Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

বাংলাদেশে ওয়াই-ফাই ৭ নিয়ে এলো হুয়াওয়ে

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২৮২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের ওয়াই-ফাই ৭ অ্যাকসেস পয়েন্ট পণ্য নিয়ে এসেছে হুয়াওয়ে। দেশে এই প্রথমবারের মতো ওয়াই-ফাই ৭ ব্যবহার উপযোগী অ্যাকসেস পয়েন্ট পণ্য উন্মোচন করা হয়েছে। সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সর্বাধুনিক ফিচারের এই ওয়াই-ফাই পণ্যগুলো নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সরবরাহের মাধ্যমে সর্বোচ্চমানের সংযোগ দিতে সক্ষম। 

বাংলাদেশে নানা ব্যবসায়িক প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে সম্প্রতি এক অনুষ্ঠানে ছয়টি ভিন্ন ধরনের ওয়াই-ফাই পণ্য উন্মোচন করে হুয়াওয়ে। কক্সবাজারে আয়োজিত এই অনুষ্ঠানে হুয়াওয়ে সাউথ এশিয়ার এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের ভাইস প্রসিডেন্ট ও ম্যানেজিং ডিরেক্টর অ্যালেন লিউ, হুয়াওয়ে এশিয়া প্যাসিফিকের নেটওয়ার্ক সিটিও ও প্রিন্সিপাল অ্যার্কিটেক্ট ভিক্টর লাপিয়ান, হুয়াওয়ে সাউথ এশিয়ার এন্টারপ্রাইজ নেটওয়ার্ক সলিউশন সেলসের ডিরেক্টর ম্যানফ্রেড কাই এবং হুয়াওয়ে সাউথ এশিয়ার ডাটা কমিউনিকেশন নেটওয়ার্ক সলিউশন্ বিভাগের নেটওয়ার্ক সলিউশন ডিরেক্টর মির্জা মো. আনজামুল বাশেদ (মারুফ) উপস্থিত ছিলেন।

শিক্ষা, উৎপাদন লাইন এবং মেটাভার্স সম্পর্কিত শিল্পগুলোর পাশাপাশি এআর/ভিআর এডুকেশন, অটোমেটিক অপটিক্যাল ইন্সপেকশন ইত্যাদি ক্ষেত্রে পণ্যগুলো ব্যবহারের সুফল পাওয়া যাবে। এসব পণ্য বাংলাদেশের ডিজিটাল রূপান্তরকেও ত্বরান্বিত করবে বলে আশা করা হচ্ছে।

প্রত্যেক ব্যবহারকারীর জন্য মাল্টি-আরইউ ও মাল্টি-লিংক অপারেশন্সের (এমএলও) মতো উন্নতমানের ফিচার সমৃদ্ধ এসব ওয়াই-ফাই পণ্যগুলো আগের প্রজন্মের ওয়াই-ফাইয়ের তুলনায় ল্যাটেন্সি কমিয়ে নির্ভরযোগ্যতা আরও বাড়িয়ে দেবে। এগুলো ওয়াই-ফাই ৬ পণ্যের তুলনায় তিনগুণ বেশি ব্যান্ডউইথ দেওয়ার পাশাপাশি চারগুণ বেশি সংখ্যক ব্যবহারকারীকে সংযোগ দিতে সক্ষম। এছাড়া ওয়াই-ফাই ৬ পণ্যের তুলনায় এগুলি দশগুণ বেশি নির্ভরশীল। পণ্যগুলোর মাধ্যমে ওয়াই-ফাই ডেটা চুরি হওয়ার সম্ভাবনাও থাকে না।

অ্যালেন লিউ বলেন, “সর্বাধুনিক প্রযুক্তি গ্রহণের মাধ্যমে বাংলাদেশের আইসিটি খাত এগিয়ে যাচ্ছে। হুয়াওয়ে বাজারের চাহিদা অনুযায়ী আধুনিক ও উদ্ভাবনী পণ্য সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই জন্যই বাংলাদেশে আমরা ওয়াই-ফাই ৭ নিয়ে এসেছি। এটি শুধু একটি যুগান্তকারী পদক্ষেপ নয়; এটি নিরবচ্ছিন্ন, নির্ভরযোগ্য এবং দ্রুত সংযোগের মাধ্যমে ভবিষ্যতের পথে যাত্রা।”

বাজারে আসা ছয়টি ডিভাইসগুলো হলো এয়ারইঞ্জিন ৫৭৭৩-২১, এয়ারইঞ্জিন ৫৭৭৩-২২পি, এয়ারইঞ্জিন ৫৭৭৩-২৩এইচ, এয়ারইঞ্জিন ৫৭৭৩-২৩এইচডাব্লিউ, এয়ারইঞ্জিন ৫৭৭৬-২৬, এবং এয়ারইঞ্জিন ৬৭৭৬-৫৬টিপি। ব্যান্ডউইডথ ক্যাপাসিটি এবং স্মার্ট অ্যান্টেনার বিবেচনায় এই ভ্যারিয়েন্টগুলো আনা হয়েছে। ঘনবসতিপূর্ণ স্থানে যেমন অফিস, স্কুল এবং স্টেডিয়ামে এয়ারইঞ্জিন ৬৭৭৬-৫৬টিপি  কার্যকর। এয়ার-ইঞ্চিন ৫৭৭৬-২৬, এয়ার-ইঞ্চিন ৫৭৭৩-২৩এইচ, ৫৭৭৩-২৩ এইচডব্লিউ, এয়ার ইঞ্চিন ৫৭৭৩-২২পি এবং এয়ার-ইঞ্চিন ৫৭৭৩-২১ ডিভাইসগুলো ছোট ও মাঝারি আকারের ব্যবসায়িক কর্মক্ষেত্র, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালের ভিতরে নেটওয়ার্ক কাভারেজের জন্য উপযুক্ত। 


আরও খবর



গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৫৩জন দেখেছেন

Image
মুক্তার হোসেন,গোদাগাড়ী(রাজশাহী)প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে রাসেল ভাইপারের আনাগোনা বেড়ে যাওয়ায় উপজেলার দুইটি হাসপাতালে রাসের ভাইপারসহ বিভিন্ন ধরনের সাপের কামড়েরর চিকিৎসা ও অ্যান্টিভেনম রাখার দাবি জানিয়ে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি গোদাগাড়ী। বুধবার(১৯ জুন) সকাল সাড়ে ১০টায় ডাক যোগে চিঠিটি পোষ্ট করেন।
 
অ্যাড. মোঃ সালাহ উদ্দিন বিশ্বাস সভাপতি নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি গোদাগাড়ী স্বাক্ষরিত চিঠিতে উল্ল্যেখ করেন যে,রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোদাগাড়ী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গোদাগাড়ী, (প্রেমতুলী) রাজশাহীতে রাসেল ভাইপার সাপে কাটা রোগীদের জীবন বাঁচার জন্য এ্যান্টিভেনাম সরবরাহের আবেদন।
 
উপজেলার পদ্মা নদীর পার্শ্ববর্তী এলাকাসহ অত্র উপজেলার আশেপাশের বিভিন্ন ধান ক্ষেতে অধিক মাত্রায় রাসেল ভাইপার সাপের দেখা পাওয়া যাচ্ছে। এই সাপ ধান ক্ষেতে কাজ করা অনেক কৃষককে ছোবল দেওয়ার কারণে অনেক কৃষক মারা যাচ্ছে।সাপের মৃত্যু ছোবল থেকে অত্র এলাকার মানুষ জনকে বাঁচাতে অতি জরুরী ভিত্তিতে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলাধীন গোদাগাড়ী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গোদাগাড়ী, (প্রেমতুলী) রাজশাহীতে রাসেল ভাইপার সাপের দংশনের অ্যান্টিভেনম সরবরাহ করা একান্ত আবশ্যক।বিধায় প্রার্থনা এই যে, অত্র এলাকার মানুষ জনকে রাসেল ভাইপার সাপের মৃত্যু ছোবল থেকে বাঁচাতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলা গোদাগাড়ী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গোদাগাড়ী, (প্রেমতুলী)রাসেল ভাইপার সাপের অ্যান্টিভেনম সরবরাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান।সেই সাথে অনুলিপি দেয়া হয়েছে রাজশাহী জেলা প্রশাসক,সিভিল সার্জন অফিসকে।

আরও খবর



মধুপুরে বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে জরিমানা

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুরে যাত্রীদের কাছ থেকে বিআরটিএ কর্তৃক নির্ধারিত গাড়ি ভাড়ার অতিরিক্ত ভাড়া  আদায় করায় ঢাকাগামী দুটি বিনিময়  পরিবহনকে  ৪ হাজার  টাকা  জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার  বিকেলে  মধুপুর পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ জরিমানা করা হয়।ভ্রাম্যমাণ আদালত  পরিচালনা করেন মধুপুর উপজেলার সহকারী কমিশনার( ভূমি) রিফাত আনজুম পিয়া।

এসময়  মধুপুর থানার  এস আই ফখরুলের নেতৃত্বে মধুপুর থানার একদল চৌকস পুলিশ অফিসার ও পুলিশ সদস্য গন উপস্থিত থেকে সহযোগিতা করেন।উপজেলার সহকারী কমিশনার( ভূমি) রিফাত আনজুম পিয়া জানান, মধুপুর পৌরসভার বাসস্ট্যান্ডে  ইদুল  আযহা পরবর্তী অতিরিক্ত  গাড়ীর ভাড়া আদায় করা হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়েছে।’ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ঈদুল আজহার ছুটি শেষে কর্মস্থলগামী যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছিল বিভিন্ন যাত্রীবাহী পরিবহন।

গোপন সংবাদের ভিত্তিতে এমন অভিযোগ পেয়ে  উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রিফাত আনজুম পিয়া মধুপুর বাসস্ট্যান্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি জানান, অভিযানের সময় ঢাকাগামী বিনিময়  পরিবহনের লোকজন অতিরিক্ত ভাড়া আদায় করেছে বলে প্রমাণিত হওয়ায় দুইটি বিনিময় পরিবহনের সুপারভাইজারকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর পাশাপাশি বাসের সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



১৪ জেলায় নতুন এসপি নিয়োগ

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১১২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:১৪ জেলার পুলিশ সুপারকে (এসপি) বদলি করে নতুনদের দায়িত্ব দেওয়া হয়েছে।জেলাগুলো হচ্ছে- রংপুর, কুমিল্লা, সিলেট, কুষ্টিয়া পটুয়াখালী, বরগুনা, বগুড়া, ফেনী, পাবনা, টাঙ্গাইল, নীলফামারী, যশোর, মাদারীপুর, সুনামগঞ্জ।

রোববার (২৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখা থেকে জারি করে এক প্রজ্ঞাপনে তাদের বদলি করা হয়।

প্রজ্ঞাপনে এসপি সমমর্যাদার ১৫ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। তাদের মধ্যে ১৪ জন নতুন জেলার এসপি হিসেবে দায়িত্ব পালন করবেন। অপরএকজন ডিএমপির উপ-পুলিশ কমিশনার (ডিসি) হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বদলির কারণ জানানো হয়নি। বদলি কার্যক্রমটি অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



বাংলাদেশের রাজনৈতিক বন্ধু ভারত, চীন উন্নয়নের: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শনিবার (৬ জুলাই) রাজধানীর বেইলি রোডে শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম ঐতিহ্য ও গবেষণা কেন্দ্রে সাত দিনব্যাপী পাহাড়ি ফলমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন ভারত বাংলাদেশের রাজনৈতিক বন্ধু, চীন উন্নয়নের। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো বলেই তাদের কাছ থেকে অনেক সুবিধা নিতে পেরেছি। অন্যদিকে আমাদের দেশে বহু উন্নয়নে চীনের অবদান রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, ভারতের সঙ্গে সম্পর্ক ভালো ছিল বলেই আমরা বাংলাদেশের সমান আরেকটি সমুদ্র পেয়েছি। সম্পর্ক সিটমহল সমস্যার সমাধান করেছি। গঙ্গাচুক্তিসহ বহুবিধ সুবিধা ভারত থেকে নিতে পেরেছেন শেখ হাসিনা। সম্পর্ক ভালো থাকলে আলাপ-আলোচনা করে সমস্যার সমাধান করা যায়।

চীনের সঙ্গে আমাদের পার্টনারশিপ রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এ দেশে বহু উন্নয়নে চীনের অবদান আছে। সাহায্য পেলে আমরা সাহায্য কেনো নেব না? আমার দেশের উন্নয়নের জন্য যেখানে সাহায্য দরকার আমরা সেখান থেকে সাহায্য নেব। মেট্রোরেল, পদ্মা সেতু, এক্সপ্রেসওয়ে এসব নিয়ে অনেকের জ্বলে, যাদের জ্বলে তাদের মন্তব্যের কোনো জবাব আমরা দেব না।

গত ১৬ বছরে বাংলাদেশ বদলে গেছে। সেই বদলের সঙ্গে তাল মিলিয়ে পার্বত্য অঞ্চলও বদলেছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সড়ক যোগাযোগে এখন পার্বত্য তিন জেলা অনেক উন্নত, একসাথে ৪২টি ব্রিজ উদ্বোধন হয়েছে খাগড়াছড়িতে। এখন সীমান্ত সড়ক তৈরি হচ্ছে। শেখ হাসিনা থাকলে সব সমস্যার সমাধান হবে।


আরও খবর



মাটিরাঙ্গায় ৮০ জন নারী প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর হার পাওয়ার প্রকল্পের খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষথেকে  ৮০ জন প্রশিক্ষণার্থী নারী কে বিনামূল্যে একটি করে  ল্যাপটপ প্রদান করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সকালের দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর হার পাওয়ার প্রকল্পের বাস্তবায়নে   উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৮০ জন নারী প্রশিক্ষণার্থীদের মাঝে ৫মাস ব্যাপি প্রশিক্ষণ শেষে  ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আবুল কাশেম ভূইঁয়া।

এসময় মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো.আলী হোসেন, মাটিরাঙ্গা উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান আমেনা বেগম, মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হক,মাটিরাঙ্গা উপজেলা আ,লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এর সহকারী প্রোগ্রামার রাজীব রায় চৌধুরী  উপস্থিত ছিলেন।

সভাপতি,র বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী বলেন, প্রযুক্তির সহায়তা নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষথেকে  ৮০ জন প্রশিক্ষর্ণার্থী নারীর মাঝে একটি করে  ল্যাপটপ বিতরণ করা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, বর্তমান সরকারের ভিশন ২০৪১ এবং স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন কার্যক্রমের অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর দেশব্যাপী নারীদেরকে তথ্য প্রযুক্তি ও ফ্রিল্যান্সিংসহ উদ্ভাবনীমূলক কর্মক্ষেত্রের ব্যাপ্তি ঘটাতে প্রশিক্ষণ ও ল্যাপটপ বিতরণ করছে।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.আবুল কাশেম ভূইঁয়া ও অনুষ্ঠানের সভাপতি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী ৮০জন নারী প্রশিক্ষণার্থীর মাঝে একটি করে ল্যাফটপ তুলেদেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর