Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

বাংলাদেশের ইতিহাস বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৪৪জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ইংল্যান্ডকে উড়িয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ। ৬ উইকেটের এই জয়ে ইতিহাসও গড়ল টাইগাররা। ২০ ওভারের ফরম্যাটে প্রথমবার ইংলিশদের হারাল তারা। যদিও টি-টোয়েন্টিতে মাত্র দ্বিতীয়বার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিকেল ৩টায় খেলতে নামে দুদল। যেখানে প্রথমে ব্যাট করতে নামা ইংল্যান্ড জস বাটলারের হাফসেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান করে। জবাবে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্ত ফিফটিতে দারুণ জয় পায় স্বাগতিকরা।


আরও খবর



কিংবদন্তি আশা ভোঁসলের নাতনি সিনেমায় আসছেন

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:সিনেমার দুনিয়ায় পা রাখতে যাচ্ছেন কিংবদন্তি সংগীতশিল্পী আশা ভোঁসলের নাতনি জানাই ভোঁসলে ডেবিউ। সংগীতশিল্পী নিজেই সামাজিক মাধ্যমে পোস্ট করে এ সুখবর দেন। কোন সিনেমায় ও কোন চরিত্রে দেখা যাবে তাকে?

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে জানা যায়, জানাই ভোঁসলেকে দেখা যাবে ছত্রপতি শিবাজি মহারাজের স্ত্রী রানি সাই ভোঁসলের চরিত্রে। সন্দীপ সিংহ পরিচালিত ‘দ্য প্রাইড অব ভারত’ ছত্রপতি শিবাজি মহারাজ’ সিনেমায়। নাতনি ডেবিউর কথা জানিয়ে নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন গায়িকা।

এদিন এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে সংগীতশিল্পী আশা ভোঁসলে লেখেন, ‘আমার নাতনি জানাই ভোঁসলেকে আসন্ন গ্র্যান্ড এপিক ‘দ্য প্রাইড অব ভারত ছত্রপতি শিবাজি মহারাজ' সিনেমার হাত ধরে সিনেমায় পা রাখতে দেখে আমি অত্যন্ত আনন্দিত। আমি আশা করি সিনেমার ইতিহাসে ও নিজের প্রত্যাশিত স্থান তৈরি করতে সক্ষম হবে এবং ওকে ও সন্দীপ সিংহকে শুভেচ্ছা জানাই।’

পরিচালকও জানাইয়ের যোগদানকে স্বাগত জানিয়েছেন। পরিচালক বলেন, ‘ছত্রপতি শিবাজী মহারাজের বংশধর এবং প্রয়াত লতা মঙ্গেশকরজী তার পরিজন এবং আশা ভোঁসলেজির নাতনি হওয়ার সঙ্গে সঙ্গে অত্যন্ত উজ্জ্বল এবং দক্ষ পরিবারের অংশ জানাই। তার সঙ্গে কাজ করতে পারার জন্য আমি অত্যন্ত সম্মানিত এবং সম্পূর্ণভাবে সৌভাগ্যবান বোধ করছি। তিনি একজন গর্বিত ভোঁসলে, যিনি ইতোমধ্যেই একটি প্রাণময় কণ্ঠ পেয়েছেন এবং সংগীতের জন্য তার শ্রবণশক্তি তীক্ষ্ণ। কিন্তু খুব কম মানুষই জানেন যে তিনি একজন প্রতিভাবান নৃত্যশিল্পী এবং একজন দক্ষ অভিনেত্রী। রানি সাই বাই চরিত্রের প্রতি তিনি পূর্ণ সুবিচার করবেন।’

পরিচালক আরও বলেন, ‘স্ত্রী হিসেবে, রানি সাই বাই, ছত্রপতি শিবাজি মহারাজের একজন দক্ষ শাসক ও মানুষ হিসেবে উন্নত হয়ে ওঠার ক্ষেত্রে বিপুল অবদান রয়েছে।’

এদিকে বিশাল আকারে তৈরি হচ্ছে ‘দ্য প্রাইড অফ ভারত - ছত্রপতি শিবাজি মহারাজ’ যা ২০২৬ সালের ১৯ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা। উল্লেখ্য ওই দিনই ছত্রপতি শিবাজি মহারাজ জয়ন্তী।


আরও খবর



হাইতির প্রধানমন্ত্রী পদত্যাগ করলেন

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি কয়েক সপ্তাহ ধরে চলমান সহিংসতার জেরে অবশেষে পদত্যাগ করলেন।

সোমবার (১১ মার্চ) গায়ানার প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য জানিয়েছেন।

হাইতির রাজনৈতিক উত্তরণ নিয়ে আলোচনার জন্য সোমবার জ্যামাইকার রাজধানী কিংস্টনে বৈঠক করেন আঞ্চলিক নেতারা। এ বৈঠকের পর হেনরির পদত্যাগের তথ্য জানান ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যান।

আনুষ্ঠানিকভাবে শুক্রবার (১৫ মার্চ) পদত্যাগ পত্র জমা দেবেন তিনি।

পদত্যাগের ঘোষণা দিয়ে এক ভিডিও বার্তায় হাইতিয়ানদের শান্ত থাকার আহ্বান জানান হেনরি। তিনি বলেন, দেশ চালানোর জন্য নতুন কাউন্সিল গঠনের সঙ্গে সঙ্গেই পদত্যাগ করবে তার সরকার।

সশস্ত্র গ্যাং দল বাড়ি ফিরতে বাধা দেওয়ায় এবং বিমানবন্দরগুলোতে হামলা চালানোয় পুয়ের্তো রিকোতে আটকা পড়েছেন তিনি। তার পদত্যাগের খবরের পর সামাজিক যোগাযোগমাধ্যমে হাইতিয়ানদের উৎসব করতে দেখা যায়।

২০২১ সালের জুলাই মাসে সাবেক প্রেসিডেন্ট মইসি হত্যাকাণ্ডের পর, অন্তর্র্বতীকালীন সরকার হিসেবে হাইতির দায়িত্ব নেন তিনি। নির্বাচন ছাড়াই দীর্ঘদিন তার ক্ষমতায় থাকা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু নিরাপত্তা পুনরুদ্ধারের অভিযোগে বারবার নির্বাচন স্থগিত করেছেন তিনি।

হাইতিতে গ্যাং দলের সহিংসতার জেরে মাসব্যাপী জরুরি অবস্থা ও কারফিউ চলছে।

 খবর: রয়টার্সের


আরও খবর



তানোরে প্রতিবন্ধী ব্যাক্তিদের বনভোজন ও কমিটি গঠন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে প্রতিবন্ধী ব্যাক্তিদের বনভোজন ও স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থার উপজেলা কমিটি ঘোষনা করা হয়েছে। শনিবার দুপুরের দিকে শীবনদী ও বিলকুমারী বিলের বাঁধে অনুষ্ঠিত হয় বনভোজন ও কমিটি ঘোষনা । তরঙ্গ প্রতিবন্ধী সংস্থার সহযোগিতায় ও স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থার আয়োজনে অনুষ্ঠিত বনভোজন কমিটি ঘোষনা অনুষ্ঠানে স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থা উপজেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক ইমরান হোসাইনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাবিব সরকার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন তানোর প্রেসক্লাবের সভাপতি সাইদ সাজু, মডেল প্রেসক্লাবের সভাপতি আলিফ হোসেন, সিনিয়র সহসভাপতি আব্দুস সবুর, যুগ্ন সম্পাদক সরোয়ার হোসেন প্রমুখ।

স্বচ্ছ প্রতিবন্ধী সংস্থা তানোর উপজেলা শাখার সভাপতি হিসেবে নির্বাচিত হন ইমরান হোসাইন, সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন আমেনা খাতুন, সাংগঠনিক সম্পাদক রুফিয়া খাতুন ও আইয়ুব আলীকে ক্যাশিয়ার করে ১৩ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষনা করা হয় এবং ১২১ জন সদস্য রয়েছেন সংস্থাটিতে। এসময় দুই সংস্থার প্রতিবন্ধী সদস্যরা উপস্থিত ছিলেন।   

আরও খবর



বাংলাদেশের টস জিতে আবারও ফিল্ডিং, একাদশে যারা

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:বাংলাদেশ শ্রীলংকার বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে হারলেও দ্বিতীয় ম্যাচে দারুণ জয় তুলে নিয়েছে । আগের দুই ম্যাচের মতোই মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে টস জিতেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টস জিতে আবারও ফিল্ডিং বাংলাদেশের 

বাংলাদেশের জন্য ইতিহাস গড়ারও একটি বড় সুযোগ। এর আগে কখনো শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জেতেনি টাইগাররা। সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৭ সালে সিরিজ ড্র।

দুই দলের একাদশ

বাংলাদেশ: লিটন দাস (উইকেটরক্ষক), নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, তৌহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, জাকের আলী, তাসকিন আহমেদ, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, ও শরিফুল ইসলাম। 

শ্রীলঙ্কা: ধনাঞ্জায়া ডি সিলভা,কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাউইক্রমা, চারিথ আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসরাঙ্গা (অধিনায়ক), মহেশ থিকশানা, বিনুরা ফার্নান্দো ও নুয়ান থুশারা। 


আরও খবর



সিরাজদিখানে ঝিকুট ফাউন্ডেশনের সদস্য সভা ও সাহিত্য আলোচনা সম্পন্ন

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image
নিজস্ব প্রতিবেদক:সিরাজদিখানে ঝিকুট ফাউন্ডেশনের সদস্য সভা ও সাহিত্য আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (৯ মার্চ) ঝিকুট ফাউন্ডেশন কেন্দ্রীয় পরিষদের আয়োজনে আঞ্চলিক কার্যালয় বালুচরে বিকেল ৫ টায় এ সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি ও সমাজকল্যাণ সংগঠন ঝিকুট ফাউন্ডেশন কেন্দ্রীয় পরিষদের সহ সভাপতি ফাহাদের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিরাজদিখান উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান এড. তাহমিনা আক্তার তুহিন।

ঝিকুট ফাউন্ডেশন কেন্দ্রীয় পরিষদের অফিস সম্পাদক শোভন সারোয়ারের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের আইসিটি কর্মকর্তা (অব.) নজরুল ইসলাম। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঝিকুট ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ জমির হোসেন।এছাড়া ঝিকুট ফাউন্ডেশন মিডিয়া সেলের সদস্য আসিফ বাধন, সদস্য জিদানসহ স্থানীয় লেখক, সাংবাদিক ও  সংগঠকবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর