Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

‘বাংলাদেশকে ১০০ কোটি ডলার সহায়তা দেবে চীন’

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং বাংলাদেশকে ১০০ কোটি ডলার অর্থনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

বুধবার (১০ জুলাই) বেইজিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের ব্রিফ করে এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশের সাথে তার দেশের সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয়। এই প্রেক্ষাপটে দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বাংলাদেশ ও চীনের মধ্যে সব বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয়টি সফরের মধ্য দিয়ে যে সম্পর্কের সূচনা হয়েছিল, তা স্মরণ করে লি কিয়াং বলেছেন, আগামী দিনগুলোতে এই সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

হাছান মাহমুদ বলেন, বৈঠকে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এবং মানবতার কল্যাণে একসঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ ব্যক্ত করেছে দুই প্রধানমন্ত্রী।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উদযাপনে আগামী বছর বাংলাদেশ সফরের জন্য চীনের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও অন্যদের আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা। কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যথাযথভাবে উদযাপনের ওপর দুই নেতাই গুরুত্বারোপ করেন।

দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকের পর লি কিয়াং এবং শেখ হাসিনার উপস্থিতিতে ২১টি সমঝোতা স্মারক ও চুক্তি এবং সাতটি ঘোষণাপত্র সই করেছে বাংলাদেশ ও চীন। এরমধ্যে দুটি সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



রাবেয়া খাতুনের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০২জন দেখেছেন

Image

কামরুজ্জামান ঝিনাইদহ প্রতিনিধি:ঝিনাইদহ জেলা শৈলকুপা উপজেলার ভাটই রাবেয়া খাতুন মডেল মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মহীয়সী নারী রাবেয়া খাতুনের তৃতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে বালিকা বিদ্যালয়ের হল রুমে রুহের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও আলোচনা সভা বালিকা বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ পৌরসভার সাবেক চেয়ারম্যান এস.এম আনিছুর রহমান খোকা। বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাহিদুজ্জামান, মাদ্রাসার অধ্যাপক তাহেরুল ইসলাম, অধ্যক্ষ কে.এফ.এম আবু বকর সিদ্দিক, শিক্ষক দেলোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠান শেষে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। 

-খবর প্রতিদিন/ সি.



আরও খবর



যাত্রাবাড়ীতে পাথর ভর্তি ট্রাক থেকে ৭১ বোতল মদসহ ৩জন গ্রেফতার

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

হাবিবুল্লাহ:রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ৭১ বোতল বিদেশী মদসহ তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।  রোববার রাত ৩টা ৫০ ঘটিকার সময় পাথর ভর্তি একটি ট্রাক থেকে এ মদ উদ্ধার করা হয়েছে। (যাহার ট্রাক নম্বর  ঢাকা-মেট্রো-ট ২৪-১৭০১)। 

গ্রেফতারকৃত ব্যক্তিরা হলেন- শাহীন আলম (২৬) (চালক),মঈন উদ্দিন (২২) (হেলপার), রুমান আহমেদ (১৯) হেলপার)। তাদের গ্রামের বাড়ি সিলেটের জৈন্তাপুর ও গোসাইনঘাট থানায়।

ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ইকবাল হোসাইন বিপিএম বলেন, রোববার রাতে টহলরত পুলিশের তদারকি করছিলাম। এসময় টহল পুলিশ যাত্রাবাড়ী থানার এস আই আবু সায়েম পিপিএম আমাকে ও যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জকে ট্রাকে মদ আছে গোপন সংবাদের বিষয়ে জানায়। 

পরে যাত্রাবাড়ী থানার অফিসার ও ফোর্স নিয়ে থানার নয়াপাড়া দনিয়াস্থ টিবিএস সার্ভিস এন্ড পার্টসের দোকানের সামনে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে পাথর ভর্তি  একটি ট্রাকে তল্লাশী চালাই। এসময় ড্রাইভারের পিছনে শোয়ার জন্য বিশেষভাবে তৈরী কাঠের সিটের নিচে সাজানো ৭১টি কাচের বোতলে বিদেশী মদ পাওয়া যায়। প্রতিটি বোতলে ৭৫০ গ্রাম করে ৫৩ হাজার ২৫০মি.লি. বা ৫৩.২৫ লিটার মদ উদ্ধার করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতার ব্যক্তিরা পেশাদার মাদক ব্যবসায়ী। বেশ কিছুদিন ধরে বিভিন্ন উপায়ে বিদেশী মদ সংগ্রহ করে ঢাকা শহরের বিভিন্ন থানা এলাকায় বিক্রয় করে আসছে। গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।

   -খবর প্রতিদিন/ সি.ব

আরও খবর



ফুলবাড়ী কলেজে মার্স্টাস কোর্স চালুর দাবীতে মাননীয় শিক্ষমন্ত্রী বরাবর আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:ফুলবাড়ী সরকারি কলেজে ৬টি বিষয়ে মার্স্টাস কোর্স চালুর দাবীতে মাননীয় শিক্ষমন্ত্রী বরাবর আবেদন। দিনাজপুরের ফুলবাড়ী সরকারি কলেজে চলমান ৬টি বিষয়ে অনার্স কোর্স এর অনুকূলে জরুরী ভিত্তিতে মার্স্টাস কোর্স চালুর দাবীতে মাননীয় শিক্ষামন্ত্রী ও মাননীয় উপাচার্য, জাতীয় বিশ^বিদ্যালয় বরাবর আবেদন করেন ফুলবাড়ী উপজেলার বিশিষ্ট সমাজ সেবক মোহাম্মাদ আলী চৌধুরী। 

দিনাজপুরের ফুলবাড়ী সরকারি কলেজটি দিনাজপুরের সর্বপ্রথম কলেজ। ফুলবাড়ী সরকারি কলেজটি  ১৯৬৩ সালে স্থাপিত হয়। দিনাজপুর জেলার প্রাণ কেন্দ্র অবস্থিত ফুলবাড়ী সরকারী কলেজ। ১৯৬০ এর দশকে এসে দেশের জনসংখ্যা বৃদ্ধির কারণে এখানে ছাত্রছাত্রী চাপ বৃদ্ধি হতে থাকে। অপর দিকে নবাবগঞ্জ, হাকিমপুর, ঘোড়াঘাট, ফুলবাড়ী, পাবর্তীপুর ও চিরিরবন্দর থেকে এসে পড়াশোনা করার মত পরিবেশ ও আর্থিক সংগতি অধিকাংশ অভিভাবকের ছিল না। যে কারণে এসএসসি পাশ করার পরেই কলেজের প্রচুর শিক্ষা লাভে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। লেখাপড়ার মান ও সংখ্যা বৃদ্ধির লক্ষে তদানিন্তন জাতীয় পরিষদ সদস্য নুরুল হুদা চৌধুরী শিক্ষার্কে সার্বজনীন করার লক্ষে থানা পর্যায়ে ১৯৬৩ সালে ফুলবাড়ী কলেজটি প্রতিষ্ঠা করেন। কলে গভর্নিং বডির প্রথম সভাপতি ছিলেন তদানিন্তন এসডিও মরহুম কাজী আজিজুল ইসলাম। প্রথম অধ্যক্ষ ছিলেন এম আব্দুল গফুর, তারপর আব্দুল আজিজ। কলেজ প্রতিষ্ঠার জন্য ৮০ভাগ জমি দান করেছিলেন শফিউদ্দীন মন্ডল, লুৎফর রহমন চৌধুরী ও তছির উদ্দীন মন্ডল স্বেচ্ছায় তারা কলেজ প্রতিষ্ঠার জন্য জমি দান করেন। ১৯৬৬ সালে ড. মোঃ আব্দুল বারী রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর থাকাকালীন নুরুল হুদা চৌধুরীর বিশেষ অনুরোধে ফুলবাড়ী কলেজকে ডিগ্রি পর্যায়ে উন্নিত করেন। যা বর্তমান চালু রয়েছে। 

মাননীয় উপাচার্য, ১৯৮৯ সালে রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মাদ এরশাদ ফুলবাড়ীতে সফরে এসে ফুলবাড়ী কলেজটিকে সরকারি কলেজ হিসাবে ঘোষনা দেন। 

২০১৩খ্রি: সাল হতে ফুলবাড়ী সরকারি কলেজটিতে ৬টি বিষয়ে অনার্স কোর্স চালু আছে। (১) বাংলা, (২) ইংরেজি, (৩) গণিত, (৪) রসায়ন, (৫) রাষ্ট্রবিজ্ঞান ও (৬) দর্শন। যাহার ফলশ্রতিতে ২০২৪খ্রি: সাল পর্যুন্ত অসংখ্য শিক্ষার্থী গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করে। 

দিনাজপুর জেলা একমাত্র দিনাজপুর সরকারি কলেজে মার্স্টাস কোর্স চালু ব্যতিত আর কোন কলেজে মার্স্টাস কোর্স চালু না থাকার কারণে এই অঞ্চলে বহু সংখ্যক গ্রাজুয়েশন সম্পন্ন শিক্ষার্থী মার্স্টাস কোর্সে ভর্তি নিয়ে বিপাকে পড়েছে। সকল দিক বিবেচনা করে ফুলবাড়ী সরকারি কলেজে জরুরী ভিত্তিতে মার্স্টাস কোর্স চালু করলে এই অঞ্চলের বিপুল সংখ্যাক শিক্ষার্থী উপকৃত হবে। দিনাজপুরের দক্ষিণ অঞ্চিলের ৭টি উপজেলার এলাকাবাসির দাবী ২০২৪ইং সাল থেকে অতিসত্তর বর্তমান শিক্ষাব্যবস্থার উন্নতি কল্পে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের কল্যান সাধনে মার্স্টাস কোর্স চালু করার জোর দাবী জানান। 

এ বিষয়ে এ্যাডভোকেট কাজী এজেডএম লুৎফর রহমান চৌধুরী সাবেক সংসদ সদস্য ১১- দিনাজপুর ৬ আসনের তিনিও এই দাবীর প্রতি সমর্থন জানিয়ে অতিসত্তর মার্স্টাস কোর্স চালুকরার দাবী জানিয়েছেন। 

এ বিষয়ে ফুলবাড়ী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ আলতাফ হোসেন এর সাথে কথা বললে তিনি জানান, তদানিন্তন জাতীয় পরিষদ সদস্য রাজারামপুর, হাউস, মুন্সিপাড়ার মরহুম নুরুল হুদা চৌধুরীর পুত্র বিশিষ্ট্য সমাজসেবক মোহাম্মাদ আলী চৌধুরীর গত ১০/০৭/২০২৪ইং তারিখে মার্স্টাস কোর্স চালু করণের জন্য অধ্যক্ষ, ফুলবাড়ী সরকারি কলেজ মধ্যমে একটি আবেদন মাননীয় উপাচার্য বরাবর দিয়েছেন। আমি বিষয়টি অতি জরুরী হওয়ায় মাননীয় উপাচার্য বরাবর পাঠিয়ে দেই। 

এ বিষয়ে ফুলবাড়ী সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ জিল্লুর রহমান এর সাথে কথা বলতে তিনি জানান, মার্স্টাস কোর্স খোলা হলে এই এলাকার শিক্ষার্থীরা উপকৃত হবে। 

এ ব্যাপারে তদানিন্তন জাতীয় পরিষদ সদস্য রাজারামপুর, হাউস, মুন্সিপাড়ার মরহুম নুরুল হুদা চৌধুরীর পুত্র বিশিষ্ট্য সমাজসেবক মোহাম্মাদ আলী চৌধুরী গত ০৭/০৭/২০২৪ইং তারিখে মাননীয় শিক্ষামন্ত্রী বরাবর সকল দপ্তরে বিষয়টি সদয় অবগত করে পত্র দিয়েছেন। 

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর



এমপি আনার হত্যা:৬ দিনের রিমান্ডে ফয়সাল-মোস্তাফিজুর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৯০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ফয়সাল আলী ও মোস্তাফিজুর রহমানের ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত ঝিনাইদাহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যা মামলায় গ্রেপ্তার ।

বৃহস্পতিবার (২৭ জুন) আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চান তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার মাহফুজুর রহমান। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ আদেশ দেন।

বুধবার মামলার পলাতক এ দুই আসামিকে হেলিকপ্টারে খাগড়াছড়ি ও চট্টগ্রামের বিভিন্ন পাহাড়ে অভিযান চালিয়ে গ্রেপ্তার করে ডিএমপির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদের নেতৃত্বে ডিবির একাধিক টিম।

ভারতে আনোয়ারুল আজীম আনার হত্যার মূলহোতা শিমুল ভুঁইয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ব্যক্তি হিসেবে জড়িত ছিল ফয়সাল ভুঁইয়া ও মোস্তাফিজুর রহমান। ১৯ মে তারা দেশে ফেরে। শিমুল ভুঁইয়ার কাছ থেকে পায় ৩০ হাজার টাকা। সেই টাকা নিয়ে সীতাকুণ্ড পাতাল কালীমন্দিরে তারা হিন্দু পরিচয়ে আশ্রয় নেয়। সেখানে তারা ২৩ দিন অবস্থান করে।

উল্লেখ্য, গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ভারতে যান এমপি আনার। ওঠেন পশ্চিমবঙ্গের বরাহনগর থানার মণ্ডলপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে এক বন্ধুর বাড়িতে। পরদিন চিকিৎসক দেখানোর কথা বলে ওই বাড়ি থেকে বের হন। এরপর থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হন তিনি।

পাঁচদিন পর ১৮ মে বরাহনগর থানায় আনোয়ারুল আজীম নিখোঁজের বিষয়ে একটি জিডি করেন বন্ধু গোপাল বিশ্বাস। এরপরও খোঁজ মেলেনি তিনবারের এই সংসদ সদস্যের। ২২ মে হঠাৎ খবর ছড়ায়, কলকাতার পার্শ্ববর্তী নিউটাউন এলাকায় সঞ্জীবা গার্ডেনস নামে একটি আবাসিক ভবনের বিইউ ৫৬ নম্বর রুমে আনোয়ারুল আজীম খুন হয়েছেন। ঘরের ভেতর পাওয়া যায় রক্তের ছাপ। তবে ঘরে মেলেনি মরদেহ।

এ ঘটনায় ২২ মে ঢাকার শেরেবাংলা নগর থানায় মামলা করেন তার মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।


আরও খবর



পরিবেশবান্ধব ডেলিভারি জোরদারে আরএফএল’র সাথে ফুডপ্যান্ডার চুক্তি

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৪৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পরিবেশবান্ধব ডেলিভারি ও রাইডারদের সার্বিক কল্যাণ নিশ্চিতের লক্ষ্যে সম্প্রতি আরএফএল গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান দুরন্ত বাইসাইকেলের সাথে একটি চুক্তি সই করেছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন ফুড ও গ্রোসারি ডেলিভারি প্ল্যাটফর্ম ফুডপ্যান্ডা। এ চুক্তির ফলে দুরন্ত বাইসাইকেল কিনলে ১৫ শতাংশ ছাড় পাবেন ফুডপ্যান্ডার রাইডাররা।

রাজধানীর গুলশানে ফুডপ্যান্ডার প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর হয়। ফুডপ্যান্ডার ফাইন্যান্স ডিরেক্টর জামাল ইউসুফ জুবেরি এবং দুরন্ত’র (আরএফএল গ্রুপ) করপোরেট সেলসের জেনারেল ম্যানেজার মো. তৌহিদুল ইসলাম ভূইয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন। এ সময় উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ চুক্তি প্রসঙ্গে ফুডপ্যান্ডা বাংলাদেশের ফাইন্যান্স ডিরেক্টর জামাল ইউসুফ জুবেরি বলেন, “এখন ফুডপ্যান্ডার ৯০ শতাংশের বেশি রাইডার সাইকেল ও ই-বাইক এর মতো পরিবেশবান্ধব বাহন ব্যবহার করে গ্রাহকের দোরগোড়ায় খাবার ও গ্রোসারি পৌঁছে দেন। এ চুক্তির ফলে সারাদেশের রাইডার পার্টনাররা আরও সহজে ছাড়কৃত মূল্যে পরিবেশবান্ধব বাহন সাইকেল কেনার সুযোগ পাবেন।”ফুডপ্যান্ডার রাইডার পার্টনাররা রাইডারশপ ওয়েবসাইট থেকে নিজেদের পছন্দের মডেলের বাইসাইকেল কিনতে পারবেন। এরপর রাইডারদের ঠিকানায় বিনামূল্যে বাইসাইকেল পৌঁছে দেবে দুরন্ত।

উল্লেখ্য, জীবিকা নির্বাহের সুযোগ তৈরির পাশাপাশি স্বাস্থ্যসেবা সহায়তা, বিমা ও দক্ষতা উন্নয়নে অনলাইন শিক্ষার সুযোগ তৈরির মাধ্যমে রাইডারদের কল্যাণের জন্য নিবেদিতভাবে কাজ করে আসছে ফুডপ্যান্ডা৷


আরও খবর

রাজধানীতে তাজিয়া মিছিল শুরু

বুধবার ১৭ জুলাই ২০২৪