Logo
আজঃ Tuesday ০৭ February ২০২৩
শিরোনাম

বাংলাদেশিদের জন্য যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বৃত্তি বন্ধ হয়নি

প্রকাশিত:Tuesday ১৫ November ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ | ৮৫জন দেখেছেন
Image

যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের আবেদনকারি বা শিক্ষার্থীদের বাদ দেয়া হয়েছে বলে একটি তথ্য ছড়িয়ে পড়েছে। আদতে তথ্যটি সঠিক নয়।  যুক্তরাষ্ট্রের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স-এর ওয়েবসাইটে আজ মঙ্গলবার দুপুর একটায় ঢুকে দেখা গেছে বাংলাদেশিরা ফুলব্রাত বৃত্তির জন্য আবেদনের যোগ্য (স্ক্রিনশট সংযুক্ত) তবে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বাংলাদেশে ফুলব্রাইটের কার্যক্রম ২০২১-২২ শিক্ষাবর্ষে বন্ধ রয়েছে। ওয়েবসাইটে স্পষ্টভাবে বৃত্তি চালুর বিষয়টি লেখা রয়েছে

যে গুজব ও ভুল তথ্যটি ছড়িয়ে পড়েছিল, তাতে বলা হচ্ছিল বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের আবেদনকারি বা শিক্ষার্থীদের বাদ দেয়া হয়েছে। যা আসলে একদম অসত্য। 

ওই গুজবে যুক্তরাষ্ট্রের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স-এর বরাত দিয়ে তথ্যটি হলেও তাদের ওয়েবসাইটে এমন কোনো কথাই নেই। বরং স্পষ্টভাবে বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের কথা উল্লেখ রয়েছে। তবে নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। 

ওই ভুয়া সংবাদে বলা হয়  ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য ইউএস স্কলার প্রোগ্রাম থেকে বাংলাদেশ সাময়িকভাবে স্থগিত রয়েছে। যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট স্কলারশিপ থেকে ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশের আবেদনকারি বা শিক্ষার্থীদের বাদ দেয়া হয়েছে। 

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার সবচেয়ে সম্মানজনক স্কলারশিপ ‘ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম’ এ প্রতি বছর স্নাতকোত্তর বা পিএইচডি ডিগ্রি অর্জন করতে ইচ্ছুক ১৫৫টি দেশের ১ হাজার ৮০০ জন বিদেশি শিক্ষার্থীর জন্য ফুলব্রাইট বৃত্তি প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের তরুণ ফ্যাকাল্টি মেম্বার, গবেষণা প্রতিষ্ঠানের জুনিয়র থেকে মিড লেভেলের কর্মকর্তা, এনজিওসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আবেদনকারীরা সাধারণত এ স্কলারশিপ পেয়ে থাকে।  

মেডিক্যাল সায়েন্স, শিক্ষানীতি, জনস্বাস্থ্য, জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, সামাজিক বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য, ফার্মাসি, এমবিএ, অর্থনীতিসহ নানা বিষয়ে আবেদন করা যায়। হার্ভার্ড ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, এমআইটি, জর্জিয়া টেক, ইউনিভার্সিটি অব মিশিগানসহ অনেক বিশ্ববিদ্যালয় এই স্কলারশিপ দিয়ে থাকে। এই স্কলারশিপ প্রাপ্তদের মধ্যে ৫৩ জন নোবেল পুরস্কার আর ৭৮ জন পুলিৎজার পুরস্কার বিজয়ী রয়েছেন।


আরও খবর