Logo
আজঃ শুক্রবার ১৯ জুলাই ২০২৪
শিরোনাম

বাংলাদেশ সিরিজ হারল নিউজিল্যান্ডের কাছে

প্রকাশিত:মঙ্গলবার ২৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ২৭৩জন দেখেছেন

Image

ক্রীড়া প্রতিবেদক:বিশ্বকাপের আগে বলা যায় প্রস্তুতির অংশ হিসেবেই ধরা হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের সিরিজটা। তবে দলের একাধিক নিয়মিত খেলোয়াড়কে বিশ্রামে রেখে লিটন দাসের নেতৃত্বে খেলতে নামে নামে টাইগাররা।

তবে শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হারে ৮৬ রানের ব্যবধানে। তৃতীয় ম্যাচের আগে বিশ্রাম নেন অধিনায়ক লিটন দাস ও তামিম ইকবাল। 

আজ তৃতীয় ও শেষ ম্যাচের একাদশেও আসে বেশ কিছু পরিবর্তন। নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক করে একাদশে ফেরানো হয় মুশফিকুর রহিম, জাকির হাসান ও শরিফুল ইসলামকে। বলা যায় আগের দুই ম্যাচের তুলনায় বেশ শক্তিশালী একাদশ। তাতেও হেরেছে ৭ উইকেটের ব্যবধানে।

মিরপুরের শের ই বাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে ৩৪.৩ ওভারে সব উইকেট হারিয়ে ১৭১ রান তুলে বাংলাদেশ।

ব্যাট করতে নেমে ব্যর্থ হন অভিষিক্ত জাকির হাসান, ১ রান করে সাজঘরে ফিরেন দ্বিতীয় ওভারে অ্যাডাম মিলনের করা তৃতীয় বলে বোল্ড হয়ে। 

জাকিরের পর তানজিদ হাসান তামিমকে ৫ রানে ফেরান ট্রেন্ট বোল্ট। এরপর তাওহীদ হৃদয়কে নিয়ে লোড়াই করেন নাজমুল হোসেন শান্ত। তবে থিতু হতে পারেননি হৃদয়। মাত্র ১৮ রান করে ফার্গুসনের বলে ক্যাচ দেন উইল ইয়াংয়ের বলে। 

শেষ ম্যাচের দলে ডাক পাওয়া মুশফিকুর রহিম এই ম্যাচ খেলতে নামলেও বড় করতে পারেননি ইনিংস। মাত্র ১৮ রান করে সাজঘরে ফেরেন লকি ফার্গুসনের বলে বোল্ড হয়ে।

এরপর বাকি ব্যাটাররা একের পর এক ব্যর্থ হয়ে ফিরলেও ব্যাট হাতে একা লড়েছেন নেতৃত্ব পাওয়া শান্ত। একপাশ আগলে রেখে খেলেছেন দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস। 

এছাড়া দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে। শেখ মেহেদী করেন ১৩ রান।

নিউজিল্যান্ডের পক্ষে ৪ উইকেট নেন অ্যাডাম মিলনে। ২টি করে উইকেট নেন বোল্ট ও ম্যাককইনি। ১টি করে উইকেট নেন লকি ফার্গুসন ও রাচিন রবীন্দ্র।

ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই কিউই ওপেনার ফিন অ্যালেন ও উইল ইয়ংয়ের জুটি যোগ করে ৪৯ রান। ফিন অ্যালেনের উইকেট নিয়ে জুটি ভাঙেন শরিফুল ইসলাম। এরপর ৭০ রান করা ইয়ংকে বোল্ড করে ফেরান নাসুম আহমেদ। 

দলীয় ১৩০ রানে দুই ওপেনারকে হারানোর পর অভিষিক্ত ডেন ফক্সক্রফটকে ০ রানে ফেরান শরিফুল। এরপর আর উইকেট দিতে হয়নি নিউজিল্যান্ডকে। অপরাজিত ব্যাটার হ্যানরি নিকলসের ৫০ (৮৬) ও টম ব্লান্ডেল ২৩ রানে ভর করে ৩৪.৫ ওভারে ৭ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত্য করে।


আরও খবর



কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ জুলাই ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে,সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে ।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন প্রতœতত্ত্ব অধিদপ্তর ভবনের সামনের সড়কে এ ঘটনা ঘটে।

এ সময় পুলিশ ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। আহত শিক্ষার্থীদের উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

-খবর প্রতিদিনসি.


আরও খবর



জিন্স প্যান্ট ও চোখে কালো চশমা পরলে স্মার্ট হওয়া যায় না, পড়াশুনাও স্মার্ট হতে হবে: খাদ্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ প্রতিনিধি:পুরস্কার নেওয়া যেমন আনন্দের। তা ধরে রাখাও অনেকটা চ্যালেঞ্জ এবং দায়িত্ব এখন অনেক বেড়ে গেলো। তাই মনোযোগ সহকারে পড়াশুনা করে এইচএসসিতে ফলাফলও ধরে রাখতে হবে। এক্ষেত্রে ভাল প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সুযোগ হবে। জিন্স প্যান্ট ও চোখে কালো চশমা পরলে স্মার্ট হওয়া যায় না। পড়াশুনাও স্মার্ট হতে হবে। তোমরা সুশিক্ষায় এগিয়ে যাবে এবং মানবিক মানুষ হবে। শনিবার দুপুরে নওগাঁয় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, জীবনে বড় হতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। বই আর বালিসকে আপন করতে হবে। মাদক ও মোবাইলের অপব্যবহার হতে নিজেদের বিরত রাখার কঠোর সংকল্প থাকতে হবে।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের সন্তানরা যেন অসৎ সঙ্গে না জড়ায় সেদিকে লক্ষ্য রাখবেন। সন্তানদের ডিজিটাল প্রযুক্তির ভালো দিক গ্রহণ আর খারাপ বিষয়গুলো বর্জন শেখাতে হবে। মোবাইলের অতিরিক্ত ব্যবহার তাদের উপকারের পরিবর্তে ক্ষতি বেশি করে এটা বোঝাতে হবে। এসময় শিক্ষার্থীদের সাবজেক্ট পছন্দের ক্ষেত্রে তাদের পছন্দ ও পারদর্শিতাকে গুরুত্ব দেওয়ার আহবান জানান তিনি।

নওগাঁ চেম্বার অফ কর্মাস এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি ও ইথেন এন্টাপ্রাইজ এর স্বত্তাধিকারী ইকবাল শাহরিয়ার রাসেল এর সভাপতিত্বে নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যরিস্টার নিজাম উদ্দিন জলিল, অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান এবং জেলা ছাত্রলীগের সভাপতি সাব্বির রহমান রিজভী বক্তব্য  রাখেন।

পরে ২০২৩ সালে জিপিএ-৫ প্রাপ্ত ৫৭০ জন কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান শেষে ক্রেস্ট, সনদ ও পুরুষ্কার তুলে দেন। 

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



ফুলবাড়ীতে বীরমুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলীকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন। গত ১৭ জুন (সোমবার) সকাল ১০ টায় বার্ধক্য জনিত কারণে মৃত্যুবরণ করেছেন। ইন্নাল্লিলাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল(৭৪)বছর।

ফুলবাড়ী পৌর শহরের কাটাবাড়ী এলাকার নিজ বাসভবনে ঈদের দিন সকালে তিনি অসুস্থ হয়ে় পড়লে দ্রুত তাকে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে বাডি়র সামনেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা সন্তান রেখে যান।

গত ১৭ জুলাই বাদ আসর তাকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা হয়, রাষ্ট্রীয় মর্যাদা প্রদানে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ( বিশ্ব শান্তিরক্ষা মিশনের পদকপ্রাপ্ত) মুস্তাফিজার রহমান। বাদ মাগরিব কেন্দ্রীয় কানাহার কবরস্থানে জানাজা শেষে সেখানে তাকে দাফন করা হয়।

তার মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন সাবেক মন্ত্রী, আইন বিচার ও সংসদীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিলটন, ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এনামুল হুদা, সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, ফুলবাড়ী থানা প্রেসক্লাবের সভাপতি মোঃ আফজাল হোসেন সহ মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ ও ফুলবাড়ীর সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং ব্যবসায়ীগণ।


আরও খবর



যশোরে অস্ত্র ও গুলি সহ ভুয়া ডিবি পুলিশ আটক

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোর জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে দেশীয় তৈরি বিভিন্ন ধরনের অস্ত্র ও গুলি সহ এক ভুয়া ডিবি পুলিশ'কে আটক হয়েছে। আটককৃত ভুয়া ডিবি পুলিশ যশোর শহরের হাজী মোহাম্মদ মহসিন রোডের মৃত চিত্তরঞ্জন ঘোষের ছেলে দুর্জয় বাবু।

যশোর জেলা গোয়েন্দা পুলিশের অফিসার্স ইনচার্জ (ওসি) রুপন কুমার সরকার জানান, যশোর শহরের বেজপাড়া শ্রীধর পুকুরপাড় এলাকার তরুণ কুমার দে’র ভাড়াটিয়া দুর্জয় বাবু কে ১২ জুলাই রাতে আটক করা হয়।

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে দুর্জয় বাবু স্বীকার করেন, সে দির্ঘদীন যাবৎ ডিবি পুলিশের পরিচয় দিয়ে পুলিশের ব্যবহৃত ওয়াকিটকি (ওয়ার্লেস), হ্যান্ডকাফ ব্যবহার সহ পুলিশি প্রভাব খাটিয়ে মানুষকে হয়রানী সহ বিভিন্ন রকমের অনৈতিক সুবিধা ভোগ করে আসছে।

একপর্যায়ে ধৃত আসামী তার নিজ হাতে তাহার বসবাসরত ঘরের ওয়ারড্রপের নিচের ড্রয়ারের মধ্যে থেকে একটি কালো রংয়ের ওয়াকিটকি সেট (ওয়ার্লেস), দু’টি চাইনিজ কুড়াল, দু’টি ফালার মাথা, একটি হাসুয়া, একটি ছুরি, একটি রিফ্লেটিং ভেস্ট, চার জোড়া হ্যান্ডকাফ, ৫ টি রাবার বুলেট, একটি শটগানের (লেডবল) কার্তুজ, ১২ টি শটগানের বিস্ফোরিত কার্তুজ করে দেন। এঘটনায় আসামীর বিরুদ্ধে যশোর কোতোয়ালি মডেল থানায় এজাহার দায়ের করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



কোটা বাতিল আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কোটা বাতিল আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই। আন্দোলনের নামে যা করা হচ্ছে তার যৌক্তিকতা আছে বলে মনে করি না,বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৭ জুলাই) গণভবনে বেলা পৌনে ১১টায় গণভবনে যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, কোটা বাতিলের আন্দোলন হচ্ছে। কোটা বন্ধ করা হয়েছিল। কিন্তু হাইকোর্টের রায়ে বহাল হয়েছে। পড়াশোনা বাদ দিয়ে ছেলেমেয়েরা আন্দোলন করছে। এর কোনো যৌক্তিকতা নেই।

মহিলা লীগের কর্মীদের পেনশন স্কিমে যোগ দেওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সবার জন্য পেনশন স্কিম করা হয়েছে। জীবনের নির্ভরতার জন্য পেনশন। আমরা চাই সবাই একটু ভালোভাবে বাঁচুক।

বিএনপি ক্ষমতায় থাকার সময় যেভাবে নিযার্তন করেছে তা নিন্দারও যোগ্য নয় মন্তব্য করে তিনি বলেন, দলটি ভোট চুরি করে মাত্র দেড় মাস টিকেছে। গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ২০০১ সালে ক্ষমতায় গিয়েছিল বিএনপি। ভোট চুরির অবপাদে ২ বার ক্ষমতাচ্যুত হয়েছে তারা।

সরকারপ্রধান বলেন, বিএনপি সমাজের বোঝা, তাদের সন্ত্রাসী চেহারা মানুষের সামনে তুলে ধরতে হবে। বিএনপি-জামায়াত যেন আর ক্ষমতায় ফিরতে না পারে, সেজন্য মানুষকে সচেতন থাকতে হবে।


আরও খবর