Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

বানভাসীদের পাশে ‘কুঁড়েঘর’ ব্যান্ডের তাশরীফ

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

জলে ভাসছে সিলেট৷ সিলেট ও মৌলভীবাজারের প্রায় ৫০ লাখ মানুষ পানিতে বন্দী হয়ে আছেন। মানবেতর জীবনযাপন করছে তারা।

ক্রমশ অবনতি ঘটছে পরিস্থিতির। এরইমধ্যে বাংলাদেশের নানা অঙ্গনের তারকারা সক্রিয় হয়েছেন। নানাভাবে তারা বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন।

সে ধারাবাহিকতায় চমকে দিয়েছেন ‘কুঁড়েঘর’ ব্যান্ডের জনপ্রিয় তরুণ সংগীতশিল্পী তাশরীফ খান। এক ফেসবুক লাইভের মাধ্যমে তিনি জানান, দুই দিনে ১৬ লাখ টাকার আর্থিক সহায়তার ব্যবস্থা করেছেন তিনি।

তাশরীফ লাইভে বলেন, ‘দুই দিনে ১৬ লাখ টাকা অনুদান এসেছে। আমাদের সব নম্বরের লিমিট শেষ। এখন কেউ টাকা পাঠাইয়েন না। আমরা এইটা ডিস্ট্রিবিউট করার পর প্রয়োজন হলে আবার জানাব।’

বেশ কিছুদিন ধরেই সিলেটে অবস্থান করছেন তাশরীফ। সহযোগীদের নিয়ে বন্যাকবলিত মানুষদের সাহায্য করছেন। অন্যরাও যাতে এই সাহায্যে এগিয়ে আসে এ কারণে লাইভ করে সবাইকে জানাচ্ছেন।

তার এই উদ্যোগ এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ প্রশংসিত হয়েছে। সবাই বাহবা দিচ্ছেন তরুণ এই গায়ককে।


আরও খবর



আ.লীগ নেতার বিরুদ্ধে পলাশবাড়ীতে ছাত্রলীগের বিক্ষোভ

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক মাহিবুল হাসান মুকিতের বহিষ্কারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে উপজেলা ছাত্রলীগ।

বুধবার (৮ জুন) দুপুরে ঢাকা-রংপুর মহাসড়কের পলাশবাড়ী পৌর শহরের চারমাথা মোড় এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ করেন তারা। এতে উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিক হাসান মিল্লাত ও সাধারণ সম্পাদক মামুনর রশীদ সুমনের নেতৃত্বে প্রায় চার শতাধিক নেতাকর্মী অংশ নেন।

মানববন্ধনে ‘মুকিত হঠাও, পলাশবাড়ী আওয়ামী লীগ বাঁচাও, ‘জামায়াত পরিবারের সদস্য মুকিতকে আওয়ামী লীগের পদে দেখতে চাই না’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্লেকার্ড দেখা যায়।

এর আগে পলাশবাড়ী মহিলা কলেজের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে মহাসড়ক প্রদক্ষিণ করে চারমাথায় এসে শেষ হয়। পরে একইস্থানে একটি সমাবেশ করে ছাত্রলীগ।

উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি হাবিবুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি বকুল উদ্দিন ইমান, সাবেক যুগ্ম আহ্বায়ক তৌফিক আহমেদ শাওন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মো. শাহাজান শেখ, উপজেলা শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. আরিফ সরকার আপেল, মো. হাসান প্রধান, উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিক হাসান মিল্লাত, সাধারণ সম্পাদক মামুন আর রশিদ সুমন ও সাংগঠনিক সম্পাদক মো. নজরুল ইসলাম।

এ সময় বক্তরা বলেন, জামায়াত পরিবারের কোনো সদস্য আওয়ামী লীগের কোনো দায়িত্বশীল বা নির্বাহী পদে থাকতে পারবে না। এই বিতর্কিত জামায়াতপুত্রের নেতৃত্ব মেনে নেওয়া যায় না।


আরও খবর



কলেজছাত্রীর ধর্ষণ মামলায় সাবেক পিবিআই পরিদর্শক কারাগারে

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Friday ২৪ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

খুলনায় কলেজছাত্রীর ধর্ষণ মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বরখাস্তকৃত পরিদর্শক মঞ্জুরুল হাসান মাসুদকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (৮ জুন) দুপুরে খুলনার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোসা. দিলরুবা সুলতানা তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অলোকা নন্দ দাস বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

আদালত সূত্র জানায়, মাসুদ ২৬ মে উচ্চ আদালত থেকে এ মামলায় ১৪ দিনের অন্তর্বর্তী জামিন পান। আজ উচ্চ আদালতের জামিনের মেয়াদের শেষ দিন ছিল। নিম্ন আদালতে আত্মসমর্পণ করে ফের জামিনের আবেদন করলে তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

১৫ মে ওই কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগ ওঠে পিবিআই পরিদর্শক মঞ্জুরুল হাসান মাসুদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটে খুলনা মহানগরীর ছোট মির্জাপুরস্থ একটি বেসরকারি প্রতিষ্ঠানে। ওইদিন দুপুরে কলেজ পড়ুয়া ভিকটিমকে নিয়ে সেখানে অভিযান পরিচালনা করে পুলিশ। এ ঘটনায় ২৫ মে মাসুদকে সাময়িক বরখাস্ত করা হয়।


আরও খবর



বায়ুদূষণ যেসব কঠিন রোগের কারণ

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬২জন দেখেছেন
Image

বায়ুদূষণ শরীরে মারাত্মক প্রভাব ফেলে। বায়ুদূষণ বিভিন্ন রোগের কারণ হতে পারে। যার মধ্যে ফুসফুসের বিভিন্ন রোগ অন্যতম। এছাড়া কিডনির ওপরেও ক্ষতিকর প্রভাব ফেলে বায়ুদূষণ। এমনকি রক্তচাপ, প্রজনন স্বাস্থ্যের ক্ষতি, চোখ ও ফুসফুসের সমস্যা, ক্যানসার ও হৃদরোগেরও অন্যতম কারণ হতে পারে বায় দূষণ।

বিশ্বব্যাপী যেসব অসংক্রামক রোগে মানুষের সবচেয়ে বেশি মৃত্যু ঘটে তার অধিকাংশই বায়ু দূষণজনিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বব্যাপী বায়ু দূষণের কারণে বছরে ৪২ লাখ মানুষের অকাল মৃত্যু হচ্ছে।

সাম্প্রতিক গবেষণা অনুসারে, বায়ুদূষণে বাংলাদেশিদের গড় আয়ু কমেছে ৭ বছর। আর রাজধানীবাসীর গড় আয়ু কমছে ৮ বছর করে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউটের গবেষণায় এই তথ্য প্রকাশ করা হয়েছে।

jagonews24

ওই গবেষণায় বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে বেশি বায়ুদূষণের শিকার দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইপিআইসি এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স নির্ণয়ে গবেষকেরা বাতাসে পিএম২.৫ এর মাত্রা হিসাব করতে স্যাটেলাইট তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছেন।

জানা গেছে, বাংলাদেশে ৬৪টি জেলার মধ্যে ৫৪টি জেলারই বায়ুর মান আদর্শ মাত্রার চেয়ে খারাপ অবস্থায় আছে। আদর্শ মাত্রার মধ্যে আছে মাত্র ১০টি জেলার বায়ুর মান।

বিশেষজ্ঞদের মতে, বায়ুদূষণ একাধিক রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। ফলে কমছে দেশের মানুষের গড় আয়ু। চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন রোগ হতে পারে বায়ুদূষণের ফলে-

>> শিশুদের বুদ্ধিমত্তার বিকাশ ব্যাহত ও স্নায়ুর ক্ষতি করে বায়ুদূষণ। বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে বলা হয়েছে, দূষণের শিকার দরিদ্র নারী, শিশুরা ব্যাপকভাবে ক্ষতির শিকার হচ্ছে।

কারণ তাদের বেশিরভাগই দূষিত এলাকায় বসবাস করেন, যেখানে সীসা দূষণেরও ঝুঁকি আছে। ফলে শিশুদের বুদ্ধিমত্তা বিকাশে ও স্নায়ুবিক ক্ষতি হতে পারে।

jagonews24

২. গর্ভবতী নারীদের শারীরিক ক্ষতির অন্যতম কারণ হলো বায়ুদূষণ। সমীক্ষায় দেখা গেছে, দূষিত এলাকায় বসবাসের ফলে গর্ভবতী নারীদের গর্ভপাত ও মৃত শিশু প্রসবের ঝুঁকি অনেক বেড়ে যেতে পারে।

>> বায়ুদূষণে চোখ ও শ্বাসতন্ত্রের ক্ষতি করে। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান লরেন্স বের্কলি ন্যাশনাল ল্যাবরেটরি বলছে, রাসায়নিক মিশ্রণ আছে, এমন দূষিত বায়ুর সংস্পর্শে থাকলে চোখ, নাক বা গলার সংক্রমণ বা ক্ষতির কারণ হতে পারে।

একই সঙ্গে ফুসফুসের নানা জটিলতা, যেমন- ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়া, মাথাব্যথা, অ্যাজমাসহ নানাবিধ অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে।

>> বর্তমানে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছেই। এমনকি শিশুদের মধ্যেও দেখা দিচ্ছে টাইপ-১ ডায়াবেটিস। জানলে অবাক হবেন, বায়ুদূষণের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান লরেন্স বের্কলি ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানীরা এই যোগসূত্রতার প্রমাণ পেয়েছেন।

>> ক্যানসার ও হৃদরোগের জন্যও দায়ী বায়ুদূষণ। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন বায়ু দূষণের মধ্যে থাকলে বা এরকম পরিবেশে কাজ করলে ফুসফুসের ক্যানসার ও হৃদরোগ হতে পারে। এমনকি সেটা মস্তিষ্ক, লিভার বা কিডনির দীর্ঘমেয়াদি সমস্যাও তৈরি করতে পারে।

>> এক সমীক্ষায় দেখা গেছে, বায়ু দূষণের কারণেই প্রাপ্তবয়স্কদের মধ্যে ক্রনিক কিডনি ডিজিজ বা সিকেডি উচ্চ রক্তচাপ ছাড়াও গ্যালেকটিন ৩ এর মাত্রা বেড়ে যায়। সম্প্রতি সোসাইটি অব নেফ্রোলজি বা এএসএন কিডনি সংক্রান্ত সচেতনামূলক প্রচারে এমনটাই জানিয়েছে।

বায়ু দূষণ মায়োকার্ডিয়াল ফাইব্রোসিসের পাশাপাশি গ্যালেক্টিন ৩ স্তরের মাত্রা মারাত্মক পরিমাণে বাড়িয়ে দেয়। ফলে ক্রনিক কিডনি ডিজিজ আছে, তাদের শরীরে মারাত্মক প্রভাব ফেলে।

>> প্রজনন স্বাস্থ্যেরও ক্ষতি করে বায়ুদূষণ। বেসরকারি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক জরিপে এই তথ্য পাওয়া গেছে।

jagonews24

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত, বায়ুদূষণে পুরুষের শুক্রাণু তৈরিতে ব্যাঘাত ঘটছে এমনকি শুক্রাণুর মানও কমে যাচ্ছে। অন্যদিকে নারীদের ডিম্বাণু কল্পনাতীতভাবে কমে গেছে। আবার যেসব ডিম্বাণু আছে সেগুলোও নষ্ট হয়ে যাচ্ছে।

আজ ১৫ জন বিশ্ব বায়ু দিবস। প্রতিবছরের মতো এবারও বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন শ্বাসের মাধ্যমে দূষিত বায়ু গ্রহণ করছে।

বায়ুদূষণের কারণে সৃষ্ট বিভিন্ন রোগে বছরে ৭০ লাখ মানুষ মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ। যাদের বেশিরভাগই নিম্ন ও মধ্যম আয়ের দেশের।

আমাদের দেশও পিছিয়ে নেই। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’-এর ২০২১ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫-এর মাত্রা ৭৬.৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী, প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০ এর কম।

সূত্র: বিবিসি/ইন্ডিয়া টুডে


আরও খবর



শুরু হচ্ছে আন্তর্জাতিক টেক্সটাইল সোর্সিং শো ইনটেক্স দক্ষিণ এশিয়া

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

দক্ষিণ এশিয়ার বৃহত্তম আন্তর্জাতিক টেক্সটাইল সোর্সিং শো ‘ইনটেক্স দক্ষিণ এশিয়া’। নবমবারের মতো এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৬ জুন। ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা ৪ নম্বর হলে এই আয়োজন অনুষ্ঠিত হবে।

এই ইনটেক্সের আয়োজক ওয়ার্লডেক্স ইন্ডিয়া এক্সিবিশন এন্ড প্রমোশন প্রাইভেট লিমিটেড।

তারা জানায়, আয়োজনটি ১৬ জুন শুরু হয়ে চলবে আগামী ১৮ জুন প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই ইনটেক্স দক্ষিণ এশিয়া বাংলাদেশ আয়োজনের উদ্বোধন করবেন বাংলাদেশের বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, এমপি এবং ভারতের বস্ত্র মন্ত্রণালয়ের মাননীয় সচিব উপেন্দ্র প্রসাদ সিং।

বাংলাদেশ, ভারত, কোরিয়া, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ইতালি, যুক্তরাষ্ট্রসহ আরও বেশ কয়েকটি দেশ থেকে প্রায় ১২০টিরও বেশি প্রতিষ্ঠান বাংলাদেশের টেক্সটাইল ও পোশাক শিল্পের জন্য সর্বশেষ অফার প্রদর্শন করবে।

ইনটেক্স দক্ষিণ এশিয়ার লক্ষ্য হলো ক্রেতাদের ব্যক্তিগতভাবে ব্যবসায়িক মিটিংয়ে যুক্ত করে সরবরাহকারীদের সাথে সংযোগ স্থাপনের আগ্রহকে বাড়ানো।

ইনটেক্স সাউথ এশিয়া এর আয়োজক ওয়ার্লডেক্স ইন্ডিয়া এক্সিবিশন এন্ড প্রমোশন প্রাইভেট লিমিটেড। আয়োজকদের আশাবাদ ইনটেক্স সাউথ এশিয়া উদ্ভাবনী এবং চাহিদামতো পোশাক ফাইবার ও সুতা, পোশাক শিল্পের জন্য আনুষাঙ্গিক সফটওয়্যার ও ইআরপি সলিউশনের ক্ষেত্রে বাংলাদেশের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা পূরণে সহায়তার নতুন দ্বার উন্মুক্ত করবে।

বস্ত্র ও পাটমন্ত্রী জনাব গোলাম দস্তগীর গাজী বলেন, ‘আমি জেনে আনন্দিত যে ইন্টেক্স সাউথ এশিয়া, দক্ষিণ এশিয়ার আন্তর্জাতিক টেক্সটাইল সোর্সিং শো বাংলাদেশে অনুষ্ঠিত হবে। আমরা বিশ্বাস করি ইন্টেক্স সাউথ এশিয়া অর্থনীতিকে চাঙ্গা করবে এবং বাংলাদেশ ও অন্যান্য অংশগ্রহণকারী দেশের বস্ত্র ও পোশাক শিল্পের জন্য সুযোগ তৈরি করবে।’

ইনটেক্স সাউথ এশিয়া এর আয়োজক ওয়ার্ল্ডেক্স ইন্ডিয়া এর পরিচালক জনাব আরতি ভগত বলেন, ‘এই শো বাংলাদেশের জন্য তার বৈশ্বিক বাজারের অংশীদারিত্ব বাড়ানোর পাশাপাশি ফ্যাশনেবল এবং সাশ্রয়ী পোশাকের জন্য একটি সোর্সিং গন্তব্য হিসেবে খ্যাতি জোরদার করার সুযোগ তৈরি করবে।

আমি বিশ্বাস করি আমাদের প্ল্যাটফর্ম বাংলাদেশের টেক্সটাইল এবং পোশাক শিল্পের বৃদ্ধি ও বিকাশে দৃঢ়ভাবে সহায়তা করবে।’

বিস্তারিত জানতে ভিজিট করুন


আরও খবর



আনোয়ারায় স্কুলশিক্ষার্থী ধর্ষণের অভিযোগে তরুণ গ্রেফতার

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১০৭জন দেখেছেন
Image

চট্টগ্রামের আনোয়ারায় এক স্কুলশিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে মো. শহীদ (২২) নামের এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার (১০ জুন) দিনগত রাতে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার শহীদ হাইলধর গ্রামের ৭নং ওয়ার্ডের বাসিন্দা।

ভুক্তভোগীর পরিবার ও থানা সূত্রে জানা যায়, আনোয়ারার পরৈকোড়া ইউনিয়নের দক্ষিণ দেওতলা গ্রামের নবম শ্রেণীর এক ছাত্রী জন্মনিবন্ধন সংশোধনের জন্য তার মাকে নিয়ে উপজেলায় যায়। এ সময় ওই ছাত্রীর কথিত প্রেমিক শহীদ তাদের অনুসরণ করে সেখানে যায়।

একপর্যায়ে শহীদ তাদের সঙ্গে দেখা করে। এরপর ভুক্তভোগীর মাকে মুক্তিযোদ্ধা ভবনে বসিয়ে রেখে তথ্য অফিসে যাওয়ার কথা বলে কৌশলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পশ্চিমে নির্মাণাধীন একটি ভবনে নিয়ে তাকে ধর্ষণ করে।

পরে ভুক্তভোগী শিক্ষার্থী এ ঘটনার কথা জানালে শুক্রবার তার মা আনোয়ারা থানায় অভিযোগ করেন। অভিযোগ পাওয়ার পর পুলিশ অভিযান চালিয়ে শহীদকে গ্রেফতার করে।

এ বিষয়ে আনোয়ারা থানার ওসি এস এম দিদারুল ইসলাম সিকদার বলেন, ভুক্তভোগীর মায়ের অভিযোগ পেয়ে আমরা দ্রুত অভিযান চালিয়ে অভিযুক্ত শহীদকে গ্রেফতার করি। তাকে ধর্ষণ মামলায় আদালতে পাঠানো হয়েছে।


আরও খবর