Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বাগেরহাটে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৯৬জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:“টেকসই দুগ্ধ শিল্প: সুস্থ মানুষ সবুজ পৃথিবী” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বের ন্যায় বাগেরহাটেও বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে বাগেরহাটে র‌্যালী, বেলুন উড়ানো ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (০১জুন)সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে

একই স্থানে এসে শেষ হয় । পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ শরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোঃ আজিজুর রহমান। এছাড়া আরও বক্তব্য দেন সিভিল সার্জন ডাক্তার মোঃ জালাল উদ্দিন আহম্মেদ, অতিরিক্ত জেলা প্রশাসক অরবিন্দু বিশ্বাস,জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক মো. আকিব উদ্দিন, সাংবাদিক বিষ্ণু প্রসাদ চক্রবর্তীসহ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা, সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, খামারি ও দুগ্ধ শিল্পের সাথে জড়িত ব্যাক্তিরাসহ শিক্ষক শিক্ষার্থীরা এতে অংশ নেন। সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, মেধাবী প্রজম্ম গড়তে পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে। আর পুষ্টির চাহিদা নিশ্চিতে দুধপানের কোন বিকল্প নেই। কিন্তু সচেতনতার অভাবে অধিকাংশ মানুষ প্রতিদিন নিয়মিত দুধ পান করে না। মানুষকে দুধের পুষ্টিগুণ সম্পর্কে আরো সচেতন করতে হবে। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতার মধ্যে পুরস্কার বিতরণ করেন।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ইবিতে মুক্ত মঞ্চ তৈরির নামে কাটা হচ্ছে গাছ

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হয়েছে গাছ। রবিবার (০৩ মার্চ) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় তিনটি গাছ কাটা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। 

জানা যায়, বটতলার নিজস্ব সৌন্দর্য বৃদ্ধিসহ পুরো বটতলা এলাকা ছায়া দিতো এ গাছগুলো। এতে নানান সময় আড্ডার জন্য এখানে বসে শিক্ষার্থীরা পেতো স্বস্তি। এই অবস্থায় গাছগুলো কেটে প্রশাসনের আগ্রাসনের কারণে নিজস্ব সৌন্দর্য হারিয়েছে বটতলা।

এদিকে নব নির্মিত মুক্ত মঞ্চ থেকে প্রায় ৩০ মিটার দূরত্বে দুইটি একাডেমীক বিল্ডিং রয়েছে। দুইটি একাডেমীক বিল্ডিংয়ে অন্তত এক ডজন বিভাগের ল্যাব ও ক্লাস রুম রয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীদের দাবি, ক্লাস রুমের কাছে মুক্ত মঞ্চ তৈরি হলে আমাদের শিক্ষার পরিবেশ নষ্ট  হবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হচ্ছে শিক্ষার পরিবেশ সৃষ্টি করা। অবিলম্বে মুক্ত মঞ্চ অন্যত্রে সরিয়ে নিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরিফা ইসলাম ভাবনা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের প্রাচীন গাছগুলো আমাদের সম্পদ।  এগুলো সংরক্ষণ করা আমাদের নৈতিক দায়িত্ব। যদি খুব প্রয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই গাছগুলো কাঁটতে হয় তাহলে বিকল্প ব্যবস্থা নেবার দাবি জানাচ্ছি।'  এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এরকম গাছ কাটা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

এ বিষয়ে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. শরিফ মো. আল-রেজা বলেন, বটতলায় প্রোগ্রাম হলে আমাদের ক্লাস পরীক্ষায় ডিস্টার্ব হয়। তারপর যদি আবার একই এলাকায় মুক্ত মঞ্চ তৈরি করা হয়, সেইক্ষেত্রে আমাদের ক্লাস পরীক্ষায় আরও ডিস্টার্ব হবে। আমাদের দাবি থাকবে জিনিসটা যাতে অন্য জায়গায় করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক আহমেদ ইমন বলেন, 'আমরা বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়ের পুরনো গাছগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। আমাদের আহ্বান বিশ্ববিদ্যালয় প্রশাসন যেনো আর একটি গাছেও হাত না দেয়।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এ. কে. এম শরীফ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় আমাকে একটি কাজ দিয়েছিল। আমি ওইকাজের চাহিদা প্রশাসনকে জানিয়েছি। এর বেশি কিছু আমি জানিনা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, 'বিষয়টি প্রক্টরের কোন ফাংশন না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভালো বলতে পারবে।'

এ বিষয়ে এস্টেট অফিসের দায়িত্বরত উপ-রেজিস্ট্রার শামসুজ্জামান জোহা বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের অনুমতি নিয়ে গাছগুলো কাটা হয়েছে। এখানে আমার ব্যক্তিগত কোন সিদ্ধান্ত নেই।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অতিরিক্ত দায়িত্বে থাকা কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়ার সাথে এ বিশ্ববিদ্যালয় কয়েকবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু তিনি ফোন ধরেননি।'

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মৌলভীবাজারে বিদ্যুৎস্পৃষ্টে এক পরিবারের ৫ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:একই পরিবারের ৫ জনের মৃত্যু হয়েছে মৌলভীবাজারের জুড়ীতে বিদ্যুতায়িত হয়ে। মঙ্গলবার (২৬ মার্চ) সকালে উপজেলার পূর্ব গোয়ালবাড়ীর একটি ঘরের উপর বিদ্যুতের তার ছিঁড়ে পড়লে এ দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, এতে স্বামী-স্ত্রী ও সন্তানসহ পরিবারের ৫ জনের মৃত্যু হয়। এ ঘটনায় একজন আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিস্তারিত আসছে...


আরও খবর



মেহেরপুরের গাংনীতে ক্লিনিক মালিকের এক বছর কারাদন্ড ও লাখটাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীর হাসিনা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড সনো ডায়াগনস্টিক সেন্টারের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমানকে এক বছর বিনাশ্রম কারাদন্ড ও একলাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। আজ সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও গাংনী সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীমের আদালত এ দন্ড প্রদান করেন। দন্ডিতকে পুলিশি প্রহরায় মেহেরপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

জানা গেছে, রোব্বার সন্ধ্যায় দেবীপুর গ্রামের সেলিম রেজার স্ত্রী পান্না খাতুনের প্রসব বেদনা শুরু হলে গাংনীর হাসিনা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড সনো ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে আসেন তার পরিবারের লোকজন। স্বাভাবিকভাবে সন্তান প্রসব না হওয়ায় অপারেশনের সিন্ধান্ত নেন হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে ডাক্তার আবু সালেহ মোঃ ইমরান অপারেশন করেন। রোগির অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে চিকিৎসাধিন ওই রোগির মৃত্যু ঘটে।

রোগির মৃত্যুর ঘটনাটি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী অফিসারকে জানান রোগির পরিবারের লোকজন। আজ রোব্বার দুপুরে গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নাদির হোসেন শামীম, মেহেরপুর সিভিল সার্জন মহিউদ্দীন, গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুপ্রভা রাণী, আবাসিক মেডিকেল অফিসার আব্দুল আল মারুফ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারটি পরিদর্শনে যান।

সেখানে নানা ধরনের অনিয়ম ও লাইসেন্স নাবায়ন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫২ ধারায় হাসপাতালের স্বত্ত্বাধিকারী হাফিজুর রহমানকে এক বছর বিনাশ্রম কারাদন্ড ও একলাখ টাকা জরিমানা করেন। সেই সাথে হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারটিকে সীলগালা করা হয়।দণ্ডিত হাফিজুর রহমানকে পুলিশের সহায়তায় মেহেরপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়।


আরও খবর



ডোমারে উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী)নীলফামারীর ডোমারে জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রিশন আউটকাম জানো প্রকল্প আয়োজিত উপজেলা পর্যায়ে জানো প্রকল্পের সাফল্যকথা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৪ মার্চ) সকাল ১১টায় ডোমার উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)। ইএসডিও জানো প্রকল্পের সহকারী প্রকল্প ব্যাবস্থাপক পোরসিয়া রহমান এর সঞ্চালনায় অতিথি হিসাবে উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মাকে সরকার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তবিবুর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাকেরিনা বেগম, শিক্ষক বানেশ^র রায়, সংবাদিক আনিছুর রহমান মানিক প্রমূখ বক্তব্য রাখেন।

উল্লেখ্য- জয়েন্ট এ্যাকশন ফর নিউট্রশন আউটকাম জানো প্রকল্পটি ইউরোপীয় ইউনিয়ন ও অষ্ট্রিয়ার ডেভলপমেন্ট কর্পোরেশনের আর্থিক সহায়তায় কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তা নিয়ে বে-সরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(ইএসডিও) রংপুর ও নীলফামারী জেলায় সরকারের জাতীয় পুষ্টি পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে এলাকায় ব্যপক সাড়া জাগিয়েছে।


আরও খবর



নারী কর্মীদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধিতে হুয়াওয়ের বিশেষ আয়োজন

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হুয়াওয়ে সাউথ এশিয়া আজ আন্তর্জাতিক নারী দিবস পালনের অংশ হিসেবে প্রতিষ্ঠানটির নারী কর্মীদের জন্য একটি স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি আয়োজন করেছে। হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে প্রখ্যাত অনকোলজি বিশেষজ্ঞ ডা. সামিয়া ওয়াহিদ মুনার সঞ্চালনায় এটি অনুষ্ঠিত হয়। এই উদ্যোগের উদ্দেশ্য ছিলো স্তন ও জরায়ুর ক্যান্সার সম্পর্কে অংশগ্রহণকারীদের সচেতনতা বৃদ্ধি করা

এবারের নারী দিবসের থিম “ইন্সপায়ার ইনক্লিউশন: এমপাওয়ারিং চেঞ্জ”-এর উপর ভিত্তি করে হুয়াওয়ে বিশেষ এই দিবস পালন করে। প্রতিষ্ঠানিকভাবে লিঙ্গ বৈষম্য মোকাবেলা ও নারী কর্মীদের সমান সুযোগ প্রদানের মাধ্যমে অন্তর্ভুক্তির বিষয়কে প্রাধান্য দেওয়া হয়। এছাড়া নারী কর্মীদের পেশাগত উন্নতি নিয়েও এই অনুষ্ঠানে আলোচনা করা হয়।  

কর্মীদের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে হুয়াওয়ে আজকের স্বাস্থ্য বিষয়ক কর্মসূচিটি আয়োজন করে। স্তন ও জরায়ুর ক্যান্সার প্রতিরোধে আগে থেকেই নারীদের যেসব পদক্ষেপ ও নিয়ম কানুন অনুসরণ করা প্রয়োজন, সেগুলি নিয়ে ডা. সামিয়া ওয়াহিদ মুনা আলোচনা করেন। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা রোগ দুইটি প্রতিরোধ করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

এই বিষয়ে হুয়াওয়ে সাউথ এশিয়ার হিউম্যান রিসোর্সেস ডিরেক্টর লিন শাও বলেন, “হুয়াওয়ে নারী কর্মীদের জন্য সমান সুবিধা নিশ্চিত করার পাশাপাশি আইসিটি খাতে আরও বেশি নারীদের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে সবসময় কাজ করে যাচ্ছে। লৈঙ্গিক সমতা ও অন্তর্ভুক্তি নিশ্চিতে আমাদের দৃঢ় প্রতিশ্রুতির অংশ হিসেবে নারী কর্মীদের ক্ষমতায়নে দীর্ঘ সময় ধরে আমরা বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে আসছি। এর পাশাপাশি আমরা সিডস ফর দ্য ফিউচার ও আইসিটি স্কিলস কম্পিটিশনসহ বিভিন্ন ধরনের কর্মসূচি পরিচালনা করে আসছি, যেগুলিতে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। এছাড়া হুয়াওয়ের উইমেন ইন টেক প্রোগামে নারী উদ্যোক্তা ও উদ্ভাবনকারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আমাদের এই ধরনের আরও উদ্যোগ ভবিষ্যতেও চলমান থাকবে।”


আরও খবর