর্মকর্তা-কর্মচারীদের কাছে ব্যক্তিগতভাবে ও মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করছে মর্মে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকার কোনো কাজে কোনো ধরনের আর্থিক লেনদেনের প্রয়োজন নেই। ঢাকা থেকে যেসব সেবা দেওয়া হয়ে থাকে, তার জন্য সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে এবং তার ভিত্তিতেই সেবা দেওয়া হয়ে থাকে।

এ সংক্রান্ত সব তথ্যাদি মাউশির ঢাকার ওয়েবসাইটে www.dshe.gov.bd নিয়মিতভাবে প্রকাশ করা হয়ে থাকে।

এমতাবস্থায় এ ধরনের প্রতারকচক্র বা মাউশির ঢাকার অধীন কোনো প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ব্যবহার করে ই-মেইল, এসএমএস ফোন এবং চিঠিপত্র কিংবা তাদের ব্যক্তিগত যোগাযোগের ভিত্তিতে কাউকে কোনো ধরনের প্রলোভনের ফাঁদে না জড়ানোর জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হলো। কেউ কোনো ধরনের সুবিধা বা টাকা চাইলেই বুঝবেন যে এটা প্রতারণা। সঙ্গে সঙ্গেই এ ধরনের প্রতারকের ফোন নম্বর কাছের থানায় দিন এবং প্রতারকদের ধরে পুলিশে সোপর্দ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।


আরও খবর



বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বড় অর্থনীতির দেশ

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৪১জন দেখেছেন
Image

বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বড় অর্থনীতির দেশ। এ বছর বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৩৯৭ বিলিয়ন ডলার। যদিও গত বছরের ৪০০ বিলিয়ন ডলারের তুলনায় কিছুটা কম। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সর্বশেষ তথ্যে এ চিত্র পাওয়া গেছে।

বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়া থেকে কেবল বাংলাদেশ ও ভারত রয়েছে। ভারত তিন দশমিক তিন ট্রিলিয়ন ডলারের জিডিপি নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে।

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশের তালিকায় এখনো যুক্তরাষ্ট্র প্রথম। দেশটির জিডিপি হচ্ছে ২৫ দশমিক তিন ট্রিলিয়ন ডলার। অন্যদিকে ১৯ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। তার পরেই রয়েছে জাপান। দেশটির জিডিপির পরিমাণ ৪ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার।

আইএমএফ এর ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট দ্বারা প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, বর্তমানে বিশ্ব অর্থনীতির পরিধি (বৈশ্বিক জিডিপি) ১০০ ট্রিলিয়ন ডলার। ২০২০ সালে জিডিপির পরিমাণ ছিল ৮৮ ট্রিলিয়ন ডলার ও ২০২১ সালে ছিল ৯৪ ট্রিলিয়ন ডলার। আইএমএফ ধারণা করছে, ২০২২ সালের শেষের দিকে বৈশ্বিক জিডিপির পরিমাণ দাঁড়াবে প্রায় ১০৪ ট্রিলিয়ন ডলারে।

তবে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ঊর্ধ্বমুখী থাকলেও পুনরুদ্ধার কার্যক্রম প্রত্যাশা অনুযায়ী হওয়ার সম্ভাবনা কম। এর প্রধান কারণ হচ্ছে সাম্প্রতিক সংঘাত, সরবরাহ সংকট, উচ্চ মূল্যস্ফীতি। তাছাড়া বৈশ্বিক প্রবৃদ্ধি প্রত্যাশিত ৪ দশমিক ৪ শতাংশ কমিয়ে ৩ দশমিক ৬ শতাংশ করা হয়েছে।


আরও খবর



সাতক্ষীরায় ‘কোটি টাকা মূল্যের’ তক্ষক উদ্ধার

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Monday ০১ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

সাতক্ষীরার তালায় খাঁচা থেকে কোটি টাকা মূল্যের একটি তক্ষক উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৮ জুলাই) দুপুর ১২টার দিকে উপজেলার পাটকেলঘাটার শাকদহা এলাকা থেকে তক্ষকটি উদ্ধার করা হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে জনসম্মুখে তক্ষকটি অবমুক্ত করা হয়।

পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাঞ্চন কুমার রায় জাগো নিউজকে বলেন, পাটকেলঘাটা থানার শাকদহা গ্রামে একটি তক্ষক বেচাকেনা হওয়ার খবর শুনে সোমবার (১৮ জুলাই) পুলিশ অভিযান পরিচালনা করে। এ সময় তক্ষকটি একটি খাঁচায় বন্দি ছিল। পুলিশের উপস্থিতি টের পেয়ে শিকারি পালিয়ে যায়। এ সময় তালা উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে জনসম্মুখে তক্ষকটি অবমুক্ত করা হয়।

লোকমুখের বরাতে প্রাণীটির কথিত মূল্য কোটি টাকা বলে জানান ওসি।

এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন জাগো নিউজকে বলেন, তক্ষক গিরগিটি প্রজাতির নিরীহ বন্যপ্রাণী। সাধারণত পুরাতন বাড়ির ইটের দেওয়াল, ফাঁক-ফোকর ও বয়স্ক গাছে এরা বাস করে। এরা কীটপতঙ্গ, টিকটিকি, ছোট পাখি ও ছোট সাপের বাচ্চা খায়। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকা অনুযায়ী এটি একটি বিপন্ন বন্যপ্রাণী।

এর কথিত মূল্য সম্পর্কে তিনি বলেন, তক্ষক দিয়ে ক্যানসারের মূল্যবান ওষুধ তৈরি হয়, তক্ষক ঘরে থাকলে লাখ লাখ, কোটি কোটি টাকা আসে, প্রতিবেশী দেশে এর ব্যাপক চাহিদা, মাথার ম্যাগনেটের দাম কোটি টাকা—এমন গুজবের ওপর ভর করে রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্নে দেশজুড়ে কয়েকটি সংঘবদ্ধ চক্র এখন তক্ষকের পিছু ছুটছে। আমার জানামতে আদৌ এর মূল্যের সত্যতা পাওয়া যায়নি। তবে গুজবের কারণে বিলুপ্ত হচ্ছে বিরল প্রজাতির এই প্রাণীটি।


আরও খবর



বাংলাদেশ ডিজিটাল মিডিয়া অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বাংলাদেশ ডিজিটাল মিডিয়া অ্যাসোসিয়েশনের (বিডিএমএ) আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। শনিবার (২৩ জুলাই) বনানীর একটি রেস্তোরাঁয় এনটিভির খন্দকার ফকরউদ্দীন আহমেদকে আহ্বায়ক ও চ্যানেল আইয়ের মো. আজিম হোসেনকে সদস্য সচিব করে ৯ সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

দেশের ডিজিটাল প্ল্যাটফর্মে কর্মরত পেশাজীবীদের নিয়ে গঠিত এ সংগঠনের আহ্বায়ক কমিটির অন্য সদস্যরা হলেন- দীপ্ত টিভির মোহাম্মদ আবু নাসিম, চ্যানেল ২৪-এর রিয়াজুল আলম রাব্বী, মাছরাঙা টেলিভিশনের মো. তামজিদুল ইসলাম, দ্য ডেইলি স্টারের পলাশ দাস, ঢাকা পোস্টের মো. হাসিবুল হাসান, একুশে টেলিভিশনের জয়ন্ত চট্টোপাধ্যায় ও ডিবিসি নিউজের কামরুল ইসলাম রুবেল।

একই সঙ্গে সংগঠনের গঠনতন্ত্র প্রণয়নের জন্য পাঁচ সদস্যবিশিষ্ট উপ-কমিটিও গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ড (টিবিএস) পত্রিকার আজাদ বেগ, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের মিল্লাত হোসেন, নাগরিক টিভির রবি শংকর দাস, জাগো নিউজের জিয়া উদ্দিন ও এনটিভি অনলাইনের আবু এহসান সিদ্দিক রাজ।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ টেলিভিশনের মাহফুজুর রহমান, ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, মোহনা টিভির মোশাররফ খান বাদল, নয়া শতাব্দীর মেহেদি হাসানসহ টেলিভিশন, সংবাদপত্র ও অনলাইন গণমাধ্যমের ডিজিটাল বিভাগের দায়িত্বশীল ব্যক্তিরা।

আগামী ২৮ আগস্ট সংগঠনের পরবর্তী বৈঠকের আহ্বান করা হয়েছে। এর আগে গত জুনে প্রথম বৈঠক হয়। সেখানে বাংলাদেশ ডিজিটাল মিডিয়া অ্যাসোসিয়েশন (বিডিএমএ)-নামে এই সংগঠনের নাম ঠিক করা হয়।

গণমাধ্যমের ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য সঠিক রূপরেখা তৈরিতে কার্যকর ভূমিকা রাখা, নিত্য-নতুন চ্যালেঞ্জ মোকাবিলা, ফেসবুক-ইউটিউবের কপিরাইট ম্যানেজমেন্টকে সুষ্ঠুভাবে পরিচালনাসহ সংবাদকর্মীদের প্রশিক্ষণ দেওয়া এবং সবার জন্য নিরাপদ গণমাধ্যমের আধেয় প্রকাশ করে অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করাই বিডিএমএর প্রধান লক্ষ্য।


আরও খবর



বিদ্যুৎ সাশ্রয়ে চট্টগ্রাম নগরে জেলা প্রশাসনের অভিযান

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

বিদ্যুৎ সাশ্রয়ে চট্টগ্রাম মহানগরীতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। সোমবার (১ আগস্ট) সন্ধ্যায় জেলা প্রশাসনের ৫ নির্বাহী ম্যাজিস্ট্রেট নগরীর নিউ মার্কেট, রিয়াজুদ্দিন বাজার, প্রবর্তক মোড়, জিইসি মোড়, কাজীর দেউরী, চকবাজার ও আগ্রাবাদ এলাকায় এসব অভিযান পরিচালনা করেন।

এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে ৫৪ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা জান্নাত নিউ মার্কেট এলাকা ও রিয়াজুদ্দিন বাজারে অভিযান চালিয়েছেন। অভিযানে পরীস্থানকে ১০ হাজার টাকা, কিং অব পরীস্থানকে ৫ হাজার টাকা, আব্বাস অ্যান্ড ব্রাদার্সকে ৩ হাজার টাকা, আলমাস বেবি জোনকে ৮ হাজার টাকা এবং একটি টেইলার্সকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

প্রবর্তক মোড়সহ নাসিরাবাদ এলাকায় অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট জিসান বিন মাজেদ। তিনি সেখানকার ফুড মার্কেট, সেইলর্সসহ কয়েকটি প্রতিষ্ঠানকে মোট ১২ হাজার টাকা জরিমানা করেন।

একই সময়ে নগরীর জিইসি মোরড় ও কাজীর দেউরী এলাকায় অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। তিনি স্যামসাং গ্যালাক্সি, স্পোর্টস কর্নার, জাহান স্পোর্টস, ভিভো, জিইসি মোড়ের টাইম প্লাস, বিজন টেলিকম, ফিটনেস ফাস্ট, অভি স্পোর্টসকে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন। তবে নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুর রহমান চকবাজার ও তানভীর হোসেন আগ্রাবাদ এলাকায় অভিযান পরিচালনা করলেও তারা কোন জরিমানা করেননি।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে আমরা ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করেছি। পাশাপাশি আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছি। যাতে সবাই বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের নির্দেশনা মেনে চলেন। তারপরও আজকে যারা এর ব্যত্যয় ঘটিয়েছেন তাদের জরিমানা করা হয়েছে। সামনেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।


আরও খবর



কেরানীগঞ্জে ধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেফতার

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মো. রবিউল (৩৮) নামে ধর্ষণ মামলার এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)।

সোমবার (১ আগস্ট) র‌্যাব-১০ এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে রোববার (৩১ জুলাই) র‌্যাব-১০ এর একটি দল ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ থানার চর খাসকান্দি এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি রবিউলকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রবিউলকে গ্রেফতারের সময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন ও নগদ ১ হাজার ৯০ টাকা জব্দ করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে রবিউল উক্ত ঘটনার সঙ্গে তার সংশ্লিষ্টতার সত্যতাও স্বীকার করেছেন।

গ্রেফতারের পর রবিউলকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানায় র‌্যাব।


আরও খবর