Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ২৬তম বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ জুন) ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০২১ সালের নিরীক্ষিত বার্ষিক প্রতিবেদন ও ১৮ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তফা কামাল।

এছাড়াও সভায় ছিলেন– কোম্পানির পরিচালক মিসেস বিউটি আক্তার, প্রফেসর ড. মীজানুর রহমান, মো. আলমগীর হোসেন খাঁন, মনজুর মো. সাইফুল আজম, তাহমিনা বিনতে মোস্তফা, তায়েফ বিন ইউসুফ, তানজিমা বিনতে মোস্তফা, ওয়াশিকুর রহমান, তানভীর আহমেদ মোস্তফা, মিসেস তাসনিম বিনতে মোস্তফা এবং মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সানা উল্লাহ, প্রধান অর্থ কর্মকর্তা শেখ বিল্লাল হোসেন, কোম্পানির অডিটর কাজী মোস্তফা আলম, এ কে এম আমিনুল হক, মো. ফিরোজুল ইসলাম, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (অর্থ ও হিসাব) ও কোম্পানি সচিব মো. মাসুদ রানা এবং কোম্পানির শেয়ারহোল্ডাররা ভার্চুয়ালি সভায় যুক্ত ছিলেন।


আরও খবর



ক্যানসার হাসপাতাল করতে যে অর্থের প্রয়োজন তা আমার কাছে নেই: শাওন

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্ন ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠা প্রসঙ্গে তার স্ত্রী অভিনেত্রী আফরোজ শাওন বলেছেন, হুমায়ূন আহমেদের যে স্বপ্ন ছিল তা পূরণ করার জন্য যে শক্তি যে সামর্থ্য দরকার হয় সেটা আমার একার পক্ষে সম্ভব নয়। তাছাড়া যে পরিমাণ অর্থ প্রয়োজন তাও আমার নেই। সমষ্টিগতভাবে আমরা সবাই যদি চেষ্টা করি হয়তোবা হবে। সে ধৈর্যটা আমার আছে, সে ধৈর্য ধরে আমি ১০ বছর অতিক্রম করেছি। সে স্বপ্নটা আমি দেখেছি, দেখছি। এটা কম সময় না।

তিনি আরও বলেন, ‘যাদেরকে সঙ্গে নিয়ে সে স্বপ্নটা পূরণ করা দরকার, আমি চাইলে একটা ছোটখাট হাসপাতাল করতে পারি। সেটা ৮-১০টা হাসপাতাল বাংলাদেশে যেরকম আছে সেটা সেরকম হবে না, সেই জোর আমার নেই। আমার কাছে মনে হয়েছে অনেক বড় স্বপ্নের আগেও অনেকগুলো ছোট ছোট স্বপ্ন থাকে। সেই স্বপ্নগুলো যে একটু একটু করে পূরণ হচ্ছে সেটার ভালো একটা খবরটা দেই। হুমায়ূন আহমেদের নিজ গ্রামে ২০০৬ সালে প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপিঠটি যেটার কথা আমি প্রতিবারই বলেছি সেটি নিয়েও তার একটি স্বপ্ন ছিল। এ স্কুলটি ২০২০ সালে নিম্ন মাধ্যমিক (অষ্টম শ্রেনি) পর্যন্ত এমপিওভুক্ত ছিল। কিন্তু সুখবর হলো ওই স্কুলটি হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকীর মাসেই ১০ম শ্রেণি পর্যন্ত এমপিওভুক্ত হয়েছে।’

jagonews24

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকী গাজীপুরের নুহাশ পল্লীতে পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৯ জুলাই) পরিবারের পক্ষ থেকে কোরআন খতম, দোয়া ও কবর জিয়ারত করা হয়।

স্বামী হুমায়ূন আহমেদের কবর জিয়ারত ও দোয়ায় শরিক হতে সোমবার (১৮ জুলাই) রাতে দুই সন্তান নিয়ে নুহাশ পল্লীতে আসেন মেহের আফরোজ শাওন। মঙ্গলবার বেলা ১১টার দিকে সন্তান, নুহাশ পল্লীর কর্মকর্তা-কর্মচারী, হিমু পরিবহনের সদস্য, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও দর্শনার্থীদের নিয়ে তিনি হুমায়ূন আহমেদের কবর জিয়ারত করেন।

কবর জিয়ারতে এসে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি ও অন্য প্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদের পরিবার থেকে ক্যানসার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেওয়া হলে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি তাদের পাশে থাকবে। এ সময় নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের স্মৃতি ধরে রাখতে সরকারি, বেসরকারি অথবা পারিবারিক উদ্যোগে একটি স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠা করা জরুরি বলেও মন্তব্য করেন তিনি।

jagonews24

এ সময় মিলেনিয়াম পাবলিকেশন্সের স্বত্বাধিকারী এস এম লুৎফর রহমান, ধ্রুব পদ প্রকাশনীর স্বত্বাধিকারী আবুল বাশার ফিরোজ শেখ, মাতৃভাষা প্রকাশের স্বত্বাধিকারী নেছার উদ্দিন আইয়ুব, অনিক পাবলিকেশন্সের স্বত্বাধিকারী মাহতাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। ক্যানসার আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই ৬৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। পরে ২৪ জুলাই গাজীপুর সদর উপজেলার পিরুজালী গ্রামে তার স্বপ্নের নুহাশ পল্লীর লিচুগাছ তলায় জনপ্রিয় এ লেখককে দাফন করা হয়।


আরও খবর



৪ লাখ টাকার নাটকের জন্য ১৫ কোটি টাকার মামলা!

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

চলতি বছর ভালোবাসা দিবসে বাংলাভিশনে প্রচারিত হয় নাটক ‘শেষ গল্পটা তুমিই’। সুকন্যা দত্তের রচনায় এর চিত্রনাট্য ও নির্মাণ করেছেন অনন্য ইমন। এর বাজেট প্রায় ৪ লাখের মতো। অথচ এই নাটকটি বানাতে গিয়ে বণ্যপ্রাণি আইন লঙ্ঘন করায় ১৫ কোটি টাকার মামলা হয়েছে পরিচালকের বিরুদ্ধে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তাসনিয়া ফারিণ, মিলি মুন্সি, পাপিয়া, আরেফিন, জারা ইসলাম প্রমুখ। টিভিতে প্রচারের পর ২৪ মার্চ এটি উন্মুক্ত হয় সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে।

নাটকের একটি দৃশ্যে খাঁচাবন্দী টিয়া পাখি দেখানোর অভিযোগে নির্মাতার বিরুদ্ধে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে উচ্চ আদালতে মামলা করেছে সরকারের পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট।

মামলার নথি থেকে জানা যায়, গেল ৫ এপ্রিল ২০২২ তারিখে ফেসবুকের মাধ্যমে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের নজরে আসে বিষয়টি। নথিতে বলা হয়, বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

‘সিডি চয়েস ড্রামা’ নামে ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দী বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে।

আর সে কারণে অনন্য ইমনের বিরুদ্ধে ‘বন্য প্রাণী আইন ২০১২’র ৩৮(২), ৪১ এবং ৪৬ ধারা লঙ্ঘনের অভিযোগ এনেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। নাটকে ১৫ মিনিট আট সেকেন্ড থেকে শুরু হওয়া ৫৩ সেকেন্ডের সময় দৃশ্যটি রয়েছে। আর এই ৪৫ সেকেন্ডের জন্য ক্ষতিপূরণ হিসেবে ধরা হয়েছে ১৫ কোটি টাকা।

এই মামলার সাক্ষী চারজন- অসীম মল্লিক (বন্য প্রাণী পরিদর্শক), মো. আব্দুল্লাহ-আস-সাদিক (বন্য প্রাণী পরিদর্শক), মো. হাফিজুর রহমান (ফরেস্টার) ও মো. আব্দুল মালেক (জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট)।

এদিকে মামলার বিষয়ে পরিচালক অনন্য ইমন বলেন, ‘নাটকের চিত্রনাট্যে এমন কোনো দৃশ্য ছিল না। যে বাড়িতে শুটিং করেছি সেখানেই ছিল টিয়া পাখিটি, দৃশ্যায়নের সময় মনে হলো নায়ক কোনো একটা কাজ করতে করতে মা ও বোনের সঙ্গে কথা বললে দৃশ্যটা বেশি বিশ্বাসযোগ্য মনে হবে দর্শকের কাছে। তাছাড়া এখানে পাখিকে আদর করে খাওয়ানো হচ্ছে, এটা নিয়ে আইনি ঝামেলায় পড়ে যাবো, ভাবনাতেই আসেনি।

একই সঙ্গে দৃশ্যটিতে নায়কের মা গাছে পানি দিচ্ছিল, পাখি বন্দী দেখানোয় যদি কপালে তিরস্কার জোটে, তবে গাছে পানি দিতে সবাইকে উৎসাহিত করার জন্য আমার পুরস্কার পাওয়া উচিত। আমার নাটকের বাজেট মাত্র ৪ লাখ টাকা, ক্ষতিপূরণ ১৫ কোটি টাকা! পারিবারিক সব সম্পত্তিসহ আমাকে বিক্রি করলেও এত টাকা পাওয়া যাবে না।’

এই মামলার অন্যতম সাক্ষী ফরেস্টার মো. হাফিজুর রহমান বলেন, ‘আমরা গ্রামীণফোন, দারাজের মতো প্রতিষ্ঠানের বিজ্ঞাপনচিত্রে বন্য প্রাণী আইন ভঙ্গের অভিযোগ এনে মামলা চালিয়ে যাচ্ছি। আমরা চোখ-কান খোলা রাখি সর্বক্ষণ। অনন্য ইমন সাহেব বন্য প্রাণীকে খাঁচাবন্দী দেখিয়ে অপরাধ তো করেছেনই, অন্যদেরও উৎসাহিত করেছেন।’

এদিকে, গেল ২৬ জুন ইমনকে আদালতে হাজির থাকতে বলা হয়েছিল। কিন্তু কোরবানির ঈদের নাটকের শুটিং থাকায় তিনি যেতে পারিনি। এরপর আইনজীবী নিয়োগ করে ২১ জুলাই আদালতে হাজির হন নির্মাতা।

তখন বিচারক তাকে ১ আগস্ট হাজির থাকতে বলেছেন। অনিচ্ছাকৃত এই কর্মকাণ্ড আদালতের কাছে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানিয়েছেন এই নির্মাতা।


আরও খবর



বাড়ির বেড়ার জালে ধরা পড়লো বিশালাকার অজগর

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

মোংলায় বসতবাড়ির বেড়ার জালে আটকে পড়া একটি অজগর উদ্ধার করেছে বনবিভাগ। সাপটি লম্বায় ১১ ফুট। ওজন ১৩ কেজি ২০০ গ্রাম।

রোববার (৭ আগস্ট) বেলা ১১টার দিকে সাপটি উদ্ধার করা হয়। পরে দুপুরে বনে অবমুক্ত করে দেয় বনবিভাগ।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশন কর্মকর্তা মো. শাহজাহান জানান, উপজেলার সুন্দরবন ইউনিয়নের মাদুরপাল্টা গ্রামের বাসিন্দা আ. লতিফ চৌকিদারের বাড়ির সীমানার বেড়ার জালে সকাল ৭টার দিকে অজগরটি আটকে যায়। ভয়ে লোকজন জাল থেকে সাপটিকে উদ্ধার ও ছাড়াতে না পেরে বনবিভাগকে খবর দেন।

তিনি আরও বলেন, ‘খবর পেয়ে বেলা ১১টায় ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করা হয়। আর কিছুক্ষণ দেরি হলে সাপটি মারা যেতো। কারণ জালে সাপটির গলার ফাঁস পড়েছিল এবং নিঃশ্বাস নিতেও কষ্ট হচ্ছিল।’

jagonews24

সাপটির বয়স প্রায় ৭ বছর, ওজন ১৩ কেজি ২০০ গ্রাম। লম্বায় ১১ ফুট। কাটাখালী টহল ফাঁড়ি অফিস সংলগ্ন গভীর বনে ছেড়ে দেওয়া হয়। সাপটি উদ্ধার ও পুনরায় বনে ছেড়ে দেওয়ার কাজে সহায়তা করেন বনবিভাগ গঠিত ভিটিআরটি ও সিপিজির সদস্যরা।

বন কর্মকর্তা মো. শাহজাহান বলেন, মূলত খাদ্যের সন্ধানেই সাপটি লোকালয়ে চলে এসেছিল বলে ধারণা করা হচ্ছে। সম্ভবত জোয়ারের পানিতে বন থেকে সাপটি ভেসে লোকালয়ে চলে যায়।

তিনি আরও বলেন, গত জুন থেকে শুরু করে ৭ আগস্ট পর্যন্ত বন সংলগ্ন লোকালয়ের বিভিন্ন এলাকা থেকে মোট ৯টি সাপ উদ্ধার করা হয়েছে। সেগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় আকৃতির সাপ। এ পর্যন্ত উদ্ধার হওয়া ৯টি সাপের মধ্যে রয়েছে অজগর ও কালকেউটে সাপ। তবে এরমধ্যে অজগরের সংখ্যাই বেশি বলে জানান তিনি।


আরও খবর



২৬০০ টাকার চার্জার ফ্যান ৩৫০০-তে বিক্রি, লাখ টাকা জরিমানা

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

লোডশেডিংয়ে চার্জার ফ্যানের বিক্রি বেড়েছে। এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছেন। বাড়তি দামে ছাড়া মিলছে না চার্জার ফ্যান।

ক্রেতাদের এমন অভিযোগের সত্যতা যাচাইয়ে শনিবার (২৩ জুলাই) অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানকালে দুই ৬০০ টাকা দামের চার্জার ফ্যান তিন হাজার ৫০০ টাকায় বিক্রির অপরাধে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

jagonews24

ভোক্তা অধিদপ্তর সূত্রে জানা গেছে, শনিবার রাজধানীর বংশাল থানাধীন নবাবপুর রোডে ইলেকট্রিক পণ্যের দোকানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা যায়, ১২ ইঞ্চি সাইজের বৈদ্যুতিক চার্জার ফ্যান তিন হাজার ৫০০ টাকায় বিক্রি করা হচ্ছে। অথচ ওই ফ্যানের দাম দুই হাজার ৬০০ টাকা। অর্থাৎ একটি ফ্যানে ৯০০ টাকা বাড়তি দাম নেওয়া হচ্ছে। এ অপরাধে ওই দোকানিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।


আরও খবর



রাবি ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের ছাত্রী রিক্তা আক্তারের (২১) অস্বাভাবিক মৃত্যু হয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) দিনগত রাত ১২ টার দিকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। রিক্তা আক্তার বিশ্ববিদ্যালয় আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী। তার গ্রামের বাড়ি কুষ্টিয়া কুমারখালির জোতপাড়া গ্রামে।

বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা তারেক নূর জাগো নিউজকে বলেন, ‘ঘটনাটি শোনার পর রাতেই মেডিকেল গিয়েছিলাম। রিক্তার মরদেহ রামেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে। প্রাথমিকভাবে তার যেসব লক্ষণ দেখেছি তাতে এটি আত্মহত্যা মনে হয়নি। তবে আত্মহত্যা না কি হত্যা ময়নাতদন্তের পর বলতে পারবো।

রিক্তার সহপাঠীদের সাথে কথা বলে জানা যায়, দুবছর আগে বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগে ইসতিয়াক রাব্বি নামের এক ছাত্রের সঙ্গে পারিবারিকভাবে বিয়ে হয় তার। কলেজ জীবন থেকেই তাদের মধ্যে সম্পর্ক ছিল। তারা দুজনই ব্যাচমেট। একবছর ধরে বাসা ভাড়া নিয়ে তারা বসবাস করছিলেন।

রাব্বির বন্ধু গণিত বিভাগের ছাত্র আল-আমিন ইসলাম বলেন, ‘কয়েকদিন যাবত ওদের মধ্যে একটু ঝামেলা চলছিল। কাল বিকেলে ও(রাব্বি) আমাদের সঙ্গে ঘুরতে গিয়ে বলেছিল তার বউ না কি অন্য একটা ছেলের সঙ্গে ফেক আইডি খুলে কথা বলে। এটা নিয়ে দুপুরে দুজনের মধ্যে কথা কাটাকাটি হয় ‘

দুঃখ প্রকাশ করে আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. হাসিবুল আলম প্রধান জাগো নিউজক বলেন, রিক্তার মৃত্যুর খবর শুনে আমি রাজশাহী মেডিকেল কলেজের যাই। এ ঘটনার পুলিশি তদন্ত দাবি করছি। একজন শিক্ষার্থীর এমন অকালমৃত্যু কখনোই কাম্য নয়।

ঘটনার বিষয়ে জানতে চাইলে নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার আলী তুহিন জাগো নিউজকে বলেন, রাত ১২টার দিকে রিক্তার স্বামীসহ আরও কয়েকজন তাকে মেডিকেলে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এখন মরদেহ ময়নাতদন্তের জন্য রামেক হাসপাতালের মর্গে রয়েছে। ময়নাতদন্ত রিপোর্ট পেলে এ বিষয়ে জানানো যাবে।


আরও খবর